যে ১৫ টি ভুল কখনো সফল মানুষেরা করেননি

1
1724
সফলতার আসলে সুনির্দিষ্ট সংজ্ঞা নেই, এটি একটা মানসিক ধারণা মাত্র। কিন্তু মানুষের জীবনে খুব জরুরী একটা ধারণা এই সফলতা. সাফল্যের মানদণ্ড কিন্তু এক নয়। কেন কেউ সফল হয়, কেউ হয় অসফল?
আসুন জেনে নেই সাধারণত যে ১৫ টি ভুল সফল মানুষেরা এড়িয়ে চলে গিয়েছেন সাফল্যের শিখরে……
১.সাফল্যকে কখনো অর্থ দিয়ে সংজ্ঞায়িত করেন নি
সফলতার মানে কি? অনেক ধনী মানুষকেই কি আমরা সফল বলতে পারি? মনে হয় না। বরং সফল মানুষের মূল বৈশিষ্ট্য হল তারা সবসময় সুখি থাকে। এবং তারা অর্থের চেয়ে সুখটাকেই সবচেয়ে বেশি প্রাধান্য দেয়।
২. গুরুত্বপূর্ণ বিষয়ে কখনো গড়পড়তা সিদ্ধান্ত নেন না
সফল মানুষেরা সবসময় চিন্তাভাবনা করেই একটি কাজ শুরু করেন। আর যখন খুব গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের বিষয় হয় তখনতো বটেই।
৩. কোন পরিকল্পনাকেই অবহেলার চোখে দেখেন না
যারা কিনা সফল হয়েছে তাদের বেশিরভাগের কমপক্ষে একটি জার্নাল ছিলই যেখানে তারা তাদের পরিকল্পনা এবং তা বাস্তবায়নের অগ্রগতি সম্পর্কিত তথ্য লিপিবদ্ধ করে রাখতেন। এমনকি অনেকের দুটো করে জার্নাল ছিল একটি ব্যক্তিগত পরিকল্পনার জন্যে এবং অন্যটি ছিল প্রতিদিনের নিজস্ব কাজের জন্যে।
৪. দৈনিক কাজের তালিকা সম্পন্ন হওয়ার আগ পর্যন্ত ঘুমোতে যান না
সফল মানুষেরা তাদের দৈনিক কাজের তালিকাটা সম্পন্ন করেন নির্দিষ্ট সময়ের মধ্যেই। এতে তারা এক ধরণের প্রশান্তি অনুভব করেন। যা তাদেরকে পরবর্তি দিনের জন্য আরো উদ্যমি করে তোলে।
৫. কাজের তালিকা কখনই খুব বেশি বড় করেন না 
দৈনিক একটি কার্যতালিকা থাকা যেমন গুরুত্বপূর্ণ ঠিক ততটাই গুরুত্বপূর্ণ তা ম্যানেজ করা। সফল মানুষেরা তাদের সামর্থ্যের বাইরে কখনই কাজ হাতে রাখেন না। তারা দৈনিক একটি নির্দিষ্ট পরিমাণে ছোট কাজের তালিকা রাখেন যেন তা নির্দিষ্ট সময়ের মধ্যেই শেষ করা যায়।
৬.  অবাস্তব কোন লক্ষ্য নির্ধারণ নয়
আসলে লক্ষ্য কেমন হবে সে সম্পর্কেই আমাদের হয়তো ধারণা থাকে না। তারাই মূলত লক্ষ্যে পৌছতে পারে যারা নির্দিষ্ট, সময় বিবেচ্য, পরিমাপযোগ্য এবং বাস্তবসম্মত লক্ষ্য নির্ধারণ করতে জানে। যাকে বলা হয় Smart Goal set। ‘আমি ওজন কমাতে চাই’ এটা কোন নির্দিষ্ট লক্ষ্য হতে পারে না। বরং ‘আমি এই বছরের মধ্যে ১০ কেজি ওজন কমাতে চাই’ বললে একটি নির্দিষ্ট লক্ষ্য খুঁজে পাওয়া যেতে পারে।
