কথাপ্রকাশের যে বইগুলোর পাতায় আছে স্বাধীনতা সংগ্রামের কথন

বঙ্গ-নিউজ

15১৯৭১ সালের মুক্তিযুদ্ধের গৌরবময় ইতিহাস স্বাধীনতার পর থেকেই বিভিন্ন লেখক তাদের লেখনীতে তুলে এনেছেন, বর্তমানেও আনছেন। যুদ্ধের পটভূমিতে রচিত এই বইগুলোর মাঝে আছে সেই সময়ের খন্ডচিত্র। এগুলো পড়ার মাধ্যমে এখনকার প্রজন্ম, যারা যুদ্ধ দেখেনি, যুদ্ধ সম্পর্কে জানে না, জানে না কত দাম দিয়ে এই স্বাধীনতা এনেছে বীর বাঙালি, তারা জানতে পারে তাদের অতীত ইতিহাসকে। সাথে স্বাধীনতা সংগ্রামের মাহাত্ম্য তাদের মাঝে সুপ্ত দেশপ্রেমকে জাগিয়ে তুলতেও অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। তাই নতুন প্রজন্মের কাছে যুদ্ধকে বিভিন্নভাবে উপস্থাপন করতে লেখকেরাও তাদের লেখার পটভূমি হিসেবে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামকে বেছে নিয়েছেন। রচনা করছেন কবিতা, গল্পগ্রন্থ, উপন্যাস, গান, নাটক ইত্যাদি সাহিত্যকর্ম।

কথাপ্রকাশ প্রকাশনীর মুক্তিযুদ্ধের উপর রচিত বইগুলো এবারের বইমেলায় বেশ পাঠকপ্রিয়তা লাভ করেছে। সেগুলো মাঝে উল্লেখযোগ্য বইগুলোর কিছু বর্ণনা এখানে তুলে ধরা হলো।

বাংলাদেশ ১৯৭১: গণহত্যা-নির্যাতনের রাজনীতি

বাংলাদেশ ১৯৭১: গণহত্যা-নির্যাতনের রাজনীতি‘ বইটির লেখক মুনতাসীর মামুন। একাত্তরের গণহত্যা ও অন্যান্য বীভৎস নির্যাতনের ইতিহাস ব্যাখ্যামূলকভাবে উপস্থাপন করাই বইটির মূল প্রতিপাদ্য বিষয়। 

ইতিহাসবিদ মুনতাসীর মামুনের লেখা মানেই সাধারণের বাইরে কিছু নতুন যোগ, যা ধীরে ধীরে যেতে থাকে গভীর আলোচনায়, এবং আকর্ষণীয় কোনো নতুন বিশ্লেষণের দিকে। উল্লিখিত বইটিতে মুনতাসীর মামুন ১৯৭১ সালের গণহত্যার কিছু নতুন চিত্র তুলে ধরেছেন। সেই সময় গণহত্যা, নির্যাতন, ধর্ষণের যে ভয়াবহতা ছিল তার ইতিহাস  প্রকাশ পায়নি বহির্বিশ্বে। তিনি দেখিয়েছেন, দেশীয় রাজনীতির কারণে বিশ্বে বাংলাদেশের গণহত্যা ও নির্যাতন এখনও আন্তর্জাতিক দরবারে স্বীকৃতি পায়নি। সেই নির্যাতনের বীভৎসতা ও তথ্যভিত্তিক ভয়াবহতা উঠে এসেছে মুনতাসীর মামুনের লেখনীতে। এর সাথে বইটিতে সংযোজিত হয়েছে গণহত্যা ও নির্যাতনের বিরল ও দুর্লভ কিছু আলোকচিত্র। বইটি প্রকাশের পর থেকেই তুমুল পাঠকপ্রিয়তা অর্জনে সক্ষম হয়েছে।

আবাসভূমি

রেজানুর রহমান রচিত এই উপন্যাসটি মুক্তিযুদ্ধের ভয়াবহ বাস্তবতার এক গ্রন্থনা। সাহিত্যকর্ম হলেও বইটির ঘটনাপ্রবাহ একাত্তরের রোমহষর্ক অভিজ্ঞতাগুলোকে কথায় প্রকাশ করে যা বাস্তবতার মাঝে ছিল অনুমানের বাইরের নৃশংসতা। এক লাশবাহী ট্রাকের পেছনে লাশের স্তূপের মাঝে পড়ে থাকা এক জীবন্ত মানুষের বেঁচে থাকার কোনো কথাই নয়। তবুও বইটির ফ্ল্যাপ খুললেই চোখে পড়ে এমন কিছু বাক্য, যা পাঠককে চমকে দিতে বাধ্য। শারীরিক সামর্থ্য যেমন ছুঁয়েছে সীমারেখা, তেমনই প্রবল প্রতিকূলতার মাঝে মানসিক সাম্য যখন চ্যালেঞ্জের মুখোমুখি হয়, তখন এই প্রবল চাপই মৃত্যুর কোলে ঠেলে দিতে যথেষ্ট হয়ে দাঁড়ায়। তবুও প্রশ্ন ওঠে, স্বাধীনতা আসবে তো এই আবাসভূমিতে, একটি স্বাধীন দেশ পাওয়া হবে তো?

