গল্প বা উপন্যাসের মতো নয়, আপনার বাস্তব জীবনে পরিবর্তন আনবে যে বইগুলো।

জীবনে পরিবর্তন আনবে যে বইগুলো

জীবনে বেঁচে থাকার জন্য তো বুঝে না বুঝে কত কিছুই আমরা করি। শিশু বয়স থেকে বাবা মা আমাদের নিজের হাতে কত কিছু শেখান, একটু বড় হবার পরে আমরা শিখতে শুরু করি বিদ্যালয় থেকে। ডাক্তার ইঞ্জিনিয়ার বা বড় মানুষ হবার স্বপ্ন নিয়ে এভাবে চলতেই থাকে জীবন। কিন্তু আমরা কি কখনো নিজের কথা নিজে চিন্তা করি? আমরা কি চাই? যে জীবনের সঙ্গে আমরা পাল্লা দিয়ে চলছি সে জীবন কি আসলেই আমরা চেয়েছিলাম? হয়তো অনেক কিছুই এখন মেনে নিয়েছি কিন্তু মনে এখনো নিতে পারিনি। জীবনকে খতিয়ে দেখার জন্য আপনার হয়তো আরও জানতে হবে, ঠাণ্ডা মাথায় ভাবতে হবে আসলেই আপনি কি চান। আপনার জীবনকে আরেকটু সহজ করতে, আপনার ভাবনায় আরেকটু রশদ যোগাতে আমরা সাজেস্ট করছি মাত্র ৭ টি বই। তবে হ্যাঁ এই বইগুলো পড়তে আপনার গল্প/উপন্যাসের মতো মজা লাগবে না, কিন্তু অনুরোধ করছি এই ৭টি বই সময় থাকতে পড়ুন।

How to Win Friends and influence people

BUY NOW- অনুবাদ (বাংলা)

BUY NOW- Original Copy

How to Win Friends and influence people

আপনি যখন বাইরের দুনিয়ার সাথে মিশতে শুরু করবেন তখন থেকেই আপনার পরিচয় হতে থাকবে নতুন নতুন মানুষের সাথে। তাদের সবাই আপনার জীবনে ভ্যালু ক্রিয়েট করবে না বা আপনিও চাইলেই সবার জন্য ভালো করতে পারবেন না। তবে হ্যাঁ ভুল বন্ধু নির্বাচনে আপনার জীবনের অর্ধেক পতন শুরুতেই ঘটতে পারে। তাই জীবনের শুরু থেকেই বন্ধু নির্বাচনের ক্ষেত্রে আপনাকে সচেতন হতে হবে। এমনকি পরিবারের বড়দেরও উচিৎ ছোটরা কাদের সাথে মিশছে, কি শিখছে সেদিকে খেয়াল রাখা। ছোটরাই যে শুধু বন্ধু নির্বাচন করে তা কিন্তু নয়, বন্ধু নির্বাচনে বড়দের আরও বেশি সচেতন হতে হবে কারণ ছোটরা শুধু বন্ধু নির্বাচন করে কিন্তু বড়রা নির্বাচন করেন পার্টনার। কাজের ক্ষেত্রে, ব্যবসার ক্ষেত্রে, জীবনের সঙ্গী হিসেবে, এমন কী বিভিন্ন সমস্যা নিয়ে আপনি যার কাছে পরামর্শ চান সে মানুষটাও সঠিক কিনা সেটাও আপনাকেই নির্বাচন করতে হয়। তাই নিশ্চয়ই বুঝতে পারছেন বন্ধু নির্বাচনে সতর্ক হওয়া কতটা জরুরী।

Exactly What to Say: the Magic Words for

BUY NOW- অনুবাদ (বাংলা)

BUY NOW- Original Copy

Exactly What to Say: the Magic Words for

বিশ্বাস করুন জীবনটা একদম সরল অঙ্কের মতো। কিন্তু তা মোটেও সহজ নয়। জীবনের কোথাও একটু ভুল করলে সেই ভুলের হিসেব মিলাতে জীবনটাই চলে যায়। আবার সুন্দর ও সৎ ভাবে জীবন যাপন করতে পারলে জীবনের শেষে যদি শূন্যও মিলে তবুও শান্তি। মানুষের মুখের কথা অনেক শক্তিশালী, এর চেয়ে ধারালো কোন অস্ত্র আপনি কখনো কোথাও দেখেছেন? মাথা খাটিয়ে মুখের কথা দিয়ে আপনি আমেরিকার প্রেসিডেন্ট হয়ে যেতে পারবেন আবার এই কথায় উনিশ বিশ হলেই আপনার পতন হতে বেশি সময় লাগবে না। তাই আপনাকে জানতে হবে কখন কোথায় কী বলতে হবে, কতটা যুক্তি দিয়ে বলতে হবে। মুখের কথায় যার কনভিন্সিং পাওয়ার আর মিষ্টতা যত বেশি এই পৃথিবী তার জন্য ততো বেশি সুখ ও সমৃদ্ধি নিয়ে অপেক্ষা করে থাকে।

