বিশ্ব পাল্টে দেয়া ১৩ জন ব্যবসায়ী নেতা

শীর্ষস্থানীয় ব্যবসায়ী

রাজ্যের মতো কোম্পানিরও উত্থান কিংবা পতন ঘটতে পারে। তবে কিছু কোম্পানি বা প্রতিষ্ঠান নেতৃত্বের গুণে যুগ যুগ ধরে টিকে থাকে। একজন যোগ্য নেতার মধ্যে কর্মচারীদের উদ্বুদ্ধকরণ, লক্ষ্যের প্রতি সুদৃঢ় হতে কর্মীর মধ্যে স্পৃহা জাগানো এবং কোম্পানির উদ্ভাবনশক্তিকে আরো সুদৃঢ় করার সক্ষমতা রয়েছে। বিনিয়োগকারী, ভোক্তা ও কর্মচারীদের প্রত্যেকে নেতৃত্ব প্রদানে একজন যোগ্য নেতা আশা করেন। বর্তমান প্রবন্ধে এধরণের প্রভাবশালী ১৩ শীর্ষস্থানীয় ব্যবসায়ী নেতার সংক্ষিপ্ত পরিচয় তুলে ধরা হলো, যারা বিশ্বে পরিবর্তন আনয়নে বিপুল অবদান রেখে যাচ্ছেন।

টিম কুক
আমেরিকান ব্যবসায়ী ও অ্যাপল ইনকর্পোরেটেড এর প্রধান নির্বাহী কর্মকর্তা টিমথি ডোনাল্ড কুক বা টিম কুক ।

১. টিম কুক

টিম কুক পৃথিবীর সবচেয়ে বিখ্যাত কোম্পানি অ্যাপল-এর প্রধান নির্বাহী কর্মকর্তা। ২০১১ সালে স্টিভ জবসের মৃত্যুর পর কুক এ দায়িত্ব গ্রহণ করেন। জবসের মৃত্যুর পর তিনি চীনে ট্রানজিশনের মধ্যদিয়ে নতুন পণ্য সরবরাহ বৃদ্ধি এবং পাইকারী বাজার উন্মোচনে সাহায্য করেন। এছাড়া তিনি যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা ও নিরাপত্তা বাহিনী এফবিআই (ফেডারেল ব্যুরো অব ইনবেস্টিগেশন)-এর বিরুদ্ধে এবং আইফোন ব্যবহারকারীদের জন্য অ্যাপলের তৈরি ব্যাকডোরের দাবির পক্ষে পরিচালিত একটি গণযুদ্ধে নেতৃত্ব দেন।

শেরিল স্যান্ডবার্গ
আমেরিকান মহিলা ব্যবসায়ী ও বর্তমানে ফেসবুকের প্রধান অপারেটিং অফিসার শেরিল কারা স্যান্ডবার্গ বা শেরিল স্যান্ডবার্গ।

২. শেরিল স্যান্ডবার্গ

২০০৮ সাল থেকে শেরিল স্যান্ডবার্গ ফেসবুকের প্রধান পরিচালনা কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন। তার লিখিত ও সর্বোচ্চ বিক্রিত বইয়ের নামানুসারে লিন ইন নামে তিনি একটি অলাভজনক সংগঠন প্রতিষ্ঠা করেন। সারাবিশ্বের ব্যবসা জগতে নারীদের পক্ষে তিনি একজন খুবই প্রভাবশালী ব্যক্তিত্ব। গুগুল ও ফেসবুকের প্রযুক্তি কারখানার কোষাধ্যক্ষ বিভাগের সরকারি কাজে তিনি সফলভাবে দায়িত্ব পালন করেছেন।

বব আইজার
দ্য ওয়াল্ট ডিজনি কোম্পানি এর প্রধান নির্বাহী কর্মকর্তা বব আইজার ।

৩. বব আইজার

আইজার ডিজনি কর্পোরেশন-এর প্রধান নির্বাহী কর্মকর্তা। ১৯৫১ সালের ১০ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে তিনি জন্মগ্রহণ করেন। তিনি Marvel, Pixar এবং সম্প্রতি Lucas Films-এর মতো কোম্পানিগুলোতে নেতৃত্ব দিয়েছেন। তার নেতৃত্ব সাংহাই ও হংকং-এ ডিজনি পার্ক’র সম্প্রসারণ ঘটেছে।

