ডিয়ার ফিউচার CEO, এখনই সব ভাবনা চিন্তা বন্ধ করে পটাপট পড়ে নিতে পারেন যে বইগুলো

ক্যারিয়ার

চাকরি করেন কিংবা ব্যবসা, সব ক্ষেত্রেই আপনাকে প্রতিনিয়ত আপডেট রাখতে হবে নিজেকে। নিজেই মাত্রা নির্ণয় করুন ঠিক কতটুকু গ্রোথ আপনি চান অথবা আপনি কি শুধুমাত্র নিজের ধরাবাঁধা কাজই সারাদিন করে যাবেন নাকি কাজের বাইরেও নিজের ও কোম্পানির গ্রোথের জন্য কোন উপায় বের করবেন। এতো গেলো নিজে কি করবেন সে কথা!

এর বাইরেও আপনি কিছু জিনিস করবেন যা আসলে আপনি করতে চাননা। কিন্তু এই জিনিসগুলা আপনার ও কোম্পানি উভয়ের জন্যই হুমকি স্বরূপ। যেমন- অন্যের গ্রোথ দেখে ভিতরে ভিতরে পুড়তে থাকবেন, একটার পর একটা দায়িত্ব পরিবর্তন করবেন আর ব্যর্থতার দায় নিবেন, এরপর কাজে না পেরে বুদ্ধিতে পারার জন্য নানা ফন্দী শুরু করবেন। এগুলা করতে গিয়ে কিছুটা অফিস পলিটিক্সের ফাঁদে পড়বেন। এরপর একসময় হয় আপনে কোম্পানি ছাড়বেন অথবা কোম্পানি আপনাকে ছাড়বে। তাই অচল মুদ্রা হবার আগেই নিজেকে সচল রাখার চেষ্টা করে যেতে হবে।

কিছু বই সম্পর্কে আপনাকে জানাতে চাই যে বইগুলো পড়তে পারলে আপনি নিজেই নিজের করণীয় ঠিক করতে পারবেন পাশাপাশি টিমের বা কোম্পানির করনীয় কি হবে সেটাও ভাবতে পারবেন। ফলে কাজের ক্ষেত্রে আত্মবিশ্বাস বৃদ্ধি পাবে। আর একটি কথা না বললেই নয় এই বইগুলো আপনার ব্যক্তি, পারিবারিক জীবনেও সুফল বয়ে আনবে। যেকোন সমস্যায় আপনাকে ভিন্নভাবে ভাবতে শিখাবে।

Outliers

outliers

BUY NOW- অনুবাদ (বাংলা)

BUY NOW- Original Copy

কর্পোরেট বৃত্তান্তের প্রথমেই এই বইটি সাজেস্ট করা হচ্ছে কিন্তু আপনার মনে হতে পারে যে এই বইটি বিগিনারদের জন্য নয়। একটু ভিন্ন ভাবে ভাবুন। ব্যবসা/চাকরির শুরুতেই আপনাকে যদি এমন বই দেওয়া হয় যে বই পড়ে আপনি এই জগতের নিয়ম নীতি সম্পর্কে জানবেন বা নিজে অথবা টিম কিভাবে কাজের উন্নতি করবেন সেটা জানবেন তাহলে আপনার কিচ্ছু হবে না। আপনাকে প্রথমেই ভিতর থেকে অনুভব করতে হবে যে আপনি কাজটি করবেন। আর সেজন্য আপনি প্রথমে জেনে নিতে পারেন সফল কিছু মানুষের সফলতার গল্প, যারা সফল তারা আপনার চেয়ে অসাধারাণ কেউ ছিলেন না। আর এই গল্পগুলো আপনাকে উদ্বুদ্ধ করবে। নতুন ভাবে কিছু করার অনুপ্রেরণা যোগাবে। শুধুমাত্র উদ্যোক্তাদের জন্যই এই বই এটা ভাবলেও ভুল হবে না। কারণ আপনাকে মনে রাখতে হবে প্রতিটি মানুষ একজন উদ্যোক্তা। নিজে উদ্যমী হয়ে যে কাজ করবে না তার আসলে এরকম হাজারটা বই পড়েও কোন ধরণের উন্নতি সাধন হবে না।

The Five Dysfunctions of a Team

The Five Dysfunctions of a Team

BUY NOW- অনুবাদ (বাংলা)

