চিন্তার জগৎ পাল্টে দিতে পারে যে ৯টি বই

যে ৯ টি বই পালটে দিতে পারে আপনার চিন্তার জগত

 ট্রেন্ডি হতাশার এই মৌসুমটাতে স্রোতে গা ভাসিয়ে নিজেকে হতাশ প্রমাণের চেষ্টায় ব্যস্ত না রাখাটাই সবচেয়ে বেশি বুদ্ধিমানের কাজ। হতাশা বিলাপের সময়টাতে প্রচুর পরিমাণে মোটিভেশনাল বই পড়ার মাধ্যমে একদিকে যেমন হতাশার মতো ক্ষতিকর ব্যধি থেকে নিজেকে দূরে রাখা সম্ভব, তেমনি আত্নোন্নয়নের দ্বার উন্মোচন করাও সম্ভব। এখানে নয়টি মোটিভেশনাল বই সম্পর্কে সংক্ষিপ্ত বিবরণী দেওয়া হলঃ

৯. দ্য স্যাভেন হ্যাবিটস অফ হাইলি এফেক্টিভ পিপল  

 

ধর্মোপদেশ বা নীতি উপদেশ বিস্তৃতি ভালবাসলেও Steven Covey’র জীবন সম্পর্কিত নির্দেশনা আপনাকে শুধু ভালো অভ্যাস বিকাশ ঘটাতেই সাহায্য করবে না- একই সাথে এটাও বোঝানোর চেষ্টা করবে যে, এসব অভ্যাসের অর্জনই পারে আপনাকে একজন ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে।

 BUY NOW
শ্রেষ্ঠ উদ্ধৃতি:

“Sow a thought, reap an action; sow an action, reap a habit; sow a habit, reap a character; sow a character, reap a destiny.” যার অর্থ দাঁড়ায়- “একটি চিন্তার বীজ বপন করো, একে কাজে পরিণত করো; একটি কাজের বীজ বপন করো, একে অভ্যাসে পরিণত করো; একটি অভ্যাসের বীজ বপন করো, একে নিজের চরিত্রে রূপান্তর করো; চরিত্রের বীজ বপন করো, একে নিজের লক্ষ্য হিসেবে গড়ে তোলো।”

বইটি বিশ্বব্যাপী প্রায় ২৫ মিলিয়ন কপির মত বিক্রি হয়েছে। 

৮. হাউ টু উইন ফ্রেন্ড অ্যান্ড ইনফ্লুয়েন্স পিপল  

 

ডেল কার্নেগীর শ্রেষ্ঠ রচনাগুলোর পূর্বে, ব্যক্তিগত সম্পর্কের সাথে ব্যবসায়িক সম্পর্কের সংমিশ্রণ স্বজনপ্রীতির মতোই মোটামুটি অনুচিত হিসেবে ধরা হতো। কার্নেগীর রচনাগুলোর পর, ব্যবসায়িক ও ব্যক্তিগত সম্পর্কগুলোকে শুধুমাত্র সামঞ্জস্যপূর্ণই নয় বরং অবিচ্ছেদ্য হিসেবে বিবেচনা করা হয়।

esdwe
BUY NOW
শ্রেষ্ঠ উদ্ধৃতি

The unvarnished truth is that almost all the people you meet feel themselves superior to you in some way, and a sure way to their hearts is to let them realize in some subtle way that you recognize their importance, and recognize it sincerely.” যার অর্থ, “সবচেয়ে সহজ সত্য হল, জীবনে যত মানুষের সাথে আপনার সাক্ষাত হয় তাদের প্রায় সবাই কোন না কোন ভাবে আপনার উপর কর্তৃত্বপরায়ণ বলে মনে হয়, এবং তাদের অন্তরের ক্ষেত্রে একটি সুনিশ্চিত পন্থা হল আপনি তাদের গুরুত্ব উপলব্ধি করুন এবং আন্তরিকতার সাথে তা অনুধাবন করুন।”

৭. থিংক এন্ড গ্রো রিচ

কী ধরণের সাধারণ চিন্তা প্রক্রিয়া এবং আচরণ মানুষের সফলতার নেতৃত্ব হিসেবে কাজ করে তা উদঘাটন করার জন্য Napoleon Hill (নেপোলিয়ন হিল) ৪০ জন লাখপতির সাক্ষাতকার নিয়েছিলেন। সর্বোত্তম কার্য্যাভ্যাসের উপর তাঁর গবেষণা সেসব ক্ষেত্রে ছিল বিপ্লবী যেখানে মহামূল্যবান সম্পদকে লোভ এবং ভাগ্যের সংমিশ্রণ হিসেবে ধরে নেওয়া হয়।

rewr
BUY NOW
শ্রেষ্ঠ উদ্ধৃতি:

