অবসরে পড়ার মত কয়েকটি সেরা বই

কয়েকটি টান টান উত্তেজনার বইয়ের রিভিউ
অবসরে পড়ার মত সেরা কয়েকটি বই

ডিসেম্বরের শহরে শৈশবে হালকা শীতের দুপুরে অবসর সময়ে ছোটবেলায় কাথা কিংবা কম্বলের ভেতর ঢুকে গেছি বই নিয়ে। ভরা পেটে সেসব বইয়ের গল্পগুলো ঘুরতো মাথার ভেতর। চলে যেতে ইচ্ছে করতো গল্পের জগতে। মন খারাপ হতো গল্পের চরিত্রের কষ্টে। বড় হতে হতে বই পড়ার রুচি বদলে গেলেও সময়ের অভাবে অনেকের কাছেই বই পড়ার ফুসরত পাওয়া কঠিন হয়ে দাঁড়িয়েছে। কিন্তু ডিসেম্বর এলেই মনে হয় বছর শেষের সঙ্গে সঙ্গে রয়েছে ছুটির বেশ কিছুদিন। আর ছুটির অবসরে পড়ার জন্য চাই কয়েকটি সেরা বই। আর রকমারি ব্লগের আজকের আয়োজনে থাকলো সেরকমই গুটি কয়েক বইয়ের নাম, যেগুলো অনেকগুলো দারুণ বইয়ের মাঝ থেকে অবসরে পড়ার মত কয়েকটি সেরা বই হিসেবে নির্ধারণ করা।

১. ইহুদী জাতির ইতিহাস (আব্দুল্লাহ ইবনে মাহমুদ)

 

ইহুদী জাতির ইতিহাস - অবসরে পড়ার মত কয়েকটি সেরা বই
BUY NOW

সেই কতকাল ধরেই পবিত্র ভূমি হিসেবে পরিচিত অঞ্চলটিকে নিয়ে চলে আসছে যুদ্ধ। কিন্তু কেন?

অগণিত মৃত্যুর কারণ এই জাগাটিকে ঘিরে ইহুদী ও ইসলাম উভয় ধর্মেরই রয়েছে নিজ নিজ দাবি। গত শতাব্দীতে মুসলিম অধ্যুষিত ফিলিস্তিন আজ হয়ে গিয়েছে ইহুদীদের ইসরাইল। ঠিক এ জায়গাটাই কেন চাই? ইহুদীদের নিজস্ব ধর্ম বিশ্বাস অনুযায়ী জেরুজালেম ও এ অঞ্চলের ওপর তাদের ধর্মীয় দাবি কী? জায়েনিজমের উৎপত্তি হলো কীভাবে? তার চাইতেও বড় কথা, সত্যি সত্যি এ অঞ্চলের আদি নিবাসী কারা? মুসলিম জাতিকে কীভাবে দেখে ইহুদী ধর্ম? ইসলামের শেষ নবী হযরত মুহাম্মদ (সা) এর আবির্ভাবের পর থেকে আজ পর্যন্ত তাঁকে এবং ইসলাম ধর্মকে নিয়ে ইহুদী ধর্মের দৃষ্টিভঙ্গি কী? চূড়ান্ত শিখর থেকে কীভাবে পতন হয় ইহুদী জাতির? এরকম হাজারো প্রশ্ন অনেকেরই মনে ঘুরপাক খেয়ে থাকে। কিন্তু খুব সহজ ভাষায় এ বিষয়ে শুরু থেকে শেষ পর্যন্ত প্রাঞ্চলভাবে উপস্থাপিত বইয়ের খুব অভাব বাংলা ভাষায়।

এ প্রশ্নগুলোর উত্তর খুঁজে বের করার জন্য পাঠকদেরকে নিয়ে যাওয়া হয়েছে ইহুদী ধর্মের প্রাচীন সময়ে, হাজার হাজার বছর আগের মধ্যপ্রাচ্য আর মিসরের মরুপ্রান্তরে। একদম গোড়া থেকে ধীরে ধীরে এ বইতে তুলে ধরা হয়েছে ইসলাম, ইহুদী ও খ্রিস্টধর্মের পৃথক পৃথক দৃষ্টিকোণ থেকে এ জাতির ইতিহাসকে, যে জাতি ‘বনী ইসরাইল’ নামেও পরিচিত। শুধু ধর্মীয় দৃষ্টিকোণ নয়, ইহুদীদের দ্বারা পবিত্র ভূমি দখলের আড়ালের বিশ্বাসটুকু জানতেও সাহায্য করবে এ বইটি। কয়েকটি সেরা বই হিসেবে নির্বাচন করার ক্ষেত্রে এই বইটি থাকবে তালিকার একদম উপরে।

