দক্ষতা অর্জনের উপায় জানতে চান? তাহলে পড়ুন এই ৫টি বই

ফ্রিল্যান্সিং করে আয় করার উপায় জানতে অব্যর্থ বইয়ের তালিকা
দক্ষতা অর্জনের উপায় জানতে

পাবলিক বাসে উঠে প্রচন্ড গরমে হয়তো আপনি ঘামছেন। সঙ্গে রয়েছে বিরক্তিও। ট্রাফিক জ্যামও আপনাকে ছাড়ছে না। ঠিক তখনই কোন এক হোমড়া চোমড়া চেহারার মানুষ উঠে পরলেন বাসে। না, তিনি অন্য কোন কারণে এখানে আসেননি। তার হাতে ঝোলানো এক কালো ব্যাগের মধ্যেই রয়েছে রহস্য। তিনি জানিয়ে দিলেন, তার ব্যাগ খুললেই বেরিয়ে আসবে দক্ষতা অর্জনের উপায় সহ আরও নানা কিছু।

পাবলিক বাসে এভাবে বিভিন্ন ধরণের দক্ষতা অর্জনের উপায় সংক্রান্ত বই বিক্রি হতো। দিন এখন পাল্টেছে। মানুষ বুঝতে শিখেছে দক্ষতা অর্জনের উপায় কিংবা এ সংক্রান্ত বই নিয়ে আলাপ তুলতে হবে আরও। আর তাই রকমারি ব্লগের আজকের আয়োজনে আমরা এমন পাঁচটি বইয়ের সঙ্গে আপনাদের পরিচয় করিয়ে দেবো, যেগুলো শুধুমাত্র পাঠের আনন্দই দিবে তা নয়; বরং আপনাকে বাতলে দেবে দক্ষতা অর্জনের উপায় সহ আরও অনেক কিছু। তো চলুন, শুরু করা যাক।

১. ভাইরে আপুরে (শাব্বির আহসান)

 

দক্ষতা অর্জনের উপায়, বই- ভাইরে আপুরে
BUY NOW

বইটি মুলত লেখকের ফেসবুক টাইমলাইনের বিভিন্ন স্ট্যাটাস থেকে নিয়ে লেখা। তিনি ফ্ল্যাপে লিখেছেন, স্কুল কলেজ, ইউনিভার্সিটি পড়ুয়া বা সদ্য পাস করে যাওয়া তরুণ তরুণীদের সাথে নিজের অভিজ্ঞতা, সাফল্য ও ব্যর্থতা শেয়ার করতে চেয়েই স্ট্যাটাসগুলোর সৃষ্টি। বাংলাদেশের ছেলে মেয়েরা অনেক বুদ্ধিমান। তাদের শুধু দরকার একটু গাইডলাইন, সেগুলো দেবার জন্যই নিজের মতো করে চেষ্টা করেছি।

আমি কোনো মোটিভেশনাল লেখক বা বক্তা নই। আমি মনে করি সবচেয়ে বড়ো মোটিভেশন আসে নিজের ভেতর থেকেই। বইটি লিখতে আমি যেভাবে কথা বলি সে ভাষাই ব্যবহার করেছি। এতে বাংলা, ইংরেজি, কথ্য, সাধু, চলিত মিশ্রণ আছে। পাঠক আমার এই ব্যত্যয় ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন আশা করবো। বইটি একবারে পড়ে শেষ না করবার অনুরোধ করছি। একেকটা চ্যাপ্টার পড়বেন আর একদিন বিরতি নেবেন। এতে করে বিভিন্ন আইডিয়া, পথনির্দেশ, অনুরোধ ইত্যাদি বুঝতে বা ফলো করতে সুবিধা হবে বলে মনে করি। তাছাড়া কিছু কিছু চ্যাপ্টারে কিছু কিছু বিষয় বার বার আছে। যা প্রয়োজনের খাতিরেই করা হয়েছে।

