লার্ন লিডারশিপ ফ্রম দ্য গ্লোবাল লিডারশিপ গুরু

লিডারশিপ

যে কথাটি প্রথমেই বলতে চাই তা হলো, বাংলাদেশে লিডারশিপ বিষয়ে ভালো কোন গবেষণা হয় না। কিন্তু উন্নয়নশীল থেকে উন্নত দেশে রুপান্তরিত হওয়ার জন্য নেতৃত্ব বিকাশের বিকল্প নেই। বাংলাদেশের ব্যবসা বানিজ্যের সম্প্রসারণের প্রেক্ষাপট বিবেচনা করলে এখনও যে বিষয়টি সবার সামনে চলে আসে তা হলো, এ দেশের প্রতিটি প্রতিষ্ঠানে এখনও চরমভাবে নেতৃত্বের সংকট চরম পর্যায়ে। বাংলাদেশে ব্যবসা করতে গেলে এখনও অনেক বিনিয়োগ পাওয়া যায় কিন্তু ব্যবসা সম্প্রসারণের জন্য যোগ্য নেতা পাওয়া যায় না। কারণ এদেশে কোন পর্যায়ের শিক্ষা ব্যবস্থায় নেতৃত্ব এবং নেতৃত্বের বিকাশ নিয়ে ট্রেইনিং করানো হয় না।

আমাদের দেশে লিডারশিপ ট্রেইনিং করান এ ধরণের অনেক ট্রেইনার রয়েছেন যারা নিয়মিত লিডারশিপ বিষয়ক বিভিন্ন ধরণের ট্রেইনিং প্রদান করে থাকেন। প্রশ্ন হচ্ছে, আমাদের দেশে যারা লিডারশিপ বিষয়ে ট্রেইনিং প্রদান করেন তাদের ট্রেইনিং প্রদানের উৎস কোথায়? এক কথায় উত্তর হচ্ছে, পৃথিবীর বিভিন্ন দেশে লিডারশিপ বিষয়ক গবেষণা করে যারা বিভিন্ন ধরণের থিওরি প্রকাশ করেছেন, বইপুস্তক রচনা করেছেন, গবেষণাপত্র প্রকাশ করেছেন এবং আন্তর্জাতিকভাবে যারা লিডারশিপ গুরু হিসেবে স্বীকৃতি পেয়েছেন তাদের রির্সোস থেকে দীক্ষা নিয়ে আমাদের ট্রেইনাররা, শিক্ষকরা এ দেশে লিডারশিপ বিষয়ক ট্রেইনিং প্রদান করে থাকেন।

সার্বিক অবস্থা বিবেচনা করে আমি লার্ন লিডারশিপ ফ্রম দ্য গ্লোবাল লিডারশিপ গুরু এই বইটি লিখেছি। এই বইতে আপনি গ্লোবাল স্বীকৃত ২৫ জন লিডারশিপ গুরুর কর্মজীবন, তাদের প্রকাশিত থিওরি, বইপুস্তক নিয়ে আলোচনা করা হয়েছে। সত্যিকার অর্থে আপনি যদি আপনার মধ্যে লিডারশিপ ডেভেলপমেন্ট করতে চান তবে আপনাকে শিখতে হবে লিডারশিপ গুরুদের কাছ থেকে। তবে তার আগে অবশ্যই আপনাকে লিডারশিপ গুরুদের বিষয়ে জানতে হবে।

লিডারশিপ গুরুরা শুধুমাত্র লিডারশিপ বিষয়ে তাদের লেখনীর মাধ্যমে কিংবা বই পুস্তক প্রকাশের মাধ্যমে অবদান রাখেননি বরং প্রত্যেক লিডারশিপ গুরুরা বিভিন্ন বিষয়ের উপর বিশেষজ্ঞ। আপনি যদি আপনার জীবনের উদ্দেশ্য খুঁজে পেতে চান তবে টনি রবিন্স হতে পারে আপনার লার্নিং গুরু। আবার আপনি যদি লিডারশিপ, এটিটিউড কিংবা পারসোনাল গ্রোথ ডেভেলপমেন্ট বিষয়ে জানতে চান তবে জন সি. ম্যাক্সওয়েল হতে পারে আপনার লানিং গুরু। এরকম একেক জন লিডারশিপ গুরু একেক বিষয়ে খুব অভিজ্ঞ সুতরাং শিখতে হবে লিডারশিপ গুরুদের কাছ থেকে।

