কোটিপতিদের বই পড়ার তালিকা

কয়েকজন সফল ড্রপ আউট

বিখ্যাত ব্যক্তিরা আমাদের জীবনের আইকন স্বরুপ। আমরা আমাদের জীবনের সব ধরনের কাজে তাদের লাইফ স্টাইল অনুসরন করতে চাই। কারন বিখ্যাত ব্যক্তিরা তাদের জীবনে সফলতা অর্জন করতে পেরেছেন। কিংবা সফলতা লাভ করতে পেরেছেন বলেই তারা বিখ্যাত হতে পেরেছেন। কিন্তু আপনারা জানেন কি সব বিখ্যাত ব্যাক্তিদের মাঝে যদি একটা কমন বৈশিষ্ট্য খুঁজে বের করতে বলা হয় তাহলে কি দাঁড়াবে? অবাক হয়ে আবিষ্কার করবেন যে, তাদের মাঝে অধিকাংশই প্রচুর বই পড়তেন। রকেট বিজ্ঞানী ইলন মাস্ককে(Elon Musk) যখন সবাই জিজ্ঞেস করতে লাগলো, আপনি কিভাবে রকেট তৈরি করা শিখলেন? তিনি কনফিডেন্টলি জবাব দিলেন, I read books. বুঝতেই পারছেন বই পড়া ব্যপারটা কোন মাপের জিনিস!

এখন আপনাদের কিছু বিখ্যাত ব্যক্তিদের বই পড়ার তালিকা শুনে চমকে দিই। প্রথমে নাম আসতে পারে বিল গেটস এর। যার প্রতি মিনিটে আয়কৃত সম্পদের পরিমান ২২,৯৪৬ ডলার। এই মানুষটার সুনাম আছে তিনি প্রতি সপ্তাহে একটা করে বই শেষ করেন। বছর শেষে তিনি পড়ে ফেলেন ৫০ টার মত বই। তিনি তৈরি করেছেন তার ব্যক্তিগত ওয়েবসাইট Gates Notes. এখানে তিনি বই পড়া শেষে, তার পড়ার একটা তালিকা আর তার নিজস্ব একটা রিভিও প্রকাশ করেন। প্রতি বছর তিনি প্রকাশ করেন ওই বছরে তার পঠিত সেরা দশটা বই। এত বড় মাপের একজন বিজনেসম্যান কতটা সময় ব্যয় করেন শুধু বইয়ের পিছনেই!

মার্ক জাকারবার্গ ও বিল গেটস এর মত আরেকজন বই পড়ুয়া মানুষ। যিনি টেকনোলজি ও কমুনিকেশনের পিছনে এত সময় ব্যয় করেন তারপরও তিনি প্রতি দুই সপ্তাহে একটা করে বই শেষ করে ফেলেন। 2015 সালে তিনি রীতিমত বই পড়ার জন্য একটা ক্লাব খুলে বসেছেন। A year of Books.

মার্ক কুবান(Mark Cuban) এর নাম শুনেছেন নিশ্চই। ইনি একাধারে বিজনেসম্যান, প্রকাশক, টেলিভিশন সেলেব্রিটি, এবং একজন ফিলানথ্রপিস্ট (philanthropist)। তিনি তার প্রত্যাহিক জীবনের ৩ ঘন্টার মত সময় ব্যয় করেন কেবল মাত্র বই পড়ে।

         BUY NOW

বই পড়াকে অন্য লেভেলে নিয়ে গিয়েছেন ওয়ারেন বাফেট। ওয়ারেন বাফেট এর নাম এসেছে পৃথিবীর এক নাম্বার বিনিয়োগকারীর তালিকায় (নতুন বছরের পরিসংখ্যান অনুযায়ী আছেন দুই নাম্বারে)। এছাড়া তাকে ডাকা হয় একজন বিজনেস ম্যাগনেট নাম দিয়ে। তার প্রতি দিনের পঠিত পৃষ্ঠার সংখ্যাই ৬০০ থেকে ১০০০. তিনি তার রোজকার ওয়ার্কিং আওয়ারের শতকরা ৮০ ভাগ সময়ই ব্যয় করেন কেবল বই পড়ে। ভাবতে পারছেন কতটা বই পড়ুয়া মানুষ বিশ্বের নামীদামী সব মানুষেরা।আর যারা বিজ্ঞানী তাদের তো থাকতেই হয় বইয়ের মাঝে ডুবে।

