যে ৮ টি বই আপনার জন্য সম্পূর্ণভাবে নিষিদ্ধ হতে পারে!

banned books

প্রতিটা মানুষের জীবনের, পথচলার, সময়ের কিংবা ভাবনার গতি সবসময় একরকম থাকে না, মাঝে মাঝে মোটিভেশন বা ছন্দের পতন হয়। কখনো হয়তো আমাদের চারপাশের সব কিছু আমরা পজেটিভলি দেখি আবার কখনো খুব সামান্য বিষয় নিয়েও হতাশাগ্রস্ত হয়ে যাই। মনে হয় এখানেই সব শেষ, কী করার কথা ছিল আর কী করছি, আজ আমার কোথায় থাকার কথা ছিল আর এখন আছি কোথায়।

অতীত আর ভবিষ্যতের কথা ভাবতে ভাবতেই আমরা বর্তমানের সুন্দর সময় ও সম্ভাবনা ধ্বংস করতে শুর করি। কিছুদিন যাবার পরে আবার হয়তো আগেরমত নতুন উদ্যোমে ফিরে আসি কিন্তু হতাশা আমাদের পিছু ছাড়তেই চায়না।

মানুষের সাইকোলজিক্যাল এই ব্যারিয়ারের কথা চিন্তা করেই হয়তো ড. নরম্যান ভিনসেন্ট পিল, শিব খেরা, ব্রায়ান ট্রেসি বেশ কিছু মোটিভেশন এর বই লিখেছেন যা পড়ে পৃথিবীর লাখো মানুষ তাদের হতাশা থেকে পুনরুদ্ধারের পথ খুঁজেছেন। আর এই বইগুলা পেয়েছে বছের পর বছর দেশ বিদেশে বেস্ট সেলার হবার খ্যাতি।

আপনি যদি ছোটখাটো হতাশা কাটিয়ে জীবনকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে না চান অথবা স্বল্প সময়ের এই জীবনের প্রতিটা মুহূর্ত ভালোভাবে কাজে লাগাতে খুব একটা আগ্রহী না হোন তবে এই বইগুলো আপনার তেমন কোন কাজেই আসবে না। এক কথায় বলতে গেলে এই বইগুলো  আপনার জন্য নয়।

টাইম ম্যানেজমেন্ট১।  টাইম ম্যানেজমেন্ট
ব্রায়ান ট্রেসি

সময় একটি মূল্যবান সম্পদ কিন্তু ধরা যাক আপনি সময়ের সদব্যবহার করতে চাচ্ছেন না সেক্ষেত্রে বইটি আপনার না পড়লেও চলবে। একজন নিম্নবিত্ত চতুর্থ শ্রেণির কর্মচারীর কাছে যে পরিমাণ সময় আছে, একজন কোটিপতি ব্যবসায়ীর কাছেও সমান পরিমাণে সময় আছে। পার্থক্য শুধু সময়ের ব্যবস্থাপনায়। সময়ের সদব্যবহার আপনি করুন বা না করুন তবে একথা আপনাকে মানতেই হবে যে যত বেশি কার্যকরীভাবে সময়ের ব্যবস্থাপনা করতে পারে সে ততবেশি সফল।

পজিটিভ থিংকিং২।  দ্য পাওয়ার অব্‌ পজিটিভ থিংকিং
ড. নরম্যান ভিনসেন্ট পিল

‘দ্য পাওয়ার অব্‌ পজিটিভ থিংকিং’ দিকভ্রান্ত পথিকের সঠিক ও আলোকিত পথের দিকদ্রষ্টা খ্যাত নরম্যান ভিনসেন্ট পিল এর মানব মনের ওপর ভিত্তি করে লেখা অসাধারন একটি তথ্যবহুল ও সকল মানুষের জন্যই সমান উপকারি একটি বই। তবে আপনি যদি মনে করেন ইতিবাচক চিন্তাভাবনা দিয়ে আপনি নিজের জীবনকে উন্নত করতে চাননা তাহলে মোটিভেশন বইটি আপনার জন্য নয়।

