গত নভেম্বর মাসজুড়ে রকমারিতে টপ ১০ টি অনুবাদ বই !

অনুবাদ বই

সাধারণত আমরা ইংরেজি জেনে থাকলেও ইংরেজিতে লেখা বইগুলো অনেকেই পড়তে পছন্দ করি না বা কম্ফর্ট অনুভব করি না। যে কারণেই অনেক বই আমাদের পড়া হয়ে থাকে না। সেই কথা চিন্তা করেই বই গুলোকে অনুবাদ করার প্রয়োজনীয়তা অনুভব করা হয়। আর সেই থেকেই ইংরেজি কিংবা অন্যান্য ভাষার বইগুলো বাংলায় অনুবাদ করা হয়ে থাকে। রকমারির সাইটে ২০২০-এর নভেম্বর মাসজুড়ে বেস্ট সেলার লিস্টের ১০ টি অনুবাদ বই নিয়েই আজকের এই ব্লগ। আপনিও সংগ্রহ করতে পারেন এই ১০ টি বই আর জেনে নিতে পারেন বইয়ের ভিতরের রহস্য, যে কারণে বইগুলো বেস্ট সেলার!

বাহাদুর পিঁপড়ে
বাহাদুর পিঁপড়ে

BUY NOW

১০। বাহাদুর পিঁপড়ে

তাতিয়ানা মাকারোভা

বিশাল এই পৃথিবীতে এক যে ছিল পিঁপড়ে। নিশ্চয়ই খুব জানতে ইচ্ছে হচ্ছে তোমাদের- কী-ই বা ছিল তার নাম, কীভাবে তাকে ডাকত তার বন্ধু-বান্ধবরা, তার নিজেরই যে দু-কুড়ি ছেলেমেয়ে ছিল তারাই বা কী নামে ডাকত তাকে, আর তার আদরের বুড়ি খুখুড়ি মা আর খুব বুদ্ধিমতী বৌ—তারাই বা…

হ্যান্স এন্ডারসনের সেরা রূপকথা
হ্যান্স এন্ডারসনের সেরা রূপকথা

BUY NOW

৯। হ্যান্স এন্ডারসনের সেরা রূপকথা

আমীরুল ইসলাম

হ্যান্স এন্ডারসনের নাম কে না জানে!
শিশুসাহিত্যের অমর জাদুকর, রূপকথার নিপুণ স্রষ্টা, মায়াবী, মধুর দুঃখরঞ্জিত সুখের জগতের নির্মাতা এই মহান লেখক জন্মগ্রহণ করেন ডেনমার্কের কোপেনহেগেন শহরে ১৮০৫ সালের ২ এপ্রিল। প্রায় একশ বছর ধরে পৃথিবী বাসীদের রূপে, গুণে, রসে বিমুগ্ধ করে রেখেছেন তাঁর অনিন্দ্যসুন্দর, অশ্রুতপূর্ব, অনির্বচনীয় সব রূপকথা দিয়ে।
রূপকথার অর্থ কী !
স্বপ্ন ও বাস্তবের মহান এক জগৎ। আশ্চর্য রকমের সুন্দর এক কল্পলোক। কী থাকে না সেখানে, সুন্দরের আড়ালে অসুন্দর, হাসির আড়ালে কান্না, মিথ্যার আড়ালে সত্যি, আনন্দের পাশে বেদনা – এই হচ্ছে রুপকথা, চিরকালীন সৌন্দর্যের এক অমলিন চিত্র। এন্ডারসনের সেইসব রুপকথা লিখেছিলেন যা পড়ে আজও বিস্মিত হই আমরা। সোনার কাঠির অনুপম নৃত্যে ঘুম ভাঙ্গে আমাদের। প্রবেশ করি স্বর্গীয় উদ্যানে- সেখানে সীমাহীন কল্পনা, অন্তহীন স্বপ্ন ও কঠিন বাস্তবতা।

