নভেম্বর-২০২১ এ সর্বাধিক বিক্রিত ৫ টি মোটিভেশনাল বই

জীবন বদলে দেয়া আরও কিছু বইয়ের তালিকা
সর্বাধিক বিক্রিত অনুপ্রেরণাদায়ক বই

প্রয়াত মেয়র আনিসুল হক একটি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে গিয়ে নিজের মায়ের অনুপ্রেরণার গল্প শুনিয়েছিলেন। কীভাবে তিনি একটি পরীক্ষায় শুধুমাত্র মায়ের অনুপ্রেরণায় নিশ্চিত ফেল করা থেকে বেরিয়ে উত্তীর্ণ হয়েছিলেন। পৃথিবীতে অনুপ্রেরণার চেয়ে বড় এগিয়ে যাবার শক্তি হয়তো আর কিছুতেই নেই। হয়তো অর্থ, দক্ষতা কিংবা বিভিন্ন বিষয় চোখে দেখা যায়, তবে অনুপ্রেরণা চোখে দেখা না গেলেও এটিই সবচেয়ে বেশি কাজ করে জীবনে এগিয়ে যাবার ক্ষেত্রে। আর সে হিসেবে বহু আগে থেকেই অন্যান্য বই থেকে সর্বাধিক বিক্রিত মোটিভেশনাল বই হয়ে থাকে। রকমারি ব্লগের নিয়মিত আয়োজনে আজ থাকতে নভেম্বর মাসে সর্বাধিক বিক্রিত মোটিভেশনাল বই থেকে আলাদা করে কিছু অনুপ্রেরণাদায়ক বইয়ের কথা। যেগুলো পাঠককে শুধু সর্বাধিক বিক্রিত মোটিভেশনাল বই সম্পর্কেই বলবে না; বরং জানাবে অসংখ্য মানুষকে বিভিন্ন ভাবে অনুপ্রেরণা দেয়া বইগুলোর পরিচয়। তো চলুন জেনে আসা যাক, রকমারি ডট কমে গত নভেম্বর মাসে সর্বাধিক বিক্রিত ৫ টি মোটিভেশনাল বই থেকে আলাদা করা ৫ টি বইয়ের কথা।

১. বক্তৃতা শিখবেন কীভাবে (ডেল কার্নেগী)

 

সর্বাধিক বিক্রিত মোটিভেশনাল বই -বক্তৃতা করবেন কিভাবে
BUY NOW

আমাদের জাতীয় জীবনে বয়স্ক শিক্ষা আন্দোলন বেশ জনপ্রিয়তা লাভ করেছে। আর এ কাজে সবচেয়ে সক্রিয় ব্যক্তি নিঃসন্দেহে ডেল কার্নেগি। কার্নেগিই বোধহয় আজকের দুনিয়ায় একমাত্র মানুষ যিনি সবচেয়ে বেশি বয়স্কদের লেখা ও বক্তৃতার সমালোচনা করেছেন। রিপ্লের ‘অবিশ্বাস’ নামের কার্টুনে প্রকাশ পেয়েছে কার্নেগি প্রায় দেড় লাখ বক্তৃতার সমালোচনা করেছেন। সংখ্যাটা শুনে যদি তেমন ধারণা না জন্মায় তাহলে বলি, কলম্বাস আমেরিকা আবিস্কার করার পর তার প্রতিদিন একটা করে বক্তৃতা করে। আর সেজন্যই হয়তো নম্ভেম্বর মাসে সর্বাধিক বিক্রিত মোটিভেশনাল বই হিসেবে তালিকা করতে গিয়ে সর্বাধিক বিক্রিত মোটিভেশনাল বই ক্যাটাগরিতে শীর্ষে উঠে এসেছে ডেল কার্নেগীর বক্তৃতা বিষয়ক বইটি।

আত্মবিশ্বাস গড়ে তোলার পথ তার মতো হলো, যে কাজে আপনার ভীতি আছে সে কাজই করা। এ জন্যই তিনি তাঁর পাঠক্রমের ক্লাসে প্রত্যেককে অল্পবিস্তর বক্তৃতা দিতে বলে থাকেন। শ্রোতারাও সহানুভূতিশীল, কারণ তারা সবাই একই নৌকায় যাত্রী। একমাত্র ধারাবাহিক অনুশীলনই সাহস, আত্মবিশ্বাস আর আগ্রহ জাগিয়ে তুলতে পারে। ডেল কার্নেগী আপনাদের তিনি আজ পর্যন্ত ও বক্তৃতাদান শিক্ষা দিয়েই জীবিকা নির্বাহ করেছেন। কিন্তু তিনি অন্য একটি দাবিও করবেন, তা হলো মানুষের ভয় দূর করে সাহস জাগিয়ে তোলা। কার্নেগীর সব ছাত্রই হলে ব্যবসা জগতের মানুষ। এ জন্যই তারা চাইতেন দ্রুত কোনো ফলাফল। যাতে তাদের শিক্ষাকে তারা কাজে লাগতে পারেন। কার্নেগী সে কাজে যে সম্পূর্ণ সফল আজ তার পাঠক্রমে অভাবিত জনপ্রিয়তাই সে কথা প্রমাণ করে। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক উইলিয়াম জেমস বলেছিলেন, সাধারণ মানুষের সুপ্ত মানসিক ক্ষমতার মাত্র শতকরা দশভাগই জাগিয়ে তোলা সম্ভব। ডেল কার্নেগী বয়স্কদের সুপ্ত ক্ষমতা জাগিয়ে তুলে অলৌকিক কাণ্ড ঘটিয়েছেন। আর তার লেখা বইটিই সর্বাধিক বিক্রিত মোটিভেশনাল বই হিসেবে উঠে এসেছে রকমারির শীর্ষ তালিকায়।