“All the breaks you need in life wait within your imagination. Imagination is the workshop of your mind, capable of turning mind energy into accomplishment and wealth.” অর্থাৎ, “আপনার জীবনে যেসব নতুন সুযোগ বা পথের দরকার তার সবটুকুই আপনার কল্পনায় অপেক্ষমান। কল্পনা হল মনের কর্মক্ষেত্র যা মানসিক শক্তিকে নৈপুণ্য এবং সম্পদে রূপান্তর করতে সক্ষম।”

৬. Awaken the Giant Within

বেশিরভাগ অনুপ্রেরণাদায়ী লেখকদের সাথে Anthony Robbins এর পার্থক্য হল, প্রথমত: তিনি মন এবং শরীরের প্রশিক্ষণের বিষয়টি নৈতিক দায়িত্ববোধের চেয়ে প্রযুক্তিগত চ্যালেঞ্জ হিসেবেই বেশি দেখেন। দ্বিতীয়ত, কোন না কোন ভাবে তিনি একই সাথে গ্রহের সবচেয়ে অনুপ্রেরণাদায়ী মডেল এবং সবচেয়ে বিরক্তিকর ব্যক্তি হিসেবে নিজেকে উপস্থাপনা করেন!

dgbsah
BUY NOW
শ্রেষ্ঠ উদ্ধৃতি:

If you can’t, you must. If you must, you can.” অর্থাৎ, “যদি আপনি অপারগ হন, তবে আপনাকে অবশ্যই করতে হবে; যদি আপনাকে অবশ্যই করতে হয়, তাহলে আপনি পারবেন।”

৫. অ্যাস আ ম্যান থিংকথ  

মোটিভেশনাল বইগুলো সাধারণত অবিলম্বে পদক্ষেপ গ্রহণের ব্যাপারে আলোকপাত করে। কিন্তু ১৯০২ সালে, James Allen এর এই রচনাটি চিন্তাশীলতার প্রতি গুরুত্ব প্রদান করেছে। আপনাদের চিন্তা কিভাবে আপনাদের ব্যক্তিত্ব গঠন করে এবং সেই ব্যক্তিত্ব, কিভাবে ও কী ধরণের পদক্ষেপ আপনি গ্রহণ করবেন, সেদিকে পরিচালিত করে- এই রচনা সেই ব্যাখ্যাই করেছে।

erde
BUY NOW
শ্রেষ্ঠ উদ্ধৃতি:

“The dreamers are the saviors of the world. As the visible world is sustained by the invisible, so men, through all their trials and sins and sordid vocations, are nourished by the beautiful visions of their solitary dreamers.” অর্থাৎ, “স্বপ্নবাজরাই পৃথিবীর ত্রাণকর্তা। যেহেতু এই দৃশ্যমান পৃথিবী অদৃশ্যের দ্বারাই টিকে আছে, তাই মানুষ তাদের যাবতীয় সকল পরীক্ষা, পাপ এবং নোংরামির মাঝেও নীরব স্বপ্নদ্রষ্টাদের সুন্দর দৃষ্টিভঙ্গির দ্বারা পুষ্ট হয়। ”

৪. দ্য গ্রেটেস্ট সেলসম্যান ইন দ্য ওয়ার্ল্ড  

’র বাইবেলের ভুল দৃষ্টান্ত আপনার নিজেকে এবং অন্যকে সাহায্য করার ব্যাপারে নিজের সক্ষমতার প্রতি বিশ্বাস স্থাপনের মাধ্যমে জীবনকে পরিপূর্ণভাবে উপভোগ করতে উদ্বুদ্ধ করে। বিক্রেতাদের জন্য এটি অবশ্য পাঠ্য যেটা প্রায় সবার সাথে সম্পর্কিত।

fwer
BUY NOW
শ্রেষ্ঠ উদ্ধৃতি:

“I will live this day as if it is my last. This day is all I have and these hours are now my eternity. I greet this sunrise with cries of joy as a prisoner who is reprieved from death. I lift mine arms with thanks for this priceless gift of a new day.” অর্থাৎ “আজকের দিনটা আমি এমনভাবে বেচে থাকবো যেন এইটাই আমার শেষ দিন। এই দিনটাই এখন আমার সবকিছু এবং এই ঘন্টাগুলোই আমার অসীমতা। এই সূর্যোদয়কে আমি আনন্দের অশ্রু দিয়ে স্বাগত জানাই ঠিক সেই বন্দীর মতো যে মৃত্যুর আদেশ থেকে মুক্তি পেয়েছে। নতুন দিনের এই অমূল্য উপহারের জন্য আমি হাত তুলে ধন্যবাদ জানাই!”