৭. ঘন্টার পর ঘন্টা কাজ করাকে সমর্থন করেন না
সফল মানুষেরা কাজের ফাঁকে বার বার বিরতি নেন এবং অল্প সময় ধরে কাজ করেন। এতে তারা কম সময়ে ফলপ্রসূ কাজ করার সুযোগ পান।
৮. সুন্দর ভোর থেকে বঞ্চিত হতে নেই
ভোরে ঘুম থেকে ওঠার অভ্যেস থাকলে জীবন খুব সুন্দর এবং সহজ হয়। আমাদের প্রতিটি দিন খুব সীমিত। সফল মানুষেরা প্রতিদিন নির্দিষ্ট সময় বিছানায় যায় এবং ভোর হতেই জেগে ওঠে। আর সতেজ মনে পুরো দিনটাকে জয় করতে প্রস্তুত হয়ে নেয়।
৯. পরিবারের চেয়ে অন্য কাউকে বেশি গুরুত্ব দেন না
সফল মানুষদের কাছে তাদের পরিবার সবার আগে। কাজ অবশ্যই গুরুত্বপূর্ণ, তবে কাছের মানুষদের সাথে, ভালোবাসার মানুষের সাথে সময় অতিবাহিত করার যে আনন্দ তার কাছে সব কিছুই নগণ্য।
১০. গৎবাধা কাজ নয়, ফলপ্রসূ কাজটাই বেশি দরকার
অনেক বেশি কাজের চেয়ে অনেক ভালো কাজটাই সফল মানুষদের কাছে গুরুত্বপূর্ণ। তারা ৮০ শতাংশ প্রচেষ্টা দিয়ে ২০ শতাংশ কাজ করে এবং সেটাই তাদের সবচেয়ে ভালো ফলাফল দেয়।
১১. এমনটি নয় যে তারা যা চেয়েছেন তাই পেয়েছেন
জীবন কখনও সব ইচ্ছে পূরণ করে না। যারা সফল এবং যারা সফল হবার চেষ্টা করছে তাদের মাঝে একটাই পার্থক্য আর তা হলো বৃহত্তর স্বার্থে ত্যাগ স্বীকার করার সদিচ্ছা।
১২. কৃতজ্ঞতা স্বীকার করতে ভুল করেন না
সফল মানুষেরা তাদের প্রতিদিনের ছোট ছোট সাফল্যের জন্যও ধন্যবাদ জানাতে কিংবা কৃতজ্ঞতা প্রকাশ করতে পছন্দ করেন। এই বিনয় তাদেরকে আরো সফল করে তোলে।
১৩. নিজের যত্নের বিষয়ে তারা কখনই উদাসীন নয়
লক্ষ্য করলে দেখা যায় বেশিরভাগ সফল মানুষেরা কিন্তু সুস্বাস্থ্যের অধিকারী। তার নিয়মিত শরীর ও মনের যত্ন নেন। পুষ্টিকর খাবার খান এবং নিয়মিত শরীরচর্চা করেন।
১৪. খারাপ অভ্যাসের দাশ হওয়া নয়
অনেক সফল মানুষরাই তাদের খারাপ অভ্যেসগুলো ভালো অভ্যাসে পরিণত করার কৌশল খুঁজে নিতে পারেন। আর এটা তাদের এক ধরণের দক্ষতা।
১৫. তারা কখনো থেমে যান না
সাফল্যের জন্য যখন মানুষ দীর্ঘপথ অতিক্রম করতে পারে তখনই তারা সফল হয়। পথের মাঝেই পথ হারিয়ে কখনো থেমে যান না তারা। অনবরত নতুন পথের খোঁজে ছুটতে থাকেন।
যারা আরো নিজেদের কাজকে আরো গুছিয়ে সফলতার দিকে এগিয়ে যেতে চান তাদের জন্য নির্বাচিত কিছু বই-

সফল হওয়ার গল্প(হার্ডকভার)

সাকসেস থ্রো এ পজেটিভ মেন্টাল এটিটিউট

মাস্টার পাসওয়ার্ড

দেখা হবে বিজয়ে

13 Keys To Success 13 Steps To Personal Achievement

 

1 COMMENT

LEAVE A REPLY