ইংল্যান্ডের রূপকথা
ইংল্যান্ডের রূপকথা

BUY NOW

৮। ইংল্যান্ডের রূপকথা

আমীরুল ইসলাম

শিশু-কিশোরদের কল্পনাবিলাসী মনের জগৎটিও রূপায়িত হয়েছে অনবদ্য ভঙ্গিতে। এ ছাড়াও আছে ফ্যান্টাসির চমৎকারিত্ব, চরিত্র নির্মাণের কুশলতা এবং কাহিনীর বিদ্যুচ্চমক। ইংল্যান্ডে প্রচুর রূপকথা ছড়িয়ে আছে। অনেক গল্পই কিঞ্চিৎ পরিবর্তিত আকারে পৃথিবীর অন্যান্য দেশে প্রচলিত।
বিশ্বসাহিত্য কেন্দ্র প্রকাশনার পক্ষ থেকে প্রকাশিত ‘ইংল্যান্ডের রূপকথা’ বইতে ইংল্যান্ডের কয়েকটি প্রতিনিধিত্বশীল রুপকথাকে উপস্থাপন করা হলো। গল্পগুলো নেয়া হয়েছে ‘English Fables and Fairy Stories’ বই থেকে। মূল বইয়ের উল্লেখযোগ্য ও সেরা গল্পগুলোই এই সংকলনে সংযোজন করা হয়েছে। বইটি শিশু-কিশোর পাঠকদের ভালো লাগবে বলেই আমাদের বিশ্বাস ।

শেখ সাদীর গল্প
শেখ সাদীর গল্প

BUY NOW

৭। শেখ সাদীর গল্প

আমীরুল ইসলাম

অমর কবি শেখ সাদী।
ফার্সি ভাষায় কাব্য রচনা করে তিনি পৃথিবী বিখ্যাত। তাঁর লেখা গুলিস্তাঁ ও বুস্তাঁ বিশ্বসাহিত্যে উজ্জ্বল স্থান অধিকার করে আছে । গুলিস্তাঁ ও বুস্তাঁ অর্থ- ফুলের বাগান ও সৌরভের উদ্যান। বই দুটিতে রয়েছে মনোরম ছন্দে বাঁধা কতগুলো ছোট ছোট গল্প। এই গল্পগুলোর অধিকাংশই উপদেশমূলক। গল্পছলে উপদেশ কিংবা উপদেশছলে গল্প বলাই ছিল হয়তো সাদীর উদ্দেশ্য। কিন্তু এগুলো কাব্য হিসেবে অতুলনীয় হয়ে উঠেছে, গল্প হিসেবে তো বটেই। ফার্সি ভাষায় লেখা এই সমস্ত কবিতা শত শত বছর ধরে পাঠকদের মনে আলোড়ন সৃষ্টি করেছে। পৃথিবীর বিভিন্ন ভাষায় শেখ সাদীর রচনা অনূদিত হয়েছে।
গুলিস্তাঁ ও বুস্তাঁ – অসংখ্য গল্প থেকে মাত্র কয়েকটি নিয়ে এই বইটি সাজানো হয়েছে। মূল কবিতার স্বাদ এই লেখাগুলোতে কিছুই পাওয়া যাবে না। ফার্সি কাব্যভুবনের সুরেলা ছন্দ, ধ্বনিমাধুর্য ও উপদেশবানীর ঝংকার এই বইতে নেই। তোমরা বড় হয়ে শেখ সাদীর মূল লেখা পড়বে। তাঁর বিচিত্র জীবনকাহিনী পড়ে দেখবে। সেখানেও অনেককিছু শেখার আছে। এই টুকরো টুকরো গল্পগুলো তোমাদের ভালো লাগবে আশা করি। শেখ সাদীর রচনার সংক্ষিপ্ত পরিচয় তোমাদের কাছে তুলে ধরাই এই বইয়ের উদ্দেশ্য।