রীড হেস্টিংস
নেটফ্লিক্স এর সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা রীড হেস্টিংস ।

৪. রীড হেস্টিংস

হেস্টিংস নেটফ্লিক্স-এর সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা। মূলত এটি নন-লেট-ফীস, নো-ডিউ-ডেটস সাবক্রিপশন হিসেবে শুরু করলেও দ্রুত অনলাইন স্ট্রিমিংয়ে রূপ নেয়, যা ডিজিটাল বিনোদনের ভিত্তিকেই নাড়িয়ে দেয়। তাছাড়া হেস্টিংস চার্টার স্কুলের (সরকারি তহবিলে পরিচালিত স্বশাসিত বিদ্যালয়) মাধ্যমে ক্যালিফোর্নিয়া রাজ্যের শিক্ষাবোর্ডের সংস্কার ও উন্নতিতে তার অবস্থানকে বিরামহীনভাবে কাজে লাগিয়েছেন।

মেরি বাররা
জেনারেল মোটর্স এর প্রধান নির্বাহী কর্মকর্তা মেরি বাররা ।

৫. মেরি বাররা

বাররা জেনারেল মোটর কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা। ২০১৪ সালের আগ থেকে তিনি গ্লোবাল প্রোডাক্ট ডেভলপমেন্ট’র নির্বাহী সহ-সভাপতি এবং জেনারেল মোটরের বিক্রয় ও যোগান চক্রে কাজ করেছেন। বর্তমানে তিনি ইলেকট্রিক অটোমোবাইল মার্কেটে দারুণভাবে লড়ে যাচ্ছেন। ২০১৬ সালে তিনি ব্যাটারিযুক্ত Chevrolet Bolt EV  চালু করেন, যা টেসলার আরো সুদৃঢ় জায়গায় প্রতিষ্ঠিত করে। ২০১৭ সালের শেষের দিকে বাররা ডিজনির প্রধান নির্বাহী কর্মকর্তা রবার্ট আইগার’র কাছ থেকে আমন্ত্রণ পেয়ে ডিজনি বোর্ডের অন্যতম একজন হিসেবে নির্বাচিত হন।

হোয়াটেং “পনি” মা
থেনচেন্ট এর প্রধান নির্বাহী কর্মকর্তা হোয়াটেং “পনি” মা ।

৬. হোয়াটেং “পনি” মা

পনি মা হিসেবে তিনি সুপরিচিত। থেনচেন্ট ইনক.’র প্রতিষ্ঠাতা সভাপতি। থেনচেন্ট চাইনার বৃহাদাকার ইন্টারনেট কোম্পানিগুলোর মধ্যে অন্যতম। ২০০৭ ও ২০১৪ সালে টাইমস পত্রিকায় প্রকাশিত বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তির তালিকায় তার নাম উল্লেখ করা হয়েছে। নির্জন জীবনযাপনের জন্য পনি বেশ পরিচিত। অন্যদিকে, দেশি-বিদেশি বিভিন্ন কোম্পানির কাছে নিজের অসাধারণ কর্মদক্ষতার জন্য তিনি খুবই সমাদৃত।

রেশমা সাউজানি

আমেরিকান আইনজীবী, রাজনীতিবিদ এবং সাউজিনি গার্লস হু কোড’র প্রতিষ্ঠাতা রেশমা সাউজানি ।

৭. রেশমা সাউজানি

সাউজিনি গার্লস হু কোড’র প্রতিষ্ঠাতা। এটি নারীদেকে প্রযুক্তি ক্ষেত্রে বিশেষত কোডিং প্রশিক্ষণ প্রদান করে। তিনি একজন আমেরিকান আইনজীবী ও রাজনীতিবিদ। তার গার্লস হু কোড’র কার্যক্রমে ৪২ টি রাষ্ট্রের ১০,০০০ নারী অংশগ্রহণ করেছেন।

জ্যাক মা
জনপ্রিয় ট্রেডিং সাইট আলিবাবা ডট কম এর কর্ণধার এবং চীনের শীর্ষ ধনী ব্যক্তি জ্যাক মা ।

