বিশ্বসেরা বিলিওনিয়ারদের নিজের লেখা ২৫ বই !

বিশ্বসেরা বিলিওনিয়ারদের নিজের লেখা বই

নতুন ব্যবসায় সফলতা বা চাকরিজীবনে উন্নতি, দুই ক্ষেত্রেই যেটি সবচেয়ে বেশী দরকারি তা হলো সফলদের পরামর্শ। সেই কথা মাথায় রেখেই এখানে এমন ২৫ টি বইয়ের কথা উল্লেখ করা হবে যেগুলোর লেখক বিশ্বসেরা বিলিওনেয়াররা স্বয়ং।

The Virgin Way বই এবং The Virgin গ্রুপের প্রতিষ্ঠাতা রিচার্ড ব্র্যানসন
The Virgin Way বই এবং The Virgin গ্রুপের প্রতিষ্ঠাতা রিচার্ড ব্র্যানসন

The Virgin Way

রিচার্ড ব্র্যানসন

যদিও রিচার্ড ব্র্যানসন এর ভাষ্যমতে তিনি কখনো লিডারশিপ নিয়ে কোনো বই পড়েননি, কিন্তু এইক্ষেত্রে তার মূলধন তার প্রায় ৫০ বছরের অভিজ্ঞতা। The Virgin গ্রুপের প্রতিষ্ঠাতা নিজের লেখা The Virgin Way বইয়ে কিভাবে একটি নতুন ব্যবসা চালু করার সময় যে ব্যাপারগুলো মাথায় রাখা লাগে তা নিয়ে কথা বলেছেন। এই বইয়ে তিনি শুধু নিজের সফলতাই নয় বরং নিজের ব্যর্থতার গল্প ৯০ এর দশকে The Virgin Cola প্রতিষ্ঠা করার সময় যে সমস্যাগুলোর তিনি মোকাবেলা করেছেন তাও বলেছেন।

Onward বই এবং Starbucks এর সিইও হাওয়ার্ড শুলজ
Onward বই এবং Starbucks এর সিইও হাওয়ার্ড শুলজ

Onward

হাওয়ার্ড শুলজ

হাওয়ার্ড শুলজ ২০০০ সালে Starbucks এর সিইও পদ থেকে সরে দাড়ানোর পর ২০০৮ সালে কোম্পানীটি আর্থিক লোকসানের দেখা দিলে আবার Starbucks এ ফিরে আসেন এবং Starbucks কে পুনরায় আগের অবস্থানে ফিরিয়ে আনেন। Onward বইটি মূলত Starbucks কে তিনি কিভাবে তার আগের জায়গায় ফিরিয়ে আনেন তার উপর। এছাড়াও এই বইটিতে তার ব্যক্তি-আদর্শও ফুটে উঠেছে।

How to Win at the Sport of Business বই এবং মাল্টিবিলিওনেয়ার মার্ক কিউবান
How to Win at the Sport of Business বই এবং মাল্টিবিলিওনেয়ার মার্ক কিউবান

How to Win at the Sport of Business

মার্ক কিউবান

এই বইতে মার্ক কিউবান তার নিজস্ব ব্লগ থেকে এন্টারপ্রেনারিয়ালিজম সম্পর্কে তার সর্বশ্রেষ্ঠ ধারণাতে আলোকপাত করেন। এতে নিজের অজান্তেই কিভাবে তিনি শুন্য থেকে আজকে একজন মাল্টিবিলিওনেয়ারে পরিণত হয়েছেন তার গল্প বলেছেন। এই বইয়ে তিনি লিখেছেন কম্পিউটার সম্পর্কে খুব ভালো ধারণা না থাকা স্বত্তেও কিভাবে তিনি শুধুমাত্র কঠোর পরিশ্রম দ্বারা তার অপরাপর প্রতিযোগীদেরকে পেছনে ফেলেছেন।

The Essays of Warren Buffett বই এবং বাফেট বার্কশায়ার হ্যাথাওয়ে কোম্পানির প্রধান নির্বাহী ওয়ারেন এডওয়ার্ড বাফেট
The Essays of Warren Buffett বই এবং বাফেট বার্কশায়ার হ্যাথাওয়ে কোম্পানির প্রধান নির্বাহী ওয়ারেন এডওয়ার্ড বাফেট

