মার্কেটিয়ার রিডিং লিস্ট ২০২০ঃ নির্বাচিত যে ২০ টি বই অবশ্যই পড়া উচিৎ

মার্কেটিং বই
অনেক বেশি এক্সপেকটেশন নিয়েই যাত্রা শুরু হয়েছিল ২০২০ সালের। কিন্তু হঠাৎ করেই সব কিছু কেমন বদলে গেল! কিন্তু এখন আমাদের সময় আবার ঘুরে দাঁড়াবার, নিউ নরমাল কে বরণ করে সবকিছু আবারো গুছিয়ে নেবার।
একটা ভাল বই লেখকের কয়েক বছরের রিসার্চ এবং এক্সপেরিয়েন্স এর ফসল – আর এজন্য নিজেদের নলেজ এবং স্কিল ডেভেলপ করার জন্য ভাল বই পড়ার কোন বিকল্প নেই।
তাই আমি আমার পড়া বইগুলোর মধ্যে সবচেয়ে পছন্দের এবং ইফেক্টিভ বইগুলোর নাম এবং শর্ট রিভিউ আপনাদের সাথে শেয়ার করবো বলে ঠিক করেছি। আজকে ১০টি মার্কেটিং বই এর রিভিউ দিয়ে শুরু করছি – এতে আপনি সহজেই বেছে নিতে পারবেন যে কোনটি আপনার প্রথমে পড়া দরকার।
নিচের বইগুলো আপনার মার্কেটিং স্ট্রাটেজিকে ইম্প্রুভ করতে অনেক অনেক হেল্প করবে বলে আমি বিশ্বাস করি।

1.Ogilvy on Advertising

David Ogilvy কে আমরা সবাই একনামে চিনি মার্কেটিং এর উইজার্ড নামে। নিজের লাইফের টাইমলেস লেসনগুলো তিনি এই ক্লাসিক বইটিতে শেয়ার করেছেন। প্রত্যেক মার্কেটিং স্টুডেন্ড এবং প্রফেশনালস ‘ফাদার অফ এডভার্টাইজিং’ এর প্রিন্সিপল গুলো শিখে উপকৃৎ হবেন। This is a must read!

2.Hacking Growth: How Today’s Fastest-Growing Companies Drive Breakout Success

এই বইটা গ্রোথ হ্যাকিং এর আল্টিমেট প্লেবুক বলতে পারেন – লিখেছেন Sean Ellis, যিনি কিনা প্রথম ‘Growth Hacking’ টার্মটাকে coin করেছিলেন।
মডার্ণ ডে মার্কেটার দের জন্য এটা একটা মাস্ট রিড – স্পেশালি ডিজিটাল মার্কেটার, বিজনেস স্ট্র্যাটেজিস্ট, প্রোডাক্ট ম্যানেজার এবং entrepreneur. আমি নিজে ইন ডেপথ মার্কেটিং এবং বিজনেস স্ট্রাটেজি এর প্রতি অবসেসড হবার কারণে আমার লিস্টের দুই নাম্বারে এটা চলে এসেছে।
এই বইটিতে লেখক Dropbox, Airbnb, Netflix, Uber, Facebook, Amazon ইত্যাদি কোম্পানিগুলোর গ্রোথ হ্যাকিং ট্যাকটিস এবং এক্সাম্পল আলোচনা করেছেন। আপনার কোম্পানির গ্রোথ হ্যাকিং ফ্রেমওয়ার্ক তৈরি করতে চাইলে এখনি পড়তে শুরু করে দিন।
স্টোরিটেলিং এর সাতটি ইউনিভার্সাল এলিমেন্ট শিখতে চান? জানতে চান কিভাবে কাস্টোমারের সাথে আপনার কমিউনিকেশন ড্র্যামাটিক্যালি ইম্প্রুভ করা যায়?
এই বইটা পড়ার পর থেকে আপনি প্রতিটা ব্লকবাস্টার মুভির স্টোরি এনালাইসিস করা শিখে যাবেন, যে কোন ভাল গল্প বইয়ের ব্যবচ্ছেদ করা পদ্ধতি জেনে যাবেন, যে কোন সাকসেসফুল এড এর সাইকোলোজিক্যাল ফ্যাক্টর এনালাইসিস করতে শিখবেন।
এই বইতে শেয়ার করা আইডিয়াগুলো আপনার মার্কেটিং কমিউনিকেশন পুরোপুরি বদলে দিতে পারে, এবং সেই সাথে আপনাকেও একজন বেটার স্টোরিটেলার হিসেবে গড়ে তুলতে সাহায্য করবে।
কখনো চিন্তা করেছেন স্টিভ জবস কেন সেই আইকনিক প্রোডাক্ট unveiling ইভেন্টগুলো অর্গানাইজ করতেন? হলিউডের মুভিগুলো কিভাবে ইভেন মুভি রিলিজ করার আগেই প্রচুর buzz সৃষ্টি করে?
Jeff Walker এই অসাধারণ বইটিতে নতুন প্রোডাক্ট লঞ্চ করার underground process টা ব্যাখা করছেন, যেটা ব্যবহার করে আমরা নিজেরাও রেকর্ড ব্রেকিং সাকসেস পেয়েছি বিভিন্ন ক্ষেত্রে।
এই বইটা আমার অন্যতম ফেভারিট! আমার মতে এটা হচ্ছে once in lifetime টাইপ বই যেটা আপনার বিজনেসটাই টোটালি বদলে দিতে পারে।
সাধারণত যে কোন কিছুর সাথে ‘secret’ থাকলে আমি সেটাকে একটু সন্দেহের চোখে দেখি, কারণ বেশিরভাগ সিক্রেট নামক জিনিসই দেখা যায় স্ক্যাম কিংবা ক্লিকবেইট। কিন্তু Russel Brunson আসলেই একজন জিনিয়াস, আমি প্রতিদিন শিখছি তার কাছে থেকে। এমনকি রিসেন্টলি একটা একমাস ব্যাপী লাইভ সেশনেও আমি enrolled করেছিলাম।
Dotcom Secret বইটাতে আপনি সেলস ফানেল কনসেপ্ট অনেক গভীরে যেয়ে শিখতে পারবেন। ডিজিটাল চ্যানেলে সেলস মার্কেটিং এ যারা জড়িত আছেন তাদের জন্য মাস্ট রিড!