৮. জ্যাক মা

জ্যাক মা ইন্টারনেট কোম্পানি আলিবাবা গ্রুপ’র চেয়ারম্যান। চায়নার মূল ভূখ- থেকে উদ্যোক্তা হিসেবে জ্যাক মাকে ফোর্বেস ম্যাগাজিনে প্রথম কাভার স্টোরি করা হয়। হাংগজো টিচার ইনস্টিটিউটে যোগদান করার আগে তিনি বিশ্ববিদ্যালয় থেকে তিনবার প্রত্যাখ্যাত হয়েছিলেন। স্নাতক  ডিগ্রি লাভের পর ৩০ টি চাকরিতে আবেদন করেছিলেন কিন্তু প্রত্যেকটিতে ব্যর্থ হন।

আমেরিকায় সংক্ষিপ্ত একটি ভ্রমণকালে ইন্টারনেট বিষয়ে তিনি কিছুটা ওয়াকিবহাল হন। তারপর বাড়িতে ফিরে চীনের কয়েকটি পণ্য নিয়ে ক্ষুদ্র পরিসরে একটি ওয়েবসাইট চালু করেন। কোম্পানি প্রতিষ্ঠার ক্ষেত্রে এটি ছিলো তার প্রথম পদক্ষেপ, যা আইপিও (ইনিশিয়াল পাবলিক অফারিং)-এর বৃহদাকার বাজার তৈরির ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে।

জ্যান কোওম
জনপ্রিয় মোবাইল ম্যাসেজিং অ্যাপস হোয়াটসঅ্যাপের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং প্রতিষ্ঠাতা জ্যান কোওম ।

৯. জ্যান কোওম

জ্যান কোওম ইউক্রেনের কাউয়ুব অঞ্চলে জন্মগ্রহণ করেন। ১৬ বছর বয়সে তিনি আমেরিকায় পাড়ি জমান। অল্প বয়সে কুয়াম প্রোগ্রামিং-এর প্রতি তার আগ্রহ অনুভব করেন এবং স্যান জোশ স্ট্যাট ইউনিভার্সিটিতে ভর্তি হন। বিশ্ববিদ্যালয়ের অল্প কাজ করার পর তিনি ইয়াহোতে সিকিউরিটি টেস্টার হিসেবে কাজ করেন। এরপর হোয়াটসঅ্যাপ এ যোগ দেন। হোয়াটসঅ্যাপ খুব স্বল্প সময়ে অ্যাপ স্টোরের সবচেয়ে দ্রুত ডাউনলোডেড সফট্ওয়ারে আবির্ভূত হয় এবং আন্তর্জাতিকভাবে সর্বোচ্চ ব্যবহৃত অ্যাপ হিসেবে খ্যাতি লাভ করে। ২০১৪ সালে কোওম ফেসবুকের কাছে ১৯.৩ বিলিয়ন মার্কিন ডলারে হোয়াটসঅ্যাপ বিক্রি করে দেয়।

বিল গেটস
মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা, চেয়ারম্যান, সাবেক প্রধান সফটওয়্যার নির্মাতা এবং সাবেক সিইও উইলিয়াম হেনরী গেটস বা বিল গেটস।

১০  বিল গেটস

বিল গেটস মাইক্রোসফট’র প্রতিষ্ঠাতা। এটি বিশ্বের সবচেয়ে বৃহৎ পিসি সফটওয়ার কোম্পানি। প্রতিবছর তিনি বিশ্বের ধনীদের তালিকায় ধারাবাহিকভাবে জায়গা করে নিয়েছেন। বছরের পর বছর ধরে তিনি মাইক্রোসফট থেকে ধীরে ধীরে জনহিতৈষীমূলক কর্মকাণ্ডের দিকে নিজেকে নিয়োজিত করেন। তার প্রতিষ্ঠিত বিল অ্যান্ড মিলিন্ডা গেটস ফাউন্ডেশন তৃতীয় বিশ্বে বহুমুখী উদ্যোগের মধ্যে সুপেয় পানি এবং স্যানিটেশন সরবরাহে কাজ করে যাচ্ছেন। ওয়ারেন বাফেটের মতো গেটস তার সম্পদের বড় অংশ এধরণের কল্যাণমূলক কাজে ব্যয় করতে প্রতিশ্রুতবদ্ধ।

