স্টিভ জবস কেন অ্যাপল কম্পিউটার উদ্ভাবনের উদ্যোগ নিয়েছিলেন ?

স্টিভ জবস

১৯৯৫ সালের একটি দূর্লভ ভিডিও ইন্টারভিউতে স্টিভ জবস (১৯৫৫-২০১১) কম্পিউটারের প্রেমে পড়া এবং অ্যাপল প্রতিষ্ঠা করার কাহিনী তুলে ধরেন।

১৯৭১ সালের দিকে স্টিভ জবস এর বয়স ছিলো মাত্র ১৬ বছর। এসময় উজনিয়াকের সঙ্গে তার বন্ধুত্ব হয়। সম্প্রতি উজনিয়াক কলেজ থেকে ঝড়ে পড়েছেন। তিনি জবসের চেয়ে পাঁচ বছরের জ্যেষ্ঠ ছিলেন। জবসের সঙ্গে উজনিয়াকের কোডিং ও কম্পিউটার তৈরির আগ্রহ নিয়ে আলাপ হয়েছিলো।

এসময় জবস ও উজনিয়াক এসকোয়ার (Esquire) ম্যাগাজিনে প্রকাশিত একটি গল্পের সঙ্গে পরিচিত হয়েছিলেন। গল্পটি হলো ক্যাপ্টেন ক্রোন্স নামের এক ব্যক্তি ‘ব্লো বক্সেস’ নামের একটি যন্ত্রের মাধ্যমে ফ্রী টেলিফোন কল তৈরি করতে সক্ষম হয়েছিলেন।

সাক্ষাতকারটিতে জবস উল্লেখ করেছেন যে, আদি ডিজিটাল টেলিফোন নেটওয়ার্কের নকশা তৈরি করলে কীভাবে AT&T ‘‘ফ্যাটাল ফ্লো” সৃষ্টি করেছিলো। ট্রান্সমিট তরঙ্গে যেভাবে ব্যন্ড ব্যবহৃত হয়েছিলো ঠিক একই ধরণের তরঙ্গ তারা কম্পিউটারগুলোর মধ্যে কার্যকর করেছিলো। জবস ও উজনিয়াক বিষয়গুলো দ্রুত শিখতে পেরেছিলেন।

স্টিভ জবস ও উজনিয়াক
স্টিভ জবস ও উজনিয়াক

এ শিক্ষা AT&T (টেলিফোন কোম্পানি)-এর গোপন তরঙ্গ তৈরি করতে তাদের অনুপ্রেরণা যুগিয়েছিলো। বিস্ময়কর বিষয় হলেও সত্য যে, জবস ও উজনিয়াক স্ট্যানফোর্ড লিনিয়ার অ্যাকসিলিরেটরের তলদেশের লাইব্রেরিতে AT&T-প্রযুক্তি বিষয়ক একটি সাময়িকী খুঁজে পেয়েছিলো, যা তাদেরকে AT&T সংশ্লিষ্ট বিস্তারিত তথ্য সরবরাহ করে।

“এটি আরেকটি মুহুর্ত, যা আমি কখনো ভুলবো না।” সাময়িকীটি দেখে আমরা ভাবলাম যে, “আল্লাহ, এটিই প্রকৃত ভাণ্ডার।” সুতরাং আমরা তরঙ্গ তৈরি করতে যন্ত্রটি নির্মাণ করতে উদ্যোগ নিলাম।

তিন সপ্তাহ পর তারা সফলভাবে একটি বক্স তৈরি করলো যা বিনা টাকায় দীর্ঘ দূরত্বে কল প্রদান করতে সক্ষম। তারা যন্ত্রটি পরীক্ষা করার জন্য লস অ্যাঞ্জেলেন্সে উজনিয়াকের এক আত্মীয়ের বাসায় ফোন করলো। “এছিলো বিস্ময়কর ! … কাজ হলো ! বিশ্বের সবচেয়ে অসাধারণ ব্লো বক্সটি আমরাই তৈরি করলাম।”

সদ্য উদ্ভাবিত যন্ত্রটিকে শক্তিশালী করে জবস ও উজনিয়াক এটিকে পোপ বলে মজা করতো। উজনিয়াক হেনরি কিসিঞ্জারের ভান করে ভ্যাটিকানে সিনিয়র কার্ডিনাল পর্যন্ত পৌঁছে গিয়েছিলো, যাকে পোপকে ডেকে দেওয়ার জন্য পাঠানো হয়েছিলো। কিন্তু এরই মধ্যে সব প্রতারণা ফাঁস হয়ে গেলো। “আমরা আর কখনো পোপের সঙ্গে কথা বলতে পারলাম না। যদিও তা ছিলো খুবই হাস্যকর বিষয়।”