চীনের রূপকথা
চীনের রূপকথা

BUY NOW

৬। চীনের রূপকথা

আমীরুল ইসলাম

চীনা রূপকথার গল্প পৃথিবী বিখ্যাত। পৃথিবীর বিভিন্ন ভাষায় চীনের বহু বাছাই গল্প অনূদিত হয়েছে। বাংলা ভাষাতেও এর ব্যাতিক্রম হয়নি। বাংলা শিশুসাহিত্যের ঊষালগ্নেই অনূদিত হয়েছে চীনের রুপকথা। অতি সম্প্রতিও চীনের গল্পের অনুবাদ প্রকাশিত হচ্ছে।
বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রকাশনা বিভাগ থেকে প্রকাশিত রূপকথার সিরিজের আওতায় প্রকাশিত হলো চীনের রুপকথা। চীনের রূপকথার বিপুল সম্ভার থেকে এত ক্ষুদ্র ও কৃশকায় গ্রন্থে রুপকথা সংকলনের সীমাবদ্ধতা থাকবেই। তবে আমরা চেষ্টা করেছি, চীনের প্রতিনিধিত্বকারী গল্পগুলো যেন এই সংকলনে স্থান পায়। বিভিন্ন দেশি-বিদেশি বই থেকে গল্পগুলো সংগ্রহ করা হয়েছে। পড়ে মূল আবহ অক্ষুন্ন রেখে গল্পগুলো পূর্ণাঙ্গ অনুবাদ – এমনটি বলা যাবে না। বরং গল্পগুলো মৌলিকভাবেই পূর্ণ লিখিত হয়েছে।
চীনের রূপকথার গল্পগুলো অরূপলোকে বিহার করলেও এর মূল প্রোথিত রয়েছে বাস্তব জীবনের হাজার উপাদানের ভিতরে। দীর্ঘ গৌরবময় ইতিহাসের পটভূমিতে প্রাণশক্তিকে উজ্জীবিত করে সৃষ্টি হয়েছে রূপকথার আশ্চর্য এইসব সুন্দর গল্পগুলো। হৃদয়ের সমস্ত সুধা মথিত করে জন্ম নেয় রূপকথা। রূপকথা আমাদের মানসমুক্তির প্রতীক। রূপকথা প্রেমী পাঠকদের বইটি ভালো লাগলে আমরা আনন্দিত হব।

পিনোকিও
পিনোকিও

BUY NOW

৫। পিনোকিও

সাহিত্য প্রকাশ

ছোটদের নিয়ে সবসময় ভেবেছেন ওয়াল্ট ডিজনি। তাদের আনন্দের জন্য জীবনভর কাজ করেছেন। কার্টুন ছবি তৈরিতে ওয়াল্ট ডিজনির কোনাে তুলনা ছিল না। আরাে কত ভাবেই-না ছােটদের আনন্দ যুগিয়েছেন তিনি। পৃথিবীর ইতিহাসে গত একশ বছরের প্রধান গুণী মানুষদের একজন তিনি। ছােটদের মনমানসিকতা গড়তে তাঁর অবদানের তুলনা নেই। আমেরিকার এই মানুষটি গােটা দুনিয়ার শিশুদের কথা ভেবে কাজ করেছেন। আর সব দেশের শিশুরা তাে একই চরিত্রের। ওয়াল্ট ডিজনির স্টুডিওতে আঁকা ছবি নিয়েই এই বই। ছবি আর কথায় মেলে ধরা হয়েছে ছােটদের প্রিয় কাহিনী। দুনিয়া জুড়ে শিশুদের আনন্দ দিয়ে চলেছে যেসব বই, এবার তা প্রকাশিত হলাে বাংলা ভাষায়।

ফক্সট্রট ইন কান্দাহার
ফক্সট্রট ইন কান্দাহার

BUY NOW

৪। ফক্সট্রট ইন কান্দাহার

আমেরিকার দীর্ঘতম যুদ্ধের প্রাক্কালে আফগানিস্তানে কর্মরত একজন সিআইএ কর্মকর্তার স্মৃতিকথা

ডুয়্যান ইভান্স

লাতিন আমেরিকার দাফতরিক প্রধান হিসেবে দায়িত্ব পালন শেষে সদ্য দেশে ফিরে আসা সিআইএ কর্মকর্তা ডুয়্যান ইভান্স প্রস্তুুত হচ্ছেন এফবিআই-তে লিয়াজো অফিসার হিসেবে নতুন দায়িত্ব গ্রহণের জন্য। কিন্তু সে দায়িত্ব গ্রহণের আগেই ঘটে গেল যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে ভয়াবহ জঙ্গি হামলা। ওয়াশিংটনে এফবিআই-এর ক্যাফেটোরিয়াতে দাঁড়িয়ে নিউইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে ঘটে যাওয়া সেই জঙ্গি হামলা তাকে এতটাই নাড়া দিয়েছিল যে, সেই মূহুর্তে আফগানিস্তানে গিয়ে তালিবান ও আল-কায়েদা’র সমূলে বিনাশ ঘটানোই ছিল তার জীবনের একমাত্র লক্ষ্য। সে লক্ষ্য অর্জনেরই প্রথম ধাপ হিসেবে বহু প্রচেষ্টার পরে সিআইএ কর্তৃক আফগানিস্তানে প্রেরিত ‘ইকো টিম’-এ জায়গা করে নেন তিনি। কিন্তু আফগানিস্তানে রওয়ানা হওয়ার ঠিক আগ মূহুর্তে তাকে বাদ দিয়েই ইকো টিম রওয়ানা হয়ে যায়। এতে ডুয়্যান হার মানেননি। কীভাবে তিনি ফক্সট্রট দলের নেতা হিসেবে আফগানিস্তানে গেলেন? আফগানিস্তানের বন্ধুর পরিবেশে কেমন ছিল, ঝুঁকিপূর্ণ সেই অ্যাডভেঞ্চার? কে ছিল হামিদ কারজাঈ? আর কে-ই বা ছিল গুল আগা সিরাজি? আফগানিস্তানের এই যুদ্ধে কী ভূমিকা ছিল কান্দাহার শহরের? প্রতি মূহুর্তে অ্যাডভেঞ্চার আর অনিশ্চয়তায় ভরপুর, আফগানিস্তানের জঙ্গি বিরোধী যুদ্ধের স্মৃতিকথা ‘ফক্সট্রট ইন কান্দাহার’।

