চলুন জেনে নেই বিখ্যাতদের চোখে বঙ্গবন্ধু যেমন ছিলেন

147

184

চলুন জেনে নেই বিখ্যাতদের চোখে বঙ্গবন্ধু যেমন ছিলেন

  • 0
  • #লেখক কথন #লেখক কুঞ্জ
  • Author: rokomari
  • Share

শেখ মুজিবুর রহমান। জন্ম ১৭ মার্চ ১৯২০ সালে, টুঙ্গিপাড়ায়। ১৫ ই আগস্ট ১৯৭৫ সালে ঘাতকদের গুলিতে সপরিবারে নিহত হন। বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি তিনি। ভারতীয় উপমহাদেশের একজন অন্যতম প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তিত্ব যিঁনি বাঙালীর অধিকার রক্ষায় ব্রিটিশ ভারত থেকে ভারত বিভাজন আন্দোলন এবং পরবর্তীতে পূর্ব পাকিস্তান থেকে বাংলাদেশ প্রতিষ্ঠার সংগ্রামে নেতৃত্ব প্রদান করেন। তাকে জাতির পিতা বা জাতির জনক বলা হয়ে থাকে। জনসাধারণের কাছে তিনি শেখ মুজিব এবং শেখ সাহেব নামে বেশি পরিচিত। তাঁর উপাধি বঙ্গবন্ধু। বিখ্যাতদের চোখে কেমন ছিলেন এই মহান মানুষটি? জেনে নিন-

ফিদেল কাস্ত্রো

শেখ মুজিবের মৃত্যুতে বিশ্বের শোষিত মানুষ হারাল তাদের একজন মহান নেতাকে, আমি হারালাম একজন অকৃত্রিম বিশাল হৃদয়ের বন্ধুকে।

আমি হিমালয় দেখিনি কিন্তু শেখ মুজিবকে দেখেছি। ব্যক্তিত্ব এবং সাহসিকতায় তিনিই হিমালয়।

 

উইলিবান্ট (নোবেল বিজয়ী)-

মুজিব হত্যার পর বাঙালীদের আর বিশ্বাস করা যায় না, যারা মুজিবকে হত্যা করেছে তারা যেকোন জঘন্য কাজ করতে পারে।

 

ইয়াসির আরাফাত-

আপোষহীন সংগ্রামী নেতৃত্ব আর কুসুম কোমল হৃদয় ছিল মুজিব চরিত্রের বৈশিষ্ট্য।

 

ইন্দিরা গান্ধী

শেখ মুজিব নিহত হবার খবরে আমি মর্মাহত। তিনি একজন মহান নেতা ছিলেন। তার অনন্যসাধারন সাহসিকতা এশিয়া ও আফ্রিকার জনগনের জন্য প্রেরণাদায়ক ছিল।

হুমায়ুন আজাদ– 

শেখ মুজিব দৈহিকভাবেই মহাকায় ছিলেন। সাধারণ বাঙালির থেকে অনেক উচুঁতে ছিলো তার মাথাটি। সহজেই চোখে পড়তো তার উচ্চতা। একাত্তরে বাংলাদেশকে তিনিই আলোড়িত- বিস্ফোরিত করে চলেছিলেন। আর পাশে ক্ষুদ্র থেকে ক্ষুদ্রতর হয়ে যাচ্ছিল তার সমকালীন এবং প্রাক্তন সকল বঙ্গীয় রাজনীতিবিদ। জনগণকে ভুল পথেও নিয়ে যাওয়া যায়; হিটলার মুসোলিনির মতো একনায়কেরাও জনগণকে দাবানলে, প্লাবনে, আগ্নেয়গিরিতে পরিণত করেছিলো, যার পরিণতি হয়েছিলো ভয়াবহ। তারা জনগণকে উন্মাদ আর মগজহীন প্রাণীতে পরিণত করেছিলো। একাত্তরের মার্চে শেখ মুজিব সৃষ্টি করেছিলো শুভ দাবানল, শুভ প্লাবন, শুভ আগ্নেয়গিরি, নতুনভাবে সৃষ্টি করেছিলেন বাঙালি মুসলমানকে, যার ফলে আমরা স্বাধীন হয়েছিলাম

সাদ্দাম হোসেন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হচ্ছেন সমাজতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামের প্রথম শহীদ। তাই তিনি অমর।

কেনেথা কাউণ্ডা-

শেখ মুজিবুর রহমান ভিয়েতনামী জনগণকে অনুপ্রাণিত করেছিলেন।

জেমসলামন্ড (ইংলিশ এম পি)-

বঙ্গবন্ধুর হত্যাকাণ্ড বাঙলাদেশই শুধু এতিম হয়নি বিশ্ববাসী হারিয়েছে একজন মহান সন্তানকে।