Buy Now

স্যোশাল মিডিয়ায় এ যুগে মানুষের মাইন্ড সবসময় বিচ্ছিন্ন থাকে সে কারণে মানুষ কোন সোর্স থেকে কি শিখবে সে বিষয়ে সঠিক সিদ্ধান্ত নিতে পারে না। অনেক মানুষই আছেন যাদের শেখার জন্য প্রচন্ড আগ্রহ আছে কিন্তু শেখার সোর্স সম্পর্কে ভালো না জানার কারণে তারা শিখতে পারে না। আমি এ বইতে ওয়ার্ল্ডের ২৫ জন লিডারশিপ গুরুদের কর্মময় জীবন এবং তাদের গুরুত্বপূর্ণ বই-পুস্তক সম্পর্কে লিখেছি। সুতরাং লার্ন লিডারশিপ ফ্রম দ্য গ্লোবাল লিডারশিপ গুরু এই একটি বইতে অন্ত্যত দুই শতাধিক বইয়ের তথ্য রয়েছে যে বইগুলো আপনি পড়ে অনেক কিছু শিখতে পারেন। এ জন্য আপনাকে সেলফ্ লার্নার হতে হবে। একজন সেলফ লার্নার অবশ্যই সেলফ লিডার হতে পারবে। সুতরাং প্রাতিষ্ঠানিক লিডার হতে হলে পৃথিবীর সেরা লিডারশিপ গুরুদের লিডারশিপ থিওরি, গবেষণার উপাত্ত সম্পর্কে জেনে নিজের চিন্তা-ভাবনার মধ্যে পরিবর্তন আনতে হবে। নিজের মধ্যে লিডারশিপ ডেভেলপমেন্ট করা একটি ধারাবাহিক প্রক্রিয়া সুতরাং আপনাকে এই ধারাবাহিক প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হবে এবং এটি আপনার নিজেকে পরিবর্তনের প্রতিদিনের পদক্ষেপ হতে পারে।

এখানে আরেকটি বিষয় না বললেই নয় তা হলো, আমাদের দেশে প্রচলিত একটি ধারণা আছে, তা হলো যেকোন একটি লিডারশিপ ট্রেইনিং করলেই হয়তো নিজের মধ্যে লিডারশিপ কোয়ালিটিজ ডেভেলপমেন্ট হয়ে যাবে। এই বিষয়টি সম্পূর্নই অবাস্তব। কারণ একদিনে কয়েক ঘন্টা ট্রেইনিং করলেই যদি লিডারশিপ ডেভেলপমেন্ট সম্ভব হতো তাহলে লিডারশিপ গুরুরা সারা জীবন ধরে এ বিষয়ে গবেষণা করতেন না কিংবা সাধনা করতেন না। এটি একটি দীর্ঘমেয়াদী ধারাবাহিক প্রক্রিয়া সেজন্য আপনাকে পড়তে হবে, জানতে হবে এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে প্র্যাকটিস করতে হবে।

আমাদের দেশে কর্পোরেট হাউস গুলোতে এখনও দীর্ঘমেয়াদী পরিকল্পনা করে লিডারশিপ ডেভেলপমেন্ট বিষয়ে একদমই কাজ হচ্ছে না। আমাদের কর্পোরেট হাউসগুলো এখনও লিডারশিপ ডেভেলপমেন্ট বলতে বছরে কয়েকবার এমপ্লয়িদের ট্রেইনিং করানোর মধ্যেই সীমাবদ্ধ। সেজন্য প্রাতিষ্ঠানিক লিডার ডেভেলপমেন্ট হচ্ছে না। প্রায় প্রতিটি প্রতিষ্ঠানই লিডারশিপ শূণ্যতায় ভুগছে।

“লার্ন লিডারশিপ ফ্রম দ্য গ্লোবাল লিডারশিপ গুরু’’ এই বইটি গতানুগতিক ধারার লিডারশিপ বিষয়ক বই থেকে সম্পূর্ণ আলাদা। কারণ গতানুগতিক ধারার লিডারশিপ বইগুলোতে হয়তো একটি কিংবা দুইটি লিডারশিপ ডেভেলপমেন্ট বিষয় নিয়ে আলোচনা করা হয় কিন্ত “লার্ন লিডারশিপ ফ্রম দ্য গ্লোবাল লিডারশিপ গুরু’’ এই বইটিতে সব লিডারশিপ গুরুদের গুরুত্বপূর্ণ বই সম্পর্কে জানার এবং পড়ার বিষয়কে গুরুত্ব দেওয়া হয়েছে। আপনি এ বিষয়ে যতো পড়বেন, জানবেন ততো বেশি লিডারশিপ বিষয়ে আপনার মধ্যে ধারণার সৃষ্টি হবে। আপনি নিজেকে একজন কার্যকর প্রাতিষ্ঠানিক লিডার হিসেবে গড়ে তুলতে পারবেন এবং আপনার অবদানের কারণে আপনার প্রতিষ্ঠানে ভবিষ্যতের অনেক লিডার তৈরি হবে।

আমি আশা করছি, এক বইতে গ্লোবাল লিডারশিপ গুরুদের নিয়ে তথ্য সমৃদ্ধ সকল লেখা আপনার ভালো লাগবে এবং এই বইটি হবে আপনার জন্য স্বার্থক ইনভেষ্টমেন্ট। শুভ হোক আপনার পথ চলা।

  প্রফেশনাল জীবনে  উন্নতি করতে, পড়ে ফেলুন মোঃ মাছুম চৌধুরীর বইগুলো।   

mahbub setu

mahbub setu

Published 19 Dec 2019
  0      0
 

comments (0)

Leave a Comment

You May Also Like This Article

Rokomari-blog-Logo.png