প্রোডাক্টিভ মুসলিম
প্রোডাক্টিভ মুসলিম

BUY NOW

৩। প্রোডাক্টিভ মুসলিম

মোহাম্মদ ফারিস

‘প্রোডাক্টিভ মুসলিম’ একটি আত্মোন্নয়নমূলক বই। বইটির পাতায় পাতায় মুখর হয়ে উঠেছে—আত্ম-জাগরণ, আত্মনির্মাণ ও আত্মবিকাশের বিভিন্ন দিক নিয়ে জীবনঘনিষ্ট আলোচনার আসর। এতে আছে স্রষ্টার দেওয়া অমূল্য উপহার—আমাদের মেধা সময় ও শক্তিকে কাজে লাগিয়ে ব্যক্তিগঠন, ক্যারিয়ার উন্নয়ন এবং সামাজসেবামূলক কর্মোদ্যোগের মধ্য দিয়ে নিজেকে এক নতুন পৃথিবীর স্বপ্নদ্রষ্টা এবং একনিষ্ঠ কারিগর হিসেবে গড়ে তোলার বাস্তবধর্মী কর্মকৌশল।
লেখক কুরআনের রত্নভান্ডার, নবিজির সুন্নাহর মুক্তো-প্রবাল থেকে শুরু করে Dr John Ratey, Graham Allcott সহ আধুনিক জ্ঞানবিজ্ঞান এবং ব্যবসায়িক কর্মকৌশলের অসাধারণ সব তথ্য ও অভিজ্ঞতা তুলে ধরেছেন বইটিতে।
ইসলামের শাশ্বত শিক্ষা এবং আধুনিক জ্ঞানবিজ্ঞানের মিশেলে রচিত এই বইটিতে যে প্রোডাক্টিভ লাইফ-স্টাইলের মডেল তুলে ধরা হয়েছে, তা একজন মানুষকে পার্থিব জীবনের সাফল্যের শেকড় ছুঁয়ে দিয়ে নিজেকে পরকালীন জীবনের শিখরে পৌঁছে দিতে এক উজ্জ্বল আলোকবর্তিকা হয়ে পথ দেখাবে। বিশেষভাবে এই বইটি থেকে জানতে পারবেন :
* কীভাবে স্পিরিচুয়াল প্রোডাক্টিভিটি বৃদ্ধি করবেন
* কীভাবে ঘুম, পুষ্টি ও ফিটনেস নিয়ন্ত্রণ করবেন
* কীভাবে ব্যক্তিগত জীবনের বাইরে সামাজিক পরিমণ্ডলেও প্রোডাক্টিভ হয়ে উঠবেন
* কীভাবে ব্যক্তিজীবন, সামজিক জীবন, ক্যারিয়ার এবং দ্বীন-দুনিয়ার মাঝে ভারসাম্য রক্ষা করে চলবেন
* মানসিক বিচ্ছিন্নতা এড়িয়ে কীভাবে আপন লক্ষ্যে ফোকাস ঠিক রাখবেন
* কীভাবে প্রোডাক্টিভ হ্যাবিট গড়ে তুলবেন এবং ইফেক্টিভ রুটিন তৈরি করবেন
* কীভাবে সময়ের সদ্ব্যবহার করে দুনিয়ার পাশাপাশি পরকালের জীবনকে সমৃদ্ধ করবেন
* রমাদানে কী করে প্রোডাক্টিভিটি বজায় রাখবেন ইত্যাদিসহ আরও অনেক কিছু।

