পাঠ্যবই পড়ার আগে যে বইগুলো পড়া উচিৎ

Read Before Read

তিন ধরণের মানুষ পাবে। একদল সমস্যা তৈরি করে, অন্যদল সারাদিন শুধু অভিযোগ করে, আরেক দল সবসময় সমস্যার সমাধান নিয়ে ভাবে। ভাবতো তুমি আসলে কোন দলে?

 

বয়ঃসন্ধিকালে যারা পড়াশোনা বাদ দিয়ে সারাদিন অন্যকিছু ভাবো তাদের জন্য গুরুত্বপূর্ণ একটি কথা। সংসার আমার ভাললাগে না….. এই গানটা এমনি এমনি আসেনি। তোমাদের যেমন পড়ালেখা ভালোলাগে না যারা জীবন সংসারে ব্যস্ত তাদেরও এখন আর সংসার ভালোলাগেনা। সবকিছুই আসলে নতুন নতুন ভালো লাগে। যতোদিন যায় ততো অভক্তি বাড়তে থাকে। তাই ভক্তি ধরে রাখতে বিভিন্নভাবে নিজেকে মোটিভেট করতে হবে।

কিন্তু এই বয়সের জন্য সবচেয়ে দুঃখজনক সত্য হচ্ছে, আশেপাশের সবাই যখন তোমাদের বোঝায় তখন খুব বিরক্ত লাগে কিন্তু বড় হয়ে তোমরাই আবার ছোটদের একই জিনিস বুঝাবা। এর একটা মজার তত্ত্ব আমার বড় বোন আমাকে বলতো যে- জ্ঞান নিজের জন্য না। মানুষকে জ্ঞান দিতে সবারই মজা লাগে কিন্তু খেতে ভালো লাগেনা।

এই সবকিছু শুধু তোমার সাথেই ঘটে এরকম নয় অধিকাংশ ছেলেমেয়ের ক্ষেত্রে এটা প্রযোজ্য, যারা বড় হচ্ছো, যারা হয়েছে বা যারা হবে সবার ক্ষেত্রেই। তবে বিজ্ঞান ও প্রযুক্তির এই যুগে তোমাদের চ্যালেঞ্জ অনেক বেশি কারণ ডিস্ট্রাকশনের টুলস এখন সবই তোমাদের হাতের কাছে। তাই তোমাদের আরও স্মার্টলি এই সমস্যা মোকাবিলা করতে হবে। তোমাদের এমন কিছু বই সম্পর্কে বলছি যেগুলা পাঠ্যবই পড়ার আগে হাতে ক’দিন সময় নিয়ে পড়ে ফেলো। এরপর নিজেই সিদ্ধান্ত নাও তুমি একচ্যুয়ালি কী করতে চাচ্ছ।

দ্য বায়োগ্রাফি অব আব্রাহাম লিঙ্কন

abraham linkon
BUY NOW

এটা ডেল কার্নেগী এর লেখা একটি বই। এটি কোন ভাবেই তোমার পাঠ্যবই কিংবা সেরকম কোন কিছুর সাথে সম্পর্কিত নয়। এই বইটিতে তুমি পাবে আমেরিকার ১৬ তম প্রেসিডেন্টের গল্প। যিনি নুন আনতে পান্তা ফুঁড়ায় এই টাইপের একটি পরিবারে জন্মগ্রহণ করেছিলেন কিন্তু নিজের শ্রম আর অধ্যবসায় দিয়ে হয়েছেন পৃথিবীর সবচেয়ে ধনী ও ক্ষমতাধর দেশের প্রেসিডেন্ট। আমি নিশ্চিত এই লেখাটি যারা পড়বে তাদের অধিকাংশই এই ব্যক্তির চেয়ে মেধাবী ও পারিবারিক ভাবে উন্নত জীবনের অধিকারী। শুধু নিজের অলসতা, গোঁড়ামি আর সঠিক পরামর্শের অভাবে পিছিয়ে থাকবে জীবন থেকে। তাই এই ধরণের বই পড়লে তুমি নিজেকে বুঝতে শিখবে যে আসলেই তুমি পারবে। জীবনে যারা অনেক বড় হয়েছেন তাঁদের অধিকাংশই তোমার মতই সাধারণ ছিলেন। শুধু একটু বুদ্ধি করে চলতে হবে।

