অমুসলিম থেকে মুসলমান হওয়ার গল্প (৩য় পর্ব)

অমুসলিম থেকে মুসলমান হওয়ার গল্প

বিবিসি বাংলার এক রিপোর্ট অনুযায়ী পৃথিবীতে ইসলাম ধর্মের অনুসারীর সংখ্যা সবচেয়ে দ্রুত হারে বাড়ার কারণে চলতি শতাব্দী শেষ হওয়ার আগেই মুসলমানরা সংখ্যায় খ্রিস্টানদের ছাড়িয়ে যাবে। একই সাথে পশ্চিমা বিশ্বে কমে আসছে ইসলামোফোবিয়া। এমন কোন জাদুমন্ত্র একুশ শতকে এসেও অমুসলিমদেরকে আকৃষ্ট করছে মুসলিম হওয়ার জন্য? বিশেষজ্ঞদের মতে আধ্যাত্মিক শূন্যতার কারণে মানুষ এখন ধর্মের দিকে ফিরে আসতে চাইছে। আর ইসলামের মধ্যেই তারা পাচ্ছেন অবিকৃত ধর্ম ও প্রকৃত আধ্যাত্মিকতার স্বাদ এবং পরিপূর্ণ জীবনবিধান। বিশ্বের বিভিন্ন প্রান্তে প্রতিদিন ইসলামের ছায়াতলে আসছে অসংখ্য মানুষ। অমুসলিম থেকে মুসলমান হওয়ার গল্প লিপিবদ্ধ হচ্ছে। নওমুসলিমরা নিজেদের ফিরে আসার গল্প বলছেন আনন্দের সাথে। আমাদের আজকের আয়োজন অমুসলিম থেকে মুসলিম হওয়ার গল্প নিয়ে প্রকাশ হওয়া কয়েকটি বই নিয়ে।

দ্যা রিভার্টসঃ ফিরে আসার গল্প

 

অমুসলিম থেমে মুসলমান হওয়ার গল্প - দ্য রিভার্টস
BUY NOW

পৃথিবীর ১৩ জন বিখ্যাত মানুষ। তাঁরা কেউবা ছিলেন খ্রিস্টান কেউ ইহুদী আর কেউবা হিন্দু। তাঁরা ফিরে এসেছেন চিরশান্তির পথ ইসলামে। তাঁদের এই জার্নিটা মোটেও সহজ ছিল না। তাঁদের ইসলামে ফিরে আসার এই জার্নি নিয়ে প্রকাশিত হয়েছে ‘দ্যা রিভার্টস: ফিরে আসার গল্প’ বইটি। আফগান যুদ্ধ কাভার করতে এসে তালেবানদের হাতে ধরা পড়লেন এক নারী সাংবাদিক। অন্যদিকে, ফিলিস্তিনের গাজায় এসে আটকে গেলেন এক ব্রিটিশ তরুণী। তারপর কী হলো তাদের? একজন খ্রিস্টান পাদ্রী, একজন ধার্মিক বৌদ্ধ, অনুশাসন মানা একজন হিন্দু যুবক আর মামার আমন্ত্রনে ফিলিস্তিনে ঘুরতে আসা পোলান্ডের এক ইহুদী তরুণ। চার ধর্মের চারজন। কেমন করে পাল্টে গেলেন সবাই? বাবরি মসজিদ নিজ হাতে ভেঙেছেন বলবির সিং। এক সময়ে যা নিয়ে অনেক গর্ববোধ করতেন। কিন্তু তার মনে কীসের এত ব্যথা আজ? বাবরি মসজিদ ভেঙে দেওয়া হাত আজ কেন মসজিদ গড়ার কাজে ব্যস্ত? লন্ডনের বুকে বেড়ে ওঠা তিন যুবক। টাকা-পয়সা, অর্থ-বিত্ত, খ্যাতির কোন অভাব নেই। তবুও শান্তি নেই মনে। শান্তির আশায় কত কী করে গেলেন! পেয়েছিলেন কী? আধুনিক আমেরিকার দুজন মানুষ। একজন অবিশ্বাসী নাস্তিক। অন্যজন সমাজতান্ত্রিক বিপ্লবের স্বপ্নে বিভোর। দুজনের জীবনে নাটকীয় পরিবর্তন এল। কিন্তু কী করে? MTV চ্যানেলের বিশ্ববিখ্যাত এক উপস্থাপিক। পুরো ইউরোপের ঘরে ঘরে পরিচিত মুখ। একদিন দেখা হলো, পাকিস্তানের বিশ্বকাপ জয়ী ক্রিকেটার ইমরান খানের সাথে। তারপর?

