ব্যবসা শুরুর আগেই পড়ে নিন এই ৭ টি বই!

46

155

ব্যবসা শুরুর আগেই পড়ে নিন এই ৭ টি বই!

  • 0
  • #অন্যান্য
  • Author: rokomari
  • Share

নতুন কোন ব্যবসা শুরু করতে চাচ্ছেন? সাধারণত, অনেকেই প্রথমজীবনে চাকুরিতে নিয়োজিত থাকলেও পরবর্তীতে ব্যবসা, নিজের কোন স্বপ্নকে লালন করার চেষ্টা করেন। এদের মধ্যে বেশিরভাগ মানুষের চিন্তা বাস্তবে পরিণত হয় না। কিন্তু, যাদের স্বপ্ন শেষ পর্যন্ত সাহসের পাখায় ভর করে বাস্তব রূপ নেয়, তাদের জন্য অপরিচিত আর নতুন এই রাস্তা অনেক সময় কঠিন হয়ে দাঁড়ায়। অথচ, এই সময়ে যদি একটু সাহায্য আর অভিজ্ঞতার ছোয়া পাওয়া যেত, তাহলে ব্যবসায়িক বিস্তৃতিতে অনেক সমস্যাই কমে যেত। মানুষ যুগে যুগে নানা প্রতিবন্ধকতার মুখোমুখি হয়েছেন ব্যবসা করতে গিয়ে। আর নিজেদের বুদ্ধি দিয়ে সেই প্রতিকুলতাকে পারও করেছেন। কিন্তু এই মানুষগুলোর মধ্য থেকেই এমন কিছু মানুষ আছেন যারা শুধু নিজেদের সফলতাকে আকড়ে ধরেই বসে থাকেননি। বরং তাদের এই অভিজ্ঞতাকে লেখনীর মাধ্যমে ছড়িয়ে দিয়েছেন অন্যদের মাঝে।
সামনেই যদি ব্যবসা শুরু করার কোন ইচ্ছে আপনার থেকে থাকে, তাহলে নিচের এই বইগুলো পড়ে নিন। পরবর্তীতে আপনাকে অনেক বেশি সাহায্য করবে বইগুলো।

১। The Art of the Start 2.0: by Guy Kawasaki 

 

BUY NOW

সংক্ষিপ্ত বর্ণনাঃ ব্যবসা শুরু করার জন্য প্রথমেই কিছু প্রাথমিক জ্ঞানের প্রয়োজন হয়। এই জ্ঞান আপনি নিজের অভিজ্ঞতার মাধ্যমে ছাড়া অন্য কোনভাবে অর্জন করতে পারবেন না। বিশেষ করে আপনি যদি নতুন এবং একদম একা হন, তাহলে তো অবশ্যই প্রাথমিক এই তথ্যগুলো না জানার জন্য সমস্যার মুখোমুউখি হবেন আপনি। আর এই নতুন ব্যবসায়ীদের কথা ভেবেই সফল ব্যবসায়ী গুয়ে কাওয়াসাকি খুব সহজে, খুব অল্প কথায় পুরোপুরি একটি গাইড দেওয়ার চেষ্টা করেছেন। তার কথা অনুসারে, বর্তমানে ইন্টারনেটের যুগে কোন ব্যবসায়িক উপদেশটি নিশ্চিতভাবে কাজে লাগবে সেটা বলাটা কঠিন। তবে একটি জ্ঞান সবসময়েই কাজে আসে নতুনদের। আর সেটি হলো- শুরু থেকেই ব্যবসার সব ছোটখাটো ব্যাপারগুলো সম্পর্কে জেনে নেওয়া। এতে করে কোন ভুল হলেও সেটা খুব একটা বড় পর্যায়ে যায় না। বইটিতে মার্কেটিং থেকে সোশ্যাল মিডিয়া পর্যন্ত, একটি নতুন ব্যবসা শুরুর ক্ষেত্রে যে ব্যাপারগুলো দেখার দরকার হতে তার সবগুলো নিয়েই নিজের অভিজ্ঞতার আলোকে লিখেছেন লেখক। বইয়ে লেখা কাওয়াসাকির সবচাইতে জনপ্রিয় একটি কথা হলো- ‘উদ্যোক্তা ব্যাপারটি কোন জব টাইটেল নয়, বরং মনের একটি অবস্থা।

২। The Lean Startup: by Eric Ries

BUY NOW

 