ভাইরে আপুরে !!!

vaire apure
BUY NOW

এটা বিখ্যাত কোন মোটিভেশনাল স্পিকার বা রাইটারের বই নয় তবে এই বইটি রকমারিতে বিখ্যাত। ২০১৯ এর মেলার পর থেকেই বইটি তার নিজ ক্যাটাগরিতে বেস্টসেলার। বইটি বেস্টসেলার এজন্যই শুধু তোমাদের পড়তে বলছিনা, বইটি পড়লে তোমার নিজের ভ্যালু বাড়বে তাই পড়তে বলছি। স্কুল, কলেজ, ইউনিভার্সিটি বা সদ্য পাশ করা ছাত্র সবার জন্যই বইটি উপযোগী। এই বইটি যদি এখনই পড়ে শেষ করে ফেলতে পারো তাহলে আমি নিচে কী লিখেছি সেগুলা আর পড়ারই দরকার নেই। কারণ পরবর্তী গাইডলাইন তুমি বইটি থেকেই পাবে। এই বইটি বিশেষ করে অংকে যারা ১২/১০০ পায়, ইংরেজিতে যারা ১৭/১০০ পায়, বিজ্ঞানে যারা ২৩/১০০ পায় তাঁদের জন্য জরুরী, আর যারা ৩৩ এর উপরে পাও তাঁদের আর আলাদা করে কিছু বলছি না, কারণ পাওয়ার মতো এখনো ৬৭ নম্বর বাকি আছে। তাই ডিসিশন ইজ ইউরস।

প্যারাময় লাইফের প্যারাসিটামল

peracitimol
BUY NOW

মাইর আর প্যারাসিটামল এই দুইটার উপরে আসলে বাঙালির কোন ঔষধ নাই। তাই লাইফের প্যারা দূর করার জন্য ঝংকার মাহবুব সাজেস্ট করেছেন এক ধরণের প্যারাসিটামল। প্যারা বর্তমান জেনারেশনের এমন এক রোগ যা যেকোন রোগের চেয়ে ভয়াবহ। কথায় কথায় তারা এখন প্যারা খায়। বি ইজি গাইজ। সব কিছু স্বাভাবিক ভাবে নিতে শিখো। নয়তো জীবনের শুরতেই হুচুট খেয়ে পড়ে থাকতে হবে। ফিউচারে কি হবা? তোমার চেয়ে কম কোয়ালিফাইড ছেলেমেয়ে কীভাবে ভালো করলো? বা তুমি খারাপ করে ফেলছো এখন কি হবে? এই সমস্ত চিন্তা বাদ দাও। জীবনটা এত ছোট নয় যে একটা রেজাল্ট বাংলা সিনেমার মতো তোমার জীবন উলট পালট করে দিবে। যেখানে মনে হয় ভেঙে পড়তে যাচ্ছ ঠিক সেখান থেকেই নতুন করে গড়ে উঠো। বইটি তোমাকে এই কাজে অনেক সহায়তা করবে। সারাদিনের ঘন্টাওয়াইজ একটা রুটিন বইটিতে পাবা, ফোকাস করতে হবে কোথায় সেই সাজেশন, লাইফকে আরও কীভাবে ইফেক্টিভলি চালানো যায় ইত্যাদি পরামর্শ নিয়ে তোমার জন্যই লেখা হয়েছে এই বইটি।