২. দ্য মিরাকল মর্নিং (হ্যাল এলরড)

 

দ্য মিরাকল মর্নিং
BUY NOW

এই বইটি যে কোন সময়ের সর্বাধিক বিক্রিত মোটিভেশনাল বই হিসেবে চালিয়ে দেয়া যাবে। কারণ যে কোন ধরণের সর্বাধিক বিক্রিত মোটিভেশনাল বই তালিকায় বইটি সবসময়ই জায়গা করে নেয়। কিন্তু কেন? অনুপ্রেরণাদায়ক বই সবসময়ই মানুষের কাছে বেশি গ্রহনযোগ্যটা পেয়েছে। তাছাড়া রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক কারণে যেসব অঞ্চলের মানুষ খানিকটা বিষণ্ন থাকেন, তাদের সর্বাধিক বিক্রিত মোটিভেশনাল বই থেকে আলাদা করলে দেখা যায় এই বইগুলোই মুলত উপরের দিকে থাকে। দ্য মিরাকল মর্নিং বই তারই মধ্যে অন্যতম।

তবে একটি আত্মউন্নয়নমুলক বই কোনো তরল ঔষধ নয় যে, প্রতি চুমুকেই উপকার ও কার্যকারিতা রয়েছে। একটি বইয়ের প্রতিটি শব্দ, প্রতিটি বাক্য সবার জন্য একই মাত্রায় কার্যকরী নাও হতে পারে, হয় না, সম্ভবও নয়। অনেক পৃষ্ঠা হয়ত আপনার জন্য হতে পারে একেবারেই প্রভাবহীন। তবে সার্বিক বিবেচনায় একটি বইয়ের অর্ধেক পৃষ্ঠাও কিংবা তার কমও যদি কার্যকরী হয়, তাহলেই বা কম কিসে? মনে রাখবেন, উন্নয়নটি ঘটবে আপনার জীবনের, সুতরাং একটি আত্মউন্নয়নমুলক বই থেকে যতটুকু পরিবর্তন আপনার জীবনে আসবে তা অমূল্য। তবে বইটি পড়ে জীবন পরিবর্তন আনা যাবে তা নিশ্চিত। আর এই পরিবর্তিত জীবন মানেই নতুনভাবে উপলব্ধি করা এক বিরাট জীবন- আশায়, উদ্যমে ও স্বপ্নে। পৃথিবীর লক্ষ লক্ষ মানুষ এই বইটি পড়ে দৃশ্যমান সুফল পেয়েছেন, এবার আপনারা পালা। পড়ুন রকমারি ডট কমের নভেম্বর মাসে সর্বাধিক বিক্রিত মোটিভেশনাল বই থেকে অন্যতম বই দ্য মিরাকল মর্নিং।

৩. কর্পোরেট কমিউনিকেশন (রোকসানা আক্তার রুপী)

 

Corporate communication
BUY NOW

একজন পেশাদার কর্মকর্তার জন্য একদম শুরু থেকে উঁচু পর্যায় পর্যন্ত যত ধরণের যোগাযোগের ব্যবহারের প্রয়োজন রয়েছে এবং কর্পোরেট আবহে এই যোগাযোগের মাধ্যম ও খুঁটিনাটি এসব নিয়েই মুলত লেখা হয়েছে বইটি। বইটির লেখক রোকসানা আক্তার রুপী একজন কর্পোরেট প্রশিক্ষক। সাধারণ পর্যায়ের কর্পোরেট অফিসার থেকে একদম উচ্চ পদস্থ কর্মকর্তাদেরকে প্রশিক্ষণ দিয়ে গিয়ে তাদের মধ্যে যেসব কমতি ও জটিলতা তিনি পরিলক্ষণ করেছিলেন, মুলত সেসব জটিলতা ও এবং সমস্যাগুলোকে উপজীব্য করেই তিনি লিখেছেন- কর্পোরেট কমিউনিকেশন। এখানে রয়েছে কর্পোরেট লিখিত যোগাযোগের ধারা অর্থাৎ ইমেইল, বানিজ্যিক চিঠি, প্রেজেন্টেশন তৈরি, কোন সভায় কীভাবে একটি বিষয়কে উপস্থাপন করতে হয় এবং কোন সভার মধ্যে একজন সাধারণ অংশগ্রহনকারী হিসেবে কীভাবে নিজের মতামত ও বক্তব্যগুলো কার্যকরী উপায়ে বলতে হয় এসব কিছু। শুধুমাত্র ভাষার ব্যবহারের বাইরেও ভদ্রতা ও মার্জিত ভঙ্গিমা ব্যবহারের কার্যকরী বিষয়গুলোও তুলে এনেছেন লেখক।

