নবদম্পতি কে উপহার দিতে পারেন যে ৫টি বই !

নবদম্পতি

বিয়ে। একটি সামাজিক বন্ধনের নাম। দুটি জীবন একসাথে চলার সুন্দর ব্যবস্থা। নতুন একটা জীবন উন্মোচন করার নামই হচ্ছে বিয়ে। সঠিক দিকনির্দেশনা জানা না থাকলে এই জীবনটি সুখকর হয়ে ওঠে না। দাম্পত্য জীবনে এসে পরিবর্তন আনতে হয় অভ্যাসে, স্বভাবে। তা-না-হলে সংসারে দিনের পর দিন লেগে থাকে অশান্তি। এসব সমস্যার উপশম হতে পারে কিছু বই। যেগুলো পড়লে এবং বিষয়গুলো আত্মস্থ করলে দাম্পত্যজীবন হয়ে ওঠে মধুময়। নবদম্পতিকে উপহার দেওয়া যেতে পারে এমন কয়েকটি গুরুত্বপূর্ণ বইয়ের পরিচয় এখানে তুলে ধরা হলো।

নব বধুর উপহার
নব বধুর উপহার

BUY NOW

এক.

বই- নব বধুর উপহার

লেখক- মুফতি রুহুল আমীন যশোরী রহ:

বইটিতে সকল বিবাহিতা এবং অবিবাহিতা নারীর জন্য কিছু গুরুত্বপূর্ণ আলোচনা ও দিকনির্দেশনা দেওয়া আছে। বইটির প্রথমেই নববধূর জন্য রয়েছে দশটি ওসিয়্যত। ‘নব বধুর উপহার’ পড়ে যে বিষয়গুলো সম্পর্কে জানা যাবে- স্বামীর আনুগত্য, অকৃত্রিম ভালোবাসা, নেক স্ত্রীর সুন্দর গুণাবলী, মহিলাদের কিছু অভ্যাসের পরিবর্তনীয়তা, শ্বশুরালয়ে বসবাসের নিয়মনীতি, স্ত্রীর উপর স্বামীর হক, স্বামীর উপর স্ত্রীর হক, বর ও বধূর জন্য গুরুত্বপূর্ণ উপদেশ ইত্যাদি। যেগুলো ঠিকমতো আয়ত্ত করতে পারলে সংসারজীবন হবে মধুময়।

প্রিয়তমা
প্রিয়তমা

BUY NOW

দুই.

বই- প্রিয়তমা

লেখক- সালাহউদ্দীন জাহাঙ্গীর

‘প্রিয়তমা’ বইটিতে তুলে ধরা হয়েছে রাসুল মুহাম্মদ সা.-এর প্রেমময় দাম্পত্যজীবন ও ভালোবাসায় পরিপূর্ণ ঘরোয়া জীবনের গল্পগুলো। রাসুলের দাম্পত্য জীবনের অনুপম শিক্ষা সমগ্র পৃথিবীর জন্য শিক্ষণীয়। অনাগত সকল সভ্যতার জন্য রাসুলের সাংসারিক প্রেম জাজ্বল্যমান।  মুসলিম নারীদের জন্য উম্মুল মুমিনিনদের জীবন এবং তাঁদের জীবনের গল্পের চেয়ে শিক্ষণীয় আর কিছু হতে পারে না। সবার দাম্পত্যজীবনকে রাসুলের সুখময় জীবনের মতো সাজিয়ে তুলতে এই বইটির বিকল্প নেই।

সংসার সুখের হয় দুজনের গুণে
সংসার সুখের হয় দুজনের গুণে

BUY NOW

তিন.

বই- সংসার সুখের হয় দুজনের গুণে

লেখক- মাওলানা যুলফিকার আহমাদ নকশবন্দী

সুখী ও সফল দাম্পত্যজীবন কাটানোর পথনির্দেশক বলা যায় এই বইটিতে। বইটি পড়ে জানা যাবে, জান্নাতি মেয়ের ৩টি নিদর্শনের কথা। আরও যেই গুরুত্বপূর্ণ বিষয় এখানে আলোচনা করা হয়েছে, সেগুলো হচ্ছে- স্বামীর ১০টি মারাত্মক ভুল, স্ত্রীরা যেখানে ভুল করেন ইত্যাদি প্রসঙ্গ। বইটিতে তুলে ধরা হয়েছে স্বামীর জন্য ১০টি সোনালীনীতি, স্ত্রীর জন্য ২০টি সোনালী নীতি। যেসব নীতি অনুসরণ করলে সুখী ও সফল দাম্পত্যজীবন কাটানো যাবে।

দাম্পত্য জীবনে ইসলামী রীতিনীতি
দাম্পত্য জীবনে ইসলামী রীতিনীতি

BUY NOW

চার.

