গল্পে গল্পে বিজ্ঞান শেখাবে যে বইগুলো

গল্পচ্ছলে কিশোরদের বিজ্ঞান শেখার সিরিজ
গল্পচ্ছলে বিজ্ঞান

শিশু-কিশোরদের মনে স্বাভাবিকভাবেই বিজ্ঞানের প্রতি একটা ভয় কাজ করে। কারণ-সহজাতভাবে মানুষ সব সময় সহজ বিষয়টাকে পছন্দ করে। আমাদের মস্তিষ্ক বিজ্ঞানকে কঠিন বিষয় হিসেবে বিবেচিত করে। তাই  তাদের এই বিজ্ঞানভীতি অমূলক নয়। বিজ্ঞানের নানা সমীকরণ, নীতি আর সূত্রগুলো তাদের কাছে জটিল মনে হয়। তারা হয়তো মনে মনে আশা করে, এসব সমীকরণ আর সূত্র ছাড়াই যদি বিজ্ঞান চলত? তারা বিজ্ঞানের উপকারিতা উপভোগ করতে পছন্দ করে। পাশাপাশি এর পেছনের কার্যকারণ জানার প্রতি উৎসাহ তৈরি করে দিতে হবে। তাহলে বিজ্ঞান ও প্রযুক্তির  উন্নয়ন আরো ত্বরান্বিত হবে। নতুন প্রজন্ম বিজ্ঞানমনস্ক হিসেবে বেড়ে উঠবে।

এজন্য তাদের সামনে বিজ্ঞানকে সহজ করে উপস্থাপন করতে হবে। গল্প আর খেলার ছলে বিজ্ঞানের মূল বিষয়গুলো শিখিয়ে দিতে হবে। বিজ্ঞানকে সহজ করে তোলার লক্ষ্যেই লেখা হয়েছে ‘গল্পে গল্পে বিজ্ঞান’ সিরিজ। এই সিরিজে রয়েছে কিশোর উপযোগী মোট চারটি উপন্যাস। পাঁচ বন্ধুর বিভিন্ন ঘটনা নিয়ে বর্ণিত ভিন্ন স্বাদের, বিজ্ঞানের চার বিষয় নিয়ে গল্পগুলো সাজানো হয়েছে।

এই সিরিজের বইগুলো হলো, দুই মেরুর হয় নাকো দেখা, বাঁশ বাগানের ভূত, নুর হোসেনের আলোর ম্যাজিক, চলো সমুদ্রে যাই। চারটি বইয়ে বিজ্ঞানের চারটি বিষয় ফোকাস করা হয়েছে, চুম্বক, তাপ, আলো এবং পানি বিজ্ঞান। গল্পগুলো কোনোটি সামাজিক, অ্যাডভেঞ্চারাস, কোনোটি থ্রিলার আবার কোনোটি ভ্রমণ কাহিনী। বইগুলোর কাহিনী সংক্ষেপ এবং আলোচ্য বিষয় নিয়ে কথা বলা যাক।

দুই মেরুর হয় নাকো দেখা 

 

দুই মেরুর হয় নাকো দেখা
BUY NOW

দরিদ্র পরিবারের ছেলে ফারুক। জেলা শহরের সরকারি স্কুলে ক্লাস সিক্সে ভর্তি হয়েছে। স্টেশনে পার্টটাইম পত্রিকা বিক্রি করে পড়াশোনার খরচ চালায় সে। মহাজনের বাড়িতে তার বিধবা রুনু ফুফু খাদেমার কাজ করে। একদিন ধুমধাম করে মহাজনের ছেলের বিয়ের অনুষ্ঠান হয়। রাত হয়ে যাওয়ায় ফারুক ফুফুকে ডাকতে বিয়েবাড়িতে যায়। সেই রাতেই হারিয়ে যায় নতুন বউয়ের গহনা। গহনা চুরির অপবাদ এসে পড়ে ফারুকের ওপর। স্কুল থেকে ফেরার পথে মহাজনের ভাই তাকে আটক করে। তান্ত্রিক এনে বাটি চালান দিয়ে ফারুককে চোর হিসেবে প্রমাণ করতে চায়। ফারুককে চুরির অপবাদ থেকে মুক্ত করতে সাহায্যের হাত বাড়িয়ে দেয় আনাস ও তার বন্ধুরা। কিন্তু এই কিশোর দল কি পেরেছিল ক্ষমতাবান মহাজনের সাথে লড়তে? ফারুককে মুক্ত করতে?