আচ্ছা, বিশ্ববিখ্যাত ব্যক্তিরা প্রচুর বই পড়ে বুঝলাম। কিন্তু তারা আসলে কি ধরনের বই পড়েন? তাদের পাঠ্যতালিকায় কি ধরনের বই থাকে? বিখ্যাত ব্যাক্তিরা যেহেতু বড় মাপের বই পড়ুয়া এবং তাদের দৈনন্দিন কাজের পাশাপাশি সময় বের করতে হয় বই পড়ার জন্য। কাজেই তাই তারা বই পড়েন বেছে বেছে। তাদের পাঠ্যতালিকা পর্যবেক্ষণ করলে দেখা যাবে তারা এন্টারটেইনমেন্ট এর থেকে শিক্ষা গ্রহণের জন্য বই পড়াকে বেশি গুরুত্ব দেন। তাদের কাছে বই পড়া ব্যাপারটা হলো A gateway to learning and Knowledge.

  বিল গেটস কি টাইপ বই পড়েন সেটা তো তার ব্যক্তিগত ওয়েবসাইট Gates Notes ঘাটলেই জানতে পারবেন। সেখানে তিনি তার পঠিত বইয়ের রিভিও এবং রিকমান্ডেশন দেন।

বিল গেটস বাছাই করা সেরা কয়টা বইয়ের তালিকা দেওয়া হলোঃ

এবার ওয়ারেন বাফেটের বাছাই করা কিছু সেরা বইয়ের নাম বলি

টম কর্লি নামের একজন লেখক প্রকাশ করেছেন Rich Habits নামে একটা বই। সেখানে তিনি দেখিয়েছেন ধনী ব্যাক্তি আর সল্প উপার্জনক্ষম ব্যক্তিবর্গের পাঠ্যতালিকা। দেখা যায় ধনী ব্যক্তিরা পাঠ্যতালিকায় রাখেন সেল্ফ ইম্প্রুভমেন্ট সংক্রান্ত বই, শিক্ষামূলক বই, বায়োগ্রাফি কিংবা অন্য সফল মানুষের জীবনের অটোবায়োগ্রাফি। অন্যদিকে সল্প উপার্জনক্ষম ব্যক্তিবর্গের পাঠ্য তালিকায় থাকে শুধু এন্টারটেইনমেন্ট সমৃদ্ধ বই, ম্যাগাজিন অথবা ট্যাবলয়েড।

Warren-Buffett qoute on investment

আমাদের পরিচিত অনেক উদাহরণ আছে, অনেক সফল ব্যক্তিবর্গরা কলেজ বা বিশ্ববিদ্যালয় লেভেল থেকে পড়াশুনা ছেড়ে দিয়ে ড্রপ আউট করে ফেলেন। কিন্তু তারা কখনোও শেখা বন্ধ করেন না। আর তার জন্য তারা বেছে নিয়েছেন বই পড়াকে।

বই পড়া ব্যাপারটা যে শুধুমাত্র সফলতা লাভের জন্য কিংবা ধনী হওয়ার জন্য এমন না। একটা রিসার্চ দেখায় বই পড়া স্ট্রেস কমানো, ডিপ্রেশন থেকে বিরতি পাওয়া, স্মৃতিভ্রংশেরর মত মানসিক সমস্যা থেকে বেরিয়ে আসতে সাহায্য করে। আমাদের চিন্তা ভাবনার জগতে উপর বই পড়ার মত অভ্যাস অনেক বড় ধরণের প্রভাব ফেলতে সক্ষম।

বেশি বেশি বই পড়া আমাদের সফলতার পিছনে অনেক বড় ধরণের প্রভাব বিস্তারে সহায়ক। কাজেই সময় বের করুন। বেশি বেশি বই পড়ুন। আপনার প্যশনের সাথে যায় এরকম বই বেছে বেছে পড়ুন। আর ঘরে বসে বই কিনার জন্য তো রকমারি ডট কম  আছেই, 15-50% পর্যন্ত যে কোন বই কিনতে পারেন, আছে বই হাতে পেয়ে টাকা পরিশোধের সুবিধা।

আরো পড়ে দেখুনঃ  বিশ্ববিখ্যাত উদ্যোগ এবং উদ্যোক্তাদের নিয়ে লিখিত নির্বাচিত সেরা বই।

 

যে ১০ জনের জীবনী আপনার জীবন পাল্টে দিতে পারে !

দুনিয়া মাতানো যে ১০ বই অবশ্যই পড়া উচিত !

comments (0)

Leave a Comment

Rokomari-blog-Logo.png