এই ৫টি বই কিনতে আপনি ভুলে যাননি তো?

বই

প্রতি বছরের মতো আরো একবার শুরু হয়েছে বাঙালির প্রাণের মেলা হিসেবে পরিচিতি পাওয়া ‘অমর একুশে গ্রন্থমেলা’। বছরজুড়ে বইপ্রেমীরা তীর্থের কাকের মতো অপেক্ষা করতে থাকে বইমেলার জন্য। এই অপেক্ষা প্রকাশক আর নতুন-পুরোনো লেখকদেরও। পাঠকশ্রেণী মাসব্যাপী বইমেলা থেকে পছন্দের বই কিনতে পারে, লেখকেরা সুযোগ পায় বড় পরিসরে নিজেদের সৃষ্টিকে পাঠকের কাছে পৌঁছে দেয়ার, আর প্রকাশকরা চকচকে নতুন মলাটে বইগুলো পাঠকের কাছে পৌঁছে দেয়ার আনন্দে মেতে ওঠে।

বইমেলা ২০২০ এর চমৎকার একটি রাত্রিকালীন ছবি; ছবি কৃতজ্ঞতা: Rafid Yasar

বইমেলা মানে নতুন বইয়ের নতুন ঘ্রাণে মজে যাওয়া। প্রতিটি বইপ্রেমী মানুষ মেলার পূর্বেই হয়তো ঠিক করে নেন কোন বইগুলো কিনবেন। কিংবা মেলায় ঘুরে ঘুরেও অনেকে বই পছন্দ করে কিনে ফেলেন। পাঠকের এই পছন্দ অধিকাংশ সময়ই নির্ধারিত হয় বইয়ের জনপ্রিয়তার ভিত্তিতে। পাঠকেরা অধিকাংশ ক্ষেত্রেই সবচেয়ে জনপ্রিয় এবং আলোচিত বইগুলোই মেলা থেকে কিনে থাকেন। কিন্তু মনে রাখতে হবে, প্রচার-প্রচারণার অভাবে অনেক ভালো বইও অনেক সময় থেকে যায় পাদপ্রদীপের বাইরে, যে বইগুলো বইপ্রেমী পাঠকদের জন্য হতে পারে অবশ্যপাঠ্য। চলুন জেনে নিই এমন ৫টি বইয়ের কথা, যেগুলো বাদ পড়তে পারে আপনার ক্রয়তালিকা থেকে।

আগুনপাখি BUY NOW

আগুনপাখিহাসান আজিজুল হক

বাংলা সাহিত্যের অন্যতম জনপ্রিয় লেখক এবং কথাসাহিত্যিক হাসান আজিজুল হক লেখালেখি শুরু করেছিলেন গল্পগ্রন্থ রচনার মধ্য দিয়ে। অসংখ্য জনপ্রিয় গল্পগ্রন্থ আর প্রবন্ধ রচনা করেছেন তিনি। তাঁর লেখা গল্পগুলো অনূদিত হয়েছে ইংরেজি, রুশ, চেকসহ বেশ কয়েকটি ভাষায়। পাঠকমনে জায়গা করে নেয়া এ লেখক কোনো কারণে উপন্যাস রচনা থেকে নিজেকে সরিয়ে রেখেছিলেন।

লেখালেখি শুরুর পর ৫ দশক টানা গল্প, প্রবন্ধ, স্মৃতিকথা আর শিশুসাহিত্য রচনা করা হাসান আজিজুল হক শেষতক তার প্রথম উপন্যাস রচনা করেছিলেন ২০০৬ সালে। আর প্রথম উপন্যাসেই করেছিলেন বাজিমাত। ‘আগুনপাখি’ নামে এই উপন্যাসটিতে ৪৭ এর দেশভাগের পূর্বে ও পরবর্তী সময়ের কঠিন বাস্তবতা আর দেশান্তরি মানুষের বেঁচে থাকার সংগ্রাম ফুটে উঠেছে ভুবনডাঙা নামের এক ছোট্ট গ্রামের উত্থান-পতনের মধ্য দিয়ে। ইত্যাদি গ্রন্থ প্রকাশ থেকে ৬ষ্ঠ সংস্করণ বের হয়েছে প্রথম আলো বর্ষসেরা হওয়া এই বই। তাই এখনো পড়া না হয়ে থাকলে এ বইটি অবশ্যই যোগ করতে পারেন আপনার ক্রয়তালিকাতে।

