স্টিভ জবস যে ১০ লেখকের বই পড়তেন !

স্টিভ জবস এর প্রস্তাবিত সেরা ১০ লেখক

স্টিভ জবস পুরোনাম স্টিভেন পল জবস । যুক্তরাষ্ট্রের একজন উদ্যোক্তা ও প্রযুক্তি উদ্ভাবক। স্টিভ জবস কে পার্সোনাল কম্পিউটার বিপ্লবের পথিকৃৎ বলা হয়। তিনি স্টিভ ওজনিয়াক এবং রোনাল্ড ওয়েন -এর সাথে “অ্যাপল কম্পিউটার” প্রতিষ্ঠা করেন। স্টিভ জবস অ্যাপল ইনকর্পোরেশনের প্রতিষ্ঠাতাদের অন্যতম ও সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা, “পিক্সার এ্যানিমেশন স্টুডিওস”-এরও প্রতিষ্ঠাতাদের অন্যতম ও সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা। স্টিভ জবস বই পড়তে ভালবাসতেন এবং পাঠের পর সেই বই গুলো সম্বন্ধে বলতে ভোলেন নি। তাঁর নিজের পড়া প্রিয় বইয়ের একটি তালিকাও দেন। স্টিভ জবস এর প্রস্তাবিত সেরা ১০ লেখক যা নিজেই প্রস্তাবনা করেছেন এই উদ্যোক্তা ও প্রযুক্তি উদ্ভাবক। জানিয়েছেন ভালো লাগার কারণগুলো। চলুন দেখে নেই স্টিভ জবস এর প্রস্তাবিত সেরা ১০ লেখক ও তাদের বইগুলো ।

Andrew Grove

অ্যান্ড্রু গ্রোভ এর বই সমূহ

১০  Andrew Grove

ইন্টেলের প্রধান নির্বাহী কর্মকর্তা “প্যারানইড সারভাইভ” কেবলমাত্র অ্যাপল এর সিইও দ্বারা পড়তে হবে! গ্রোভ, যিনি ইন্টেলকে অনেক পদক্ষেপ নিয়ে এগিয়ে নিয়ে গিয়েছিলেন, তিনি তার গল্প এবং কোম্পানির প্রতি চ্যালেঞ্জের কথা এই বইয়ে বলেছেন। এটার একটি সুবিধাজনক চেহারা আছে যা মনকে মহান করে কিভাবে চ্যালেঞ্জের মাধ্যমে কাজ বের করতে হয় তা জানতে পারবেন ।

 

Chogyam Trungpa৯  Chogyam Trungpa

আধ্যাত্মিক বস্তুবাদের মধ্য দিয়ে কাটিয়ে ওঠা সেরা আধ্যাত্মিক বইগুলির মধ্যে এটা একটি এবং যে চাকরিগুলি তার বিংশ শতাব্দীতে বন্ধুদের সাথে ভাগ করে নিয়েছে তার ব্যাখ্যা করেছেন। Trungpa বলেছেন যে আধ্যাত্মিকভাবে পরিপক্ক হতে হলে, আপনাকে অবশ্যি এটা ভোগ করতে হবে। এবং আপনার এই ভোগান্তির যন্ত্রণা সহ্য করার জন্য আপনাকে শক্তিশালী এবং বুদ্ধিমান হতে হবে।

Geoffrey Moore

জিওফ্রে এ. ম্যুর এর বই সমূহ

৮  Geoffrey Moore

টর্নেডো এর ভিতরে কারিগরী প্রভাব হয়। জনাব মুর তার “ক্রসিং দ্য ধাঁধাটি” একটি সিম্বল হিসাবে লিখেছেন। এটি বিশ্বব্যাপী ওয়েব জুড়ে বাণিজ্যিক কাজ এ ঘুরে বেড়ায়। মুর তার বইয়ে সফল এবং ব্যর্থ কোম্পানীর উদাহরণ দেয় এবং তাদের উত্থান ও পতনের বিশ্লেষণ করে। যদি আপনি একটি স্বপ্নদর্শী চেহারা করতে চান, তাহলে আপনার এই বই পড়া প্রয়োজন।

Frances Moore Lappe৭  Frances Moore Lappe

খাদ্য সংযম এর জন্য জবস মাংস ছেড়ে দেন। তিনি তার বিংশ শতাব্দীতে একজন নিরামিষভোজী পরিণত হন কারণ প্রধানত উদ্ভিদ প্রোটিন কীভাবে তার নিজের মধ্যে সম্পূর্ণ হয় তা নিয়ে লেখকের ধারণা তেরী করার জন্যে।