The Essays of Warren Buffett

ওয়ারেন বাফেট

৮৬ বছর বয়স্ক এই মাল্টিবিলিওনেয়ারকে বিশ্বের অন্যতম সেরা ইনভেস্টারদের মধ্যে ধরা হয়। তার এই বইটি মুলত তার কোম্পানি Berkshire Hathaway এর শেয়ারহোল্ডারদের কাছে পাঠানো চিঠির গোছানো সংকলন যেখানে প্রতিটি চিঠিই আলাদা আলাদা ব্যবসায়িক সমস্যার সমাধানমূলক উপদেশে ঠাসা। বইটির বিষয়বস্তু একটু জটিল হলেও, পড়তে সোজা এবং অনেক কঠিন বিষয় বুঝাতে তিনি নিজের অভিজ্ঞতার আশ্রয় নিয়েছেন।

বিল গেটস
Business @ the Speed of Thought বই এবং উইলিয়াম হেনরী গেটস বা বিল গেটস মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা, চেয়ারম্যান, সাবেক প্রধান সফটওয়্যার নির্মাতা এবং সাবেক সিইও

Business @ the Speed of Thought

বিল গেটস

এই বইতে বিল গেটস ব্যাখ্যা করেছেন কিভাবে ব্যবসা ও প্রযুক্তি একে অপরের সাথে সম্পর্কযুক্ত। এই বইতে তিনি নিজ কোম্পানি MicrosoftGM এর উদাহরন ব্যবহার করে দেখিয়েছেন কিভাবে প্রযুক্তি ব্যবসা বাড়ায়। বইটি ১৯৯৯ সালে প্রকাশিত হলেও এখনও বইটি উদ্যোগতাদের জন্য পথপ্রদর্শকস্বরূপ।

Bloomberg by Bloomberg বই এবং ব্লুমবার্গ এর প্রধান নির্বাহী কর্মকর্তা মাইকেল ব্লুমবার্গ
Bloomberg by Bloomberg বই এবং ব্লুমবার্গ এর প্রধান নির্বাহী কর্মকর্তা মাইকেল ব্লুমবার্গ

Bloomberg by Bloomberg

মাইকেল ব্লুমবার্গ

নিউইয়র্ক সিটির মেয়র হওয়ার ৫ বছর আগে, অর্থাৎ ১৯৯৭ সালে তিনি কিভাবে নিজের মিডিয়া সাম্রাজ্য প্রতিষ্ঠা করেন তা নিয়ে যে বইটি বের করেন তাই হলো Bloomberg by Bloomberg. এই বইতে তিনি লিখেছেন কিভাবে তিনি সলোমন ব্রাদার্সে নিজের জায়গা করে নেন, ১৯৮১ সালে কিভাবে তিনি চাকরীচ্যুত হন এবং কিভাবে তিনি নিজের জমানো টাকা দিয়ে Bloomberg LP শুরু করেন যা বর্তমানে পরিণত হয়েছে বিশাল মহীরুহে।

Zero to One বই এবং PayPal ও Palantir এর প্রতিষ্ঠাতা, পিটার থিয়েল
Zero to One বই এবং PayPal ও Palantir এর প্রতিষ্ঠাতা, পিটার থিয়েল

Zero to One

পিটার থিয়েল

Zero to One বইটির শুরুতেই পাওয়া যায় একটি বিতর্কিত মন্তব্য: ” Competition is for losers” কোনো প্রতিষ্ঠানকে স্থায়ী করতে হলে এটির উচিত মনোপলির দিকে অগ্রসর হওয়া। PayPalPalantir এর প্রতিষ্ঠাতা, পিটার থিয়েল এই বইয়ে নতুন কিছু করার প্রতি বেশী উৎসাহিত করেছেন এবং কোনো জিনিসকে শুধুমাত্র কপি-পেস্ট করতে নিরুৎসাহিত করেছেন।

