বইবন্ধু-২

0
552

বইবন্ধু…আমি শাহাদাত হোসেন। আমি বগুড়া পলিটেকনিক এ পড়ি। আমার একটা প্রধান সমস্যা হলো কারো সাথেই ঠিকভাবে কথা বলতে না পারা। এমনকি আমার বাবা মার সাথেও। কথা বলতে গেলেই ভয় লাগে। আর আমার গলাও কাপে। যার ফলে আরও বেশি ভয় লাগে। একারনে আমি আমার দরকারি কথাটাও স্যার বা অন্য কাউকে বলতে পারিনা। এর কারণে আমি অনেক কিছুই হারাচ্ছি। অনেক চেষ্টাও করেছি ভয়টা দূরিভুত করার জন্য। কিন্তু পারিনি। কেন এমন হয়?

– প্রিয় বন্ধু শাহাদাত। জীবনে সিদ্ধান্ত নেয়ার প্রশ্ন যখন সামনে চলে আসে ঠিক তখনই গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়ায় আত্মবিশ্বাস। আত্মবিশ্বাস না থাকলে জীবনে কোনো কিছুই সম্ভব নয়। এভারেস্ট জয়ী এডমন্ড হিলারী একারণেই বলেছেন, আমরা এভারেস্ট জয় করি না, জয় করি নিজেকেই। তোমাকেও নিজেকে জয় করতে হবে। নিজের ভয়কে জয় করতে হবে। আয়নার সামনে দাঁড়িয়ে কথা বলার চেষ্টা করো নিজের সাথে। প্রাণখুলে হাসো প্রতিদিন। জ্ঞানের পরিধি বাড়াও, কেননা তুমি যতো বেশি বই পড়বে ততই জানবে আর ততই মানুষের সাথে কথা বলতে গেলে আত্মবিশ্বাস খুঁজে পাবে। রাগিব হাসানের “মন প্রকৌশল স্বপ্ন অনুপ্রেরণা আর জীবন গড়ার ফরমুলা” বইটি আমরা তোমাকে পাঠাচ্ছি অনুপ্রেরণা খোঁজার জন্য। তুমি পড়ে আত্মবিশ্বাসী হও,জয়ী হও এটাই কামনা। তোমার জন্য শুভকামনা।

বইবন্ধু…আমি মারুফ। এ বছর অস্টম শ্রেণিতে উঠেছি। আমি পাঠ্যবই থেকে একটু বেশিই গল্পের বই বা পত্রিকা,ম্যাগাজিন, সাধারণ জ্ঞানের বই পড়ি। আমরা জানি বই পড়লে মানুষ আলোকিত হয়। কিন্তু আমার বাবা বলেন- তুমি এখনো ছোট, বড় হও তারপর গল্পের বই পড়বে। আমি তাই লুকিয়ে বই পড়ি। ধরা পড়লে বাবা বকা দেন। বইবন্ধু আমি এখন কি করবো?
– প্রিয় বন্ধু মারুফ। বই অবশ্যই মানুষকে আলোকিত করে সেটা গল্পের বই হোক আর পাঠ্যবই। তোমার পুরো সমস্যাটাই সমাধান হয়ে যাবে যদি তুমি গল্পের বইয়ের চেয়ে একটু বেশি পাঠ্যবই পড়ো। তুমি পাঠ্যবই পড়ছো দেখলে তোমার বাবাও যেমন গল্পের বই পড়তে বাঁধা দেবেন না তেমনি তোমার পড়ার অভ্যাসেরও কোন ক্ষতি হবে না। তুমি সব পড়তে চাও? অবশ্যই পড়বে। কিন্তু সবার আগে নিজের পড়াটুকু শেষ করে নেবে। কি পারবে না? এক কাজ করো তোমার জন্য আমরা মুহাম্মদ জাফর ইকবাল স্যারের “গণিতের মজা মজার গণিত” বইটি পাঠিয়ে দিচ্ছি। এই বইটি তুমিও পড়ো, তোমার বাবাকেও পড়তে দাও। দুজনেই তাহলে দেখবে পড়ার জিনিসও কিভাবে গল্পচ্ছলে শেখা যায়। একই সাথে পড়া হয়ে যায় ও মজাও পাওয়া যায়। এ কাজের পর তোমার অনুভূতির কথাগুলো আমাদের জানাবে কিন্তু।

বইবন্ধুকে প্রশ্ন জিজ্ঞেস করে জিতে নাও বইবন্ধুর সাজেস্ট করা বই। সেরা প্রশ্নকারীদের জন্য থাকছে বইবন্ধুর পক্ষ থেকে এই ছোট্ট উপহার।

LEAVE A REPLY