ফেরা

 

অমুসলিম থেকে মুসলমান হওয়ার গল্প -ফেরা
BUY NOW

( ২ বোনের ইসলামের পথে ফিরে আসার সত্যি গল্প)

খ্রিস্টান পরিবারে জন্ম নেওয়া দুই বোন। যারা সব সময় যিশুকে মাথা ঠুকে ভক্তি করতো, খ্রিস্টান ধর্মের বিধিবিধান অনুসরণ করতো। মনে করতো খ্রিস্টান ধর্মই শ্রেষ্ঠ ধর্ম। ধীরে বড় হতে লাগলো নানা ধর্মের মানুষের সাথে চলাফেরা হতে লাগলো আর ধর্মের পথ থেকে ছিটকে পড়তে আরম্ভ হলো। এক সময় তার মনে হতো পৃথিবীতে ধর্ম বলতে কিচ্ছু নেই মৃত্যুর মধ্য দিয়ে সবকিছুর সমাপ্তি ঘটে৷ ইসলাম কে বর্বর আর নিকৃষ্ট ধর্ম মনে করতো সে জন্য কুরআন এবং ইসলামিক নানা বিধিবিধান নিয়ে হাসি তামাশা করতো অতঃপর এই হাসি তামাশা আর ঠাট্টা করে করে ঢুকে পড়লো সে ইসলামে। তার মনে হতে লাগলো কেন প্রাণহীন একটা মূর্তিকে এতো ভক্তি ভরে তার পায়ে মাথা ঠুকে? এভাবে আস্তে আস্তে তার মনেপ্রাণে ইসলাম জুড়ে গেল। পরিবার এবং সমাজের বাঁধ প্রতিবন্ধকতা উপেক্ষা করে গ্রহণ করে শান্তির ধর্ম ইসলাম। দ্বীনি বোনেরা মিলে বিয়ে দেয় তার নাম রাখা হয় সিহিন্তা শরীফা৷ আস্তেধীরে সে তার ছোট বোনকেও ইসলামের পথে ফেরার অনুপ্রেরণা জোগায় অবশেষে সেও গ্রহণ করে ইসলাম।হয়ে যায় তাদের জীবনের নতুন মোড়।

ফেরা” এমনই একটি বই যা একজন মানুষ কে ভেতর থেকে নাড়িয়ে দেবে। হৃদয়ের থাকা হাজারও বেদনার কান্না উঁকি দিয়ে উঠবে চোখের পানিতে বন্যা বয়ে যাবে। জীবনে কাটিয়ে আসা দিন গুলোর জন্য আফসোস হবে যে কেন মুসলিম হয়েও এরকম হতে পারলাম না? কেন পারলাম না রবের পথে ফিরে যেতে?

আধুনিক বিশ্বের চল্লিশজন নওমুসলিমের আত্মকাহিনি

 

আধুনিক বিশ্বের চল্লিশজন নওমুসলিমের আত্মকাহিনী
BUY NOW

মাওলানা মুফতী উবায়দুর রহমান খান নদভী রচিত ‘আধুনিক বিশ্বের চল্লিশজন নওমুসলিমের আত্মকাহিনি’তে উঠে  এসেছে বিশ্বের সেরা সেরা মানুষের ইসলাম গ্রহণের গল্প। এই বইতে মার্কিন তরুণী ফ্যান মারিয়া, মার্কিন তরুণ মার্ক এ্যান্টনি, বুলগেরিয়ার পাদ্রী ঈসা, মুষ্টিযোদ্ধা মুহাম্মদ আলী ক্লে, আলী সালমান বেনোইস্ট, বিশ্ব হেভিওয়েট চ্যাম্পিয়ন মাইক টাইসন,  তানজিনিয়ার  প্রেসিডেন্ট জুলিয়াস নায়ারসহ চল্লিশজন নওমুসলিমের কাহিনী বর্ণনা করা হয়েছে।

পৃথিবীতে ইসলাম চৌদ্দশত বছর আগে আসলেও, এর বার্তা সমসাময়িক কাল, পরিবেশ এবং পরিস্থিতিতেও মানবজাতির জন্য ফলপ্রসু। আধুনিক বিশ্বের নানান সংকট ও শূণ্যতা পূরণে ইসলামকেই বেছে নিচ্ছে সচেতন মানুষ। আধুনিক বিশ্বের নওমুসলিমদের সম্পর্কে জানতে ‘আধুনিক বিশ্বের একশত সেরা নওমুসলিম কীভাবে মুসলমান হলেন?’ বইটিও খুব গুরুত্বপূর্ণ।