সামাজিক এই উপন্যাসের মাধ্যমে শিশু কিশোরেরা যাকাত এবং ইসলামি অর্থনৈতিক ব্যবস্থা শিখবে। সুদের ভয়াবহতা সম্পর্কে জানবে। সেই সাথে চুম্বকবিজ্ঞানের মূল তত্ত্বও শিখবে। চুম্বকের আকর্ষণ-বিকর্ষণ ধর্ম, দিকদর্শী ধর্মসহ নানা বিষয় গল্পের ছলে শিখবে। তার মন থেকে বিজ্ঞানভীতি দূর হবে।

বাঁশ বাগানের ভূত

 

বাঁশ বাগানের ভূত
BUY NOW

ভীতু শামিম নির্জন গা ছমছমে বাঁশ বাগানে একটা ভয়ংকর ভূত দেখে পড়িমরি করে ছুটে আসে। গ্রামে একের পর এক চুরি হতে থাকে। চোরের সাথে কি ভূতের সম্পর্ক আছে? আনাসের দল বাঁশ বাগানের ভূত রহস্য উদ্ঘাটনে নেমে পড়ে। অন্যদিকে আনাসের বোকা চাচা সোনার মোহর নিয়ে জিনের বাদশাহর সাথে দেখা করতে যান। জিনের বাদশারূপী ঠগবাজের পাল্লায় পড়ে যান তিনি। কিশোর দল কি পেরেছিল চাচাকে উদ্ধার করতে? তারা কি পেরেছিল বাঁশ বাগানে ভূতগুলোর রহস্য উদ্ঘাটন করতে?

অ্যাডভেঞ্চারাস এই গল্পের মাধ্যমে শিশু-কিশোরেরা জিন সম্পর্কে জানবে। এছাড়া তাপবিজ্ঞানের কঠিন মূল তত্ত্ব খেলার ছলে সহজেই  শিখবে।

নুর হোসেনের আলোর ম্যাজিক

 

নূর হোসেনের আলোর ম্যাজিক
BUY NOW

নুর হোসেন আলোর ম্যাজিক বাক্স বানিয়ে মেলায় বিক্রি করছিল। মেলায় নুরের সাথে দেখা হয় আনাস ও তার বন্ধুদের। শিক্ষার আলো থেকে বঞ্চিত নুর স্কুলে যাওয়ার ইচ্ছে প্রকাশ করে। আনাসরা তাকে সাহায্য করতে এগিয়ে আসে। কিন্তু নানা রকম প্রতিবন্ধকতায় কিশোর দলটি কি সফল হতে পেরেছিল? অন্যদিকে বার্ষিক পরীক্ষায় শামিম গণিতে ফেল করে বাড়ি থেকে পালিয়ে যায়। ধরা দেয় অন্ধকার জগতের মানুষদের কাছে। একসময় দুর্ধর্ষ মানুষগুলোর কাছ থেকে সে পালিয়ে বাঁচতে চায়। সে কি অন্ধকার জগতের মানুষদের কাছ থেকে পালিয়ে বাঁচতে পেরেছিল?

নূর হোসেনের কিশোর জীবনের আলো-আঁধারের চমৎকার একটি গল্প। বার্ষিক পরীক্ষায় ফেইল করে শামিম বাড়ি থেকে পালিয়ে যায়। ধরা দেয় অন্ধকার জগতের দুর্ধর্ষ মানুষদের কাছে। সে কি বেঁচে ফিরতে পেরেছিল? থ্রিলার এই গল্পের মাধ্যমে শিশু-কিশোরেরা ইসলামের দৃষ্টিতে ভালো-মন্দের পার্থক্য কী তা জানতে পারবে। এছাড়া আলো বিজ্ঞানের মূল তত্ত্ব, আলোর প্রতিফলন, প্রতিসরণ খেলার ছলে শিখবে।

চলো, সমুদ্রে যাই

 

চলো সমুদ্রে যাই
BUY NOW

আনাসের সমুদ্র দেখার ইচ্ছে বহু দিনের। ছোট চাচ্চুর সাথে সমুদ্রে যাওয়ার একটা সুযোগ আসে, কিন্তু বাধা দেন মা। শেষ পর্যন্ত কি আনাস সমুদ্র দেখতে যেতে পেরেছিল? অন্যদিকে বন্যার পানিতে তলিয়ে যাওয়া গ্রামগুলোতে ত্রাণ দিতে গিয়ে উমারের দল জানতে পারে যে, মেম্বার ত্রাণের চাল লুকিয়ে রেখেছে। কিশোর দল মেম্বারের বাড়ি থেকে লুকোনো ত্রাণের চাল উদ্ধারের চেষ্টা করে। কিন্তু তারা কি পেরেছিল তা উদ্ধার করতে?

অ্যাডভেঞ্চারাস এই গল্প একদিকে শিশু কিশোরদের মনে নৈতিকতার ভীত গেড়ে দেবে আরেকদিকে তারা জানবে পানিবিজ্ঞানের নানা বিস্ময়কর ঘটনা। প্রাবল্য, ঘনত্বের পার্থক্য, কোহেশন ফোর্স, হাইড্রোজেন বন্ধনসহ নানা বিষয় খেলার ছলে শিখবে।

আরও পড়ুন- অবিশ্বাস্য মহাবিশ্ব কিংবা গল্পে গল্পে জ্যোতির্বিজ্ঞান

ড. উম্মে বুশরার অন্যান্য বই দেখুন 

 

Rokomari Editor

Rokomari Editor

Rokomari is one of the leading E-commerce book sites in bangladesh

Leave a Comment

You May Also Like This Article

Rokomari-blog-Logo.png
Join our mailing list and get the latest updates
Loading