বইটি নিয়ে রকমারি ডট কমেও অনেকে লিখেছেন নিজেদের পাঠ প্রতিক্রিয়া। অনেকে দক্ষতা অর্জনের উপায় হিসেবে বইটির বেশ প্রশংসা করেছেন। তার মধ্যে মোহাম্মদ আলী লিংকন নামের একজন লিখেছেন- ‘বইমেলায় রকমারি ডট কম থেকে বইটি কিনেছিলাম। বাংলাদেশি লেখকের মোটিভেশনাল বই তেমন কোনো এক্সপেক্টেশন ছিলো না। লেখককে আগে চিনতামও না। তবে বইটি হাতে পাবার পরে এক বসায় পড়ে শেষ করেছি। বইটিতে লেখক কী করতে হবে না বলে কীভাবে করতে হবে এবং ক্ষেত্রবিশেষে কোথায় পাওয়া যাবে তাও বলেছেন। মোটিভেশনাল বইগুলো সাধারণত উপদেশমূলক হয়ে থাকে। শাব্বিহ আহসানের লেখা ভাইরে আপুরে বইটি সাধারণ মোটিভেশোনাল বইয়ের থেকে ভালো এবং যুযোগপযোগী। তরুণ বিশেষ করে বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের জন্য অবশ্য পাঠ্য না হলেও পাঠ্য তো অবশ্যই’। খুব স্বাভাবিক ভাবেই বলা যায়, শিক্ষার্থীদের দক্ষতা অর্জনের উপায় হিসেবে এটি বেশ ভালো একটি বই।

২. সিলেবাসের বাইরে (শাব্বির আহসান)

 

সিলেবাসের বাইরে
BUY NOW

এটিও কিন্তু লেখকের ফেসবুক স্ট্যাটাস থেকেই নেয়া। এটি লেখকের দ্বিতীয় বই এবং বলা হয় ভাইরে আপুরে সিরিজের দ্বিতীয় বই। দক্ষতা অর্জনের উপায় নিয়ে লেখালেখি করে ইতিমধ্যে তিনি বেশ পরিচিত। লেখক বলেন,

“এটি শুধু ছাত্রছাত্রীদের জন্য নয়, বাবা মা, শিক্ষক-শিক্ষার সবার জন্যই লেখা। আগের বইটির মতো আমি আশা করছি এই বইটিও আপনাদের সবার মনের খোড়াক জোগাবে। আমি কোনো মোটিভেশনাল লেখক বা বক্তা নই। আমি মনে করি সবচেয়ে বড়ো মোটিভেশন আসে নিজের ভেতর থেকেই। আগের বারের মতোই বইটি লিখতে আমি যেভাবে কথা বলি সে ভাষাই ব্যবহার করেছি।”

রকমারির ওয়েবসাইটে রিভিউ সেকশনে ইংরেজি ভাষায় একজন প্রতিক্রিয়া জানান এভাবে- ‘This book made me inspired for future. I always want this type of guideline from my seniors. Really it is very helpful and inspiring. I hope this book will very popular among the young people..
Thank you very much Shabbir Sir’.

৩. ফ্রিল্যান্সিংঃ ইন্টারনেট থেকে আয় (ফ্রিল্যান্সার নাসিম)

 

ইন্টারনেট থেকে আয়
BUY NOW

বইটির তরুণ সমাজের জন্য একটি অন্যতম সহকারী সফল বই। দক্ষতা অর্জনের উপায় নিয়ে আলোচনা হয়েছে বইটিতে। এই বই আমাদের অনেক সহযোগিতা করবে ইন্টারনেট সম্পর্কিত জ্ঞান অর্জনের ক্ষেত্রে। আমি মনে করি, নবীনদের ক্ষেত্রে ভালো উপকার করবে- রকমারি ডট কমের রিভিউ সেকশনে দেয়া একজন পাঠকের প্রতিক্রিয়া।