লিভিং উইথ অনার৩।  লিভিং উইথ অনার
শিব খেরা

সম্মানের সাথে বেঁচে থাকতে কে না চান? তবে আপনি যদি বিশ্বের সমস্ত সম্পদ পেতে চান এবং আত্মসম্মান হারান তবে অন্তত এই বইটি আপনার জন্য নয়। আসলে বইটি এক ধরনের দিক-নির্দেশনা। সম্মানিত জীবনের জন্য যা প্রয়োজন বইটিতে তার বিশদ বিবরণ রয়েছে। গৌরবান্বিত জীবনধারণের নির্দেশনাও বইটিতে রয়েছে। অরাজক পরিবেশে দিক-নির্দেশনা পেতে সহায়ক এমন বিশ্লেষণের দৃ্ষ্টান্ত বইটিতে পাওয়া যাবে।

চেঞ্জ ইয়োর লাইফ৪।  চেঞ্জ ইয়োর থিংকিং চেঞ্জ ইয়োর লাইফ
ব্রায়ান ট্রেসি

সফল মানুষ তারাই, যারা অসফল মানুষের চেয়ে অনেক বেশি কার্যকরী রূপে চিন্তা করে। তারা তাদের জীবন, সম্পর্ক, লক্ষ্য, সমস্যা ও অভিজ্ঞতাকে অন্যদের চেয়ে আলাদাভাবে প্রকাশ করে। আপনি যদি সফল, সুখী, স্বাস্থ্যবান ও উন্নত মানুষদের মতো ভাবতে ও কাজ করতে শিখেন, আপনিও তাদের মত জীবন-যাপন করবেন। সফলতা আপনার কাছে গুরুত্বপূর্ণ না হলে বইটি পড়ে আপনি হয়তো খুব বেশি লাভবান হতে পারবেন না।

রিচ ড্যাড পুওর ড্যাড৫।  রিচ ড্যাড পুওর ড্যাড
রবার্ট তরু কিয়োসাকি

একদিন একটি বাচ্চা স্কুল থেকে ফিরে তার মাকে জিজ্ঞেস করলো “পড়াশোনা যেহেতু আমার বাস্তব জীবনে তেমন ব্যবহার করতে পারছিনা তাহলে কেন আমি এর পেছনে এত সময় দিব?”

তার মা তাকে বলল আমি “তুমি পরীক্ষায় ভালো নম্বর না পেলে ভাল কলেজে ভর্তি হতে পারবে না।” জবাবে ছেলে জানালো সে কলেজে যেতে চায় না ধনী হতে চায়। সে তার মাকে আরও বলল মাইকেল জর্ডান, বিল গেটস আজ যারা বিশ্বের শীর্ষ ধনী ব্যাক্তি তারা প্রত্যেকে ড্রপ আউট পড়াশোনা শেষ করেনি।মা ছেলে দুজনেই নীরব। নীরবতা ভেঙে মা ছেলেকে একই উপদেশ দিলেন যা তার মা, বাবা তাকে দিয়েছিল। পৃথিবী বদলেছে কিন্তু উপদেশ বদলায়নি।

একজন ধনী বাবা তার সন্তানকে কী শেখায়, কী উপদেশ দেন? যেটা একজন গরিব বাবা তার সন্তানকে দিতে পারেন না। তার একটা স্পষ্ট ধারণা পাঠক বইটি থেকে পেতে পারেন। এছাড়া মানি ম্যানেজমেন্ট কিংবা অর্থনৈতিক উন্নতির জন্য বইটি বিশেষ ভূমিকা রাখতে পারে। এই বিষয়ে যদি আপনার আগ্রহ না থাকে তবে বইটি আপনার জন্য নয়।