মুসলমান মঙ্গল - জাকির তালুকদার

BUY NOW

মুসলমানমঙ্গলজাকির তালুকদার

রোদেলা প্রকাশনী থেকে প্রকাশ হওয়া উপন্যাস ‘মুসলমানমঙ্গল’কে এই শ্রেণী বা ক্যাটাগরির প্রথম বাংলা উপন্যাস বলা চলে। ইসলাম ধর্ম ও এর অনুসারী অর্থাৎ মুসলিমদের নিয়ে লিখিত বইয়ের সংখ্যা অনেক। ইসলামের ইতিহাস ও ঐতিহ্য নিয়ে গল্প-উপন্যাসও কম রচিত হয়নি। তবে নির্দিষ্ট করে বাঙালি মুসলিমদের নিয়ে কাজ হয়েছে খুবই কম। সেই কম সংখ্যক কাজের মাঝে জাকির তালুকদারের উপন্যাস মুসলমানমঙ্গল একটি অমর সৃষ্টি। বাঙালি মুসলমানের মনন, দৃষ্টিভঙ্গি, বিশ্বাস, সর্বোপরি বাঙালি মুসলিম সমাজকে ইসলামের ইতিহাস, দর্শন ও ধর্মতত্ত্বের আলোকে মুসলমানমঙ্গল উপন্যাসে ফুটিয়ে তুলেছেন জাকির তালুকদার। উপন্যাস হলেও অনবদ্য এই গ্রন্থটি একটি গবেষণা গ্রন্থের চেয়ে কম কিছু নয়, যা বাঙালি মুসলিম সমাজ সম্পর্কে যেকোনো অজ্ঞ পাঠককেও দেবে বিস্তর জ্ঞান।

ঘরভরতি মানুষ অথবা নৈঃশব্দ্য - আহমাদ মোস্তফা কামাল
BUY NOW

ঘরভরতি মানুষ অথবা নৈঃশব্দ্যআহমাদ মোস্তফা কামাল

সৃজনশীল সাহিত্যিক আহমাদ মোস্তফা কামালের চতুর্থ গল্পগ্রন্থ ‘ঘরভরতি মানুষ অথবা নৈঃশব্দ্য’ প্রকাশিত হয় ২০১৩ সালে। অসাধারণ সব গল্প নিয়ে সাজানো এ বইটি সেবছর প্রথম আলোর বর্ষসেরা পুরস্কার লাভ করে।

প্রতিটি গল্পই ভিন্ন জগতের, ভিন্ন সমাজের, ভিন্ন স্তরের মানুষের জীবনের হাসি-কান্না, সুখ-দুঃখের কথা বলে। বাস্তবতা বরাবরই কল্পনার চেয়ে কঠিন। আর এই কঠিন বাস্তবতাকে কঠিন করেই উপস্থাপন করেছেন লেখক, যেখানে কাল্পনিক চরিত্রগুলোও রূঢ় বাস্তবতার নির্মম আঘাতে ক্ষত-বিক্ষত হয়। যাত্রাদলের সাবেক সদস্যের ফেলে আসা জীবন, দিকভ্রান্ত প্রেমিকের হতাশায় খাবি খাওয়ার মূহুর্ত, বিপ্লবী তরুণের আদর্শ হারানোর বেদনা, নিদ্রাহীনতায় ভোগা এক ব্যক্তির প্রেমের সন্ধান- এরকম বিচিত্র মানুষের বৈচিত্র্যময় জীবনের গল্প পড়তে হলে ক্রয়তালিকায় যুক্ত করে ফেলুন ‘ঘরভরতি মানুষ অথবা নৈঃশব্দ্য’।