নেভার স্টপ লার্নিং

never stop learning
BUY NOW

শোনো বাচ্চারা জীবনে শেখার কোন শেষ নেই। এই সমস্ত নীতি কথা তোমরা এখন বুঝবা না কিন্তু যখন বুঝবা ততোদিনে জীবনের ঘন্টা বেজে যাবে। তোমাদের কপাল ভালো ঘন্টা বাজার আগেই আয়মান ভাইয়া তোমাদের জন্য এই বইটি লিখেছেন। ধরো তোমার পড়াশোনা ভালো লাগেনা তুমি এখন কোন মাল্টিন্যাশনাল একটা বিরাট কোম্পানিতে জব করছো……গাবায় আসে এমন চাকরি? পড়াশোনা না করে? ধরো তোমার পড়াশোনা শেষ একটা ভালো চাকরি করছো সেখানেও কিন্তু তোমাকে প্রতিনিয়ত নতুন কিছু শিখতে হবে এবং ইনপুট দিতে হবে। নয়তো তোমার অবস্থা সেই কোম্পানিতেও লাস্ট বেঞ্চের স্টূডেন্টের মতোই হবে। সেখানে মার্কস কম পেতা এখানে স্যালারি কম পাবা এই পার্থক্য।

বইয়ের নাম শুনেই বোঝা যায় বই কি নিয়ে লেখা এবং পড়লে আরও ভালো বুঝবা তাই আমি বইয়ের বর্ণনা না দিয়ে তোমার অবস্থাটা তুলে ধরার চেষ্টা করেছি। এখন ভেবে দেখো কি স্টপ করবা। লার্নিং নাকি লাইফ?

বিদ্যাকৌশল: লেখাপড়ায় সাফল্যের সহজ ফরমুলা

biddyakoushol
BUY NOW

অনেক আজাইরা কথা হইছে। এখন পড়াশোনা কীভাবে করবা সেটা জেনে নাও। সকাল ৫ টায় উঠে ফজরের নামাজ আদায় করে পড়তে বসে টানা ৯.৩০ পর্যন্ত পড়ে সরাসরি স্কুলে চলে যাবা আর দিনে ৫ জন স্যারের কাছে প্রাইভেট পড়বা। রোল ১ হওয়া আল্লাহ্‌ ছাড়া কেউ ঠেকাতে পারবেন। ইনশাআল্লাহ্‌ আল্লাহ্‌ তোমাকে ঠেকাবেই ঠেকাবে। এইভাবে পড়লে জীবন যৌবন দুইটাই যাবে। পড়াশোনা করা, পড়া মুখস্থ করা, মনে রাখা এইসব কিছুরই একটা নিয়ম আছে। মেধা সবকিছুর শর্ত তবে মেধাই একমাত্র শর্ত নয়। পড়াশোনা কৌশল মেনে করতে পারলে দেখবে এর চেয়ে মজার জিনিস আর নেই। এই বইটি নিয়ে ঘাটাঘাটি করতে গিয়ে জানতে পারি এই বইটির লেখক রাগিব হাসান নিজেই বোর্ডে ফার্স্ট হয়েছিলেন। লেখক একদম নিজের অভিজ্ঞতা থেকেই বইটি ছাত্রদের জন্য উপযোগী করে লিখেছেন। তাহলে আর দেরি কিসের?

স্টুডেন্ট হ্যাকস

student hacks
BUY NOW

এই বইটিতে পরীক্ষার আগের প্রস্তুতি, পরীক্ষার সময় করনীয় এবং পরীক্ষার পরে কীভাবে হেসেখেলে জীবন কাটাতে হয় সে বিষয়ে টিপস রয়েছে। বুঝতেই পারছো এই বইয়ের প্রয়োজনীয়তা। পরীক্ষা দিতে যাবার আগে ডিম খাওয়া যাবে কি না তার উত্তর পাওয়া যাবে এই বইটিতে। অনেকেই আছে সারা বছর প্রচ্চুর পড়াশোনা করে পরীক্ষার হলে নাকি কিচ্ছু মনে থাকেনা। ভয়ে, আতঙ্কে সব গুলিয়ে যায়। তাই এটি তাঁদের জন্য ঔষধি বই। পরীক্ষার পরেও আবার অনেকে অলস সময়টা কীভাবে কাটাবে সেটা নিয়ে দ্বিধায় থাকে তারাও এই বইটি পরে সময় কাটানোর কিছু বুদ্ধি পেতে পারো।