আমেরিকান নওমুসলিমদের ঈমানদীপ্ত কাহিনী

 

আমেরিকান নওমুসলিমদের ঈমানদীপ্ত কাহিনী
BUY NOW

আমেরিকা বর্তমান বিশ্বের অপ্রতিদ্বন্দ্বী মোড়ল। পুরো পৃথিবী আমেরিকার ইশারায় ওঠবস করে–এমনটাই বিশ্বাস সাধারণ মানুষের। আর আমেরিকা মনে করে তাদের একমাত্র প্রতিদ্বন্দ্বী ইসলাম ও মুসলমান। তাই আমেরিকাকে দাপটের সঙ্গে বিশ্বকে নিয়ন্ত্রণ করতে হলে ইসলামকে ঠেকাতে হবে, দমিয়ে রাখতে হবে৷ সুতরাং নারী স্বাধীনতা ও জঙ্গিবাদের নাটক সাজিয়ে মানুষের মনে ভয় সৃষ্টি করো ইসলাম ও মুসলমান সম্পর্কে। গনতন্ত্রের গান গেয়ে মুসলমান খুন করো আফগানিস্তান, ইরাক, মিশরে, সমূহ আরব অঞ্চলে।  ইসরায়েলকে বাঁচিয়ে রাখো মুসলমানদের হত্যা করার জন্য। আমেরিকা আজ সারা পৃথিবীর ত্রাস। তবে যে আমেরিকা ইসলাম ও মুসলিম জাতিকে সমূলে ধ্বংস করার জন্য লক্ষ্যে নিয়মিত যুদ্ধ করে যাচ্ছে দেশে দেশে– সে আমেরিকাতেই দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে নওমুসলিমদের আলোকিত কাফেলা। সবিশেষ টুইনটাওয়ারের জঘন্য নাটক যেন এই কাফেলাক দান করেছে বাতাসের গতি। বিশেষ করে নারীবাদের নাম করে যখন প্রচার করা হচ্ছে ইসলাম নারীদের তাদের প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত করে রেখেছে–তখন এক জরিপে দেখা গেছে, আমেরিকার প্রতি একজন পুরুষ নওমুসলিমের বিপরীতে চারজন নারী ইসলাম কবুল করছেন৷  কালেভদ্রে তাদের কারও কারও ইসলাম কবুলের ঘটনা মিডিয়াতেও প্রকাশিত হচ্ছে। তবে তা বাস্তবতার তুলনায় একেবারেই অনুল্লেখযোগ্য।  সুলেখক মুহাম্মদ যাইনুল আবিদীন আমেরিকান নওমুসলিমদের মুসলমান হওয়ার গল্প সংগ্রহ করেছেন বিভিন্ন মাধ্যম থেকে। ঈমান জাগানিয়া কাহিনীগুলো আপনাকে নতুন করে ভাবাবে ইসলাম ও মুসলমান হিসেবে নিজের অবস্থান সম্পর্কে।

ভারতের নওমুসলিমদের সম্পর্কে জানতে ’ভারতীয় নওমুসলিমদের ইসলাম গ্রহণের চমকপ্রদ সাক্ষাৎকার’ বইটি পড়তে পারেন। আমেরিকা, কানাডা, ক্যালিফোর্নিয়া, নর্থ ক্যারোলিনা, নিউজিল্যান্ড-এর নওমুসলিমদের মুসলমান হওয়ার গল্প সম্পর্কে পড়তে পারেন ’২৬ জন নও মুসলিমের ঈমানদীপ্ত দাস্তান’।

আরও পড়ুন- অমুসলিম থেকে মুসলমান হওয়ার গল্প : ১ম পর্ব 

অমুসলিম থেকে মুসলমান হওয়ার গল্প : ২য় পর্ব

অমুসলিম থেকে মুসলমান হওয়ার আরও গল্প জানতে 

 

Rokomari Editor

Rokomari Editor

Rokomari is one of the leading E-commerce book sites in bangladesh

Leave a Comment

You May Also Like This Article

Rokomari-blog-Logo.png
Join our mailing list and get the latest updates
Loading