এই বইটি কি কেবল মুসলিমদের জন্য প্রযোজ্য?
* বইটি বিশেষত মুসলিমদের উদ্দেশ্য করে লেখা হলেও মুসলিম-অমুসলিম নির্বিশেষে এ থেকে উপকৃত হতে পারবে। এই বইয়ে আলোচিত—আমাদের জীবনের উদ্দেশ্য কী? মানুষের শ্রেষ্ঠত্ব; মানুষ, সৃষ্টিকর্তা এবং মহাবিশ্বের আন্তঃসম্পর্ক; মানবজাতির প্রতি আমাদের দায়বোধ; পৃথিবীর কাছে ঋণস্বীকার—এসব কমন ভ্যালুজ আমাদের প্রত্যেকের জানা দরকার, যেন বৃহত্তর মানবিক স্বার্থে একটি বসবাসযোগ্য ও শান্তিপূর্ণ সবুজ পৃথিবী গড়ে তুলতে আমরা একে অপরের পরিপূরক হয়ে কাজ করতে পারি।

* অন্যান্য প্রোডাক্টিভিটি বইয়ের তুলনায় এর বিশেষত্ব কী?
* ‘দেহের একটি আত্মা আছে—বিষয়টি এমন নয়, আসলে আমাদের ‘আত্মার জন্য এ-দেহটি। সৃষ্টি হিসেবে মানুষ যতটা-না দৈহিক, তার চেয়ে বেশি আত্মিক। পশ্চিমা ধ্যানধ্যারণার আলোকে প্রোডাক্টিভিটি কিংবা পার্সোনাল ডেভেলপমেন্টের ওপর লিখিত যাবতীয় বইয়ের প্রধান দুর্বলতা—এই আত্মা ও আধ্যাত্মিকতার মতো একটি শাশ্বত সত্যকে এড়িয়ে যাওয়া ।

* আমাদের দেহ দুর্বল, ভঙ্গুর ও পঁচনশীল। পক্ষান্তরে আমাদের আত্মা হলো শাশ্বত। তাই আত্মা ও আধ্যাত্মিকতাকে অস্বীকার করে যে কর্মকৌশল দাঁড় করানো হয়, তাতে তাৎক্ষণিকভাবে ক্ষুদ্র ক্ষুদ্র কিছু সফলতা অর্জিত হলেও, জীবনের বৃহত্তর সফলতার প্রশ্নে তা চূড়ান্তভাবে ব্যর্থ। এ জন্য মানবসত্তার পূর্ণ বিকাশ এবং দীর্ঘমেয়াদি স্থায়ী সফলতার জন্য দরকার এমন এক অত্যুজ্জ্বল জীবনদৃষ্টি ও কর্মকৌশল, যা একজন মানুষকে দুনিয়াতে প্রেডাক্টিভ হওয়ার পাশাপাশি অনন্তকালের পরকালীন জীবনের ব্যাপারেও প্রোডাক্টিভ হতে সাহায্য করতে পারে। এই এখানটাতে প্রোডাক্টিভ মুসলিম বইটি এই ইন্ডাস্ট্রির পশ্চিমাধারার আর-সব বই থেকে আলাদা এবং এক অপার্থিব স্বকীয়তায় উজ্জ্বল।

দ্য কম্পাউন্ড ইফেক্ট
দ্য কম্পাউন্ড ইফেক্ট

BUY NOW

২। দ্য কম্পাউন্ড ইফেক্ট

(নিউইয়র্ক টাইমস, ওয়াল স্ট্রিট জার্নাল এবং ইউএসএ টুডের বেস্ট সেলার বই)
ড্যারেন হার্ডি

নিউইয়র্ক টাইমস, ওয়াল স্ট্রিট জার্নাল এবং ইউএসএ টুডের বেস্ট সেলার বইগুলোর মধ্যে “দ্য কম্পাউন্ড ইফেক্ট” বই হল একটি। এই বইটি সাফল্য এবং এটি অর্জন করতে সত্যই কী লাগে তা সম্পর্কে।