এছাড়াও বইটির ভেতর যোগাযোগ বিষয়ক একটি অধ্যায়ে কিউআর কোড প্রদান করা আছে। প্রযুক্তির সাহায্যে আপনার স্মার্টফোন দিয়ে যেটি স্ক্যান করে খুব সহজেই আপনি এই বিষয়ক একটি পূর্ণাঙ্গ ভিজুয়াল কন্টেন্ট দেখতে পারবেন। যার মাধ্যমে এতক্ষণ আপনি যেসব বিষয় পড়ছিলেন বা শিখছিলেন, আদতে সেগুলো সত্যি সত্যি কীভাবে বলতে হয় বা ব্যবহার করতে হয় সেগুলো মুখের ভঙ্গিমা সহ দেখতে পারবেন। এসব কারণেই বইটি হয়ে উঠেছে সর্বাধিক বিক্রিত মোটিভেশনাল বই হিসবে অন্যতম একটি বই।

৪. দ্য ফাইভ ডিসফাংশনস অব এ টিম (প্যাট্রিক লিঞ্চিওনি)

 

ফাইভ ডিসফাংশন্স অব এ টিম
BUY NOW

প্যাট্রিক লিঞ্চিওনি টেবিল গ্রুপের প্রতিষ্ঠাতা ও সভাপতি। টেবিল গ্রুপ একটি ম্যানেজমেন্ট কনসালটিং ফার্ম। এই ফার্মের কাজ এক্সিকিউটিভ টিমের উন্নয়নের মাধ্যমে প্রতিষ্ঠানের উন্নয়ন নিশ্চিত করা। একজন পরামর্শদাতা ও মূল বক্তা হিসেবে তিনি বহু কোম্পানিতে সহস্র সিনিয়র এক্সিকিউটিভের সঙ্গে কাজ করেছেন। ফরচুন ৫০০ এবং নতুন হাইটেক কোম্পানি থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়, দাতব্য প্রতিষ্ঠান সবার সঙ্গে কাজ করেছেন। তার সার্ভিস পেয়েছেন এমন কিছু গুরুত্বপূর্ণ ক্লায়েন্ট হলো- নিউ ইয়র্ক লাইফ, সাউথ ওয়েস্ট এয়ারলাইন্স, স্যামস ক্যাব, মাইক্রোসফট, অলস্টেট, ভিসা, ফেডএক্স ইত্যাদি। তাঁর লেখা পাঁচটি বই জাতীয় পর্যায়ে সমাদৃত হয়েছে। দ্য ফাইভ ডিসফাংকশনস অব আ টিম, নিউ ইয়র্ক টাইমসের বেস্ট সেলার বইয়ের সুখ্যাতিও পেয়েছে।

কোম্পানিতে সবচেয়ে জঘন্য ও অজস্র সমস্যায় জর্জরিত কর্মপরিবেশকে কীভাবে টিমওয়ার্ক দিয়ে পুনরায় সুস্থ স্বাভাবিক কর্মপরিবেশে রূপান্তর করতে হয়, তার এক অসাধারণ রূপকথার গল্প এ বই। উঠে এসেছে রকমারি ডট কমে নভেম্বর মাসে সর্বাধিক বিক্রিত মোটিভেশনাল বই হিসবেও।

৫. দ্য কম্পাউন্ড এফেক্ট (ড্যারেন হার্ডি)

 

the compound effect
BUY NOW

দ্য কম্পাউন্ড এফেক্ট, জাম্পস্টার্ট ইয়োর ইনকাম, ইয়োর লাইফ, ইয়োর সাকসেস- বইটি লিখেছেন ড্যারেন হার্ডি। অনেক বছরের প্রমাণিত ও হিতকর অভিজ্ঞতার ভিত্তিতে রচিত এই শক্তিশালী ও বাস্তবধর্মী বইটি আপনাকে দেখাবে, চারপাশের সুযোগগুলো সর্বোচ্চ পরিমাণে বাড়াতে কীভাবে আপনি আপনার বিশেষ প্রতিভাকে কাজে লাগাবেন। কখনও যা সম্ভব বলে ভাবেননি সেই রকম সাফল্য অর্জনের জন্য দ্য কম্পাউন্ড এফেক্ট হচ্ছে এক সোনার খনি!

আরও পড়ুন- অবসরে পড়ার মত কয়েকটি সেরা বই

অন্যান্য বিখ্যাত মোটিভেশনাল বই দেখতে ক্লিক করুন 

 

Zubayer Ibn Kamal

Zubayer Ibn Kamal

For the last half a decade, I have been writing stories, articles, features, and other content in various national level magazines. I am most interested in creative writing. I have read thousands of fiction books in the last few years. I have memorized the book of the last revelation of God. My day goes by reading books and thinking.

Leave a Comment

You May Also Like This Article

Rokomari-blog-Logo.png
Join our mailing list and get the latest updates
Loading