ইলন মাস্ক
দক্ষিণ আফ্রিকান বিনিয়োগকারী, প্রকৌশলী ও আবিষ্কারক, মহাকাশ ভ্রমণ সংস্থা স্পেসএক্সের সিইও এবং সিটিও, বৈদ্যুতিক গাড়ির প্রস্তুতকারী প্রতিষ্ঠান টেসলা মোটরসের সিইও ও পণ্য প্রকৌশলী, সোলারসিটির চেয়ারম্যান ও পেপ্যালের একজন সহ-প্রতিষ্ঠাতা SF ইলন রিভ মাস্ক বা ইলন মাস্ক ।

১১. ইলন মাস্ক

ইলন মাস্ক সাউথ আফ্রিকায় জন্মগ্রহণ করেন। একজন ব্যবসায়ী, উদ্ভাবক ও বিনিয়োগকারী। PayPalSpaceX প্রতিষ্ঠা এবং Tesla Motors -এর সঙ্গে তার ব্যাপক সম্পৃক্ততার জন্য তিনি বেশ সুপরিচিতি লাভ করেন। প্রযুক্তি নিয়ে তার বিপুল আগ্রহ ও উদ্দীপনা রয়েছে। সৌর শক্তি, দ্রুতগতির যানবাহন ও কৃত্রিম বুদ্ধিমত্তায় ভোক্তাদের অংশগ্রহণ বিস্তৃতি পরিসরে আনয়নের ক্ষেত্রে তার অবদান খুবই গুরুত্বপূর্ণ।

ওয়ারেন এডওয়ার্ড বাফেট
মার্কিন ব্যবসায়ী, বিনিয়োগকারী এবং জনহিতৈষী ব্যক্তি বিংশ শতকের সবচেয়ে সফল বিনিয়োগকারী ও বাফেট বার্কশায়ার হ্যাথাওয়ে কোম্পানির প্রধান নির্বাহী ওয়ারেন এডওয়ার্ড বাফেট।

১২. ওয়ারেন বাফেট

বাফেট বিশ্বের সবচেয়ে সফল ব্যবসায়ীদের মধ্যে অন্যতম। যুক্তরাষ্ট্রের নেভারাস্ক রাজ্যের ওমাহায় তিনি জন্মগ্রহণ করেন। “ওমাহার জাদুকর” বলেও তার পরিচিতি রয়েছে। বিশ্বের সবচেয়ে ধনীদের তালিকায় তিনি ধারাবাহিকভাবে জায়গা করে নেন। মৃত্যর পর তার সম্পদের ৯৯ শতাংশ তিনি জনহিতৈষীমূলক কর্মকাণ্ডে দিয়ে দেওয়ার অঙ্গীকার করেছেন।

জেফ ওয়েইনার
আমেরিকান ব্যবসায়ী ও লিংকডিন’র প্রধান নির্বাহী কর্মকর্তা জেফ ওয়েইনার ।

১৩. জেফ ওয়েইনার

জেফ ওয়েইনার লিংকডিন’র প্রধান নির্বাহী কর্মকর্তা। ২০০২ সালে লিংকডিন প্রতিষ্ঠা লাভ করে। তার নেতৃত্বে এটি বিশ্ব বাজারে প্রবেশ করে এবং সবচেয়ে ব্যবহৃত সামাজিক মাধ্যম হিসেবে জনপ্রিয়তা লাভ করে। তিনি অমুনাফাভোগী প্রতিষ্ঠান DonorsChoose.org and Malaria No More -এর পরিচালনা পর্ষদের সঙ্গে ব্যাপকভাবে সম্পৃক্ত রয়েছেন।

 

ব্যবসা, বিনিয়োগ ও অর্থনীতির বই সমূহ কিনুন রকমারি ডট কম থেকে


সূত্র: https://cmoe.com/blog/13-of-the-most-influential-leaders-in-business/

অনুবাদক:  জামশেদুল ইসলাম

 

আরও পড়ুনঃ 

বিশ্বসেরা বিলিওনিয়ারদের নিজের লেখা ২৫ বই !

পেপসিকোর সিইও থাকাবস্থায় ইন্দ্র নওয়ীর অর্জিত ৮ শিক্ষা

ব্যবসা শুরুর আগে উদ্যোক্তাদের অবশ্যপাঠ্য ৭ টি বই

ব্যর্থতার সঙ্গে লড়তে উদ্যোক্তাদের ১০ কৌশল

comments (0)

Leave a Comment

Rokomari-blog-Logo.png