আপনি যখনই আপনার শৃঙ্খলা, রুটিন, ছন্দ এবং ধারাবাহিকতায় আঘাত করতে পারবেন তখন বুঝতে পারবেন আত্মা থেকে নিজেকে নিজেই পৃথক করছেন। এতে আপনি নতুন শক্তিশালী এবং বিজয়ী আত্মার খোঁজ পাবেন।
আপনাকে অনেক দিন ধরে বাঁশ দেওয়া হয়েছে। ইন্টারনেটে দিনে দুই ঘণ্টা ব্যয় করে বছরে ২,০০০,০০০ টাকা আয় করুন, সপ্তাহে ৩০০০ হারান, ক্রিম দিয়ে আপনার মুখের ২০ বছর ঘসুন, একটি বড়ি দিয়ে আপনার প্রেমের জীবন ঠিক করুন, বা অন্য কোনও প্রকল্পের সঙ্গে স্থায়ী সাফল্য অর্জন এসব এ বই থেকে পাবেন না। স্থানীয় ওয়ালমার্ট থেকে খুব ভালোভাবে ক্ল্যাম-শেলড প্যাকেজে নিজের সাফল্য, খ্যাতি, আত্মমর্যাদাবোধ, সুসম্পর্ক এবং স্বাস্থ্য এবং সুস্বাস্থ্য কিনতে পারলে এটি দুর্দান্ত হবে। আমরা ধনী হওয়ার জন্য, ফিট হয়ে উঠতে, আরও কম বয়েসি হওয়ার জন্য, চাঞ্চল্যকর দাবির ক্রমাগত বোমা বর্ষণ করছি। এই পুনরাবৃত্তিমুলক বিপণন বার্তাগুলো আমাদের সত্যকে, সফল হতে কী লাগে এ নিয়ে আমাদের ধারণাকে বিকৃত করে দিয়েছে। সফল হতে যা লাগে তা সাধারণ কিন্তু গভীর মৌলিক বিষয়গুলো আমরা হারিয়ে ফেলেছি।

মানুষকে মৌলিক বিষয়ে ফিরিয়ে নিতেই এই বই। বিশৃঙ্খলা পরিষ্কার করে এবং মূল ফাল্ডামেন্টালগুলোতে ফোকাস আনতে সহায়তা করতেই এই বই। পরিমাপযোগ্য এবং টেকসই ফলাফল উৎপন্ন করতে এই বইতে থাকা অনুশীলন এবং পরীক্ষামূলক সাফল্যের নীতিগুলো আপনি তাৎক্ষণিকভাবে আপনার জীবনে প্রয়োগ করতে পারবেন। বইটি আপনার আরও খারাপ বা খারাপের জন্য, আপনার জীবন পরিচালিত করে এমন অপারেটিং সিস্টেমটি কম্পাউন্ড ইফেন্টের শক্তিকে কাজে লাগানো শেখাবে। আপনার সুবিধার্থে এই সিস্টেমটি ব্যবহার করুন এবং আপনি সত্যই আপনার জীবনে পরিবর্তন আনতে পারেন।

চূড়ান্ত সাফল্যের জন্য আপনার প্রয়োজন একমাত্র কম্পাউন্ড ইফেক্ট। প্রথমত, আমি এই নীতিগুলো আ্যান্টনি রবিনস যেমন উল্লেখ করেছেন,

“আমি আমার ব্যবসায়িক প্রচেষ্টায় উল্লেখযোগ্য সাফল্য উপভোগ করেছি কারণ আপনি এই বইটিতে_যে নীতিগুলো পড়বেন তা মেনে চলার বিষয়টিকে আমি তৈরি করেছি।

গত বিশ বছর ধরে আমি তীব্রভাবে সাফল্য এবং মানুষের কৃতিতৃ নিয়ে অধ্যয়ন করছি। আমি হাজার হাজার ডলার হাজার হাজার বিভিন্ন ধারণা, সংস্থান এবং দর্শনে ব্যয় করেছি। আমার ব্যক্তিগত অভিজ্ঞতা প্রমাণ করেছে যে আপনি যা শিখেন বা কোনও কৌশল আপনি নিয়োগ করেন না কেন, “কম্পাউন্ড ইফেক্ট” -এর অপারেটিং সিস্টেমের ফলাফল হিসাবে সাফল্য আসে।”