Call Me Ted
Call Me Ted বই এবং চলচ্চিত্র প্রযোজক টেড টার্নার

Call Me Ted

টেড টার্নার

আমেরিকান মিডিয়া মুঘল টেড টার্নার সমধিক পরিচিত প্রথম ২৪ ঘন্টা কেবল নিউজ চ্যানেল সিএন এন প্রতিষ্ঠার জন্য। নিজের জীবনী এই বইয়ে তিনি লিখেছেন কিভাবে তিনি Brown University থেকে বহিষ্কার হয়ে নিজের বাবার বিলবোর্ড কোম্পানিকে প্রথমে একটি ছোট মিডিয়া স্টেশন এবং পরবর্তীতে একটি মিডিয়া সাম্রাজ্যে পরিণত করেন। এছাড়াও এই বইটিতে তার সাথে তার বাবা ও অভিনেত্রী জেন ফোন্ডার সম্পর্কের বর্ণনাও রয়েছে যা এই বিলিওনেয়ারের জাঁকজমকপূর্ণ জীবনের ঝলক দেখায়।

ডোনাল্ড ট্রাম্প
Think Like a Champion বই এবং মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি , দ্য ট্রাম্প অর্গানাইজেশ্যানের পরিচালক এবং ট্রাম্প এন্টারটেইনম্যান্ট রিসোর্টের প্রতিষ্ঠাতা ডোনাল্ড ট্রাম্প

Think Like a Champion

ডোনাল্ড ট্রাম্প

Think Like a Champion, ডোনাল্ড ট্রাম্পের ব্যক্তি ও কর্মজীবনের সফলতার গল্প নিয়ে লেখা একটি বই। এই বইয়ের প্রতিটি গল্পই তার নিজস্ব অভিজ্ঞতার আলোকে লেখা। এই বইয়ে তিনি নিজের আত্মপ্রশংসা করার স্বভাবের কথা বলতে গিয়ে বলেছেন, “toot your own horn when you deserve it“ অর্থাৎ, নিজের ডঙ্কা তখনই বাজানো উচিত যখন নিজের নিজের প্রভাব ডঙ্কার চেয়ে বেশী থাকে।

টি বুনি পিকেন্স
The First Billion Is the Hardest বই এবং BP Capital Management এর চেয়ারম্যান টি বুনি পিকেন্স

The First Billion Is the Hardest

টি বুনি পিকেন্স

The First Billion Is the Hardest বইটি ৮৭ বছর বয়স্ক BP Capital Management এর চেয়ারম্যান টি বুনি পিকেন্স এর ব্যক্তি ও কর্মজীবনের বিভিন্ন সমস্যা কাটিয়ে আভাবনীয় সাফল্যের গল্প। এই বইটিতে তার corporate raider থেকে আজকের মাল্টিবিলিওনেয়ার কাহিনী বিবৃত হয়েছে।

Soros on Soros
Soros on Soros বই এবং বিনিয়োগকারী, হেজ ফান্ড ম্যানেজার, লেখক, এবং সমাজসেবী জর্জ ছোরছ

Soros on Soros

জর্জ ছোরছ

এই বইটি নাৎসি হলোকাস্ট থেকে বেঁচে ফিরে দুনিয়ার সবচেয়ে সফল উদ্যোক্তাদের একজনে পরিণত হওয়া জর্জ ছোরছ এর জীবনের গল্প। এই বইটিতে তিনি নিজের জীবনের সফলতা ও বিফলতা দুইটিই খোলামেলাভাবে আলোচনা করেছেন।

মাইকেল ডেল
Direct from Dell বই এবং ডেল ইনকরপোরেশনের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী মাইকেল ডেল

Direct from Dell

মাইকেল ডেল

মাত্র ১৯ বছর বয়সে নিজের কোম্পানি খোলার জন্য কলেজ ড্রপআউট হন মাইকেল ডেল। তার এই বইয়ে তিনি তার নিজস্ব ব্যবসায়িক ধারণা ব্যক্ত করেছেন যা তাকে প্রতিষ্ঠিত করেছে বিশ্বের সেরা ধনীদের একজন হিসেবে।

Built from Scratch বই এবংবার্নি মার্কাজ ও আর্থার ব্ল্যাঙ্ক
Built from Scratch বই এবংবার্নি মার্কাজ ও আর্থার ব্ল্যাঙ্ক

