রহস্য গল্প এবং গল্পের লেখকদের নিয়ে ১০টি রহস্যহীন তথ্য, সাথে ১ টি কুইজ!

candle-1646765_1280-1-1200x853

কোন ভূমিকা ছাড়াই চলুন পড়ে ফেলি রহস্য গল্প এবং গল্পকারদের নিয়ে ১০ টি রহস্যহীন তথ্য এবং পড়া শেষে খেলে ফেলি ছোট্ট একটি কুইজ? তো, চলেন শুরু করি!

১। আগাথা ক্রিস্টি নামক ভদ্রমহিলাটি দেখতে সাদামাটা-শান্ত শিষ্ট হলেও লিখেছেন মারাত্মক সব গা হিম করা ক্রাইম নিয়ে। রহস্য এবং রোমাঞ্চের সংযোগে সৃষ্টি করেছেন সত্তরটিরও বেশি উপন্যাস। তার বই যে রহস্য সাহিত্যে সর্বকালের সেরা বিক্রীত হবে এতে কোন রহস্য নেই। এখনো পর্যন্ত সারা বিশ্বে তার সর্বমোট বিক্রীত বইয়ের সংখ্যা চারশ কোটি ছুঁইছুঁই!

২। আবারো আগাথা ক্রিস্টি। এবারেরটা একদম বিশ্ব রেকর্ড! তার বই অনুদিত হয়েছে ১০৩টি ভাষায়। রহস্যের ভাষাকে তিনি করেছিলেন সর্বজনীন।

৩। এবারে যাকে নিয়ে বলা হবে, তিনি আসলেই রহস্যময়। তার নাম হলো, ব্রায়ান হোপ। অথবা কাইল হান্ট। অথবা জে জে মরিক! অথবা…এরকম শত অথবার ভীড়ে হারিয়ে যাওয়ার যোগাড় ভদ্রলোকের। আচ্ছা, আর রহস্য না করে তার আসল নামটা বলে দেয়া যাক। তিনি হলেন জন ক্রিজি। প্রায় ছয় শতাধিক রহস্যোপন্যাস লিখেছেন। ব্যবহার করেছেন একটি দুটি নয়, আটাশটি ছদ্মনাম! এটাও একটা রেকর্ড বটে।

৪। এডগার এলান পো ছিলেন সময়ের চেয়ে অনেক এগিয়ে থাকা একজন লেখক। তার বই গুলোতে যেমন সাসপেন্স, বৈচিত্র এবং বিচিত্র রকম নিষ্ঠুরতা পাওয়া যায়, তা এ যুগেও বিরল। তিনিই প্রথম কোন গোয়েন্দা চরিত্র সৃষ্টি করেন। সে অনেক দিন আগের কথা। ১৭৫ বছর আগে, ১৮৪১ সালে, “দ্যা মার্ডারষ ইন দ্যা রু মর্গ” গল্পটিতে। চরিত্রটির নাম ছিলো অগাস্টি ডুপিন।

৫। সর্বপ্রথম ক্রাইম ফিকশন কী ছিলো? এটা নিয়ে বেশ বিতর্ক আছে অবশ্য। তবে ড্যানিশ লেখক স্টিনসেন ব্লিচারের “দ্যা রেকটর অফ ভেইলবাই”কেই বেশির ভাগ ইতিহাসবিদ এই আখ্যা দিয়ে থাকেন। তবে অনেকেই এর বিরোধীতা করেন এই বলে যে, এ্যারাবিয়ান নাইটস এর অন্যতম একটি গল্প দ্যা থ্রি এ্যাপলস সর্বপ্রথম ক্রাইম ফিকশন। এ ব্যাপারে অবশ্য কথক শেহেরজাদির কোন মন্তব্য পাওয়া যায় নি!

৬। বদ্ধ ঘর। একটি লাশ। মাথাবিহীন! ভয়ানক লাগে না শুনতে? আধুনিক অপরাধ সাহিত্যে এমন পরিস্থিতির উল্লেখ বহুবার বহু জায়গাতেই দেখতে পাবেন। তবে সর্বপ্রথম এ জাতীয় গল্পটি লেখা হয়েছিলো সেই ৫০০ সালে। গল্পটা ছিলো হেরাডেটাসের জবানীতে। কাটা মুন্ডুটি ছিলো এক ডাকাতের। তবে সেটি নানা বিচারে তেমন উল্লেখযোগ্য গল্প হয়ে উঠতে পারে নি। এ ধরণের গল্পের মধ্যে প্রথম এবং সার্থক ছিলো এডগার এলান পো’র “মার্ডারস ইন দ্যা রু মর্গ”

৭। গোয়েন্দা গল্প অবলম্বনে প্রথম কবে সিনেমা নির্মিত হয়েছে তা সম্পর্কে সঠিক তথ্য নেই। তবে ধারণা করা হয় ১৯০০ থেকে ১৯০৩ সালের মধ্যে আর্থার কোনান ডয়েল রচিত শার্লক হোমসের “ব্যফলড” গল্পটি অবলম্বনে নির্মিত হয়েছিলো।

৮। অপরাধ সাহিত্য জনপ্রিয়। কিন্তু কতটা জনপ্রিয়? পরিসংখ্যানের আলোকে দেখা যাক! আমেরিকার লাইব্রেরিগুলোতে জরীপ চালিয়ে দেখা গেছে, মোট ইস্যুকৃত বইয়ের ৭৮%ই রহস্য/রোমাঞ্চ গ্রন্থ!

৯। রহস্য সাহিত্যের জগতে এডগার এ্যাওয়ার্ডের “গ্র্যান্ড মাস্টার অনার” হলো সবচেয়ে সম্মানজনক পুরষ্কার। ১৯৫৫ সালে আগাথা ক্রিস্টি এটি অর্জন করেন। এই তালিকায় কিন্তু এমন একজন আছেন, যিনি সাহিত্যিক ছিলেন না, কিন্তু রহস্য-রোমাঞ্চের জগতে যার ভূমিকা অসামান্য। সিনেমা জগতের প্রায় সকলেই তাকে গুরু মনে করেন, বলুন তো এই ব্যক্তিটি কে

কি মনে পরছে না? তাহলে ভাবতে থাকুন, ভাবলে মানুষকে সুন্দর দেখায়।

rokomari

rokomari

Published 29 Jan 2018
Rokomari.com is now one of the leading e-commerce organizations in Bangladesh. It is indeed the biggest online bookshop or bookstore in Bangladesh that helps you save time and money.
  0      0
 

comments (0)

Leave a Comment

You May Also Like This Article

Rokomari-blog-Logo.png