৬৬’র ছয় দফা থেকে ৬৯’র গণঅভ্যু্ত্থ, ইতিহাসের উত্তাল তরঙ্গ পাড়ি দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অগ্নিপুরুষ হয়ে উঠার রূপালেখ্য অগ্নি পুরুষ- মোস্তফা কামাল

0
460
ছয় দফা ঘোষণার পর করাচি থেকে দেশের মাটিতে পা রাখলেন শেখ মুজিব। তাজউদ্দীনের কাঁধে হাত রেখে তিনি বললেন, আর চিন্তা নেই। এখন গ্রেপ্তার করলেও মনে কোনো খেদ থাকবে না।
ছয় দফাকে ঘিরেই পাকিস্তানের রাজনীতি নতুন মোড় নিতে শুরু করে। আইয়ুব সরকার বেসামাল হয়ে ষড়যন্ত্র ও কূটকৌশলের আশ্রয় নেয়। গ্রেপ্তার করে শেখ মুজিবসহ আওয়ামী লীগের শীর্ষ নেতাদের।
ছয় দফার বিরোধিতাকারী মওলানা ভাসানী শেষপর্যন্ত জনগণের চাপে শেখ মুজিবের মুক্তির আন্দোলন শুরু করেন। সেই আন্দোলনের চূড়ান্তপর্বে প্রেসিডেন্ট আইয়ুব খান সেনাপ্রধান ইয়াহিয়া খানকে ডেকে বলেন, শেখ মুজিবকে ফাঁসানোর উপায় কী!
ইয়াহিয়া বললেন, একমাত্র পথ আগরতলা ষড়যন্ত্র মামলা। তাকে ফাঁসিতে লটকাতে পারলে সব ঠান্ডা হয়ে যাবে।
তাই করা হলো। কিন্তু শেষ রক্ষা হলো না। রাজপথ আরো উত্তপ্ত হয়ে উঠল। বিক্ষুব্ধ জনতা আওয়াজ তুলল, ‘অগ্নিপুরুষ শেখ মুজিব, জিন্দাবাদ জিন্দাবাদ’। ‘জেলের তালা ভাঙব শেখ মুজিবকে আনব।’
অবশেষে মহানায়কের বেশে জেল থেকে বেরিয়ে এলেন অগ্নিপুরুষ শেখ মুজিব।
‘অগ্নিপুরুষ’ উপন্যাস নিয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়া পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক এম আব্দুল আলীম লিখেছেন, একেই বলে আগে দর্শনদারী, তারপর গুণবিচারী! বলছি মোস্তফা কামালের ‘অগ্নিপুরুষ’ উপন্যাসের কথা।
‘অগ্নিকন্যা’র পর ‘অগ্নিপুরুষ’ ; মোস্তফা কামালের ঐতিহাসিক উপন্যাস। সুন্দরবন কুরিয়ারে ভর করে আজ রাতে হাতে এলো। খাম থেকে বের করে বারবার উল্টেপাল্টে দেখলাম। চোখ ভরে গেলো। বাংলাদেশের প্রকাশনা শিল্পের এতো অগ্রগতি! ধ্রুব এষ-এঁর প্রচ্ছদে বইটি বের করেছে পার্ল পাবলিকেশন্স। মলাট পরিচিতি জানান দিলো, ছেষট্টির ছয় দফা থেকে উনসত্তুরের গণঅভ্যু্ত্থান পর্যন্ত ইতিহাসের উত্তাল তরঙ্গ পাড়ি দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কীভাবে অগ্নিপুরুষ হয়ে উঠলেন, এ উপন্যাসে মূলত তারই রূপালেখ্য বিধৃত হয়েছে। অসম্ভব দৃষ্টিনন্দন প্রচ্ছদের বইটি পড়ার আগেই আকৃষ্ট করলো। তাৎক্ষণিক প্রতিক্রিয়া এটুকুই। বিস্তারিত পড়ার পর বলা যাবে।
বইমেলায় পার্ল পাবলিকেশন্সের স্টলে ছাড়াও রকমারি ডটকমে ঘরে বসেই বইটি সংগ্রহ করা যাবে।

LEAVE A REPLY