ব্র্যায়ন ব্যারন-

১৯৭৫ সালে জনাব জিয়াউর রহমান সাহেব যখন ক্ষমতায় তখন তিনজনের একটা আন্তর্জাতিক সাংবাদিকের টিম বাংলাদেশে এসেছিলেন। তাদের একজন ব্র্যায়ন ব্যারন। যাদের তিন দিন শেরাটনে আটকিয়ে রেখে স্বৈরশাসক সরাসরি বিমানবন্দর দিয়ে ফেরত পাঠিয়েছিলেন। দেশে ফিরে ব্যারন লিখেছিলেন- ‘১৯৭৫ সালের আগস্ট মাসের শেষ সপ্তাহে লিখিত তার সংবাদ বিবরণীতে বলা হয়, শেখ মুজিব সরকারিভাবে বাংলাদেশের ইতিহাসে এবং জনসাধারণের হৃদয়ে উচ্চতম আসনে পুনঃপ্রতিষ্ঠিত হবেন। এটা শুধু সময়ের ব্যাপার। এটা যখন ঘটবে, তখন নিঃসন্দেহে তার বুলেট-বিক্ষত বাসগৃহ অত্যন্ত গুরুত্বপূর্ণ স্মারক-চিহ্ন এবং তার কবরস্থান পুণ্য তীর্থে পরিণত হবে।’ (দি লিস্নার, লন্ডন, ২৮ আগস্ট, ১৯৭৫)।

আনোয়ার সাদাত (মিশরের প্রেসিডেন্ট)-

তোমরা আমারই দেয়া ট্যাংক দিয়ে আমার বন্ধু মুজিবকে হত্যা করেছ! আমি নিজেই নিজেকে অভিশাপ দিচ্ছি।

পাসপোর্ট ইমিগ্রেশন অফিসার-

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর শোকে পাথর বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা দেশে আসার জন্য জার্মানির একটি এয়ারপোর্টে তার পাসপোর্টটি ইমিগ্রেশন অফিসারকে দেখালে সেই অফিসার পাসপোর্টটি দেখেই শেখ হাসিনাকে বললেন, ‘ছিঃ তোমরা বাংলাদেশিরা খুব জঘন্য একটি জাতি, যেই মানুষটি তোমাদেরকে স্বাধীনতা এনে দিয়েছিলেন তাকেই তোমরা হত্যা করে ফেললে?’ এর পরের ঘটনা আরও বেদনাদায়ক, সেই সময়ের পুরো এয়ারপোর্টের মানুষরা দেখল শাড়ি পড়া এক নারী চিৎকার করে কান্নায় ভেঙ্গে পড়েছেন।

হেনরি কিসিঞ্জার

 

আওয়ামিলীগ নেতা শেখ মুজিবুর রহমানের মতো তেজী এবং গতিশীল নেতা আগামী বিশ বছরের মধ্যে এশিয়া মহাদেশে আর পাওয়া যাবে না।

 

বৃটিশ লর্ড ফেন্যার ব্রোকওয়ে-

শেখ মুজিব জর্জ ওয়াশিংটন, গান্ধী এবং দ্যা ভ্যালেরার থেকেও মহান নেতা।

জাপানী মুক্তি ফুকিউরা-

আজও তারা বাঙালি দেখলে বলে বেড়ান, ‘তুমি বাংলার লোক? আমি কিন্তু তোমাদের জয় বাংলা দেখেছি। শেখ মুজিব দেখেছি। জানো এশিয়ায় তোমাদের শেখ মুজিবের মতো সিংহ হৃদয়বান নেতার জন্ম হবে না বহুকাল।

মরহুম মজলুম জননেতা মওলানা ভাসানী

 

টুঙ্গিপাড়ার শেখ মুজিবের কবর একদিন সমাধিস্থলে রূপান্তরিত হবে এবং বাঙালির তীর্থস্থানের মতো রূপলাভ করবে।

তানাকা মাসাআকি (জাপানের বিশিষ্ট সাংবাদিক)-

শেখ মুজিবুর রহমান ছিলেন নেতাজি সুভাষ বসুর যোগ্য উত্তরসূরি।

অধ্যাপক কাজুও আজুমার (জাপানের শীর্ষ রবীন্দ্রগবেষক)- 

কেন আপনারা বঙ্গবন্ধুকে হত্যা করলেন? কী অপরাধ করেছিলেন তিনি? অপরাধ হয়ে থাকলে তাঁকে জেলে দিতেন, বিচার করতেন, সপরিবারে হত্যা করলেন কেন?

জনপ্রিয় বইগুলোর রকমারি কালেকশন

Write a Comment