বই- দাম্পত্য জীবনে ইসলামী রীতিনীতি

মূল- হাকীমুল উম্মত মাওলানা আশরাফ আলী থানভী রহ.

অনুবাদ- হাফেজ মাওলানা মুজীবুর রহমান

বইটিতে পারিবারিক ও সামাজিক জীবনের গুরুত্বপূর্ণ দিকগুলো তুলে ধরা হয়েছে। বিশেষ করে দাম্পত্য জীবনের বিভিন্ন জটিল সমস্যার এরূপ চুলচেরা বিশ্লেষণ ও তার যথোপযোগী সমাধান ও প্রতিকার পেশ করা হয়েছে। দাম্পত্য জীবনকে সুখি ও সমৃদ্ধ করতে ‘দাম্পত্য জীবনে ইসলামী রীতিনীতি’ বইটি অনবদ্ধ সহায়ক হবে।

ভালবাসার চাদর
ভালবাসার চাদর

BUY NOW

পাঁচ.

বই- ভালবাসার চাদর

লেখক- ড. আবু আমীনাহ বিলাল ফিলিপসমুস্তাফা আল জিবালী

অনুবাদ- আবদ আল আহাদ

শারঈ সম্পাদনা- ড. মোহাম্মাদ মানজুরে ইলাহী

এটি মূলত বিয়ে সম্পর্কিত একটি বই। এখানে ইসলামের দৃষ্টিতে মুসলিমদের বিয়ে কেমন হওয়া উচিত, দাম্পত্য সম্পর্ক কেমন হওয়া উচিত, স্বামী-স্ত্রীর একে অপরের প্রতি অধিকার ও কর্তব্যগুলো কী কী তা সুন্দরভাবে কুরআন এবং হাদিসের আলোকে বর্ণিত হয়েছে। এই বইয়ে বিয়ে ও দাম্পত্য সংক্রান্ত মোট ১৪টি অধ্যায় অলংকৃত হয়েছে। কল্যাণময় বন্ধন, স্বামী-স্ত্রী নির্বাচন পর্ব, বিয়ের প্রস্তাব, আকদ অনুষ্ঠান, বিয়ের অনুষ্ঠান, এক সাথে চলা, বাসর রাত, দৈহিক মিলন, স্ত্রী যখন একাধিক, ওয়ালিমা বা বৌ ভাত, নিষিদ্ধ বিয়ে, স্ত্রীর অর্থনৈতিক নিরাপত্তা, স্ত্রীর অধিকার স্বামীর কর্তব্য, স্বামীর অধিকার স্ত্রীর কর্তব্য এই সকল নামে অধ্যায়গুলো বর্ণিত হয়েছে।

এ সকল অধ্যায়গুলোতে উল্লেখযোগ্য যে সকল বিষয় আলোচিত হয়েছে তা হলো- বিবাহিত জীবনের উপকারিতা, স্বামী-স্ত্রী নির্বাচনে পাত্র-পাত্রীর কী কী বৈশিষ্ট্য থাকতে হবে, বিয়ের প্রস্তাব পাঠানোর পদ্ধতি, ছবি আদান-প্রদান, ইন্টারনেটে পাত্রী দেখার সুবিধা-অসুবিধা, কাদেরকে বিয়ে করা বৈধ আর কাদের কে বিয়ে করা বৈধ নয় ইত্যাদি উপস্থাপিত হয়েছে। আরও রয়েছে বাসর রাতের সুন্নাহসমূহ, স্ত্রীর মোহরানা, স্ত্রীর প্রতি স্বামীর মনোভাব কেমন হবে, স্বামীর প্রতি স্ত্রী মনোভাব কেমন হবে ইত্যাদিসহ গুরুত্বপূর্ণ কিছু বিষয়।

আরও পড়ুনঃ

আপনার চিন্তার জগত পালটে দিতে পারে যে ৯ টি বই

বইমেলা ২০১৯ এ মুহম্মদ জাফর ইকবালের বেস্টসেলার ৫টি বই

rokomari

rokomari

Rokomari.com is now one of the leading e-commerce organizations in Bangladesh. It is indeed the biggest online bookshop or bookstore in Bangladesh that helps you save time and money.

1 thought on “নবদম্পতি কে উপহার দিতে পারেন যে ৫টি বই !”

  1. Pingback: ইসলাম নিয়ে লেখা অমুসলিম লেখকদের যে ৪টি বই আপনাকে চমকে দেবে - রকমারি ব্লগ

Leave a Comment

Rokomari-blog-Logo.png
Join our mailing list and get the latest updates
Loading