সংক্ষিপ্ত বর্ণনাঃ উদ্যোক্তা, ব্লগার এবং লেখক এরিক রাইস চেয়েছেন ব্যবসায়ী হওয়ার ইচ্ছা যারা পোষণ করেন তারা যেন একেবারেই অন্যরকমভাবেই চিন্তা করেন। শুধু ব্যবসা করার ইচ্ছা নয়, একইসাথে তিনি সঠিক পরিকল্পনা, ম্যানেজমেন্ট, দক্ষতা এবং দ্রুত তৈরি হওয়া প্রোটোটাইপ- এই সবটাই চেয়েছেন একজন ব্যবসায়ীর মধ্যে। আর এই চাওয়া থেকেই নিজের অভিজ্ঞতার আলোকে বইটি লিখেছেন তিনি। প্রাথমিকভাবে সবার কাছে বেশ পছন্দনীয় একটি পন্থা হয়ে দাড়ালেও পরবর্তীতে অনেক বড় বড় প্রতিষ্ঠানও নতুন কিছু করার ইচ্ছা থেকে রাইস এর এই চিন্তাধারা অনুসরণ করেছে।

 

 

৩। ‘Jab, Jab, Jab, Right Hook,’ by Gary Vaynerchuk

BUY NOW


সংক্ষিপ্ত বর্ণনাঃ বর্তমান সময়ে ব্যবসা মানেই ইন্টারনেটে তার পরিচিতিকে বোঝায়। মানুষ ধীরে ধীরে ইন্টারনেটের দিকে বেশি ঝুঁকে পড়ছে। এখন, সরাসরি মার্কেটিং-এর সাথে ইন্টারনেট মার্কেটিং অনেক বেশি বড় ভূমিকা রাখছে। আর এই ইন্টারনেট মার্কেটিং ব্যাপারটিই অনেক ব্যবসায়ী সঠিকভাবে ব্যবহার করতে পারছেন না। এতে করে তাদের ব্যবসা প্রথমেই অনেক বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে। এই ব্যাপারটি সম্পর্কেই বিস্তারিত লেখার চেষ্টা করেছেন মার্কেটিং বিশেষজ্ঞ এবং নিউ ইয়র্ক টাইমের বেস্ট সেলিং লেখক ‘গ্যারি ভেনারচাক’। বর্তমানে মানুষ যেমন ইন্টারনেটকে কোনকিছু কেনার জন্য ব্যবহার করছে, তেমনি বিক্রেতারাও এই মাধ্যমকে ব্যবহার করছেন আগের চাইতে অনেক বেশি। ফলে অনেকের মধ্যে নতুন কেউ হয়ে নিজেকে পরিচিত করাটা কঠিন হয়ে পড়েছে। লেখক এই ব্যাপারটিতেই বেশি কথা লিখেছেন। তিনি ইন্টারনেটে অনেকের মধ্য থেকে নিজের কথা মানুষকে কীভাবে শোনানো যায়, ক্রেতাকে ঠিক যে কথাগুলো শোনানো দরকার সেগুলোর কাছেই কীভাবে পৌঁছে দেওয়া যায়, অন্যদের চাইতে কীভাবে এই প্রতিযোগিতায় আরো এগিয়ে থাকা যায় তা নিয়ে লিখেছেন। আপনি যদি নতুন কেউ হন, তাহলে লেখকের বলে দেওয়া উপায়গুলো আপনার জন্য উপকারী হতে পারে।

৪। ‘Simple Numbers, Straight Talk, Big Profits!: 4 Keys to Unlock Your Business Potential’ By Greg Crabtree

BUY NOW

 

সংক্ষিপ্ত বর্ণনাঃ আপনি কি ব্যবসা শুরুর আগেই নিজের অর্থনৈতিক অবস্থান ও সিদ্ধান্ত নিয়ে দ্বিধায় ভুগছেন? সেক্ষেত্রে, গ্রেগ ক্রাবট্রির এই বইটি অবশ্যই পড়ে দেখুন। এতে লেখক ব্যবসার খুঁটিনাটি প্রত্যেকটি ব্যাপারসহ সবগুলো ধাপ নিয়ে তুলে ধরেছেন। প্রত্যেকটি মানুষের মনেই কোন নতুন ব্যবসা শুরু করার সময় অনেক অনেক প্রশ্ন থাকে। সম্পদ, কর, ব্যবসার উন্নতি ইত্যাদি আর অনেক প্রশ্ন ডালপালা মেলে এসময়। লেখক এই বইয়ে ব্যবসায়ীকে বর্তমানের দিকে না তাকিয়ে বড় একটা ছবির দিকে তাকাতে পরামর্শ দিয়েছেন। আপনি যদি এখনো অনেকটা দ্বিধাগ্রস্থ এবং ভীত থাকেন নতুন ব্যবসাটিকে নিয়ে, তাহলে এই বইটি পড়ে দেখতে পারেন

 

 

 

৫। High-Performance Habits: How Extraordinary People Become That Way, by Brendon Burchard

BUY NOW

 

