অবসর উৎযাপনে সঙ্গী হোক প্রিয় লেখকদের এই ৫ টি বই !

অবসর

অবসর । অলস সময়ের আরেক নাম। কথায় আছে ‘অলস মস্তিষ্ক শয়তানের কারখানা’। তারমানে অবসর থাকাটা ভালো কিছুকে ইঙ্গিত করে না। এই সময়টাতে শয়তান এসে বাসা বাঁধতে পারে মনে, মস্তিষ্কে। বাজে কাজ করার প্ররোচনা দিতে পারে, ফেলতে পারে বিপদে। তাই অবসর সময়টা ব্যবহার করাটাই বুদ্ধিমানের কাজ। অনেকভাবেই অলস সময় ব্যয় করা যেতে পারে। তারমধ্যে ভালো একটি উপায় হচ্ছে বই পড়া।

বই চিত্তবিনোদনের মাধ্যম। এটি পড়ে আমরা যেমন আনন্দিত হতে পারি তেমনি করতে পারি জ্ঞান অর্জনও। চিন্তার গভীরতাও বাড়াতে পারে বই। কোনো বিষয়কে নতুন করে ভাবাতেও এটির জুড়ি অভাবনীয়। তাই অবসরের পুরো সময়টাই বই পড়াতে ব্যয় করা একটি ভালো সিদ্ধান্ত হতে পারে। যেসব বই আপনার এমন সিদ্ধান্তকে সফল করতে পারে, অবসর সময়ে ভালো সঙ্গী হতে পারে আজ সেসব কিছু বইয়ের সাথে পরিচয় হয়ে নিন-

বরফ গলা নদী – জহির রায়হান 

“উত্তরের জানালাটা ধীরে ধীরে খুলে দিলাে লিলি। একঝলক দমকা বাতাস ছুটে এসে আলিঙ্গন করলাে তাকে। শাড়ির আঁচলটা কাঁধ থেকে খসে পড়লাে হাতের উপর। নিকষ কালাে চুলগুলাে ঢেউ খেলে গেলাে। কানের দুলজোড়া দোলনের মতাে দুলে উঠলাে। নীলরঙের পর্দাটা দু-হাতে টেনে দিলাে সে। তারপর বইয়ের ছােট আলমারিটার পাশে, যেখানে পরিপাটি করে বিছানাে বিছানার ওপর দু-হাত মাথার নিচে দিয়ে মাহমুদ নীরবে শুয়ে, সেখানে এসে দাঁড়ালাে লিলি। আস্তে করে বসলাে তার পাশে। ওর দিকে ক্ষণকাল তাকিয়ে থেকে মাহমুদ বলল, আমি যদি মারা যেতাম তাহলে তুমি কী করতে লিলি ? আবার সে কথা ভাবছাে? ওর কণ্ঠে ধমকের সুর। মাহমুদ আবার বলল, বলাে না, তুমি কী করতে ? কাঁদতাম। হলাে তাে ? একটু নড়েচড়ে বসলাে লিলি। হাত বাড়িয়ে মাহমুদের চোখজোড়া বন্ধ করে দিয়ে বলল, তুমি ঘুমােও। প্লিজ ঘুমােও এবার। নইলে শরীর খারাপ হয়ে যাবে যে। আজ ক-রাত ঘুমােওনি সে খেয়াল আছে?………”

বরফ গলা নদী
BUY NOW

এমনই প্রেম-ভালোবাসা-মমতামাখা পারিবারিক কাহিনী দিয়ে উপন্যাসটি সাজানো। একটি পরিবারে যা যা থাকে সবই আছে এখানে। আছে টানাপোড়ন, আধিপত্য, বৈষম্য, আত্মমর্যাদা, প্রেম, খুনসুটি, হাসি-আনন্দ। মাহমুদ ও হাসিনা এই চরিত্র দুটি মন্ত্রমুগ্ধ করার মতো। এটি অনায়াসেই অবসর উদযাপন করার মতো একটি বই।

লীলাবতী – হুমায়ূন আহমেদ 

সিদ্দিকুর রহমান। বেশ প্রভাবশালী ব্যক্তি। গ্রামের সবাই তাকে শ্রদ্ধাভক্তি করে। সিদ্দিকুরের জীবনে আছে সফলতার গল্প। দুঃখ, হতাশা, নিসঙ্গতাও কম আসেনি পার করে আসা এই ছোট্ট জীবনে। সংসারে সে এখন দাঁড়িয়ে আছে মৃত্যুর অপেক্ষায়। যৌবননামক অধ্যায়ে সুরমার সাথে বিয়ে হয় তার। মেয়েটি যেমন রূপসী তেমনি বুদ্ধিমতীও ছিল। কিন্তু ঘটনার পরিক্রমায় সুরমা ও সিদ্দিকুর রহমানের বিচ্ছেদ ঘটে।

