খুব তো পড়ছেন, তবে মনোযোগ আছে তো?

0
1486

একাডেমিক পড়াশোনার জন্যে মনোযোগ অপরিহার্য। এটা তো আর উপন্যাস না যে ইচ্ছে হল পড়বেন, যখন তখন তুলে রাখবেন। ভালো রেজাল্টের জন্যে চাই উপযুক্ত পরিবেশ , রুটিন এবং অখন্ড মনোযোগ। এই  টিপস গুলো আপনার মনোযোগ বৃদ্ধিতে সহায়ক হবে-

১। প্রথমেই চাই উপযুক্ত পরিবেশ। ঘরটি অবশ্যই গোছানো এবং পরিচ্ছন্ন হতে হবে। নীরব পরিবেশই অধিকাংশের কাম্য। তবে কেউ কেউ অতটা চান না। হালকা মিউজিক ছেড়ে রাখতে পারেন। অবশ্য এটা সবার জন্যে প্রযোজ্য না। ক্লাসিকাল মিউজিক গণিত জাতীয় সমস্যা সমাধানে সহায়ক হতে পারে। ঘরে যদি পড়ার পরিবেশ না থাকে তাহলে লাইব্রেরিতে পড়ুন।

২। পড়তে বসে যেন বারবার উঠতে না হয়! হাতের কাছেই রাখুন জ্যামিতি বক্স, কাগজ, কলম, মার্কার, বোর্ড ইত্যাদি
উপকরণ। চাইলে হালকা নাস্তা এবং পানিও রাখতে পারেন।

৩। পড়তে পড়তে মন উচাটন হতেই পারে। হয় তো বা কাছেই রাখা থ্রিলার বইটি পড়ার জন্যে, অথবা টেনিস বল নিয়ে কিছুক্ষণ লোফালুফি করতে। এসব তুলে রাখুন, দূরে রাখুন। পড়তে হবে একটানা।

৪। ইলেকট্রনিক্স ডিভাইস গুলো আনপ্লাগ করুন। বিশেষ করে সরিয়ে রাখুন সেলফোন, ল্যাপটপ অথবা আইপড জাতীয় উপাদান গুলো।

   BUY NOW

৫। নির্দিষ্ট রুটিন বজায় রাখুন। প্রতি দিন যেমন নিয়ম মেনে গোসল, দাঁত ব্রাশ, অথবা প্রার্থনা করেন, সেভাবেই পড়াশোনা করা টা অভ্যাস বানিয়ে ফেলুন। লক্ষ্য করুন, কোন সময় পড়ায় মনোযোগ বেশি থাকে? দিনে না রাতে? কখন মানসিক বা শারীরিক ভাবে চনমনে থাকেন? এসব কিছু নিরীক্ষণ করে তবেই রুটিন নির্ধারন করুন।

৬। পড়তে খুব বোরিং লাগে? একজন রিডিং পার্টনার খুঁজে নিন। একজন বিচক্ষণ এবং উদ্যোগী রিডিং পার্টনার চাই, যার সাথে বিভিন্ন বিষয় আলোচনা করতে পারবেন।

৭। নিজেকেই নিজে পুরষ্কার দিন। অমুক অধ্যায় শেষ করলে আমি টিভি দেখবো, অথবা হোমওয়ার্ক শেষ হলে কালকে বেড়াতে যাবো, এরকম কিছু।

৮। বৈচিত্র আনুন। শব্দ, সূত্র এবং সংজ্ঞা গুলো রঙীন কাগজে অথবা নোটবুকে তুলে রাখুন। বিভিন্ন ডায়াগ্রাম বা ভেনচিত্রের মাধ্যমে পড়ার সময় এবং এর ফল লিপিবদ্ধ করুন।

৯। নিজেকেই নিজে প্রশ্ন করতে শিখুন। কেন পড়ছি? কী পড়ছি? এর সাথে বাস্তবের সংযোগটা কেমন? মনকে সবসময় এ্যাকটিভ রাখুন। একটি মুহূর্তও যেন বৃথা অপচয় না হয়।

এই নিয়ম গুলো কাজে লাগিয়ে দেখতে চান? তাহলে আপনার জন্যেই রকমারিতে রয়েছে চর্চার জন্যে অজস্র শিক্ষামূলক বই। শিখতে পারেন প্রোগ্রামিং , দেখে নিন রকমারি ডট কম বেস্ট সেলার কয়েকটি বই……

     BUY NOW               BUY NOW                BUY NOW           BUY NOW

LEAVE A REPLY