বইটি লিখেছেন বাংলাদেশের একজন সফল ফ্রিল্যান্সার নাসিম। সফল ফ্রিল্যান্সার হিসেবে দক্ষতা অর্জনের উপায় খুব ভালো করেই জানেন তিনি। তিনি নিজের বই সম্পর্কে বলেন, ‘সর্বপ্রথম বলতে চাই, আমি নিজেকে কখনই একজন লেখক মনে করতে চাই না বা লেখক হওয়ার যোগ্যতাও রয়েছে বলে মনে করি না। এই বইতে যা লিখেছি তা শুধুমাত্রই আমার অভিজ্ঞতার কথা। যা আমার ভিডিওতে অসংখ্যবার শেয়ার করেছি। হয়তো ইন্টারনেট জগতের এই ভিড়ে অনেকেই সেগুলোকে মিস করেছেন। বিগত ২ বছর যাবত ফ্রিল্যান্সিং ও আউটসোর্সিং নিয়ে ইউটিউব ও ফেসবুকে বিভিন্ন রকম বিষয় নিয়ে আলোচনা করে দেখেছি এই ফ্রিল্যান্সিং বা অনলাইনে ইনকাম করে অর্থ উপার্জন করার ব্যপারে এখনও মানুষের প্রচুর অভিজ্ঞতার ঘাটতি রয়েছে। আর যার জন্য প্রতিনিয়ত বিভিন্ন রকম গাইডলাইন মূলক ভিডিও তৈরি করে যাচ্ছি। কিন্তু তারপরেও অনেকেরই গাইডলাইনের ঘাটতির অভাব উপলব্ধি করতে পারি। আর তাই পুরো ব্যপারটি নিয়ে বই আকারে এক সিরিয়ালে আলোচনা করার পদক্ষেপ নেয়া। যা একজন মানুষের হাতে থাকলে তিনি ফ্রিল্যান্সার হওয়ার স্বপ্নকে আরও অনেকদূর পর্যন্ত এগিয়ে নিয়ে যেতে পারবেন’।

৪. ফ্রিল্যান্সিং করে আয় ফ্রিল্যান্সারদের বাজিমাত করা বইয়ের কালেকশন

 

ফ্রিল্যান্সিং করে আয় ঃ বাজিমাত কালেকশন
BUY NOW

এটি রকমারি ডট কমের পক্ষ থেকে পরামর্শকৃত তিনটি ফ্রিল্যান্সিং বইয়ের কালেকশন। এখানে যে তিনটি বই রয়েছে, সেগুলো হলো-

তার মধ্যে প্রথম বইটি অর্থাৎ ফ্রিল্যান্সিংঃ ইন্টারনেট থেকে আয় বইটি নিয়ে আমরা এই লেখায় আগেই আলোচনা করেছি। এই বইগুলো আপনাকে ফ্রিল্যান্সিং সম্পর্কিত দক্ষতা অর্জনের উপায় বলবে। বাকী দুটো বইতে আপনার দক্ষতা অর্জনের উপায় বলবে ফ্রিল্যান্সারের দৃষ্টিতে। বাংলাদেশে ফ্রিল্যান্সিং নিয়ে যেসব প্রচলিত ভুল ধারণা সেগুলোকে ধরিয়ে দিয়ে ফ্রিল্যান্সিংয়ের কর্মময় সাফল্য আনার জন্য দারুণ এই তিনটি বই। দ্য ফ্রিল্যান্সারঃ লেগে থাকলে সাফল্য আসবেই বইটির ভূমিকায় লেখা আছে, ‘আমি পরপর দশবার ডকুমেন্ট সাবমিট করি। দশবারই রিপ্লাই আসে রিজেকটেড। এই দশবার ডকুমেন্ট সাবমিট করতে এবং রিপ্লাই পেতে আরও প্রায় তিন মাস লেগে যায়। এই তিনমাসও আমি বেকার। অর্থাৎ ছয়মাস ধরে আমি বেকার। তারপর আমাকে মেইল করে জানানো হয় আমার আপওয়ার্ক অ্যাকাউন্ট পার্মানেন্টলি সাসপেন্ডেড! আর আপওয়ার্কের নিয়ম অনুসারে আমি আর কোনো সময় আপওয়ার্কে অ্যাকাউন্ট খুলতে পারবো না। একজন মানুষ জীবনে একবারই আপওয়ার্কে একাউন্ট খুলতে পারে। তারপরের সময়টা আমার জন্য অনেক কঠিন ছিলো’। কিন্তু তারপর সেখান থেকে ফিরে আসা এবং ফ্রিল্যান্সিংয়ের পুরো যাত্রা নিয়ে লিখেছেন তিনি এই বইটিতে। সঙ্গে লিখেছেন ফ্রিল্যান্সিংয়ের উপর দক্ষতা অর্জনের উপায়। সূচির দিকে তাকালেই আমরা দেখতে পাই-