Built from Scratch

বার্নি মার্কাজ ও আর্থার ব্ল্যাঙ্ক

এই বইটিতে বার্নি মার্কাজ ও আর্থার ব্ল্যাঙ্ক কিভাবে তাদের স্বপ্নকে সত্যি করেছেন তার কাহিনী লিখেছেন। Handy Dan নামের একটি চেইনশপ থেকে চাকরীচ্যুত হওয়ার পর এই দুই বন্ধু The Home Depot নামে একটি ডিসকাউন্ট শপ খোলেন। এই বইটিতে মুলত কিভাবে তাদের ঐ ডিসকাউন্ট শপটিকে বিশাল লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করতে গিয়ে কি কি সমস্যার সম্মুখীন হয়েছেন ও কিভাবে সেগুলোর সমাধান করেছেন তারই বর্ণনা দেওয়া হয়েছে।

What I Know for Sure বই এবং জনপ্রিয় মার্কিন টেলিভিশন ব্যক্তিত্ব অপরাহ উইনফ্রে
What I Know for Sure বই এবং জনপ্রিয় মার্কিন টেলিভিশন ব্যক্তিত্ব অপরাহ উইনফ্রে

What I Know for Sure

অপ্রা উইনফ্রে

খুব কম মানুষেরই উইনফ্রের মতো একাগ্রতা আছে। দারিদ্রের মধ্যে বড় হওয়া উইনফ্রে টকশো হোস্ট হিসেবে কাজ শুরু করলেও পরবর্তীতে নিজেকে প্রতিষ্ঠিত করেন আকজন সফল অভিনেত্রী ও মিডিয়া মুঘল হিসেবে। What I Know for Sure বইটি মুলত O, the Oprah Magazine এ প্রকাশিত তার কলামগুলোর সংকলন যার প্রত্যেকটিই তার জীবনের বাস্তব অভিজ্ঞতালব্ধ জ্ঞানের বহিঃপ্রকাশ।

Ralph Lauren বই এবং বিশ্ববিখ্যাত ফ্যাশন-ডিজাইনার ও Polo Ralph Lauren এর স্বপ্নদ্রষ্টা র্যালফ লরেন
Ralph Lauren বই এবং বিশ্ববিখ্যাত ফ্যাশন-ডিজাইনার ও Polo Ralph Lauren এর স্বপ্নদ্রষ্টা র্যালফ লরেন

Ralph Lauren

র্যালফ লরেন

বিশ্ববিখ্যাত ফ্যাশন-ডিজাইনার ও Polo Ralph Lauren এর স্বপ্নদ্রষ্টা র্যালফ লরেন তার অটোবায়োগ্রাফি Ralph Lauren এর মাধ্যমে তার ব্যক্তিগত জীবন, তার কাজের পেছনের অনুপ্রেরণা, এবং কিছু দৃষ্টিনন্দন ছবি সবার জন্য উন্মুক্ত করেছেন।

পিটার জি পিটারসন
Steering Clear বই এবং ইউএস অর্থসচিব, Lehman Brothers এর চেয়ারম্যান ও সিইও, Blackstone Group এর সহপ্রতিষ্ঠাতা, এবং Peter G. Peterson Foundation এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান পিটার জি পিটারসন

Steering Clear

পিটার জি পিটারসন

ইউএস অর্থসচিব, Lehman Brothers এর চেয়ারম্যান ও সিইও, Blackstone Group এর সহপ্রতিষ্ঠাতা, এবং Peter G. Peterson Foundation এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান পিটার জি পিটারসন ২০১৫ সালে প্রকাশিত তার বই Steering Clear এ বোঝাতে চেয়েছেন কেন আমাদের দীর্ঘমেয়াদী অর্থঋণ নেয়া থেকে বিরত থাকা উচিত। এই বইয়ে তিনি অরথনীতি সংক্রান্ত বিভিন্ন বিষয়কে গ্রাফ ও চার্টের মাধ্যমে বুঝিয়েছেন যা বইটিতে আলোচিত অনেক কঠিন বিষয়কেও অনেক সহজ করেছে।