BUY NOW- Original Copy

আপনি যেহেতু সংঘবদ্ধ হয়ে কাজ করবেন তাই আপনাকে জানতে হবে হাও টু সার্ভাইভ উইথ অ্যা টিম। আপনার একার গোঁড়ামি একটা টিমের সমন্বয় যেমন নষ্ট করতে পারে একই ভাবে আপনার একার উদ্যোম একটা টিমকে শক্তিশালী করে গড়ে তুলতে পারে। এছাড়া বইটি একদিকে আপনাকে একজন ভালো কর্মী হতে সহায়তা করবে, একই সাথে একজন সফল সিইও এর কী গুণ থাকা দরকার সে বিষয়েও ধারণা দিবে। তবে একটি কথা আগেই বলে রাখি এই বইটি একবার পড়ে রেখে দেবার মতো নয়। কর্পোরেট বৃত্তান্তের সিরিয়াল যদি আপনি মেইনটেইন করেন তাহলে আমি বলব বইটি এখন একবার পড়ে সবগুলো বই শেষ হলে আরেকবার পড়বেন। পরেরবার আপনার কাছে অনেক নতুন দিক উন্মোচন করবে এই বইটি। তাহলে? বেস্ট অব লাক। ৫ ডিসফাংশনগুলো নিজেই ধীরে ধীরে জানুন এখানে আর উল্লেখ করছিনা।

Who Moved My Cheese

Who Moved My Cheese

BUY NOW- অনুবাদ (বাংলা)

BUY NOW- Original Copy

মোটিভেট হলেন, টিমে কাজ করা শিখলেন এবার আপনার দায়িত্ব নেবার পালা। সেটা যে কাজই হোক আপনাকে ভয় পেলে চলবেনা অথবা কাজ ছোট হলেও অবহেলা করবেন না। আপনি যে কাজ করছেন সে কাজে বিশ্বাস রাখুন আর প্রতিনিয়ত নিজের কাজ আরও ভালোভাবে করে যান। আপনি ভুলেও ভাববেন না যে রুটিন করা কাজ নিয়ম মেনে করে গেলেই আপনার ভবিষ্যৎ উজ্জ্বল। আপনাকে কাজ খুঁজতে হবে একই সাথে এটাও নিশ্চিত করতে হবে আপনার টিম মেম্বার যারা আছেন তারা কেউ বসে নেই কিংবা অপ্রয়োজনীয় কিছুতে মগ্ন নয়। এই বইটি আপনাকে ২টা জিনিস শিখাবে- যেকোন পরিবর্তনের সময় ভয় না পেয়ে নিজের অবস্থান কীভাবে ঠিক রাখবেন সেটা, আর পরিবর্তন যাই হোক আপনার লক্ষ্যে কীভাবে এগিয়ে যাবেন সেটা। কর্মস্থলে আপনার অবস্থান পরিবর্তন হবে, পুরনো কর্মী চলে যাবে, নতুন কর্মী আসবে কোন কিছুই যেন আপনাকে প্রভাবিত করতে না পারে এক কথায় এই বইটি আপনার জন্য হতে পারে কর্পোরেট রক্ষাকবচ।

The One Minute Manager

The One Minute Manager

BUY NOW- অনুবাদ (বাংলা)

BUY NOW- Original Copy

মুসলিম হলে আপনি হয়তো জানেন যে, আসরের আজানের ১৫ মিনিট পরে মসজিদে জামাত শুরু হয় আর মাগরিবের ৫ মিনিটের মধ্যে। আপনি খেয়াল করবেন মাগরিবের চেয়ে আপনি আসরের জামাত বেশি মিস করেন। কারণ আসরের সময় আপনার মাথায় থাকে জামাত শুরু হবার ১৫ মিনিট বাকি। কিন্তু মাগরিবের জামাতের সময় এটা হয়না কারণ হাতে সময় মাত্র ৫ মিনিট। তাই ১ মিনিটেই রেডি হয়ে যান। প্রায় কাজের ক্ষেত্রেই খেয়াল করবেন ডেডলাইন যতো বেশি ততো ঢিলেমি চলে আসে। তাই আপনাকে One Minute Manager হতে হবে। এই বইটিতে আপনি ৩টা টিপস পাবেন। প্রতিটার জন্যই আপনার সময় লাগবে ১ মিনিট করে কিন্তু কনটিনিউ করতে পারলে এর ফল ভোগ করতে পারবেন আজীবন।