একাত্তরের স্বাধীনতা সংগ্রামে জীবন রক্ষার্থে যা যা ভয়াবহতা পার করতে হয়েছে, এটি তারই একটি প্রকাশমাত্র। ‘আবাসভূমি’ বইটি পাতায় পাতায় চমকে দিয়েছে পাঠককে, এর লেখনীতে পাঠক তাই হয়েছে মুগ্ধ।

১৯৭১: গণনির্যাতন-গণহত্যা

আফসান চৌধুরী রচিত ‘১৯৭১ : গণনির্যাতন-গণহত্যা‘ মুক্তিযুদ্ধের সময় সমাজ কাঠামোর সর্বস্তরের চরম বিশৃঙ্খলা ও অত্যাচারের স্বরূপ নিয়ে পাঠকের সামনে একটি সামগ্রিক চিত্র তুলে ধরার চেষ্টা করে। ১৯৭১ সালের মহান স্বাধীনতা সংগ্রামে পাকিস্তানি হানাদার বাহিনীর ভয়াবহ অত্যাচার ও পাশবিকতার শিকার হয়েছে অগণিত মানুষ। হত্যা, নির্যাতন, ধর্ষণ এসব ছিল নিত্যকার পাশবিকতা। তবে তাদের মূল লক্ষ্য ছিল একটি জনগোষ্ঠীকে দাবিয়ে রাখা, যাতে তারা মাথা তুলে দাঁড়াতে না পারে। এই নির্যাতন ছিল বহুমাত্রিক,  যাতে সব দিক দিয়ে এদেশের মানুষকে প্রতিহত করে দেওয়া যায়। বিভিন্ন শ্রেণীগোষ্ঠীর মানুষের বয়ান এতে স্থান পেয়েছে, যা একে আরো হৃদয়গ্রাহী করে তুলেছে। সৃজনশীল উপস্থাপনার জন্য পাঠকের কাছে বইটি লাভ করেছে জনপ্রিয়তা।

১৯৭১ : রক্ত, মাটি ও বীরের গদ্য

লেখক ও গবেষক সালেক খোকন রচিত ‘১৯৭১: রক্ত, মাটি ও বীরের গদ্য‘ একটি মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণাগ্রন্থ। স্বাধীনতা যুদ্ধের পরবর্তী সময়ে মুক্তিযুদ্ধ নিয়ে অসংখ্য সাহিত্যকর্ম রচিত হয়েছে। তবে সেগুলোর সিংহভাগ ছিল স্মৃতিকথন বা জীবনের কোনো বিশেষ অংশকে মূল প্রতিপাদ্য হিসেবে ধরে নিয়ে লেখা। সত্যিকার বস্তুনিষ্ঠ ইতিহাস মাঠপর্যায় থেকে সংগ্রহ করে আনার সংখ্যা সীমিত। মুক্তিযুদ্ধ ও ক্ষুদ্র নৃগোষ্ঠীবিষয়ক গবেষক সালেক খোকন এই সীমাবদ্ধতা কাটিয়ে ওঠার চেষ্টা করেছেন এই গ্রন্থ দিয়ে। 

এখানে তিনি সাক্ষাৎকার নিয়েছেন জাত-পাত-সামাজিক অবস্থা নির্বিশেষে সতেরোজন বীরের, যে সাক্ষাৎকারগুলো পড়ে চিরচেনা ধারার বাইরে পাঠক পাবে নতুন কিছু। ছোট ছোট দৃশ্যকল্পের মাধ্যমে ফুটিয়ে তুলেছেন রণাঙ্গনের যোদ্ধাদের যুদ্ধে যাওয়া থেকে শুরু করে সম্মুখ যুদ্ধের অভিজ্ঞতাও। আলোকচিত্র ও দলিল দিয়ে ভিত গড়েছেন বিশ্বাসযোগ্য তথ্যের। গ্রন্থে সন্নিবেশিত হয়েছে সাব-সেক্টর কমান্ডার, বীরপ্রতীক, যুদ্ধাহত, বিএলএফ কমান্ডার, নারী মুক্তিযোদ্ধাদের সাক্ষাৎকার। সাধারণ ধারার বাইরে এই গ্রন্থটি পাঠকমানসে এক বিশেষ ছাপ ফেলতে সক্ষম হয়েছে। তাই পাঠকদের মাঝে জনপ্রিয়তাও পেয়েছে দারুণ। 

মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে রচিত লেখাগুলো সবমসময়ই পাঠকের হৃদয়কে আকর্ষণ করে এসেছে। তরুণ প্রজন্মের কাছে স্বাধীনতা সংগ্রামের এক সামগ্রিক চিত্র তুলে ধরার জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক এই রচনাগুলোর জুড়ি মেলা বেশ ভার। তাই, বইগুলো নিজেরা সংগ্রহ করুন, সংগ্রহে উৎসাহিত করুন প্রিয়জনদেরও।

Rokomari Editor

Rokomari Editor

Rokomari is one of the leading E-commerce book sites in bangladesh

Leave a Comment

Rokomari-blog-Logo.png
Join our mailing list and get the latest updates
Loading