আলাদিনের গ্রামে – আলতাফ শাহনেওয়াজ
BUY NOW

আলাদিনের গ্রামেআলতাফ শাহনেওয়াজ

বইমেলা থেকে সকল প্রকারের বই কেনা যাদের উদ্দেশ্য, তাদের তালিকায় অবশ্যই এক বা একাধিক কবিতার বইয়ের নাম থাকবে। ফিকশন কিংবা নন-ফিকশন, যে ক্যাটাগরির বই-ই আপনার অধিক পছন্দনীয় হোক না কেন, কবিতার বই ছাড়া পাঠ থেকে যাবে অসম্পূর্ণই। সাহিত্যের পাঠ কিংবা গুরুভার জ্ঞানচর্চা, উভয়ের মাঝেই কাব্যের রস আস্বাদনের প্রয়োজনীয়তা স্বতন্ত্র। কাব্যচর্চা আমাদের মনকে প্রশান্ত করার পাশাপাশি আমাদের ভাবনার গভীরতা বাড়ায়। তবে আজকাল নাকি আর ভালো কবিতার বই পাওয়া যায় না। অনেক পাঠকই হতাশা প্রকাশ করেন যে বইমেলায় ভালো মানের কবিতার বই খুব একটা আসছে না। এই হতাশার কারণ কিছুটা সত্য হলেও অনেক মানসম্মত কবিতার বইও বইমেলায় আসছে। কেবল প্রচারের অভাবে কিছু বই পৌঁছাচ্ছে না পাঠকের হাতে। এমনই একটি কবিতার বইয়ের নাম ‘আলাদিনের গ্রামে’। প্রখ্যাত লেখক ও কবি আলতাফ শাহনেওয়াজের এ বইটি চৈতন্য প্রকাশনী থেকে ২০১৬ সালে প্রকাশিত হয় এবং সে বছরই ‘আদম পুরস্কার’ লাভ করে।

জয় বাংলার কয়েকটি গল্প - সৈয়দ মনজুর মোরশেদ
BUY NOW

জয় বাংলার কয়েকটি গল্প সৈয়দ মনজুর মোরশেদ

বইমেলায় ক্রয়তালিকার শীর্ষেই থাকে মুক্তিযুদ্ধের ইতিহাস বিষয়ক বই কিংবা গল্প-উপন্যাস। বাঙালির গৌরবের এ অধ্যায় নিয়ে প্রতিবছরই লেখা হচ্ছে শত শত বই। সেগুলোর মাঝে কিছু বই অনায়াসে পাঠক হৃদয়ে জায়গা করে নেয়। এরকমই একটি বই সৈয়দ মনজুর মোরশেদ এর ‘জয় বাংলার কয়েকটি গল্প’। ৪ দশক ধরে সাহিত্যাঙ্গনে পথচলা সৈয়দ মনজুর মোরশেদের। এই দীর্ঘ সময়ের পথ-পরিক্রমায় গল্প, উপন্যাস, প্রবন্ধ সবকিছুই রচনা করেছেন। বিশেষ করে রাজনীতি, রাজনীতির সাথে জড়িত মানুষের জীবন ও জীবন সংগ্রাম, উত্থান-পতন আর কলহ-বিচ্ছেদের কথাই তার গল্প উপন্যাসের মূল উপজীব্য। ‘জয় বাংলার কয়েকটি গল্প’ ৫টি ছোট গল্প নিয়ে একটি গল্পগ্রন্থ, যার মূল উপজীব্য হলো মুক্তিযুদ্ধে পাহাড়ি প্রান্তিক জনগোষ্ঠীর বঞ্চনার ইতিহাস। সবুজে ঘেরা পাহাড়ের গহীনে মুক্তিযোদ্ধাদের ক্যাম্প, পাহাড়ি জনগোষ্ঠীর সহযোগীতা, তাদের ভূমিকা, সংগ্রাম আর আত্মত্যাগের ইতিহাস বাস্তবের মতো করে উঠে এসেছে বইটির প্রতিটি গল্পে। বইমেলায় নিজের সম্ভাব্য ক্রয়তালিকায় তাই যুক্ত করতে পাড়েন এ বইটিও।

বইগুলো একত্রে পেতে  ক্লিক করুন !

 

Rokomari Editor

Rokomari Editor

Published 05 Dec 2018
Rokomari is one of the leading E-commerce book sites in bangladesh
  0      0
 

comments (0)

Leave a Comment

You May Also Like This Article

Rokomari-blog-Logo.png