বৃক্ষ তোমার নাম কি ফলে পরিচয়। তাই ছাত্র যতই ভালো হও তোমার ফলাফলের আশায় অপেক্ষা করে থাকে সবাই। আর তুমি যদি রবীন্দ্রনাথ, কাজী নজরুল, শেক্সপিয়ারের মত হও তাহলে আলাদা কথা পরীক্ষার রেজাল্টের আশায় থাকার দরকার নেই। জীবন যেভাবে চলছে চলুক।

বি স্মার্ট উইথ মুহাম্মাদ

smart with mohammad
BUY NOW

অধিকাংশ মানুষের কাছে স্মার্টনেস মানে হিপহপ লাইফ স্টাইল, ঝাক্কাস ড্রেস, চুলের ফ্যাশন ইত্যাদি। কিন্তু এই জিনিসগুলো স্মার্টনেসের একদম সর্বশেষ শর্ত। আসল স্মার্টনেস হচ্ছে তোমার হেলথ, তোমার ভিতরে থাকা জ্ঞান, তোমার কথা বলার ধরণ, তোমার কাজের ধরণ ইত্যাদি। শুধু একজন ভালো ছাত্র, ভালো ব্যবসায়ী, ভালো ডাক্তার, ইঞ্জিনিয়ার কিংবা সায়েন্টিস্ট হলেই জীবন সফল নয় কিংবা সে স্মার্টও নয়। যদি কেউ ভাবে যে এগুলার মধ্যেই জীবনের সফলতা অন্তর্নিহিত তাহলে একটা সময় সাঁতার না জানার মতো জীবন ১৬ আনাই বৃথা মনে হবে। তাই পড়াশোনা ঠিকমতো করার পাশাপাশি তোমাকে জানতে হবে জীবন কীভাবে সঠিকভাবে পরিচালনা করা যায়। বর্তমান পৃথিবীতে মাদক, সার্ভার ক্রাইম, ব্যাভিচার ইত্যাদির সাথে লিপ্ত হওয়া খুবই সহজ। এই সব থেকে নিজেকে হেফাজতে রেখে সুন্দর জীবন যাপন করবে কীভাবে সেজন্য এই বইটি সাজেস্ট করা হয়েছে। বইটি প্রিয় নবীর নবী হবার আগের জীবনের বিভিন্ন শিক্ষামূলক ঘটনা সংকলনে লেখা হয়েছে। শিশু বয়সে কীভাবে নিজের ব্যাক্তিত্বকে গড়ে তুলেছেন, টিন এজের চ্যালেঞ্জগুলো কীভাবে মোকাবেলা করেছেন। আবার তরুণ বয়সে কীভাবে নেতা হিসেবে আবির্ভূত হয়েছেন এই বিষয়গুলো বইটি পড়ে জানা যাবে। জীবনে কিছু হও বা না হও অন্তত ভালো মানুষ হও।

পৃথিবীর সকল ধনী মানুষ, বড় বড় মনিষী সবাই সব পেয়েও একটা জিনিসের জন্য আফসোস করেন। সেটা হচ্ছে তাঁদের সেই ছেলেবেলার ফেলা আসা দিনগুলো। এই সময়টা আর কোন দিন ফিরে পাবা না, সবচেয়ে বেশি আফসোস করতে হবে এই সময়টার জন্যই। আর এটা যদি ঠিক মতো কাজে না লাগাও তাহলে এই আফসোস মৃত্যুর পরেও ফুরাবে না। তাই প্লিজ একটু খেয়াল করে চলো। বন্ধু বাছাই এর ক্ষেত্রেও সচেতন হও।

উপরোক্ত বইগুলো সব একসাথে পেতে 

 

Rokomari Editor

Rokomari Editor

Published 05 Dec 2018
Rokomari is one of the leading E-commerce book sites in bangladesh
  0      0
 

comments (0)

Leave a Comment

You May Also Like This Article

Rokomari-blog-Logo.png