“সম্ভবত আপনার মধ্যে প্রশ্নের উদ্রেক হতে পারে যে, এক্ষেত্রে মজার বিষয়ই-বা কোনটি ? মজার বিষয় হলো এসময় আমরা তরুণ। তাছাড়া আমরা এমন কিছু উদ্ভাবন করতে পেরেছিলাম যা বিশ্বের কোটি কোটি ডলারের অবকাঠামো নিয়ন্ত্রণ করতে পারে। এখান থেকে আমরা এটিই শিখেছিলাম। এক্ষেত্রে দুটি বিষয় গুরুত্বপূর্ণ। প্রথমত, আমরা তেমন কিছু ‍জানতাম না। দ্বিতীয়ত, আমরা এমন একটি ক্ষুদ্র যন্ত্র তৈরি করেছি যা বিশাল কিছু নিয়ন্ত্রণ করতে পারে। শেখার ক্ষেত্রে এটি ছিলো অবিশ্বাস্য। “এই ব্লো বক্সিং না হলে অ্যাপল কম্পিউটার বলে কিছু হতো না। ”

সুতরাং জবস ও উজনিয়াক প্রথমে ব্লো বক্সেস তৈরি করলেন। ব্লো বক্সের মাধ্যমে বিনা অর্থে আন্তর্জাতিক ফোন কল করার ব্যবস্থা করলেন। এরই পথ ধরে কী ব্যক্তিগত কম্পিউটারের উদ্ভাবন সম্ভব হয়েছিলো ?

“আচ্ছা …। এবিষয়টি বিস্তারিতভাবে বলা প্রয়োজন। ১৯৭০-এর দশকে ভাগাভাগি করে কম্পিউটার ব্যবহারের সুযোগ ছিলো। তাছাড়া মাউনটেইন ভিউতে টাইম শেয়ারিং-এর একটি কম্পিউটার কোম্পানি ছিলো, যেখানে আমরা অবসর সময় অতিবাহিত করতাম। কিন্তু আমরা নিজেদের জন্য একটি টার্মিনালের প্রয়োজন অনুভব করলাম, যা আমাদের সাধ্যের বাইরে ছিলো। সুতরাং অ্যাপল হলো এই টার্মিনালের ফলাফল। আমরা এটি করতে বাধ্য হয়েছিলাম। কেননা এধরণের একটি যন্ত্র আমাদের খুব বেশি প্রয়োজন হয়েছিলো। ”

জবস ও উজনিয়াক অতিসত্বর দেখলেন যে, তাদের অনেক বন্ধুই এধরণের কম্পিউটার তৈরি করতে চান। বাকিটুকু ইতিহাস …


গ্লেন লেইবুউইটজ, লেখক, Inc.com@GlennLeibowitz

সূত্র : https://www.inc.com/glenn-leibowitz/in-a-rare-23-year-old-interview-steve-jobs-said-this-1-pivotal-experience-inspired-him-to-start-apple-computer.html

স্টিভ জবস কে নিয়ে লেখা দারুন কয়েকটি বই সংগ্রহ করতে পারেন রকমারি ডট কম থেকে !
১।  স্টিভ জবস (হার্ডকভার) by ওয়াল্টার আইজ্যাকসন
২।  স্টিভ জবস সাকসেস সিক্রেট (হার্ডকভার) by জর্জ    ইলিয়ান
৩।  I, Steve – Steve Jobs In His Own Words (Paperback) by George  Beahm
৪।  The Innovation Secrets of Steve Jobs: Insanely Different     Principles for Breakthrough Success (Paperback) by Carmine Gallo

 

আরও পড়ুনঃ

ব্যর্থতার সঙ্গে লড়তে উদ্যোক্তাদের ১০ কৌশল

জীবনের দৃষ্টিভঙ্গি বদলে দেয়ার মত ১০ জনের জীবনী

যুগান্তকারী ১০ জন নোবেল বিজয়ীর গল্পকথা

বিশ্বসেরা ২০ জনঃ প্রাতিষ্ঠানিক শিক্ষার অভাব যাদের বাধা হয়ে দাঁড়ায়নি

comments (0)

Leave a Comment

Rokomari-blog-Logo.png