• জাপানের বৈধ জুয়া !!

      আন্ডারগ্র্যডে আমার একটি সাবজেক্ট ছিল, জাপানি সংস্কৃতি। পড়াতে আসতেন মজার একজন শিক্ষক। ক্লাস শুরুর দিন উনি হুঙ্কার দিয়ে বলে নিলেন – জাপানি সংস্কৃতি ক্লাসরুমে বসে শেখার জিনিস নয়। ক্লাসের দিন উনি ওনার গাড়ি দিয়ে আমাকে এই জিনিশ সেই জিনিশ দেখাতে নিয়ে যান। একদিন নিয়ে গেলেন পাচিনকো খেলতে।

      Read More
    • বিশ্বসেরা ২০ জনঃ প্রাতিষ্ঠানিক শিক্ষার অভাব যাদের বাধা হয়ে দাঁড়ায়নি

      প্রমথ চৌধুরীর ‘সুশিক্ষিত লোক মাত্রই স্বশিক্ষিত’ এ কথাটি মনে করে দেয় বারবার। স্কুল পালানো স্বশিক্ষিত লোকেরা এমনই মহীরুহে পরিণত হন যে তাদেরকে ঘীড়ে স্কুল গড়ে উঠে। আমরা যুগে যুগে স্কুল পালানো এমন বিশ বিশ্বসেরা ব্যক্তিত্বের সাথে পরিচিত হবো। টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে এ লেখাটি প্রস্তুত করেছেন সাবিদিন ইব্রাহিম।

      Read More
    • বই পড়লে আয়ু বাড়ে !

      নতুন একটি গবেষণায় দেখা গেছে, যদি দৈনিক ৩০ মিনিট একটি ভালো বইয়ের পেছনে সময় দেন, তাহলে তা আপনার জীবনে কয়েক বছর আয়ু যোগ করে দিতে পারে। ৩ হাজার ৬৩৫ জন মানুষের ওপর তাদের স্বাস্থ্য ও পড়ার অভ্যাসের ওপর ভিত্তি করে এই গবেষণা চালায় ইয়েল ইউনিভার্সিটির গবেষকরা। গবেষণায় দেখা গেছে……

      Read More
    • দক্ষ কর্মী হওয়ার জন্য মস্তিষ্কের বিকাশ কেন জরুরি ?

      এতোদিন আমার জানতাম যে, পাঠ আমাদের বিশ্লেষণ ক্ষমতার (কগনেটিভ) সমৃদ্ধি ঘটায়। কিন্তু সম্প্রতি গবেষণায় দেখা গেছে যে, পাঠ কেবল কগনেটিভ ফ্যাকাল্টির উন্নতি ঘটায় না, বরং তা আমাদের কাজের গতিকে আরো বেগবান করে তোলে। এছাড়া পাঠ ব্যক্তির মধ্যে পরিশ্রমী মানসিকতা গড়ে উঠতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পাঠ করা মানে কেবল মাথায় তথ্য নেওয়া নয়। বরং আপনার মস্তিষ্কের বিকাশকে নিশ্চিত করা। সম্প্রতি বিজ্ঞান পাঠের এধরণের কার্যকরতার কথা তুলে ধরেছেন।

      Read More
    • বিশ্ববিখ্যাত কোটিপতিরা উদ্যোক্তা এবং দক্ষ কর্মীদের যে ১০ টি বই পড়তে বলেন

      ধনবানদের মধ্যে প্রধান বৈশিষ্ট্য হলো তারা প্রচুর পড়েন। তাদের ব্যক্তিজীবন থেকে শুরু করে এসব বই ব্যাপক প্রভাব ফেলেছে। সাক্ষাতকারে পৃথিবী বিখ্যাত ধনবান ও ব্যবসায়ীদের ভাষ্যমতে, তাদের মন, মানসিকতা, পেশাজীবন ও ব্যবসায় পরিচালনার ক্ষেত্রে বইগুলোর বিশেষ ভূমিকা ছিলো। তরুণ উদ্যোক্তা ও ব্যবসায় শ্রেণিকে মাথায় রেখে এই প্রবন্ধে বইগুলোর পরিচয় তুলে ধরা হলো।

      Read More