ব্যর্থতার সঙ্গে লড়তে উদ্যোক্তাদের ১০ কৌশল

উদ্যোক্তাদের ১০ কৌশল

উদ্যোক্তাদের জীবনে ব্যর্থতা আসাই স্বাভাবিক। অল্প অল্প ক্ষতি, বাজারে প্রতিযোগী বা বৃহৎ কোনো গুরুত্বপূর্ণ লেনদেনে হেরে যাওয়া, কিংবা বেতন দিতে অক্ষম হয়ে পড়া ইত্যাদি নিয়ে ব্যর্থতার শুরু হতে পারে।

একজন প্রতিভাবান উদ্যোক্তার কাছে উল্লিখিত সীমাবদ্ধতা বা ব্যর্থতার চেয়ে এগুলো মোকাবেলা করার কৌশলগুলো জানা বেশি গুরুত্বপূর্ণ। একজন সফল উদ্যোক্তা হতে গেলে অভ্যন্তরীণ ও বাহ্যিক উভয় ক্ষেত্রে জটিল অবস্থাগুলো নির্ণয় করা খুবই কঠিন বিষয়। ব্যবসায়ে জটিল অবস্থাগুলোর মোকাবেলা করতে ১০টি পদ্ধতি এখানে প্রদত্ত হলো।

. প্রস্তুতি গ্রহণ

ব্যর্থতা উদ্যোক্তা জীবনের সঙ্গে অবিচ্ছেদ্যভাবে জড়িত। এই জন্য আপনাকে মানসিকভাবে প্রস্তুত থাকতে হবে। সবসময় ব্যবসা একই গতিতে চলবে না। আপনার এমন আশাও করতে পারেন যে, সবকিছুই পরিকল্পনা অনুসারে চলছে। এমনও হতে পারে যে, একসময় আপনার প্রত্যাশার বাইরে গিয়ে ব্যবসায় পরিচালনা অনেক বেশি কঠিন হয়ে পড়েছে। এসময় আপনাকে মানসিকভাবে খুব বেশি ধীরস্থির হতে হবে। 

. কোন বিষয়গুলো আপনাকে শক্তি জোগাবে তার অনুসন্ধান করা

ঝুঁকির বিষয়গুলো নিয়ে ভাবুন। আপনার শক্তি ও দুর্বল দিকগুলোর উপর মনোযোগী হউন। একই শ্রেণিভুক্ত সফল ব্যক্তিদের সঙ্গে মেলামেশা করে তাদের বুঝার চেষ্টা করুন। প্রয়োজনে বিশেষ কোনো জায়গায় গিয়ে বিষয়গুলো নিয়ে চিন্তা করুন।

উদ্যোক্তাদের ১০ কৌশল 1
মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা উইলিয়াম হেনরী গেটস বা বিল গেটস  এবং মার্কিন ব্যবসায়ী, বিনিয়োগকারী ও বাফেট বার্কশায়ার হ্যাথাওয়ে কোম্পানির প্রধান নির্বাহী ওয়ারেন বাফেট

. আবেগতাড়িত হয়ে সিদ্ধান্ত নিবেন না

নেতিবাচক কিছু ঘটার পরপরই আবেগের বশীভূত হয়ে আমরা অনেকেই বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ করি। এধরণের কোনো কিছু করা প্রায় ক্ষেত্রে ক্ষতিকর হয়ে দাঁড়ায়। নিজেকে বুঝার জন্য একটু সময় দিতে হবে। এটি আপনার কাজে লাগবে। আবেগ দ্বারা তাড়িত না হয়ে যুক্তিশীল মননে বিষয়গুলো মূল্যায়ন করতে পারলে আপনি উপকৃত হবেন। 

. পারস্পরিক সুদৃঢ় সম্পর্ক রক্ষা করা

বন্ধুবান্ধব, পরিবার ও পরামর্শকদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখবেন, যাতে অসময়ে তারা আপনার পাশে থাকে। একাকিত্ব আপনাকে দুর্বল করে দেবে। চারপাশের লোকজনদের পারস্পরিক সম্পর্ক আপনাকে আরো বেশি উজ্জীবিত করে রাখবে। তাছাড়া কোনো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণে তারা আপনাকে সহায়তা করতে পারেন।

রবার্ট টি. কিয়োসাকি এর রিচ ড্যাড পুওর ড্যাড বইটি পড়তে পারেন ।

. আপনার অবস্থানকে পুনরায় ভেবে দেখুন

ব্যর্থতা নিজের অবস্থানকে বুঝার জন্য খুবই গুরুত্বপূর্ণ সুযোগ। আপনার উচিত নিজেকে জিজ্ঞাসা করা, কেন আপনি ব্যর্থ হয়েছেন। এবিষয়ে কি অনুভব করছেন এবং পরবর্তীতে আপনার কী করা উচিত? যদি আপনার কোম্পানি খুবই নগণ্য মানে কর্মদক্ষতা দেখায় তাহলে এর কারণ খুঁজে বের করুন। আপনি যথাযথভাবে কাজ চালিয়ে না যাওয়ার কারণে এই দুর্দশা ঘটতে পারে। কাজের বিষয়ে আপনাকে শতভাগ নিশ্চিত থাকতে হবে।

ধৈর্যের সঙ্গে ব্যর্থতাকে বুঝা খুবই গুরুত্বপূর্ণ। এর মানে এই নয় যে, আপনি জীবনে ব্যর্থতার মধ্যেই বাস করবেন। সাধারণ ব্যর্থতা হলো সেই প্রতীক যা আপনার কাজের সঙ্গে অমিলের বিষয়টি তুলে ধরে। নিজের সঙ্গে সৎ হলে আপনি শক্তি ও আনন্দ দুটোই পাবেন। কাজে কতটুকু সময় ও শ্রম দিয়েছেন এসব মনে করে আফসোস না করে বরং বর্তমান অবস্থার বুঝার চেষ্টা করুন।

