যে ৫টি কারণে আপনি লীডার হতে পারছেন না

0
1093
শুরুটা করি এক গল্প দিয়ে।
রিকি একদিন বাসায় ফিরে দেখে তার বউ লুসি ড্রয়িং রুম এ তন্ন তন্ন করে কি যেন খুঁজছে। রিকি বলে – “কি খুঁজছো?”
“ কানের দুল পড়ে গেছে”- লুসির জবাব।
“কোন দিকটাতে পড়েছে বলোতো, আমিও খুঁজি”
“ পড়েছে তো বেড রুমে”।
“মানে?”
“আরে, বেডরুমে তো ডিম-লাইট, ঐ আলোয় কি খুঁজবো, তাই এখানে এসে খুঁজছি”… … …
হাসছেন? হাসার কিছু নেই। Five Temptation Of A CEO বইটা লিঞ্চিওনি শুরু করেছেন এই গল্পটা দিয়েই। বেশির ভাগ সিইও বা লীডার তাদের বেশি আলোর জায়গা অর্থাৎ মার্কেটিং, স্ট্রেটেজি, প্ল্যানিং, অপারেশন ইত্যাদি জায়গাতে খুঁজতে গিয়ে কেন যেন একটু অন্ধকারের “সেলফ-এক্সামিনেশনের” জায়গাটাতে খুব একটা উঁকি ঝুঁকি মারতে পারেন না। কিন্তু সবথেকে জরুরি সত্যটা হচ্ছে যদি একটি কোম্পানীর লীডার-এর ব্যবহার বা স্বভাব চরিত্র ৯৫% ঠিক থাকে আর কোম্পানীর অবস্থা ৫০% ঠিক থাকে তাহলে কোম্পানীর ৫০% ঠিক করার আগে সিইও-র ৫% ঠিক করাটা বেশি জরুরি। অর্থাৎ লিডারশিপের গুরুত্ব সবথেকে বেশি।
প্যাট্রিক লিঞ্চিওনি সম্পর্কে নতুন করে বলার কিছু নেই। উনি আমেরিকার বে-এরিয়ার সবথেকে নামকরা কনসালটেন্ট। ওনার লেখা বিভিন্ন বই যেমন- ফাইভ ডিসফাংশনস অফ এ টিম, ডেথ বাই মিটিং, ফোর অবসেশন অফ অ্যান এক্সট্রা অর্ডিনারি এক্সিকিউটিভ, থ্রী সাইনস অফ এ মিজারেবল জব- সবগুলোই ওয়ার্ল্ড এর সেরা বিজনেস বুক । উনি ওনার অভিজ্ঞতা থেকে বলছেন- একজনের ক্যারিয়ারে সবথেকে ডিফিকাল্ট চ্যালেঞ্জ গুলোর একটা হলো সিইও (পড়ুন লিডার) হওয়া। কিন্তু সেই সাথে এটাও বলেছেন যে এটা আসলে খুব কঠিন কিছু না। যারা আসলে বিভিন্ন কারনে ফেইল করেছেন, তারা আসলে ভুল জায়গায় ভুল ভাবে তাদের মেধা-পরিশ্রম দিয়ে সমস্যা কাটাবার চেষ্টা করে সমস্যা বাড়িয়েছেন।
সমস্যা আর কিছুই ছিলো না, শুধু মাত্র তাদের মধ্যে থাকা ৫টি Temptation ( কোন কিছুর ইচ্ছে/ আকাঙ্ক্ষা/ বাসনা/ কামনা যাই বলেন) এর জন্য তারা সফল হতে পারেননি কিংবা সফল হয়েও সফলতা ধরে রাখতে পারেননি।
সেগুলো হলোঃ
  • Temptation #1: Status
    Strategy for Overcoming: Focus on results
  • Temptation #2: Popularity
    Strategy for Overcoming: Hold people accountable
  • Temptation #3: Certainty
    Strategy for Overcoming: Provide clarity
  • Temptation #4: Harmony
    Strategy for Overcoming: Establish productive conflict
  • Temptation #5: Invulnerability
    Strategy for Overcoming: Build trust
শুধুমাত্র কর্মক্ষেত্রেই নয়, জীবনের প্রতিটি ধাপে বাধা হয়ে থাকা এই ৫টি টেম্পটেশন সম্পর্কে জানতে পড়ুন- দ্য ফাইভ টেম্পটেশনস অব এ সিইও বইটি।

দ্য ফাইভ টেম্পটেশনস অব এ সিইও : এ লিডারশিপ ফ্যাবল বইটি দেখতে ও কয়েক পৃষ্ঠা পড়তে ক্লিক করুন

এই বইটির বাংলা অনুবাদ করেছেন মারুফ হাসান মনবীর। তিনি এইচ আর টিমের নানা গুরুত্বপূর্ণ পদে ক্যানপার্ক এপারেল, কনফিডেন্স স্টিল, ক্রিস্টাল গ্রুপে কাজ করেছেন। বর্তমানে স্বনামধন্য ই-কমার্স প্রতিষ্ঠান ‘রকমারি ডট কম’ এ হিউম্যান রিসোর্স টিমে দায়িত্ব পালন করছেন কো-অর্ডিনেটর হিসেবে। আন্তর্জাতিক “European Journal of Business and Management”, “International Journal of Ethics in Social Sciences”, “Connoisseur Strategies for Global Business Management” জার্নালে হিউম্যান রিসোর্স ম্যানেজম্যান্ট সম্পর্কিত তাঁর তিনটি মৌলিক গবেষণা প্রকাশিত হয়েছে।

LEAVE A REPLY