১. আমি দশবার ডকুমেন্ট সাবমিট করি দশবারই রিজেক্ট

২. চাকরি ছাড়ার সিদ্ধান্তটা অনেক কঠিন ছিল

৩. তখন সবাই আমাকে পাগল বলত

৪. আমি রাতে চাকরি করে দিনে পড়াশোনা করতাম।

৫. ফ্রিল্যান্সিং এখন হটকেক

৬. এক স্বপ্নবাজ মানবীর গল্প

৭. স্বপ্ন ছিলো অনলাইনে আয় করবো

৮. ফ্রিল্যান্সার থেকে উদ্যোক্তা

৯. আপওয়ার্কে প্রথম বাংলাদেশী মিলিয়নিয়ার

১০. হঠাৎ দেখি আমার অ্যাকাউন্ট সাসপেন্ড

বেশ কিছু দক্ষতা অর্জনের উপায় সহ আছে আরও অনেক কিছু।

অপর বইটির ভূমিকার লেখা পড়লেও আমরা আমাদের দক্ষতা অর্জনের উপায় সম্পর্কে ধারণা পেতে পারি। ‘কীভাবে গড়বেন ফ্রিল্যান্সিং ক্যারিয়ার বইটি লেখার উদ্দেশ্য একটাই-যাঁরা এই পেশায় নিজেদের ভবিষ্যৎ গড়তে চান, তাদের পাশে দাঁড়ানো। আমাদের দেশের লাখ লাখ তরুণ-তরুণী এখনো বেকার। প্রথম আলোতে আমি যখনই একেকজন সফল ফ্রিল্যান্সারের গল্প লিখি-হাজারো ফোন, ইমেইল, ইনবক্সে ম্যাসেজ আসা শুরু হয়। সবার মূল কথা একটাই-ভাই আমিও ফ্রিল্যান্সার হব। কীভাবে কী করব? আমি কী পারবো? কোথায় যাব? সঠিক গাইড লাইন কোথায় পেতে পারি? এমন প্রশ্নের সম্মূখিন হতে হয় সব সময়।

৫. ইমোশনাল ইনটেলিজেন্স (ড্যানিয়েল গোলম্যান)

 

ইমোশনাল ইন্টেলিজেন্স -ড্যানিয়েল গোলম্যান
BUY NOW

পৃথিবীতে যত ঘটনা বা দুর্ঘটনা, মহান-মহৎ যত সৃষ্টি, আবিস্কার কিংবা মনুষ্যজাতি কতৃক ধ্বংস সবকিছুর সূতিকাগার হলো এই মস্তিস্ক। আর এই মস্তিস্কের ছোট্ট কুঠরিতে আবেগের বসবাস। এই আবেগ মানুষকে হাসায়-কাঁদায়, ভাসায়-ডুবায়, কখনও ভালোবেসে কাউকে করে জীবনদান, ক্রোধে করে কারও জীবন হরণ।

তাই এই আবেগ নামক পাগলা ঘোড়াটাকে লাগাম পরানো অতীব জরুরি। আর তার জন্য জানা চাই কৌশল এবং কৌশল শিখতে চাই এ সংক্রান্ত শিক্ষা। এই শিক্ষার পাঠ শুরু হওয়া উচিত জন্মের পর থেকেই কেননা মস্তিস্ক তখন থেকেই ভালো-মন্দ সব ধরণের পাঠ গ্রহন করতে থাকে। ইমোশনাল ইনটেলিজেন্স এ সংক্রান্ত একটি আলোকবর্তিতা তুল্য বই। আবেগগত পাঠ ও গ্রহণপূর্বক মেধাদীপ্ত ভারসাম্যপূর্ণ একটি উন্নত জীবন গড়তে ও দক্ষতা অর্জনের উপায় জানতে এই বইটি পাঠ করা আবশ্য।

আরও পড়ুন- প্রোডাকটিভিটি বাড়াতে চান? দেখে নিন ৯টি টিপস!

দক্ষতা অর্জনের জন্য কার্যকর অন্যান্য বই দেখতে 

 

Zubayer Ibn Kamal

Zubayer Ibn Kamal

For the last half a decade, I have been writing stories, articles, features, and other content in various national level magazines. I am most interested in creative writing. I have read thousands of fiction books in the last few years. I have memorized the book of the last revelation of God. My day goes by reading books and thinking.

Leave a Comment

You May Also Like This Article

Rokomari-blog-Logo.png
Join our mailing list and get the latest updates
Loading