রিচার্ড দে ভোঁস
Simply Rich বই এবং Amway এর সহপ্রতিষ্ঠাতা রিচার্ড দে ভোঁস

Simply Rich

রিচার্ড দে ভোঁস

এই বইটিতে রিচার্ড নিজেকে ডিপ্রেশনের ভোগা এক মিশিগান স্কুলছাত্র থেকে Amway এর সহপ্রতিষ্ঠাতায় পরিণত করার যে পথচলা তা বিবৃত করেছেন। এই বইয়ের বেশীরভাগ জুড়েই তিনি নিজের ব্যক্তিজীবনের এবং তার বড় হয়ে অঠার ক্ষেত্রে তার বাবা-মার ভূমিকা বর্ণনা করেছেন।

এস ট্রুয়েট ক্যাথি
How Did You Do It, Truett? বই এবং চিক-ফিল-এ এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান এমেরিটাস উইনশেপ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা এস ট্রুয়েট ক্যাথি

How Did You Do It, Truett?

এস ট্রুয়েট ক্যাথি

চিকেন স্যান্ডউইচ এর আবিষ্কারক ও ফুড চেইন Chick-fil-A এস ট্রুয়েট ক্যাথি তার এই বইয়ে নিজ জীবনের Dwarf Grill এ কাজ করার সময় থেকে শুরু করে নিজের সফল হওয়া পর্যন্ত যে পথচলা তার গল্প শুনিয়েছেন। এই বইটি নতুন উদ্যোক্তাদের জন্য অনেক পরামর্শমূলক একটি বই।

 চার্লস শ্য়াব
Charles Schwab’s New Guide to Financial Independence বই এবং Charles Schwab Corp. এর প্রতিষ্ঠাতা চার্লস শ্য়াব

Charles Schwab’s New Guide to Financial Independence

চার্লস শ্য়াব

Charles Schwab Corp. এর প্রতিষ্ঠাতা চার্লস শ্ য়াব তার এই বইতে কিভাবে ইনভেস্টমেন্ট গোল ঠিক করতে হয়, কিভাবে তার প্রগতির দিকে লক্ষ্য রাখতে হবে এবং কিভাবে নিজের অবসরজীবনের পরিকল্পনা করতে হবে তার শিক্ষা দিয়েছেন। এই বইটি সবার জন্য প্রযোজ্য হওয়ার সাথে সাথে নতুন উদ্যোক্তাদের জন্যও অনেক সাহায্যে আসবে।

 ডেভিড এইনহর্ন
Fooling Some of the People All of the Time বই এবংগ্রীনলাইট ক্যাপিটাল প্রতিষ্ঠা ও শীর্ষস্থানীয় ডেভিড এইনহর্ন

Fooling Some of the People All of the Time

ডেভিড এইনহর্ন

এই বইটিতে ডেভিড শেয়ারমার্কেট তদন্তের উপর তার জে অভিজ্ঞতা তার বর্ণনা করেছেন। প্রচুর বর্ণনামূলক এই বইটিকে আপাতদৃষ্টিতে ডেভিডে গলাবাজি মনে হলেও এতে শেয়ারমার্কেটের মক্কাখ্যাত ওয়াল স্ট্রিটের অনেক ভেতরকার খবরও পাওয়া যায়।

Margin of Safety বই এবং বিনিয়োগকারী সেথ ক্লারম্যান
Margin of Safety বই এবং বিনিয়োগকারী সেথ ক্লারম্যান

Margin of Safety

সেথ ক্লারম্যান

এই বইটি বিনিয়োগকারিদের জন্য একটি আরাধ্য বই। সেথ ক্লারম্যান এই বইটিতে কিভাবে বিনিয়োগ করলে তা লাভজনক হয় তা নিয়ে Benjamin Graham এর কিছু জটিল তত্ত্ব অনেক সহযভাবে ব্যাখ্যা করেছেন।

Made in America বই এবং Walmart এর প্রতিষ্ঠাতা স্যাম ওয়াল্টন
Made in America বই এবং  Walmart এর প্রতিষ্ঠাতা স্যাম ওয়াল্টন