২. নিজের বলার মত একটা গল্প (ইকবাল বাহার)

 

নিজের বলার মতো একটা গল্প
BUY NOW

বইটির লেখক ও জনপ্রিয় উদ্যোক্তা প্রশিক্ষক ইকবাল বাহার এই বইটির ভূমিকায় লেখেন- ‘নিজে স্বপ্ন দেখি ও তরুনদের স্বপ্ন দেখাই- এটা আমার সামাজিক দায়বদ্ধতা যা আমি কোনো প্রকার পারিশ্রমিক ছাড়া করি এবং প্রতিদিন ২-৩ ঘন্টা সময় ব্যয় করি এই কাজে। প্রায় অসম্ভব একটি স্বপ্ন আজ সারা বাংলাদেশের ৬৪ জেলার ও ৫০টি দেশের প্রবাসী বাংলাদেশী সহ ২০০,০০০ তরুণ-তরুণীদের মাঝে ছড়িয়ে গেলো।

গত ৭৩০ দিন ধরে ৮টি ব্যাচের মাধ্যমে চলছে আমাদের অনলাইন কর্মশালা। একদিনের জন্যও আমাদের এই কর্মশালা বন্ধ ছিল না, শুক্রবার, শনিবার, সরকারি ছুটি এমনকি ঈদের দিনও আমরা সেশান করেছি। এটা সারা বিশ্বের ইতিহাস- এত লম্বা এবং টানা ৯০ দিনের কোনো কর্মশালা পৃথিবীতে কেউ কোনোদিন করেনি। আমরা শুধু স্বপ্ন দেখাইনি, কিভাবে স্বপ্নকে বাস্তবায়ন করতে হয় তা শিখিয়েছি টানা ৯০ দিন ধরে এক একটি ব্যাচে। ৯০ দিন ধরে আমি শুধু উদ্যোক্তা হবার সকল কলা-কৌশল শিখাইনি, শিখিয়েছি কিভাবে একজন ভালোমানুষ হয়ে বুক ফুলিয়ে বেঁচে থাকতে হয়, কিভাবে সমাজের জন্য ও দেশের জন্য কাজ করতে হয় এবং সফল হতে হলে দরকার মা-বাবার দোয়া।

আমাদের লক্ষ আগামী ১ বছরের মধ্যে ১০০,০০০ মানুষের কর্মসংস্থান তৈরি করা অন্তত ৫০০০ উদ্যোক্তা হওয়ার মধ্য দিয়ে- “চাকরি করবো না চাকরি দেব”। প্রায় ২০০০ জন উদ্যোক্তা হবার জন্য ইতিমধ্যেই কাজ শুরু করে দিয়েছেন। যারা বিজনেস বন্ধ করে দিয়েছিলেন তারা আবার শুরু করেছেন, যারা আগে শুরু করা বিজনেসে ভালো করেছিলেন না তারা এখন আলোর মুখ দেখতে শুরু করেছেন এবং অনেকে ভেবেছিলেন জীবনের চাকরি করা ছাড়া তাকে দিয়ে আর কিছু সম্ভব নয়, তিনিও চাকরি ছেড়ে উদ্যোক্তা হবার কথা ভাবছেন, কেউ কেউ শুরু করে দিয়েছেন’।

ইকবাল বাহারের লেখা এই বইটিতে উঠে এসেছে উদ্যোক্তা হবার অনেক অনুপ্রেরণা পাওয়ার মত গল্প। কয়েকটি সেরা বই হিসেবে পছন্দ করতে হলে অনেক তরুণ উদ্যোক্তার জন্য অথবা উদ্যোক্তা হতে চাওয়া মানুষদের জন্য হবে বেশ কার্যকরী একটি বই। অবসরে পড়ার মত কয়েকটি সেরা বই হিসেবে অন্যান্য আগ্রহ উদ্দীপক বিষয়গুলোর মধ্যে এটিও দারুণ একটি বই। ডিসেম্বরে পড়ার মত কয়েকটি সেরা বই হিসেবে তালিকায় রাখতে পারেন আপনিও।

৩. অতিপ্রাকৃতের সন্ধ্যানে (আব্দুল্লাহ ইবনে মাহমুদ)

 

