আপনার পাঠ তালিকা থেকে হুমায়ূন আহমেদের ছোট গল্প বাদ পড়ে যায় নি তো?

হুমায়ূন আহমেদ

রেজার বাবার লটারি ভাগ্য খুব ভালো। এ পর্যন্ত লটারি জিতে পেয়েছেন ফ্রিজ, টেলিভিশন, এবন প্রেসার কুকার। গতকালের পিকনিকে অবশ্য খুব বড় কিছু পান নি। তবে কিছু একটা তো পেয়েছেন! হুমায়ূন আহমেদের ছোট গল্পের সংকলন “গল্প সমগ্র”। রেজাদের বাসার সবাই হুমায়ূন ভক্ত। বিশেষ করে হিমু  বলতে সবাই অজ্ঞান। কিন্তু ছোট গল্পের দিকে তাদের তেমন কোন ঝোঁক নেই। তাই তারা বইটা নেড়েচেড়ে রেখে দিলো। রেজার জন্যে এক দিক দিয়ে ভালোই হলো। সে ছোটগল্প পছন্দ করে। বাসায় কোন প্রতিদ্বন্দ্বী নেই। তাই আরাম করে পড়া যাবে। এর আগে সে হুমায়ূন আহমেদের ছোট গল্প তেমন পড়ে নি। আর এর ফলে তার জীবনে সংযোজিত হলো নতুন এক মাত্রা।

আশ্চর্য সব গল্প। আশ্চর্য বিষয় বৈচিত্র। কখনও লিখেছেন বড়লোকের আহ্লাদী মেয়েকে নিয়ে, কখনও লিখেছেন পেশাদার খুনীর সাইকোলজি নিয়ে। হার্টের অসুখে ভোগা যুবকের অন্যায্য কৌতুহলে অস্বস্তিতে ভোগা প্রেমিক যুগলের কথা যেমন রয়েছে তেমনই আছে গভীর রাতে তক্ষকের ডাক শোনার জন্যে ঘুম বিসর্জন দেয়া এক অদ্ভুত মধ্যবিত্ত দম্পতির কথা। গভীর অনুভূতি দিয়ে লেখা একেকটি গল্প, যা একদম মর্মমূলে আঘাত করে। তবে দুঃখের গল্পেও রয়েছে হিউমার। হিউমার তার প্রতিটি লেখায়। শুধুমাত্র অনুভূতি চিত্রন করে ক্ষান্ত হন নি তিনি। লিখেছেন রহস্য গল্প, সায়েন্স ফিকশন, স্যাটায়ার, এবং  ভৌতিক গল্প। কখনও তার রহস্য উদঘাটনে চমৎকৃত হতে হয়, কখনও রম্য গল্পে হো হো করে হাসি এসে যায়,  আবার ভৌতিক গল্পে গা শিউরে ওঠে। প্রতি ক্ষেত্রেই তিনি অনবদ্য।

golpo somogro
BUY NOW

বইটি শেষ করে একই সাথে আনন্দ এবং আক্ষেপে দ্রবীভূত হল রেজার মন। আনন্দ এজন্যে, এত চমৎকার একটা বই সে শেষ করে ফেলেছে, আর আক্ষেপ; কেন তার ভাই বোনেরা এই বইটি পড়ছে না। সে ঠিক করলো তার ভাই-বোনদের এই বইটি পড়িয়েই ছাড়বে। হুমায়ূন আহমেদই তো বলেছেন,

“সুন্দর জিনিস একা একা উপভোগ করতে নেই”।

তার মুখ উজ্জ্বল হয়ে ওঠে। স্বপ্নের আলোয় আলোকিত হয় চোখ। সে তার বড় আপার রুমে গিয়ে দরোজা নক করলো, “শুনছো আপা…”

পাঠক, আমরাও চাই হুমায়ূন আহমেদের অপূর্ব সুন্দর ছোটগল্প গুলো আপনার মনের দরোজায় কড়া নাড়ুক। নতুন পাঠে খুঁজে নিন ক্লাসিক হুমায়ূন আহমেদ কে। শুভপাঠ।

হুমায়ুন আহমদের গল্পের বইগুলো দেখতে

 

comments (0)

Leave a Comment

Rokomari-blog-Logo.png
Loading