আপনার সফল হওয়ার জন্য যা যা প্রয়োজন তা আপনি ইতোমধ্যে জানেন। আপনার আর কিছু শেখার দরকার নেই। আমাদের কেবল আরও তথ্যের প্রয়োজন হলে, ইন্টারনেট সংযোগের সঙ্গে প্রত্যেকে একটি প্রাসাদে বাস করেন, স্টিলের আবরণে থাকবেন এবং আনন্দের সঙ্গে খুশি হবেন। নতুন বা আরও তথ্য আপনার যা প্রয়োজন তা নয় কর্মের একটি নতুন পরিকল্পনা যা নাশকতা দূর করতে এবং সাফল্যের দিকে মনোযোগী করে তুলতে এমন নতুন আচরণ এবং অভ্যাস তৈরি করার সময় এসেছে এবং এটা খুব সহজ।

আপনি কার্যের একটি বিশদ, বাস্তব পরিকল্পনা আবিষ্কার করতে চলেছেন এর জন্য আপনার প্রত্যাশাগুলো কাঁপিয়ে তুলুন, আপনার অনুমানগুলো দূর করুন, আপনার কৌতূহলৎ প্রজ্বলিত করুন এবং আপনার জীবনের মূল্য দিন, এখনই শুরু করুন।

জীবনকে পরিবর্তনকারী ছোট্ট একটি বইয়ের মধ্যে রয়েছে প্রতি মাসের সাকসেস ম্যাগাজিনে যা থাকে তার সেরা নির্যাস।
তবে একটি আত্মউন্নয়নমূলক বই কোনো তরল ঔষধ নয় যে, প্রতি চুমুকেই উপকার ও কার্যকারিতা রয়েছে। একটি বইয়ের প্রতিটি শব্দ, প্রতিটি বাক্য সবার জন্য একই মাত্রায় কার্যকরী নাও হতে পারে, হয় না, সম্ভবও নয়। অনেক পৃষ্ঠা হয়ত আপনার জন্যে হতে পারে একেবারেই প্রভাবহীন। তবে সার্বিক বিবেচনায় একটি বইয়ের অর্ধেক পৃষ্ঠাও কিংবা তার কমও যদি কার্যকরী হয়, তাহলেই বা কম কিসের? মনে রাখবেন, উন্নয়নটি ঘটবে আপনার জীবনের, সুতরাং একটি আত্মউন্নয়নমূলক বই থেকে যতটুকু-পরিবর্তন আপনার জীবনে আসবে তা অমূল্য। বইগুলো পড়ে কেউ শতভাগ নতুনভাবে জীবনযাপন করতে সক্ষম হবে, কেউ একটু কম। তবে যে মাত্রায় হোক না কেন বইগুলো পড়ার পর এই বইয়ের প্রভাব জীবনযাপনে যে খুব বড় একটি পরিবর্তন আনবে তা নিশ্চিত। আর এই পরিবর্তিত জীবন মানেই নতুনভাবে উপলব্ধি করা এক বিরাট জীবন- আশায়, উদ্যমে ও স্বপ্নে। পৃথিবীর লক্ষ লক্ষ মানুষ এই বইগুলো পড়ে দৃশ্যমান সুফল পেয়েছেন, এবার আপনার পালা।

দ্য মিরাকল মর্নিং
দ্য মিরাকল মর্নিং

BUY NOW

১। দ্য মিরাকল মর্নিং

হ্যাল এলরড

কী আছে বইটিতে? প্রশ্নটির উত্তর শুধুমাত্র আরেকটি প্রশ্নের মাধ্যমেই দেয়া যায়- আত্মউন্নয়নের কী নেই বইটিতে?