Time Management

BUY NOW- অনুবাদ (বাংলা)

BUY NOW- Original Copy

Time Management

ধরুন আপনার আশেপাশে সব ভালো ভালো বন্ধু, সবার সাথেই আপনার খুব সুসম্পর্ক। আপনার ব্যবহারে সবাই মুগ্ধ, আপনার কনভিন্সিং পাওয়ার চমৎকার। তবে আপনার একটা সমস্যা আছে, আপনি যাযাবর জীবন যাপন করেন। যে জীবনে সময়ের কোন মূল্য নেই, নিজের জন্য কোন সময় নেই, খাওয়া, ঘুমের ঠিক নেই, নিজের কাজের ঠিক নেই সে জীবন রেখে কী লাভ ভাই? তার চেয়ে সব বাদ দিয়ে মৃত্যুর জন্য বসে বসে অপেক্ষা করুন। অথবা এখনো সময় আছে একটু নতুন করে ভাবুন। একজন নিম্নবিত্ত চতুর্থ শ্রেণির কর্মচারীর কাছে যে পরিমাণ সময় আছে, একজন কোটিপতি ব্যবসায়ীর কাছেও সমান পরিমাণে সময় আছে। পার্থক্য শুধু সময়ের ব্যবস্থাপনায়। সময়ের সদব্যবহার আপনি করুন বা না করুন তবে একথা আপনাকে মানতেই হবে যে যত বেশি কার্যকরীভাবে সময়ের ব্যবস্থাপনা করতে পারে সে ততোবেশি সফল। তাই সফলতার জন্য টাইম ম্যানেজমেন্ট খুবই জরুরী।

The Power Of Positive Thinking

BUY NOW- অনুবাদ (বাংলা)

BUY NOW- Original Copy

The Power Of Positive Thinking

ছোট বেলায় বাবা মাড়লে মা বলতেন গুরুজনেরা যেখানে যেখানে আঘাত করে সে জায়গাগুলা নাকি জান্নাতে যাবে। তখন ভাবতাম আমার পিঠ জান্নাতে গেলে আমি জাহান্নামে কিভাবে যাব? এক হাত জান্নাতে গেলে আরেক হাত জাহান্নামে যাবে সেটাও না হয় মেনে নিলাম কিন্তু পিঠের হিসেবটা আর মিলতো না। তখন থেকেই নেগেটিভ চিন্তা শুরু বুঝে উঠার আগেই নিজেকে জাহান্নামি ভাবতে শিখেছি। তাই জান্নাতে যাওয়ার হিসেব মিলাতাম। এখনো মনে আছে ক্লাস ৬-৮ এই ৩ বছরে ৪ সেট স্কুল ড্রেস বানাতে হয়েছে আর ৪ নম্বর ড্রেসটার মধ্যে তখন আমার সমান ২ জন ঢুকতে পারতো। বুঝতেই পারছেন বঃয়সন্ধিকালের কথা বলছি। দ্রূত বড় হচ্ছিলাম কিন্তু দোষ সব যেয়ে পড়তো নিরীহ জামা কাপড়ের উপর। জামা নাকি ছোট হয়ে যাচ্ছে। আমি যে বড় হচ্ছি তার খবর নেই। একদম ছোট থেকেই নেগেটিভ ভাবনাগুলো আমাদের ভিতর দানা বাঁধতে শুরু করে যার রেশ থেকে যায় আমৃত্যু। এই যেমন এখনো পজিটিভ থিংকিং বইয়ের রিভিউ দিচ্ছি নেগেটিভ সব থিংকিং দিয়েই। তাই এই বইটি আমার জন্যও আবার পড়া জরুরী।

Think and Grow Rich

BUY NOW- অনুবাদ (বাংলা)

