আরো সহজে ফটোশপ শিখুন!

3

174

আরো সহজে ফটোশপ শিখুন!

  • 0
  • #অন্যান্য
  • Author: Zahid Hasan
  • Share

ফটোশপ এতো সহজঃ ফটোশপের প্রথম পাঠ

ফটোশপে কাজ করার সময় আমরা অনেকেই অনেক কাজ অনেক কঠিনভাবে করে থাকি। অথচ কিছু সহজ টেকনিক ব্যবহার করেই সেই কঠিন কাজ গুলোকে আরো সহজভাবে করতে পারি। আবার অনেকেই নিজের ছোটখাটো কাজগুলো নিজেই করে নিতে চান। কিন্তু ফটোশপ অনেক কঠিন মনে করে সেই কাজগুলো আর করা হয় না। তারাও পারেন নিজের ছবিটিকে একটু এডিট করে নিতে কিংবা নিজের টুকটাক কাজটা করে নিতে।

আসুন তেমনই কিছু উপায় জেনে নেই।

 

কাজ করুন সর্টকাটে আরো দ্রুত!

Ctrl+Z দিয়ে Undo/Redo করতে আমরা সবাই জানি। কাজ করার সময় এটা আমাদের বারবার ব্যবহার করতে হয়। আরো সুবিধা হত যদি এমন অনেক কাজ কিবোর্ডে করা যেতো। যেমন ধরুন বার বার টুল পরিবর্তন করা অনেকের কাছেই বিরক্তিকর, অনেকেই হয়তো জানেই না যে এমন বিরক্তিকর কাজগুলো কিবোর্ড দিয়ে আনন্দের সাথে করা যায়। ধরা যাক Pen টুল দিয়ে আপনি একটা কিছু সিলেক্ট করলেন, এখন আপনি Move টুল নিয়ে সেই এলিমেন্টটি নাড়াতে চাচ্ছেন। Move টুল্সটি ক্যানভাস হতে মাউস না সরিয়েও কিবোর্ড হতে (P) প্রেস করেও আপনি সিলেক্ট করতে পারবেন। তেমনই Pen টুল এর জন্য (P), ব্রাস এর জন্য (B), Eraser এর জন্য (E)।

ছবিতে টুলস গুলোর নাম ছবি সহ কি-বোর্ড শর্টকাটের এর একটি তালিকা দেওয়া হল। শর্টকার্ট গুলো মুখস্থ করে নিতে পারেন এবং নতুনরা টুলস গুলোর সাথে পরিচিত হাতে পারেন।

 

আপনার ছবিটি সাইজ করে নিন!

 

অনেকেরই বিভিন্ন অ্যাপলিকেশন এর জন্য পার্সপোর্ট ছবিটিকে ভিবিন্ন সাইজে সাইজ করতে হয়। যেমন ধরুন ছবিটি আপনি যেখানে ব্যবহার করবেন। সেখানে রিকোয়ারমেন্ট দেওয়া আছে (300 paxle x 300 paxle in 50kb) । কাজটিকে কঠিন মনে করে নিজে নিজে করার চেষ্টা না করে জ্বালাতে হয় মুড নিয়ে থাকা বন্ধুটিকে অথবা সহকর্মীকে। অথচ কাজটি একটু চেষ্টা করলেই খুব সহজে আপনি নিজেই করতে পারেন। আসুন দেখে নেই কিভাবে কাজটি করা যায়।

প্রথমেই আপনার নির্বাচিত পার্সপোট সাইজের ছবিটি ফটোশপে ওপেন করুন। ওপেন করতে না জানলে ফটোশপ মিনু থেকে ফাইল এ গিয়ে ওপেন করতে পারেন।

 

ছবিটি ওপেন হলে বাম পাশের টুল বক্স হতে ক্রপ টুলটি সিলেক্ট করুন। এবার উপরের বক্স দুটোতেই 300 px লিখুন।

তারপর ছবিতে সিলেক্ট কৃত ক্রপ এরিয়া টি আপনার প্রয়োজন অনুযায়ী সিলেক্ট করে উপরে টিক বাটন এর ক্লিক করুন। টিক বাটনে ক্লিক করলেই ছবিটি ক্রপ হয়ে যাবে। তারপর কিবোর্ড থেকে Ctrl+Alt+Shift+S প্রেস করুন।

এবার স্কিনে ঝধাব Save for web and device নামে একটি বক্স আসবে। তারপর Presnt হতে JPEG সিলেক্ট করে Quality হতে ১-১০০ মধ্যে বাড়ালে-কমালে নিচে বাম পাশে আপনার প্রয়োজন মত সাইজ (KB তে) দেখতে পাবেন।

আপনার প্রয়োজন মত সাইজ হয়ে গেলে উপরে Save বাটন এ ক্লিক করে ছবিটি সেভ করে নিন। ব্যস এইভাবেই আপনি আপনার টুকটাক কাজটি করে নিতে পারেন।

ফটোশপে এমন মজার মজার টিউটোরিয়াল পেতে রকমারি ডট কমের সাথেই থাকুন।

আর নিজের দক্ষতাকে ঝালাই করে নিতে যে টিউটোরিয়াল গুলো সংগ্রহ করতে পারেন-

ফটোশপের এ টু জেড বাংলা টিউটোরিয়াল (ডিভিডি)

লিঙ্কঃ https://www.rokomari.com/book/90529

ফটোশপ সিসি : বাংলা ভিডিও ট্রেইনিং

লিঙ্কঃ www.rokomari.com/book/76380

সহজ ভাষায় মাস্টারিং প্রাফিক্স ডিজাইন এডোবি ফটোশপ সিএস৬

লিঙ্কঃ www.rokomari.com/book/91550

 

Write a Comment