যে ১০ কারনে হালাল ব্যবসা ও হালাল অর্থনীতির কথকতা বইটি আপনার অবশ্যই পড়া উচিত

হালাল ব্যবসা

হালাল ব্যবসা ও হালাল অর্থনীতির কথকতা বইটি আপনি কেন পড়বেন?  কেনার আগেই এই প্রশ্ন অনেকের মাথায় আসতে পারে, মুলত মানুষ বিনোদনের জন্য কিংবা জানার জন্যই বই পড়ে থাকে। কিছু বই তার মনন কে সমৃদ্ধ করে কিছু বই দেয় দিক নির্দেশনা।  হালাল ব্যবসা ও অর্থনীতির কথকতা বইটি মূলত জানার জায়গায় অসাধারন ভাবে সহযোগিতা করবে। আসুন জেনে নেই যে ১০ টি কারনে হালাল ব্যবসা ও হালাল অর্থনীতির কথকতা বইটি অবশ্যই পড়া ও কেনা উচিৎ!!

কি সেই কারনগুলোঃ

১ গ্রন্থটিতে প্রায় ৪৫টি ব্যবসা-বাণিজ্য সেক্টরের ৪৭জন জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে প্রতিষ্ঠিত সফল ব্যবসায়ী ও ব্যাংকার এবং ইসলামী অর্থনীতিবিদ ও শরিয়াহ বিশেষজ্ঞের এক্সক্লুসিভ সাক্ষাৎকার সঙ্কলিত হয়েছে।

২. প্রতিটি সেক্টরে ব্যবসা পরিচালনা করার পথ ও পদ্ধতি এবং সমস্যা ও সম্ভাবনার বাস্তব অভিজ্ঞতাপূর্ণ দিক-নির্দেশনমূলক কথাগুলো উঠে এসেছে প্রতিটি সাক্ষাৎকারে।

৩. এই গ্রন্থটি পড়লে আপনি জানতে পারবেন, কোন ব্যবসায়ী কীভাবে কোন সেক্টরে ব্যবসা পরিচালনা করে সফল হয়েছেন। আরো জানতে পারবেন তারা কে কোন ব্যবসায় কী কী সমস্যার সম্মুখীন হয়েছেন এবং কীভাবে সে সব সমস্যা সমাধান করে সামনে এগিয়েছেন।

৪. বিভিন্ন ব্যবসা সেক্টরে হালালভাবে ব্যবসা পরিচালনা করার কোরআন-হাদিসভিত্তিক দিক-নির্দেশনায় ভরপুর গ্রন্থটির প্রতিটি পাতা।

৫. গ্রন্থটিতে সংঙ্কলিত হয়েছে আধুনিক মালয়েশিয়ার রূপকার সাবেক প্রধানমন্ত্রী ড. মাহাথির মুহাম্মাদের বিশ্বব্যাপি সাড়া জাগানো ‘ইসলাম ও শিল্পায়ন’ শীর্ষক গবেষণা প্রবন্ধের বাংলা অনুবাদ। গবেষণা প্রবন্ধটি পড়লে আপনি জানতে পারবেন, ইসলাম শিল্পায়নকে সমর্থন করে, না কি করে না! এছাড়া আরো জানতে পারবেন, মুসলিম জাতি অতীতে কী কারণে শিক্ষা-বিজ্ঞানসহ বিভিন্ন ব্যবসা-বাণিজ্য সেক্টরে আত্মমর্যাদাশীল-প্রতিষ্ঠিত অবস্থানে অধিষ্ঠিত ছিলো এবং এখন কেন নেই।

৬. গ্রন্থটিতে ৪৭জন সফল ব্যবসায়ী ও ব্যাংকার এবং ইসলামী অর্থনীতিবিদ ও শরিয়াহ বিশেষজ্ঞের ব্যক্তি জীবনের সফলতার গল্পও বিবৃত হয়েছে। এই বইটি পড়লে আপনি জানতে পারবেন, কোন ব্যবসায়ী কোন সেক্টরে কীভাবে সফল হয়েছেন এবং আপনি সফলতা অর্জন করতে চাইলে কী করবেন।

৭. বাংলা ভাষার ইতিহাসে এটিই সর্বপ্রথম গ্রন্থ- যেখানে বিভিন্ন ব্যবসা সেক্টরে বাস্তবতার আলোকে ব্যবসা পরিচালনার পথ ও পদ্ধতি আলোচনা করার পাশাপাশি কোরআন-হাদিসের আলোকে সেই সেক্টরে হালালভাবে ব্যবসা পরিচালনা করার দিক-নির্দেশনাও বর্ণনা করা হয়েছে।

৮. গ্রন্থটি গতানুগতিক রচনাশৈলীতে নির্মিত কোনো থিসিস বা গবেষণাগ্রন্থ নয়; সাক্ষাৎকারের প্রশ্ন-উত্তরধর্মী আলোচনার পরতে পরতে কোরআন-হাদিসের দিক-নির্দেশনা ও ব্যবসা-বাণিজ্যের পাথেয়গত আলোচনাগুলো তুলে ধরা হয়েছে। এমন ব্যতিক্রম ধারার রচনাশৈলীতে সাজানো সম্পূর্ণ নতুন আঙ্গিকের এমন আয়োজন বাংলা ভাষার ইতিহাসে বিরল। এক্সক্লুসিভ সাংবাদিকতা ও লেখালেখিতে আগ্রহীরা বইটি সংগ্রহে রাখতে পারেন।

৯. হালালভাবে কোন পথে এবং কীভাবে ব্যবসা করে সফল হবেন- এই বিষয়ে পরিপূর্ণ ও বাস্তবসম্মত গাইডলাইন পেতে এই গ্রন্থটি আপনি পড়তে পারেন।

১০. গ্রন্থটিতে বাংলাদেশের বিভিন্ন সফল ও প্রতিষ্ঠিত ব্যবসায়ীদের পাশাপাশি সৌদি আরব, মালয়েশিয়া ও সিঙ্গাপুরের বেশ কিছু সফল ব্যবসায়ী ও শরিয়াহস্কলারদের সাক্ষাৎকারও সঙ্কলিত হয়েছে। তাদের সাক্ষাৎকারগুলো পড়লে জানতে পারবেন, সারা বিশ্বে মুসলিমরা কীভাবে হালাল পন্থায় ব্যবসা-বাণিজ্য করছেন। এছাড়া আরো জানতে পারবেন, বিশ্বব্যাপি সমাদৃত হালাল ব্যবসা ও হালাল অর্থনীতির উন্নয়নশীল গতিতে বাংলাদেশি মুসলিমদের অবস্থা ও অবস্থান কেমন বা কীরূপ।

বইটি এখন পাওয়া যাচ্ছে বাংলাদেশের অন্যতম বৃহৎ ই-কমার্স প্রতিষ্ঠান রকমারি ডট কম-এ। বইটি দেখুন এখানে  

 

আরও পড়ুনঃ

যুগান্তকারী ১০ জন নোবেল বিজয়ীর গল্পকথা

জীবন পরিবর্তন করে দেয়া ১২টি বই

পেপসিকোর সিইও থাকাবস্থায় ইন্দ্র নওয়ীর অর্জিত ৮ শিক্ষা

যে ৫ টি কাজ খুলে দিতে পারে আপনার সম্ভাবনার দুয়ার

comments (0)

Leave a Comment

Rokomari-blog-Logo.png