৩. Don’t Sweat the Small Stuff:

অনুপ্রেরণার একটি বড় অংশ আপনার মনকে সেইসব গোলমাল থেকে জঞ্জালমুক্ত করে যা মনকে নিচু করে দেয়। কোন বিষয়গুলো সত্যিই গুরুত্বপূর্ণ এবং আপনার মনোযোগ-যোগ্য আর  কোনগুলো সিস্টেমের মধ্যে গোলমাল-  Richard Carlson আপনাকে সেসবের পার্থক্য করতে সাহায্য করে।

ter
BUY NOW
শ্রেষ্ঠ উদ্ধৃতি:

“Stress is nothing more than a socially acceptable form of mental illness.” অর্থাৎ, “Stress সমাজ স্বীকৃত মানসিক রোগ ছাড়া আর কিছুই নয়!”

২. Drive

অনুপ্রেরণা গাজর এবং লাঠির সুবিচারপূর্ণ ব্যবহার থেকে আসে, তাই না? আসলে তা নয়- এমনটাই বলেন লেখক Daniel Pink. অনুপ্রেরণা বিভিন্ন উৎস থেকে আসে এবং কর্মসাধনের সর্বোচ্চ পর্যায়ে অনুপ্রেরণা আসে আপনি কে এবং আপনি কি হতে চান – এ বিষয়ে আপনার গভীরতম এবং সবচেয়ে গভীর অনুভূতি থেকে, তার বই এই ব্যাপারগুলোই প্রকাশ করে।

rwqe
BUY NOW

শ্রেষ্ঠ উদ্ধৃতি:

“For artists, scientists, inventors, schoolchildren, and the rest of us, intrinsic motivation–the drive to do something because it is interesting, challenging, and absorbing-is essential for high levels of creativity.” অর্থাৎ “সৃজনশীলতার সর্বোচ্চ পর্যায়ে শিল্পী, আবিষ্কারক, স্কুল শিক্ষার্থী এবং আমরা যারা আছি তাদের জন্য, কোন একটা কাজ মজাদার, চ্যালেঞ্জিং এবং চিত্তাকর্ষক বলে সেটি করার প্রতি আগ্রহ বা স্বকীয় অনুপ্রেরণা- অতীব জরুরী।”

১. দ্য পাওয়ার অব্‌ পজিটিভ থিংকিং 

এই বইটি যখন প্রথম প্রকাশিত হয়, তখন মনোবিজ্ঞানীরা এবং ধর্মতত্ত্ববিদেরা সবাই বইটিকে প্রচলিত মতবিরোধী হিসেবে আক্রমণ করেন এবং লেখক Norman Vincent Peale কে খামখেয়ালি হিসেবে আখ্যায়িত করেন। কিন্তু বর্তমানে, আশাবাদী হওয়া আপনাকে স্বাস্থ্যবান ও সুখী করে এবং আরো বেশি সফল করে- যা বইটির মূল ভিত্তি তা বিজ্ঞান দ্বারা প্রমাণিত।

bgdfv
BUY NOW
শ্রেষ্ঠ উদ্ধৃতি:

“Action is a great restorer and builder of confidence. Inaction is not only the result, but the cause, of fear. Perhaps the action you take will
be successful; perhaps different action or adjustments will have to    follow. But any action is better than no action at all.” অর্থাৎ, “কর্মপদক্ষেপ আত্মবিশ্বাসের একটি দুর্দান্ত পুনরুদ্ধারকারক এবং গঠক। নিষ্ক্রিয়তা শুধু ভয়-এর ফলাফলই নয়, কারণও বটে! হয়তো আপনি যে পদক্ষেপ গ্রহণ করছেন, তা সফল হবে; হয়তো বিভিন্ন পদক্ষেপ অথবা সমন্বয় অনুসরণ করতে হতে পারে। কিন্তু যেকোন পদক্ষেপ একেবারে কোন পদক্ষেপ না নেওয়ার চেয়ে ঢের ভালো!”

 

Rokomari Editor

Rokomari Editor

Published 05 Dec 2018
Rokomari is one of the leading E-commerce book sites in bangladesh
  1      0
 

comments (0)

Leave a Comment

Rokomari-blog-Logo.png