এ পজেটিভ মেন্টাল এটিটিউট৬।  সাকসেস থ্রো এ পজেটিভ মেন্টাল এটিটিউট
নেপোলিয়ন হিলডব্লিউ. ক্লিমেন্ট স্টোন

আপনার যদি মন হয় বিশ্বের কে কোথায় কিভাবে বড় হয়েছে বা হচ্ছে এটা আপনার না জানলেও চলবে তবে থাক এই বইটি আর পড়ার প্রয়োজন নেই। বইটিতে আসলে বিশ্বের বড় বড় অসংখ্য লোকজনের সাফল্য যাত্রা সম্পর্কে বর্ণনা দেওয়া হয়েছে; তারা কী ধরনের বাধা-বিপত্তির সম্মুখীন হয়েছে এবং কীভাবে সেগুলোর মোকাবিলা করেছে তাও বলা হয়েছে। এসব ঘটনাবলি থেকে নেপোলিয়ন হিল কিছু সাধারণ সূত্র আবিষ্কার করেন যা যেকোন মানুষই তার জীবনে কাজে লাগাতে পারে। এই সূত্রগুলোই খুঁজে পাওয়া যাবে বইটিতে।

তুমিও জিতবে৭।  তুমিও জিতবে
শিব খেরা

ছোট বেলায় পড়েছেন নিশ্চয়ই লক্ষ্যহীন জীবন পাল ছাড়া নৌকার মতো। যদি মনে করেন জীবন যেভাবে চলছে চলুক তবে যে কাজ করছিলেন এখনই সে কাজে ফিরে যেতে পারেন। কারণ এই গ্রন্থের একটি বিশেষ উদ্দেশ্য হল- আপনার বাকি জীবনের কার্য পরিকল্পনা তৈরি করতে সাহায্য করা। যখন বইটি পড়বেন তখন ছোট খাতা সঙ্গে রাখবেন এবং সেটিকে তিনটি বিভাগে ভাগ করবেন; একটিতে থাকবে আপনার লক্ষ্য, আরেকটিতে থাকবে আপনার পরিকল্পনার বিভিন্ন পর্যায় যার সাহায্যে আপনি লক্ষ্যে পৌঁছাতে পারবেন, আর তিন নম্বর বিভাগে থাকবে আপনার সাফল্য অর্জনের সময়সূচী।

হাইলি এফেক্টিভ পিপল৮।  দ্য স্যাভেন হ্যাবিটস অফ হাইলি এফেক্টিভ পিপল
স্টিফেন আর. কোভে
প্রত্যেকটি মানুষের জীবনে নানাবিধ সমস্যা থাকে। কেউ হয়তো নিজের কর্মক্ষেত্রে খুব সফল ব্যক্তি, আবার সেই ব্যক্তিটি পারিবারিক জীবনে সুখী নয়। হয়তো পারিবারিক জীবন ঠিক আছে, বন্ধু মহলে বেশ নামডাক আছে, কিন্তু কর্মক্ষেত্রে সফলতা নেই। কিভাবে জীবনটাকে আরও সামঞ্জস্যপূর্ন, সুসংহত এবং শান্তিময় করা যায়- তাই নিয়েই কোভির সফল প্রচেষ্টা, যা লক্ষ লক্ষ মানুষের জীবন বদলে দিয়েছে। জীবনের প্রতিটি ধাপে সমান ভাবে সফল হতে না চাইলে আপনার জন্য এই বইটিও সম্পূর্ণ ভাবে নিষিদ্ধ।

 

আত্মউন্নয়নমূলক সকল বই দেখতে ক্লিক করুন

আরও পড়ুনঃ 

বিশ্ববরেণ্য কোটিপতিদের জীবন পাল্টে দেওয়া ৭টি বই

বিশ্ব বিখ্যাত ধনী বিল গেটসের পড়া ৫ বই

ব্যবসা শুরুর আগেই পড়ে নিন এই ৭ টি বই!

comments (0)

Leave a Comment

Rokomari-blog-Logo.png