BUY NOW- Original Copy

Think and Grow Rich

জীবনে এত কিছু করলেন এখন কয়টা টাকারওতো দরকার না কী বলেন? আর টাকার জন্য আপনাকে কিচ্ছু করতে হবে না। শুধু বসে বসে চিন্তা করবেন আর দেখবেন নতুন তৈরি পুকুরের পানির মত টাকা  একাই বাড়ছে। বইয়ের নাম শুনে এমন মনে হলেও বাস্তবতা একটু ভিন্ন। আপনাকে ভাবতে হবে সফল মানুষের মত করে। একটু খুঁজ নিয়ে দেখার অনুরোধ করছি ওয়ারেন বাফেট কিংবা জ্যাক মা কখন ঘুম থেকে উঠেন, উঠে তাদের প্রথম, দ্বিতীয়, তৃতীয় কাজ কী থাকে। সেটার সাথে নিজের পার্থক্য খুঁজুন তারপর সেগুলো পূরণের চেষ্টা করুন। কিছুদিন পরে পার্থক্য নিজেই বুঝতে পারবেন। failure consciousness থেকে success consciousness এ আপনাকে কনভার্ট হতে হবে। আর এই বইটি আপনার মানসিকতার এমন পরিবর্তনের জন্য বিশেষ ভূমিকা রাখবে।

Rich Dad Poor Dad

BUY NOW- অনুবাদ (বাংলা)

BUY NOW- Original Copy

Rich Dad Poor Dad

জীবনে এত ত্যাগ স্বীকার করে আপনি এত অর্থ উপার্জন করলেন সেই অর্থ যদি একটু মিস ম্যানেজমেন্টের জন্য শেষ হয়ে যায় তাহলে সবচেয়ে দুঃখ কে পাবেন? সঠিক উত্তর যার টাকা সে।

যত সহজে আপনি সঠিক উত্তর দাতা হয়েছেন টাকা হারানোর পরে সে যন্ত্রণা ততোটা সহজ হবে না। তাই আপনাকে শিখতে হবে How to Manage Money. আর এই কঠিন কাজটি আপনাকে শেখাবেন ২ জন ভদ্রলোক একজন ধনী বাবা অপর জন গরীব বাবা। এই বইটা একটি হোল লাইফ জার্নি। যেখানে আপনি কিভাবে অর্থ উপার্জন, ব্যয় ও সঞ্চয় করবেন সেটা জানতে পারবেন। কোনটি আপনার জন্য সম্পদ আর কোনটি দায় তাও জানতে পারবেন। তাই বইটি একবার না কয়েকবার আপনার পড়া উচিৎ।

অনেক আঁধার পেরিয়ে

BUY NOW

অনেক আঁধার পেরিয়ে

বড়সড় একটা ফ্ল্যাট, সিক্স ডিজিট স্যালারির জব অথবা রমরমা ব্যবসা, সুন্দরী বউ, গ্যারেজে লেইটেস্ট মডেলের গাড়ি, বছরে দুবার ট্যুর অথবা সাদা চামড়ার দেশের গ্রিন কার্ড। কী ভাবছ?…. ব্যস তুমি সফল।

সততা? আদর্শ? মূল্যবোধ?

ধুর, ভুলে যাও ওসব! ছলচাতুরির চাদর গায়ে জড়িয়ে নাও নির্দ্বিধায়, দুরভিসন্ধির খেলা খেলে যাও শর্তহীনভাবে। সফল হতেই হবে নাহলে তুমি পিষ্ট হয়ে যাবে জন-অরণ্যের-সামাজিকতার-চাপে।

আমরা ভুল করি। স্বপ্ন-সুখ ছোঁয়ার মাতাল নেশায় মত্ত হয়ে আর সবকিছুকে দূরে সরিয়ে গৃহপালিত জীবযাপন করে পার করে দিই মাটির পৃথিবীর এই এক জীবন। সুখ পাই না। যারা লক্ষ্যে পৌঁছে তারাও অবাক হয়ে দেখে সেখানেও সুখ নেই। সুখ তাহলে কোথায়?

পথিক, সুখ এই পথে, এ পথেই আছে……

কী সেই পথ?

আত্ম-উন্নয়নমূলক ৮টি আলোচিত বই (বইমেলা ২০২০)

rokomari

rokomari

Published 29 Jan 2018
Rokomari.com is now one of the leading e-commerce organizations in Bangladesh. It is indeed the biggest online bookshop or bookstore in Bangladesh that helps you save time and money.
  0      0
 

comments (0)

Leave a Comment

You May Also Like This Article

Rokomari-blog-Logo.png