জীবন বদলে দেওয়া এক অমূল্য বই হ্যাল এলরড এর “দ্য মিরাকল মর্নিং“। প্রকৃতপক্ষে এটা শুধু একটি বই নয়; এটা জীবনযাপনের এক নতুন পদ্ধতি- একটি অভ্যাস গঠন প্রক্রিয়া যা জীবনকে গড়ে দেয় নতুন আঙ্গিকে। বইটি যেন একটি প্রতিষ্ঠান, একটি সংগঠন। জীবনে এই বইটির সংস্পর্শে আসা মানে যে-কোনো মাত্রায় জীবনকে বদলে ফেলা, জীবনকে নতুনভাবে উপলব্ধি করতে পারা। শুধু বইটি পড়া নয়, চিন্তা জগতের পাশাপাশি এই বইয়ে অনেকগুলো সুনির্দিষ্ট কার্যক্রমের উল্লেখ রয়েছে, যেগুলো অনুসরণ করলে শারীরিক, মানসিক ও আত্মিক জগতের দৃশ্যমান উন্নয়ন ঘটবে। এই বইয়ে যে চিন্তা, ধারণা, পরামর্শ ও কার্যক্রমের উল্লেখ রয়েছে সেগুলোর প্রভাব আমাদের জীবনে ব্যাপক। ধারণাগুলো পাল্টে দেবে আপনার এত দিনের জীবনযাপনের দৃষ্টিভঙ্গি। জীবনকে আপনি যে মানের ও উচ্চতার মনে করেন, বইটি পড়ার পর মনে হবে তার চেয়ে অনেক বেশি। তাই বইটি পড়তে পড়তেই দেখবেন, নিজের অজান্তেই মানসিকভাবে আপনি পৌঁছে গিয়েছেন উন্নততর জীবনে। ব্যাপক ইতিবাচক পরিবর্তন ঘটেছে আপনার চিন্তা জগতে। এই পরিবর্তনের মাধ্যমেই আপনি সরাসরি উপলব্ধি করতে পারবেন আপনার জীবনে এই বইটির প্রভাব ।

দ্য মিরাকল মর্নিং-এ জীবনযাপনের অনেক রকমের পরামর্শ রয়েছে। যথেষ্ট সম্ভাবনা থাকা সত্বেও অনেক মানুষ কেন তাদের স্বপ্নের জীবন থেকে বঞ্চিত হয়, কেন অধিকাংশই থেকে যায় গড় মানুষ কেন পরিতাপ ও সংগ্রামের জীবনে সীমাবদ্ধ হয়ে যায়, এসব কিছুর কারণ ব্যাখ্যা করে তা থেকে উঠে আসার অনেক বাস্তব পরামর্শ রয়েছে বইটিতে।

দ্য মিরাকল মর্নিং -এর একটি বড় অংশ (ষষ্ঠ অধ্যায়) জুড়ে রয়েছে খুব সকালে ঘুম থেকে উঠে লাইফ সেভারস নামে ছয়টি অভ্যাসের নির্দিষ্ট কার্যক্রম। ব্যক্তিগতভাবে গ্রন্থকার এগুলো থেকে ব্যাপকমাত্রায় উপকৃত হয়েছেন। সকালের এই কার্যক্রম ও তা থেকে সৃষ্ট ইমপ্যাক্টকে তিনি নাম দিয়েছেন “দ্য মিরাকল মর্নিং”। তাকে অনুসরণ করে চলেছেন পৃথিবীর হাজার হাজার মানুষ। লাইফ সেভারস নামের এই মিরাকল মর্নিং ঘিরে বিশ্বব্যাপী গড়ে উঠেছে বিভিন্ন সংগঠন, তৈরি হয়েছে মিরাকল মর্নিং সম্প্রদায়। তবে ‘দ্য মিরাকল মর্নিং”-এর সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হচ্ছে বইটির উজ্জীবনী শক্তি। নেতিবাচক শক্তির যে প্রভাব মানুষকে পিছনে টেনে নিয়ে যায়, যে ভূল দৃষ্টিভঙ্গির কারণে মানুষ জীবনকে এক জায়গায় নিয়ে রাখে, চিন্তার যে দৈন্য জীবনকে সংকীর্ণতায় আবদ্ধ করে রাখে, সীমাবদ্ধ যে ভাবনা জীবনকে আজীবন বঞ্চিত করে রাখে বৃহত্তর বনের বিপুল আয়োজন থেকে, “দ্য মিরাকল মর্নিং” সেসবের বিপক্ষে যেন এক প্রচণ্ড ঝড়ো হাওয়া যা নিমিষেই বিতাড়িত করে দেয় জীবনের নেতিবাচক সবকিছু। জীবনকে নিয়ে যায় সাফল্যের এক নতুন ঠিকানায়।

নতুন প্রকাশিত অনুবাদের জনপ্রিয় সব বই পেতে ক্লিক করুন !

rokomari

rokomari

Rokomari.com is now one of the leading e-commerce organizations in Bangladesh. It is indeed the biggest online bookshop or bookstore in Bangladesh that helps you save time and money.

Leave a Comment

You May Also Like This Article

Rokomari-blog-Logo.png
Join our mailing list and get the latest updates
Loading