কুরিয়ারের ধারণা পাল্টে দেয়া উদ্যোক্তা

মার্ক ম্যাকগিনলী

ইন্টারনেটকে কাজে লাগিয়ে বিভিন্ন প্রতিষ্ঠান অল্প সময়ে সারাবিশ্বে পণ্য সরবরাহ করছে। কুরিয়ারপ্লিজ বর্তমান বিশ্বের ইকমার্সভিক্তিক প্রথম সারির একটি কুরিয়ার মাধ্যম। মার্ক ম্যাকগিনলী ইন্টারনেটভিত্তিক মালামালা সরবরাহকারী প্রতিষ্ঠান কুরিয়ারপ্লিজ-এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে দায়িত্ব পালন করছেন।

কুরিয়ারপ্লিজ –কে প্রথাগত পার্সেল থেকে ই-কমার্সভিত্তিক সেবা প্রদানে পরিণত করতে প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক ম্যাকগিনলী পরামর্শ প্রদান করছেন।

পেশাজীবনের শুরুতে মার্ক ম্যাকগিনলী আয়ার‌ল্যান্ডের উত্তরের বেলফেস্ট শহরে ব্যবসার সঙ্গে সম্পৃক্ত ছিলেন। ইউনিভার্সিটি অব ওয়েলস থেকে মার্ক রাজনীতি ও অর্থনীতি বিষয়ে বিএসসি নিয়ে স্নাতক ডিগ্রি লাভ করেন। এরপর তিনি সরাসরি ব্যবসার সঙ্গে সম্পৃক্ত হন। ষোলো বছর তিনি পানীয় পণ্য খুচরা বিক্রি করেছেন। তার একটি ব্যবসায়-বিক্রয়যন্ত্র এবং বেলফেস্টে খাবার ঘরের একটি চক্র ছিলো।

২০০০ সালে তিনি অলিম্পিকে অংশগ্রহণ করতে অস্ট্রেলিয়া গমন করেন এবং ওই দেশ দেখে মুগ্ধ হয়ে পড়েন। তিনি বলেন, “২০০২ সালে বেলফেস্ট থেকে সিডনিতে আমাদের ব্যবসা চালুকরণ এবং তিনজন লোককে সেখানে কাজে লাগাতে সিদ্ধান্ত নিই।” তিনি নিজের ব্যবসা সাজানোর সময় কুরিয়ারপ্লিজ –এ কর্মরত তার এক বন্ধু তাকে একটি চাকুরির প্রস্তাব দেয়। “প্রস্তাবটি ছিলো অস্থায়ী, যা ১৫ বছর আগের কথা। যদিও এখনো আমি এই প্রতিষ্ঠানেই আছি।”

ন্যাশনাল সেলস ম্যানেজার, ন্যাশনাল কমার্শিয়াল ম্যানেজার ও ২০১৫ সালে প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে চাকুরি করার পর মার্ক ধীরস্থিরভাবে আরো এগিয়ে যান। তার সম্পৃক্ততার পর থেকে ব্যবসা দ্বিগুণ হারে এগিয়ে গেছে। তিনি বলেন, “আমরা কমপক্ষে ৩০ শতাংশের বেশি অংশীদার সম্পৃক্ত করেছি।” আমরা ১০০ শতাংশের বেশি এলাকায় আমাদের ব্যবসা পরিধি বাড়িয়েছি। আর আমাদের কর্মচারীরা ৫০ শতাংশের বেশি বৃদ্ধি পেয়েছে।

মার্কের মতে, একজন নেতার তিনটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য রয়েছে। যথা: বিশ্বাসযোগ্যতা, সংবেদনশীলতা এবং প্রতিভার স্বীকৃতি প্রদান। একজন যোগ্য নেতা অবশ্যই ধৈর্যশীল ও কঠোর পরিশ্রমী হবেন। কিন্তু আমি এখনো বিশ্বাসযোগ্যতা ও সংবেদনশীলতাকে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ মনে করি।” তার মতে, “যোগ্য নেতারা তার চারপাশে সেরা প্রতিভাবানদের নিয়ে থাকেন। লোকটিকে সঠিক ভূমিকা পালনের জন্য যথাযথ জায়গায় বসিয়ে দিতে আপনি নিজের সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যান।”

২০০৩ সালে কুরিয়ারপ্লিজ-এর প্রধান দপ্তরে ছিলো মাত্র ৫ জন লোক। বর্তমানে আছে প্রায় ৬০ জন। “গত কয়েক বছরে ইকমার্স ও অনলাইন বিক্রয়ের জন্য এই সংখ্যা বিস্ময়করভাবে বৃদ্ধি পেয়েছে।”

“আমরা কেবল এগিয়ে গেছি বললে কম হবে। বরং একটা বিশেষ পরিবর্তন আনতে পেরেছি। বর্তমানে আমাদের মোট মুনাফা আসে ইকমার্স ও B2C অনলাইন থেকে। এই ব্যবসা চির পরিবর্তনশীল এবং এতে ডিজিটাল প্রক্রিয়ার এক ধরণের পরিবর্তন রয়েছে।”

মার্ক কখনো কল্পনাও করেননি যে, তিনি নিজেকে অস্ট্রেলিয়ার লজিস্টিক কোম্পানির একজন প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে দেখবেন। কিন্তু লজিস্টিকে সম্পৃক্ত হওয়া মানে প্রথাগত দক্ষতার মধ্যেই থাকতে হবে তা নয়। তিনি বলেন, “এই কারখানা প্রতিদিন পরিবর্তিত হচ্ছে, সুতরাং আপনি ১০ বছর আগে কি করেছেন তা খুব বেশি বিবেচনার বিষয় নয়।”