অতিপ্রাকৃতের সন্ধানে
BUY NOW

অবসরে পড়ার মত কয়েকটি সেরা বই হিসেবে তালিকা করলে আব্দুল্লাহ আল মাহমুদের এই বইটি থাকবে একদমই উপরে। আপনি কি জানতেন, ছোটবেলায় পড়ে আসা হ্যামিলনের বাঁশিওয়ালার সেই গল্পটা যে সত্যি? এবং, নামটি কিন্তু হ্যামিলন নয়। এরকম আপনি নাম শুনেছেন, বা পড়ে এসেছেন আবছাভাবে এমন অনেক কিংবদন্তিই কিন্তু গড়ে উঠেছে সত্য ঘটনার ওপর ভিত্তি করে। সেই অসাধারণ কিছু লেজেন্ড মলাটবন্দী করে এই বই।

প্রাচীন মিসরের কিংবদন্তির জগৎ, ইয়াজুজ মাজুজের অজানা লোককথা, ধাতুকে সোনায় বদলে দেয়া পরশ পাথর, অমরত্বের স্বাদ দেয়া এলিক্সের অফ লাইফ, পৃথিবীর আনাচে-কানাচে প্রাগৈতিহাসিক কাল থেকে রয়ে যাওয়া অজানা সব রহস্য যা আদতে দেয় অতিপ্রাকৃতের খোঁজ, উপকথা আর পুরাকাহিনীর মিশেল, জাদুবিদ্যার ঐতিহাসিক প্রয়াস, চাপা পড়ে থাকা অশ্রুতপূর্ব সব কাহিনী…..

সব কিছু যেন এক মলাটে পেয়ে যাবেন এই ‘অতিপ্রাকৃতের সন্ধ্যানে’ বইতে, আটাশটি অধ্যায়ে। জানতে পারবেন পরিচিত কিছু কাহিনীই নতুন আঙ্গিকে, নতুন রূপে। আপনার অতৃপ্ত কৌতূহল মেটাবার এই তো সুযোগ! অবসরে পড়ার মত কয়েকটি সেরা বই হিসেবে এই বইটিকে আপনার পছন্দ করতেই হবে।

৪. চলো স্বপ্ন দেখি (জাভেদ পারভেজ)

 

চলো স্বপ্ন দেখি
BUY NOW

জন্মগত ভাবে নিক ভুজিসিকের হাত-পা নেই। ষোল বছর বয়স থেকে সে মনে মনে মস্তবড় একটা স্বপ্ন দেখতে শুরু করেঃ সে প্রেরণাদায়ী বক্তা হবে।

নিকের জীবন যেন একটি রোমাঞ্চকর গল্প। স্বপ্ন সফল করার পথে তাকে অনেক বাধার সম্মুখীন হয়ে হয়েছে। কিন্তু নিজের ওপর আস্থা ও বিশ্বাস থাকার কারণে সে চেষ্টা চালিয়ে গেছে; প্রত্যেকটি পরাজয় থেকে শিখেছে এবং পরেরবার আরও ভালো করবার চেষ্টা করেছে। অবশেষে সফলতা এসেছে!

বইটিতে আছে নিকের জীবনের গল্প ও তার অভিজ্ঞতা থেকে নেওয়া ৮টি গুরুত্বপূর্ণ শিক্ষাঃ

  • চল বড় স্বপ্ন দেখি
  • ভয়কে জয় করতে হবে সাহসের সাথে
  • কথা নয় কাজ করে দেখাও, চেষ্টা চালিয়ে যাও
  • বিশ্বাস থাকলে সবকিছু অর্জন করা সম্ভব
  • কখনও হাল ছেড় না
  • পরাজয় থেকে শিখতে হবে
  • নিজেকে ভালোবাসো- অন্যকে ভালোবাসো
  • অত্যাশ্চর্য ঘটনায় বিশ্বাস রাখো! নিজে অত্যাশ্চর্য কিছু হয়ে ওঠো!

এই বইটিও যে কোন মানুষের জন্য কয়েকটি সেরা বই শুধু নয়; বরং কয়েকটি সেরা বই থেকে বেরিয়ে অনুপ্রেরণার জন্য শ্রেষ্ঠ বই হিসেবে পছন্দ হবে।

আরও পড়ুন-  একজন হাসান আজিজুল হক এবং তাঁর সাহিত্য

 

এরকম আরও কিছু বই দেখতে ক্লিক করুন 

 

Zubayer Ibn Kamal

Zubayer Ibn Kamal

For the last half a decade, I have been writing stories, articles, features, and other content in various national level magazines. I am most interested in creative writing. I have read thousands of fiction books in the last few years. I have memorized the book of the last revelation of God. My day goes by reading books and thinking.

Leave a Comment

You May Also Like This Article

Rokomari-blog-Logo.png
Join our mailing list and get the latest updates
Loading