কী আছে আরিফ আজাদের নতুন বই দুটিতে?

2021-04-11 কী আছে আরিফ আজাদের নতুন বই দুটিতে

গত কয়েক বছর ধরে লেখক আরিফ আজাদের বই নিয়ে পাঠকদের মাঝে বেশ আগ্রহ সৃষ্টি হয়েছে। পাঠকদের মধ্যে অধিকাংশই তরুণ। সমসাময়িক সময়ে, ধর্মের জটিল বিষয়গুলো সবার পাঠ উপযোগী করে লেখা বইয়ের সংখ্যা খুব বেশি নয়। সে হিসেবে তার বইগুলো বেশ সুুুখপাঠ্য।

আজ আমরা লেখক আরিফ আজাদের এমন কয়েকটি বই সম্পর্কে জানবো, যা ইতিমধ্যে প্রকাশিত হয়েছে।

আরিফ আজাদের ‘জবাব’ বইটি বেশ কয়েকজন লেখকের সংকলন।

বইটিতে আরিফ আজাদসহ আরও লিখেছেন, ডা. শামসুল আরেফীন, আরিফুল ইসলাম, জাকারিয়া মাসুদ, মুহাম্মাদ মুশফিকুর রহমান মিনার, শিহাব আহমেদ তুহিন, রাফান আহমেদ। বইটিতে মূলত ইসলাম বিরোধী বিভিন্ন ইস্যুতে মুসলিমদের বুদ্ধিবৃত্তিক প্রতিউত্তর দেয়া হয়েছে।

বিভিন্ন সময়ে ইসলাম বিরোধী বিভিন্ন জায়গা থেকে অনেক ধরণের প্রশ্ন ছুড়ে দেয়া হয়। সেসব প্রশ্নগুলোর সঠিক এবং বুদ্ধিভিত্তিক জবাবের অভাবে অনেকেই ইসলামকে প্রশ্নবিদ্ধ করে থাকেন। তারই ধারবাহিকতায় প্রকাশিত হতে চলেছে, এরকমই জনপ্রিয় কিছু ইসলামের প্রতি ছুুড়ে দেয়া প্রশ্নের দুর্দান্ত উত্তর নিয়ে সাজানো বই ‘জবাব’।

১৯৯০ সালের ৭ই জানুয়ারি চট্টগ্রামে জন্ম নেয়া এ লেখক মাধ্যমিক শিক্ষাজীবন শেষ করেন চট্টগ্রাম জিলা স্কুলে। একটি সরকারি কলেজে উচ্চ মাধ্যমিক পাস করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। সেখানেই তিনি উচ্চশিক্ষা সম্পন্ন করেন। ২০১৭ সালে প্রকাশিত হয় তার প্রথম বই ‘প্যারাডক্সিকাল সাজিদ’। বইটি প্রকাশ হবার পরপরই পাঠকসমাজে ব্যাপক সাড়া পান তিনি। বইমেলায় প্রচুর পরিমাণ পাঠক ভীড় জমায় বইটি কেনার জন্য। রকমারি ডট কম সহ বিভিন্ন অনলাইন বুক শপেও প্রচুর পরিমাণে বইটি বিক্রি হয়। পরবর্তী বছর থেকেই নিয়মিত বই লিখে আসছেন লেখক আরিফ আজাদ। পাঠকরাও বইগুলো সাদরে গ্রহণ করছেন।

জীবন যেখানে যেমন

বইটি ২০২১ সালে প্রকাশিত আরিফ আজাদের নতুন বই। জীবনের বহু ধরণের ঘাত-প্রতিঘাত থাকে। কিছু সময় খুব সাহসীকতার সঙ্গে আমরা সেসব সংকট কাটিয়ে দেই। আবার অনেকক্ষেত্রেই হতাশায় নিমজ্জিত হই। কেউ কেউ হয়ত ভাবেন, সৃষ্টিকর্তা আমাকে’ই কেন এই বিপদে ফেললেন! কিন্তু আসলেই কি জীবনের সংকটগুলো সাধারণ যাত্রার অংশ? নাকি কোনো শিক্ষা?