Made in America

স্যাম ওয়াল্টন

Walmart এর প্রতিষ্ঠাতা স্যাম ওয়াল্টনের লেখা বইটি বর্তমানে বিশ্বের সেরা ধনী ব্যক্তি ও Amazon এর সিইও জেফ বেজোস এর প্রিয় বইগুলোর একটি। এর বইটিতে তার ব্যক্তিত্বের সাথে সাথে তার কঠোর পরিশ্রমেরও প্রমাণ মেলে যা তাকে বিশ্বের সবচেয়ে বড় রিটেইল শপের মালিক করেছে। পাঠকদের মতে এই বইটি যারা নতুন ব্যবসা খুলতে চায় তাদের জন্য বাইবেলস্বরূপ।

Shoe Dog বই এবংবিশ্বখ্যাত স্পোর্টস সু ব্র্যান্ড Nike এর সহপ্রতিষ্ঠাতা ফিল নাইট
Shoe Dog বই এবংবিশ্বখ্যাত স্পোর্টস সু ব্র্যান্ড  Nike এর সহপ্রতিষ্ঠাতা ফিল নাইট

Shoe Dog

ফিল নাইট

বিশ্বখ্যাত স্পোর্টস সু ব্র্যান্ড Nike এর সহপ্রতিষ্ঠাতা ফিল নাইট ২০১৬ সালে অবসরে যাওয়ার পর এই বইটি লেখেন। এই বইটিতে তিনি পাঠকদের নিজের জীবনের গল্প বলতে বলতে কিভাবে তিনি Nike এর এই প্রভূত উন্নয়নে ভূমিকা রেখেছেন তা বর্ণনা করেছেন। venture capitalist ব্র্যাড ফেল্ড এর মতে, এই বইটি সকল উদ্যোক্তার অবশ্যই পড়া উচিত।

মার্ক বেনিওফ
Behind the Cloud বই এবং Salesforce এর প্রতিষ্ঠাতা, চেয়ারম্যান ও সিইও মার্ক বেনিওফ

Behind the Cloud

মার্ক বেনিওফ

২০০৯ সালে প্রকাশিত এই বইটিতে কিভাবে Salesforce এর প্রতিষ্ঠাতা, চেয়ারম্যান ও সিইও মার্ক বেনিওফ ১৯৯৯ সালে প্রায় ৫০ বিলিওন ডলার মুল্যের cloud software company খোলেন তার বর্ণনা করা হয়েছে। এই বইটিতে বেনিওফ মোট ১১১টি ব্যবসা সংক্রান্ত টিপস দিয়েছেন যা যেকোনো মানুষের জন্য অমূল্য।

জোনাথান রোজেনবার্গ
How Google Works বই এবং গুগলের এক্সেকিউটিভ চেয়ারম্যান ও সাবেক সিইও এরিক শ্‌মিড ও সাবেক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জোনাথান রোজেনবার্গ

How Google Works

এরিক শ্‌মিডজোনাথান রোজেনবার্গ

২০১৪ সালে গুগলের এক্সেকিউটিভ চেয়ারম্যান ও সাবেক সিইও এরিক শ্‌মিড ও সাবেক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জোনাথান রোজেনবার্গ গুগলে তাদের কাজের অভিজ্ঞতা নিয়ে এই বইটি প্রকাশ করেন। এই বইটিতে পাঠকেরা গুগলের প্রতিষ্ঠাকালের কর্মচারীদের কাছ থেকে গুগলের অনেক অজানা গল্প জানতে পারবে।

 

আরও পড়ুনঃ 

স্টিভ জবস কেন অ্যাপল কম্পিউটার উদ্ভাবনের উদ্যোগ নিয়েছিলেন ?

ব্যবসা শুরুর আগে উদ্যোক্তাদের অবশ্যপাঠ্য ৭ টি বই

পেপসিকোর সিইও থাকাবস্থায় ইন্দ্র নওয়ীর অর্জিত ৮ শিক্ষা

বিশ্বসেরা ২০ জনঃ প্রাতিষ্ঠানিক শিক্ষার অভাব যাদের বাধা হয়ে দাঁড়ায়নি

comments (0)

Leave a Comment

Rokomari-blog-Logo.png