The Godfather

The Godfather

BUY NOW- অনুবাদ (বাংলা)

BUY NOW- Original Copy

কর্পোরেট বৃত্তান্তের মধ্যে এমন একটি থ্রিলার বইয়ের এন্ট্রি আপনার কাছে অপ্রয়োজনীয় মনে হতে পারে তাই আপনাকে কিছু অপ্রিয় সত্য কথা বলি। ক্ষমতা কে না চায় আর ভালোবাসে? আপনার পরিবার থেকে শুরু করে, হাট-বাজার, শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ-মন্দির সব জায়গায় রাজনীতি আছে। সেখানে আপনি এটা আশাই করতে পারেন না যে আপনার অফিস হবে Politics free Environment । আর এজন্য আপনাকে একটু প্রস্তুতি নিয়ে রাখতে হবে। তবে সেটা মাথা গরম আর মারামারি করার জন্য নয়। এই বইটি আপনাকে পড়তে হবে কিভাবে মাথা ঠাণ্ডা রাখবেন এবং একের পর এক সফলতার সিঁড়ি টপকাবেন সেটা জানার জন্য। জীবনের সব জায়গায় মাথা ঠাণ্ডা রাখাটা খুবই গুরুত্বপূর্ণ এবং কঠিন তাই এই জিনিস আপনাকে রপ্ত করতেই হবে।

I love power. But it is as an artist that I love it. I love it as a musician loves his violin, to draw out its sounds and chords and harmonies. __ Napoleon Bonaparte.

The Five Temptation of CEO

five temptation

BUY NOW- অনুবাদ (বাংলা)

BUY NOW- Original Copy

সব শেষে আপনার এখন সিইও হবার পালা। কি ভাবতেই ভালো লাগছে তাই না?

এই বইটি পড়ে আপনি জানতে পারবেন একজন সফল সিইও এর কোন কোন প্রলোভন থেকে নিজেকে বাঁচিয়ে চলতে হবে। আপনি যখন একজন হর্তাকর্তা হবেন তখন আপনার সামনে রাজ্যের সমস্যা আসবে যা সমাধানে আপনাকে বিশেষ ভূমিকা রাখতে হবে। উল্টো যদি আপনারই এমন সমস্যা থাকে যেটা আপনি নিজেও টের পাননি তাহলে আপনার এতদিনের পরিশ্রমে বাসা বাঁধবে ঘুণ পোকা। আপনার সব গুণ এই ঘুণ পোকা শেষ করে দিবে তিলে তিলে। যতক্ষণে আপনি টের পাবেন ততোদিনে হয়তো অনেক দেরি হয়ে যাবে। তাই এই বইটি একবার নয় জীবদ্দশায় কয়েকবার পড়ার অনুরোধ করব। প্রতিবারই আপনার লিমিটেশনস এর দেয়াল ভেঙে এক নতুন আপনাকে খুঁজে পাবেন।

উপরের বইগুলো পড়ে ও থিওরি এপ্লাই করে আপনি যদি কাজ করতে থাকেন তাহলে ১.৫-২ বছর পর্যন্ত সময় লাগবে। বইগুলো পড়তে পড়তে আপনি আরও বইয়ের রেফারেন্স পাবেন সেখান থেকে আরও কিছু বই হয়তো আপনি পড়ে ফেলবেন। সব মিলিয়ে ২ বছর সময় খুব বেশি না। আর ২ বছরে আপনার যে পরিবর্তন আসবে তাতে আপনার কনফিডেন্ট লেভেলটাই এমন থাকবে যে একটা কোম্পানি চালানো আপনার জন্য কোন ব্যাপারই না। সো? ডিয়ার ফিউচার সিইও এখনই সব ভাবনা চিন্তা বন্ধ করে পটাপট যেখান থেকে পারেন বইগুলো সংগ্রহ করে পড়া শুরু করে দিন।

Rokomari Editor

Rokomari Editor

Published 05 Dec 2018
Rokomari is one of the leading E-commerce book sites in bangladesh
  0      0
 

comments (0)

Leave a Comment

You May Also Like This Article

Rokomari-blog-Logo.png