আরিফ আজাদের নতুন বই ‘জীবন যেখানে যেমন’।

BUY NOW

আরিফ আজাদ এই বইটিতে নিয়ে এসেছেন সেসব সংকটের গল্প। আমাদের আশেপাশে ঘিরে থাকা যাপিত জীবনের সংকটগুলো প্রচলিত ফিকশনগুলোতে কতটুকু স্পর্শ করে সে আলোচনা অন্যপাশে রেখে আরিফ আজাদের লেখা ‘জীবন যেখানে যেমন’।

নবি-জীবনের গল্প

এই বইটি মুলত আরিফ আজাদের লেখা সিরাতের বই। সিরাত হলো মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জীবনীমুলক রচনাকে বলা হয়। বর্তমানে বাজারে প্রচলিত সিরাতগুলো থেকে বইটি আলাদা হবার একটি অন্যতম কারণ সাবলীলতা। আরিফ আজাদের সাবলীল লেখা বইটিকে অনেক বেশি সুখপাঠ্য করেছে।

“সেই চৌদ্দ শ’ বছর আগেকার সময়। চারপাশে বংশ, গোষ্ঠী আর ক্ষমতার দ্বন্দ্ব। যার বংশ যত সমৃদ্ধ, যত মর্যাদাসম্পন্ন, নেতৃত্ব আর অহংকারের বড়াই তার ততো বেশি। বংশ মর্যাদার প্রতাপ আর ক্ষমতার জোর সেখানে এতো বেশি প্রগাঢ় ছিলো যে— নিচু বংশের কিংবা অপ্রসিদ্ধ বংশের কারো সাথে সেই সময়ে সম্পর্ক স্থাপন ছিল রীতিমতো মানহানিকর ব্যাপার।

এমন একটা সময়ে, এমন একটা সমাজে যদি কারো বংশের নাম-নিশানাও না পাওয়া যায়? যদি না-ই জানা যায় যে, সে কোন বংশের, কিংবা অজ্ঞাত থেকে যায় তার বংশ পরম্পরা— তার ব্যাপারে সমাজের চাহনি আর আচরণ কেমন হবে, তা কি অনুমেয় নয়?

‘নবি জীবনের গল্প’ বইটি’র প্রচ্ছদ।

BUY NOW

হ্যাঁ, এমন একজন সাহাবি হলেন জুলাইবিব রাদিয়াল্লাহু আনহু। অন্য অনেক সাহাবির মতো তিনি খুব বেশি আলোচিত নন। জুলাইবিব শব্দের অর্থ হলো— অনেক বেশি খাঁটো। তার শারীরিক গড়ন স্বাভাবিকের তুলনায় খাঁটো হওয়াতে তার নামই হয়ে যায় জুলাইবিব। কেবল খাঁটোই নন, তার গায়ের রঙ ছিলো কুচকুচে কালো। একে তো বংশ পরম্পরা অজানা, তার উপর আবার খাঁটো আর কালচে গাত্র বর্ণ— সব মিলিয়ে ওই সমাজের কাছে তিনি যে ব্রাত্য আর অবাঞ্চিত থাকবেন— তা তো বলাই বাহুল্য।

জুলাইবিব রাদিয়াল্লাহু আনহুকে কেউই পছন্দ করতো না। বংশ মর্যাদা নেই, কালচে গায়ের রঙ, কৃশকায় শরীর, এমন একজন লোকের সাথে ওই সমাজে কেউ মেয়ে বিয়ে দেবে— তা কি কল্পনাতেও ভাবা যায়?

কিন্তু, জুলাইবিব রাদিয়াল্লাহু আনহুর যে বড্ড সংসার পাতানোর শখ। একটা ছোট্ট কুড়েঘর, একটা ছোট্ট সংসার, তাতে আলো করে আসবে একঝাঁক তারা, সেই তারাদের ঝিকিমিকি আলোয়, সেই পাখিদের কিচিরমিচির কলরবে ভরে উঠবে উঠোন— এমন স্বপ্ন কে না দেখে? জুলাইবিব রাদিয়াল্লাহু আনহুও দেখেছিলেন। কিন্তু সমাজ যে বড্ড নিষ্ঠুর! এখানে হৃদয়ের চেয়ে চেহারা, আর মনুষ্যত্বের চেয়ে বড় হলো বংশ মর্যাদা।


বিশেষ ছাড়ে আরিফ আজাদের বই কিনুন এই লিঙ্ক থেকে

 

Zubayer Ibn Kamal

Zubayer Ibn Kamal

For the last half a decade, I have been writing stories, articles, features, and other content in various national level magazines. I am most interested in creative writing. I have read thousands of fiction books in the last few years. I have memorized the book of the last revelation of God. My day goes by reading books and thinking.

comments (0)

Leave a Comment

Rokomari-blog-Logo.png
Loading