6. The 22 Immutable Laws of Marketing

ন্যাচারের যদি ‘ল’ থাকতে পারে – মার্কেটিং এর নয় কেন? Al Ries এবং Jack Trout – বিশ্বখ্যাত দুই মার্কেটিং কনসালট্যান্ট এই বইটিতে মার্কেটিং এর ২২ টি ইনোভেটিভ ‘ল’ অফার করেছেন। এই বইটি্তে আলোচিত কিছু পয়েন্ট নিয়ে যদিও কন্ট্রোভার্সি আছে, তবুও…Violate them at your own risk!

7. Jab, Jab, Jab, Right Hook: How to Tell Your Story in a Noisy Social World 

বইএর নামটাই তো আপনাকে hook করার জন্য যথেষ্ট!
Gary Vaynerchuk সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর দুনিয়াতে একজন রিয়েল স্টার। এই বইটা আমি আসলে অনেক আগে পড়েছিলাম। যারা ডিজিটাল মার্কেটিং এর দুনিয়াতে নতুন, তাদেরকে আমি সাজেস্ট করবো Growth Hacking বা Dotcom Secret এর মতো ডীপ টপিক এ না ঢুকে আগে এই ধরণের বইগুলো পড়তে।

8. The Copywriter’s Handbook, Third Edition: A Step-By-Step Guide to Writing Copy That Sells

এই বইটা যারা কপি লেখে, এপ্রুভ করে, মার্কেটার, কপিরাইটার, ক্রিয়েটিভ ডিরেক্টর, ফ্রি-ল্যান্স রাইটার, ব্র্যান্ড ম্যানেজার, এন্ট্রাপ্রেনার সবার জন্যই। বইটিতে আপনি ডজন খানেক কপিরাইটিং টেকনিক পাবেন যেটার মাধ্যমে আপনি বেটার এড এবং কমার্সিয়াল লিখতে পারবেন যা কিনা অনেক বেশি persuasive হবে।
এই বইটি হাতে নিলে একটা ইউনিক এক্সপেরিয়েন্স এর জন্য প্রস্তুত হন, যেখান লেখক Drew Whitman আপনাকে স্পেসিফিক সাইকোলোজিকাল টেকনিক শেখাবে যা বিশ্বের টপ কপিরাইটাররা ব্যবহার করে। এই বই থেকে অন্তত ডজন খানেক ওয়েল গার্ডেড সিক্রেট শিখতে পারবেন লেখকের কাছ থেকে।
এডভার্টাইজিং এর দুনিয়াতে এটা আমার দেখা অন্যতম পাওয়ারফুল একটা বই, প্রতিটা পেইজই মহামূল্যবান।

10. E-commerce Get It Right! Step by Step Ecommerce Guide for Selling & Marketing Products Online

আমার মনে আছে 2013 তে আমি এই বইটা কালেক্ট করার জন্য দিনের পর দিন চেষ্টা করেছি। সেই সময়ে বাংলাদেশে এখনকার মতো ইকমার্সের জোয়ার আসেনি।
ClickBD মৃতপ্রায়, Bikroy মাত্র যাত্রা শুরু করেছে, Pathao কিংবা eCourier এর মতো ডেলিভারি কোম্পানির তখনও জন্ম হয়নি। Delivering Happiness এ Zappos এর সম্পর্কে পড়ে তখন ইকমার্স সম্পর্কে শেখার প্রবল আগ্রহে এই বইটি হাতে নেয়া।
গত কয়েকবছরে অনেক কিছুই বদলে গেছে। এখন ইকমার্স সাইট তৈরি করা, বিজনেস শুরু করা অতটা কঠিন কিছু না। কিন্তু এই বইটা সবসময়ই আমার কাছে প্রিয় একটা বই হয়ে থাকবে এবং এর ভিতরে এখনো কিছু ভ্যালুয়েবল লার্নিং আপনি পাবেন।
————-
অনুপম মল্লিক
 আরও কিছু মার্কেটিং বই সম্পর্কে জানতে   

 

Rokomari Editor

Rokomari Editor

Published 05 Dec 2018
Rokomari is one of the leading E-commerce book sites in bangladesh
  0      0
 

comments (0)

Leave a Comment

You May Also Like This Article

Rokomari-blog-Logo.png