“আমরা প্রতিনিয়ত নতুন ধরণের লোক নিয়োগ দিচ্ছি। তাদের লজিস্টিক অভিজ্ঞতা থাকতেই হবে এমন কথা নয়। তবে প্রায় ক্ষেত্রে তাদের ইকমার্সের অভিজ্ঞতা রয়েছে। গত দশকে দক্ষতার জন্য আমাদের চাহিদার ধরণে পরিবর্তন এসেছে।

বিগত কয়েক মাস ধরে কোম্পানি অটোমেশন ও সফটওয়ার তৈরি ও উন্নতিতে মিলিয়ন ডলার বিনিয়োগ করেছে। “আমরা নিজেদের তৈরি করা নতুন CP Go অ্যাপ চালু করতে যাচ্ছি।

সিঙ্গাপুর পোস্ট-এর একক ব্যবসায় অংশীদার হিসেবে কুরিয়ারপ্লিজ  অবশ্যই তার  ক্রেতাদের (স্ট্যাকহোল্ডার) টেকসই ও লাভজনক মুনাফা সরবরাহ নিশ্চিত করবে।

অবশেষে, ক্রেতাদের (কাস্টমার) সন্তষ্টি অর্জন সবচেয়ে গুরুত্বপূর্ণ। মার্ক বলেন, ক্রেতাদের সঙ্গে সাক্ষাতলাভ উপভোগ্য একটি কাজ, যা তাদের চাহিদা বুঝতে সহায়তা করে এবং আধুনিক সমাধান সরবরাহ করে।

“আমরা আমাদের ক্রেতাদের অংশীদার হিসেবে মূল্যায়ন করি। ক্রেতাদের সঙ্গে মিটিং করা, দলসদস্য ও অংশীদারদের সঙ্গে কাজ করা আমি পছন্দ করি।“ একটি প্রথাগত পরিবহন পদ্ধতি থেকে প্রযুক্তিভিত্তিক ইকমার্স কোম্পানিতে রূপান্তর করতে  নেতৃত্ব দিয়ে যাচ্ছি।“

মার্ক বলেন, বর্তমান বিশ্বে ইকমার্স পরিবর্তনের অবস্থা বিস্ময়কর। “আমি এটা বলতে শুনেছি যে, পরিবর্তন কখনো এধরণের দ্রতগতিতে ছিলো না এবং আর কখনো এই গতি হ্রাস পাবে না।“ ভোক্তার আকাঙ্ক্ষার ক্ষেত্রে এক ধরণের ভিন্নমত দেখা যায়। গ্রাহকদের এই প্রত্যাশাগুলো পূরণ করা জরুরি।

কোম্পানি ইতোমধ্যে নতুন প্রযুক্তি ক্ষেত্রে বিনিয়োগ করতে শুরু করেছে। মার্কের মতে, এই পদক্ষেপ সেবার মান আরো বৃদ্ধি করবে। “গ্রাহকদের প্রত্যাশা দামের মধ্যদিয়ে প্রতিফলিত হয়।“

“উদাহরণস্বরূপ, বাজারে গ্রাহকদের আকাঙ্ক্ষা হলো বিনা পয়সায় শিপিং, ফ্রী রী-ডেলিভারি ও ফেরত প্রদানের ব্যবস্থা থাকা। কুরিয়ারপ্লিজ-এ আমরা এই দৌড়ে নিচে নামতে চায় না। আমরা  সর্বাধিক গুণগত মানসম্পন্ন সেবা ও অর্থের সর্বোচ্চ মূল্য প্রদানে গুরুত্ব দিচ্ছি।

মার্ক বলেন, ভবিষ্যতে কুরিয়ারপ্লিজ  বৈদ্যুতিক বাইক ও পরিবহন পদ্ধতি ব্যবহার করার সময় টেকসই পণ্য ও সেবা সরবরাহের বিকাশও চালিয়ে যেতে চায়।

এই লক্ষ্য অর্জনের জন্য কোম্পানি অবশ্যই অংশীদার সংশ্লিষ্ট কৌশল আরো উন্নত করবে। হাব্বড (Hubbed) নামের কোম্পানির সঙ্গে কুরিয়ারপ্লিজ  অস্ট্রেলিয়া জুড়ে ১,৭০০ পিকআপ ও ড্রপ অফ পয়েন্ট সরবরাহ করা ও বর্ডার এক্সপ্রেস মালবাহী  কোম্পানির সঙ্গে সহায়তা প্রদানে জন্য প্রস্তাব দিয়েছে।

এটি ট্রান্সটার লাইনহুল –এর সহযোগী হয়ে কেন্দ্রে কেন্দ্রে সঠিক সময়ে নিরাপদে মালামাল পরিবহন প্রক্রিয়ায় কাজ করছে। মার্ক বলেন, “চ্যালেঞ্জ মোকাবেলা করার এটি একটি পথ।“ তিনি আরো বলেন, “বিশ্বে আরো হরেক রকমের শোকাবহ ঘটনা রয়েছে। অনেকেই আপনার চেয়ে অনেক খারাপ অবস্থায় রয়েছে। সুতরাং আমি মনে করি যে, ওইসব প্রতিবন্ধকতাগুলোও বিবেচনায় নেওয়া বুদ্ধিমানের কাজ।

সূত্র : https://www.theceomagazine.com/executive-interviews/transportation-logistics/mark-mcginley/

ব্যবসা, বিনিয়োগ ও অর্থনীতির যে বই গুলো পড়তে পারেন ।

comments (0)

Leave a Comment

You May Also Like This Article

Rokomari-blog-Logo.png