উদ্যোক্তাদের ১০ কৌশল 3
দক্ষিণ আফ্রিকান বিনিয়োগকারী, প্রকৌশলী ও আবিষ্কারক।মহাকাশ ভ্রমণ সংস্থা স্পেসএক্সের সিইও এবং সিটিও, বৈদ্যুতিক গাড়ির প্রস্তুতকারী প্রতিষ্ঠান টেসলা মোটরসের সিইও ও পণ্য প্রকৌশলী, সোলারসিটির চেয়ারম্যান ও পেপ্যালের একজন সহ-প্রতিষ্ঠাতা ইলন রিভ মাস্ক বা ইলন মাস্ক

. ব্যর্থতাকে পাত্তা দেওয়া যাবে না

মাঝে মাঝে ব্যর্থতার কারণে পুরো পৃথিবী ধ্বংস হয়ে গেছে বলে মনে হবে। কিছু কিছু ক্ষেত্রে ব্যর্থতার পরিমাণ অন্যদের তুলনায় অনেক বেশিও হতে পারে। নিজের ক্ষতিকে কেবল নিজের জীবনের সঙ্গে মিশিয়ে চিন্তা করবেন না। বরং সামগ্রিক বিষয়ের সঙ্গে বিবেচনা করুন। ব্যর্থতা জীবনেরই অংশ। একে অস্বীকার না করে বরং মোকাবেলা করার চেষ্টা করুন।

গ্রোথ হ্যাকিং মার্কেটিং বিষয়ক এই বই পড়তে পারেন ।

. ব্যর্থতাকে নিজের থেকে আলাদা করে বুঝার চেষ্টা করুন

একজন ব্যক্তি হিসেবে ব্যর্থতাকে নিজের কাছ থেকে আলাদা করা খুবই কঠিন বিষয়। নিজেকে এমনভাবে গড়ে তুলুন যাতে ব্যর্থতার সঙ্গে আপনি লড়তে পারেন। জীবনে চলার পথে ব্যর্থতা আসবে। একে স্বীকৃতি দিয়ে জীবনকে উপভোগ করুন।

. ব্যর্থতার মধ্যে বাস করা যাবে না

ইতিহাসে দেখা যায় যে, প্রত্যেক মনীষীদের গুরুত্বপূর্ণ কাজগুলো ব্যর্থ হয়েছিলো। জে. কে. রোলিং-এর হ্যারি পটার সিরিজগুলো প্রকাশকদের কাছ থেকে একাধিকবার প্রত্যাখ্যাত হয়েছিলো। পৃথিবীর বিখ্যাত প্রায় সব মনীষীদের জীবনে ব্যর্থতার গল্প রয়েছে। কোনো কিছুতে হেরে যাওয়া মানে আপনি থেমে গেছেন তা নয়। বরং সামনে এগুনোর পথটা আরো বেশি গতিশীল করে তোলা।

উদ্যোক্তাদের ১০ কৌশল 2
ফেইসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ  এবং আলিবাবা ডট কম এর প্রতিষ্ঠাতা জ্যাক মা

. এখান থেকেই শিখুন

সামনে এগিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে কেন আপনি ব্যর্থ হয়েছেন তা নিজেকে প্রশ্ন করা গুরুত্বপূর্ণ। ভিন্ন ভিন্ন ফলাফল আশা করে একই ঘটনার পুনরুদ্রেক করা পাগলামি। ভুল থেকে শেখা এবং পরবর্তীতে আরো ভালো করার পদক্ষেপটি ব্যর্থতা থেকেই আসতে হবে। এরই মধ্যদিয়ে উদ্ভূত প্রশ্নগুলোর উত্তর দেওয়া খুব কঠিন। প্রশ্নগুলোর উত্তর লাভের মধ্যদিয়ে ভবিষ্যতে আপনি ভুল থেকে মুক্তি পাবেন।

ব্যবসা, বিনিয়োগ ও অর্থনীতি বিষয়ক বইগুলো পড়তে পারেন । 

১০. নিজেকে বুঝার চেষ্টা করুন

একজন উদ্যোক্তা হিসেবে আপনি বিচিত্র ধরণের ব্যর্থতার সম্মুখীন হবেন। যদি আপনি উত্থান-পতনহীন একটি নিশ্চিত জীবনযাপন করতে চান, অথবা ব্যর্থতাহীন জীবন আশা করেন, তাহলে আপনার ব্যবসায় উদ্যোক্তা হিসেবে নিজেকে ভাবা ঠিক হবে না। নিজের আশা-আকাঙ্ক্ষা ও অবস্থান যথাযথভাবে জানতে পারলে চ্যালেঞ্জগুলো মোকাবেলা করা আপনার জন্য সহজ হবে।


বেরেট উইজম্যান

অতিথি লেখক, চেয়ারম্যান, আইএমজি আর্টিস্ট অ্যান্ড প্রিন্সিপাল ইন টু পিলার ম্যানেজমেন্ট

সূত্র: https://www.entrepreneur.com/article/304948

 

আরও পড়ুনঃ 

জীবনের দৃষ্টিভঙ্গি বদলে দেয়ার মত ১০ জনের জীবনী

বিশ্ববিখ্যাত কোটিপতিরা উদ্যোক্তা এবং দক্ষ কর্মীদের যে ১০ টি বই পড়তে বলেন

পেপসিকোর সিইও থাকাবস্থায় ইন্দ্র নওয়ীর অর্জিত ৮ শিক্ষা

জীবন পরিবর্তন করে দেয়া ১২টি বই

comments (0)

Leave a Comment

Rokomari-blog-Logo.png