Paramahansa Yogananda

পরমহংস যোগানন্দ এর বই সমূহ

৬  Paramahansa Yogananda

জেন বৌদ্ধ হিসাবে, চাকরির বার্ষিক পাঠের জন্য গ্রন্থাগারে এই বইটি যোগ করেছেন। ইয়োগানাদা পূর্বের আধ্যাত্মিক পণ্যগুলির সাথে পাশ্চাত্য মনকে মিশ্রিত করে।  হিন্দু ইয়োগিস যারা লেখক তারা উদ্ধৃত এবং অনুসরনীয় হয়।

Shunryu Suzuki

শুনুরু সুজুকি এর বই সমূহ

Shunryu Suzuki

জিন (বোদ্ধদের উপাসনা) করার মন, শিক্ষানবিস এর সময় সেই মন জবের তালিকা পাঠ , এতে কোন সন্দেহ নেই! বইটি আরো আধুনিক মন গড়তে শেখার দিকে নতুন মাত্রাগুলি বহন করে।বই প্রতিদিনের জীবন থেকে উদাহরণস্বরূপ পাঠকদেরকে আরও ধৈর্য ও সতর্কতা জোগায়।

Ram Dass

রাম দাশ এর বই সমূহ

Ram Dass

এখনই এখানে 1970 এর বইটি আধ্যাত্মিকতা বিভাগের অধীন। এই বইটি ব্যাখ্যা করে যে বর্তমান সময়ে কীভাবে জীবনযাপনের সফলতা ও মনস্তাত্ত্বিক জীবনের প্রধান উপায়। রাম দাস তার আধ্যাত্মিক লেখার জন্য পরিচিত, যা আজকের দিনে খ্যাতিমান।

Clayton Christensen

ক্লেটন এম ক্রিস্টেনসন এর বই সমূহ

৩  Clayton Christensen

ইনোভেটর ডিল্মমা সফল কোম্পানিগুলির কৌশলগুলি এবং অন্যান্য যারা অদৃশ্য হয়ে গেছে তাদের বিশ্লেষণ করে। ক্রিস্টেনসেন এ আপনি যখন জিজ্ঞাসা করবেন তখন তা অনেক কিছুর উপর দৃষ্টি নিবদ্ধ করে। আপনার একটি উদ্ভাবনী ধারণা আছে কিনা জানি না তবে থাকলে এটা অনুসরণ করার সেরা সময়।

George Orwell

জর্জ অরওয়েল এর বই সমূহ

২  George Orwell

1984, প্রত্যেকের দ্বারা ভালোবাসার জন্য একটি নাম যথেষ্ট। এই বইটি 1984 সালে তাঁর কোম্পানির চাকরীর জন্য একটি বিজ্ঞাপন অনুপ্রাণিত করে, পরে এটা তৈরি পর শ্রেষ্ঠ বিজ্ঞাপন হিসাবে পরিচিত হতে হয় । উপন্যাসটি 1948 সালে লিখিত হয়েছিল এবং 36 বছর পর কী ঘটবে তা তুলে ধরেছে – প্রকৃতপক্ষে শুধু সংখ্যা উল্টিয়ে দেওয়া হয়েছিল। বিজ্ঞাপনটি 1984 সালে তৈরি করা হয়েছিল, চাকরিগুলি আইবিএমকে উপন্যাসে বিগ ব্রাদারের সাথে তুলনা করেছে এবং বিস্ময়ের উদ্রেক হয়েছে যে এই বছরটি হয়তো নোবেল আশা করবে; যথা, আইবিএম এর ডিভাইসগুলির সাথে প্রযুক্তির বাজার একত্রীকরণ সাহায্য করবে।

Ayn Rand

অ্যা্যান র‌্যান্ড এর বই সমূহ

১  Ayn Rand

1950 সালে এই বই যখন বেরিয়ে আসেন তখন এটলাস শরুগেড তার লেখককে অত্যন্ত প্রশংসিত করেছিলেন। দার্শনিক থিমগুলির চারপাশে উপন্যাসটি প্রধানতঃ সরকার, ব্যবসায় এবং ব্যক্তিবিশেষের মধ্যে বিভক্ত। যা খুবই আশ্চর্যজনক!

 

আরও পড়ুনঃ 

বিশ্ব পাল্টে দেয়া ১৩ জন ব্যবসায় নেতা

বিশ্বসেরা বিলিওনিয়ারদের নিজের লেখা ২৫ বই !

স্টিভ জবস কেন অ্যাপল কম্পিউটার উদ্ভাবনের উদ্যোগ নিয়েছিলেন ?

জীবনের দৃষ্টিভঙ্গি বদলে দেয়ার মত ১০ জনের জীবনী

comments (0)

Leave a Comment

Rokomari-blog-Logo.png