সংক্ষিপ্ত বর্ণনাঃ মানুষ কখনোই শুরুতে সফল হয় না। একজন মানুষের সফল হওয়ার পেছনে থাকে বেশ কিছু অনুঘটক। আর এগুলোর মধ্য অন্যতম একটি হলো অভ্যাস। অভ্যাসের উপরে ভিত্তি করে অনেক কম অভিজ্ঞতাসম্পন্ন মানুষও জীবনে অনেকটা দূর পর্যন্ত চলে যান। আর লেখক ব্রেন্ডন বুচার্ড এই অভ্যাসগুলোকে ছয়টি ভাগে ভাগ করেছেন। সারাজীবন ধরে এ বিষয়ে গবেষণা করার পর একটা সময় এসে ব্রেন্ডন বুচার্ড এই অভ্যাসগুলোর ব্যাপারে সিদ্ধান্ত নিতে পেরেছেন। নিজের তথ্যগুলোর সত্যতা যাচাই করতে পরিসংখ্যানও পরিচালনা করেছেন তিনি। তার কথানুসারে, অন্যান্য অভ্যাসের চাইতে অনেক এবশি ভূমিকা রাখে ছয়টি অভ্যাস মানুষকে জীবনে সফল করে তুলতে। এই অভ্যাসগুলো আয়ত্ব করলে আপনি সফল হবেনই। আর যদি এগুলোকে এড়িয়ে যান? তাহলে একটা সময় বড় কোন ধাক্কা আপনাকে খেতেই হবে। কী এই অভ্যাসগুলো? কীভাবে এগুলো আমাদেরকে সাহায্য করে? ঠিকঠাকভাবে জানতে বইটি পড়ে নিন!

 

৬। Ego Is the Enemy, by Ryan Holiday

BUY NOW

 

সংক্ষিপ্ত বর্ণনাঃ সফলতার সাথে সাথে কিছু নেতিবাচক ব্যাপারও আমাদের মধ্যে চলে আসে। আর তেমনি একটি হচ্ছে অহমিকাবোধ। আপনি জীবনের এক্তা সময় গিয়ে আপনার কাজে হয়তো সফলতা পাবেন। দেখবেন, তখন আপনার মনে হবে যে, একমাত্র আপনিই আপনার বর্তমান সাফল্যের জন্য সবচাইতে বেশি কাজ করেছেন। আপনি সবার চাইতে সেরা। আর এই ভাবনাগুলো মাথায় আসলেই একটু থামুন। এক ধাপ পেছনে গিয়ে দেখার চেষ্টা করুন যে ঠিক কোথায় আপনি ছিলেন, কোথায় আছেন আর কোথায় যেতে চান। নিজের মধ্যকার অহংকারকে, নিজেকে খুব বড় কিছু ভাবার এই প্রক্রিয়াকে অনেকেই আত্মবিধ্বংসী বলে মনে করেন। আর ব্যাপারটি কিন্তু মিথ্যে নয়। শুধু আজ নয়, শত বছর পরও এই বইটি মানুষকে সাহায্য করবে। আপনি যদি ব্যবসার পথে এগোতে চান, তাহলে কেন আপনিও বইটিতে একবার চোখ বুলাবেন না?

 

৭। The Motivation Myth: How High Achievers Really Set Themselves Up to Win

BUY NOW

 

সংক্ষিপ্ত বর্ণনাঃ আপনি আজ যেখানে আছেন, কাল হয়ত সেখানে থাকবেন না। কিন্তু কাল যে অবস্থানেই যান না কেন সেখান থেকে সামনে এগিয়ে যাওয়ার জন্য, আরো ভালো কিছু করার জন্য আপনার দরকার পড়বে অনুপ্রেরণার। এই অনুপ্রেরণা অবশ্য কেউ আপনাকে দিয়ে দেবে না। আপনার নিজেকেই সেটা নিজের মধ্যে তৈরি করতে হবে। প্রতিনিয়ত তৈরি করা নতুন এই অনুপ্রেরণাই আপনাকে আর সামনে এগিয়ে যাওয়ার জন্য সাহস ও শক্তি দেবে। আর এই অনুপ্রেরনাকে খুঁজে পেতেই পড়ে ফেলুন এই বইটি!

আপনি কি বই পড়তে ভালবাসেন? তাহলে তো সোনায় সোহাগা। তবে, যদি খুব বেশি বই না-অ পড়ে থাকেন সেক্ষেত্রেও উপরোল্লিখিত বইগুলো একবার পড়ে নিন। উদ্যোক্তা হিসেবে বন্ধুর পথে পা রাখার আগেই প্রস্তুত হয়ে নিন। এতে করে সফলতা যেম্মন খুব দ্রুত আসবে, তেমনি মানসিক শান্তিও আপনি খুঁজে পাবেন সহজেই!

 

আরোও পড়ুনঃ 

Write a Comment