লীলাবতী
BUY NOW

পরবর্তীতে তিনি খোঁজ নিয়ে জানতে পারেন তার স্ত্রী কন্যা-সন্তান জন্ম দিতে গিয়ে মারা যায়। এও জানতে পারেন, শিশুটির নাম রাখা হয় লীলাবতী এবং সে তার মামার বাড়িতে বড় হচ্ছে। কিন্তু মেয়েকে তিনি নিজ গৃহে আনার চেষ্টা করেননি তখন। একসময় সিদ্দিকুরের পরিবারে লীলার আবির্ভাব ঘটে। ছোট থেকেই মেয়েটি শুনে আসছে, তারপিতার মতো নিষ্ঠুর মানুষ আর এ জগতে একটিও নেই। পিতা ও কন্যার এমন করুণরসায়ন আপনার অবসরকে মাতিয়ে তুলতে পারে। 

শঙ্খনীল কারাগারহুমায়ূন আহমেদ 

উপন্যাসের একটি চরিত্র খোকা, আরেকটি রাবেয়া। ভাইবোন সম্পর্ক দুজনের। এছাড়াও তাদের আরও বোন রয়েছে। বিচিত্রময় সংসার এদের। ঘটনার ঘূর্ণনে সংসারের ছন্দ পতন শুরু হয় বাড়ির অতি আদরের একটি কন্যার অকাল মৃত্যুর মধ্য দিয়ে। সকল চরিত্র  কাছে থেকেও যেন বহু দূরে ছিটকে চলে যায় একে অপরের।

শঙ্খনীল কারাগার
BUY NOW

এতগুলো ভাইবোনের সংসারে খোকা একাই থেকে যায় তাদের বাড়িতে। উপন্যাসের শেষে রাবেয়ার চিঠিটা আপনাকে দিতে পারে ভালো লাগার অন্যরকম ফ্লেভার।

আঁখি এবং আমরা ক’জন – মুহম্মমদ জাফর ইকবাল

এই উপন্যাসের কেন্দ্রীয় চরিত্রের নাম আঁখি। অন্য পাঁচ-দশটা বাচ্চা থেকে সে পুরোপুরি আলাদা। আঁখিকে নিয়ে ক্লাসের সবার মাতামাতি। ফাইনাল পরীক্ষা শেষে সবাই মিলে ঘুরতে যায় কক্সবাজার, রাঙামাটি, বান্দরবন। সেখানে একটা চক্রের খপ্পরে পড়ে তারা। আঁখি ও তার বন্ধুরা কীভাবে উদ্ধার হয় এমন শ্বাসরুদ্ধকর কাহিনি পড়তে পড়তে আপনার অবসর হয়ে উঠতে পারে ঝলমলে।

আখি ও আমরা
BUY NOW

ট্রেন টু পাকিস্তান –খুশবন্ত সিং 

উপন্যাসটি ৪৭ এর দেশ-ভাগ-পরবর্তী সহিংসতার প্রেক্ষাপট নিয়ে লেখা। দেশ-ভাগের রোষানলে পড়ে হিন্দু-মুসলমান অনেকেই নিঃস্ব হয়ে যায়। হারাতে হয় চোখের সামনেই প্রিয়জনকে। কিন্তু এসব সহিংসতার ছোঁয়া পায়নি মনোমাজরা গ্রাম। যেখানে হিন্দু, মুসলমান, শিখ একসাথে বসবাস করে। জুগগা, এই গ্রামেরই এক ডাকাতের নাম। ভালবেসে ফেলে এক মুসলিম মেয়েকে। ভালবাসাই তাকে বদলে দেয়। কিন্তু সেসময় গ্রামে

ট্রেন টু পাকিস্তান
BUY NOW

ভয়াবহ ডাকাতি হয় এবং খুনের শিকার হয় একজন। জেলা ম‍্যজিস্ট্রেটের আদেশে জুগগাকে খুন ও ডাকাতির অভিযোগে পুলিশ গ্রেফতার করে। এরপরের কাহিনি দূর করে দিতে পারে আপনার অবসরের সকল অবসাদ।

আরও পড়ুন- মার্কেস, নিঃসঙ্গতার একশ বছর এবং আরও কিছু ঝরাপাতা

জনপ্রিয় উপন্যাসগুলো দেখুন 

 

rokomari

rokomari

Rokomari.com is now one of the leading e-commerce organizations in Bangladesh. It is indeed the biggest online bookshop or bookstore in Bangladesh that helps you save time and money.

Leave a Comment

You May Also Like This Article

Rokomari-blog-Logo.png
Join our mailing list and get the latest updates
Loading