হাসান আজিজুল হকের শেষ উপন্যাস ‘তরলাবালা’

তরলাবালা

বাংলা সাহিত্যের শক্তিমান কথাসাহিত্যিক, ছোটগল্পের রাজপুত্র হাসান আজিজুল হকের সর্বশেষ উপন্যাস ‘তরলাবালা’। গত শতাব্দীর ষাটের দশক থেকেই মূলত ছোটগল্পকার হিসেবে পরিচিতি লাভ করেন হাসান আজিজুল হক। তবে ১৯৫৭ সালে, মাত্র ১৮ বছর বয়সে লিখে ফেলেন প্রথম উপন্যাস শামুক। যদিও গ্রন্থাকারে প্রকাশ হয় ২০১৫ সালে। এর আগে ২০০৬ সালে তার প্রশংসিত- আলোচিত- পুরস্কৃত উপন্যাস আগুনপাখি প্রকাশিত হয়। দুই বাংলায় ব্যাপক সাড়া ফেলে উপন্যাসটি। ২০১৩ সালে প্রকাশ পায় তার আরেকটি উপন্যাস সাবিত্রী উপাখ্যান। পাশাপাশি বৃত্তায়ন, শিউলি ও বিধবাদের কথা নামে তিনটি উপন্যাসিকাও লিখেছেন।

 

তরলাবালা কিনতে ক্লিক করুন
তরলাবালা

BUY NOW

উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের যেসব গ্রন্থ প্রকাশ পেয়েছে, তার অধিকাংশই বেরিয়েছে ইত্যাদি গ্রন্থ প্রকাশ থেকে। হাসান আজিজুল হকের বিখ্যাত উপন্যাস ‘আগুনপাখি’ও প্রকাশ করেছে ইত্যাদি গ্রন্থ প্রকাশ। বই প্রকাশের সূত্র ধরে ইত্যাদির সঙ্গে ছোটগল্পের বরপুত্র হাসান আজিজুল হকের একটা গভীর সম্পর্ক গড়ে উঠেছিল।

বইটি নিয়ে ইত্যাদি গ্রন্থপ্রকাশের সত্ত্বাধিকারী জহিরুল আবেদীন জুয়েল বলেন–

“স্যারের সবশেষ লেখা ছেপেছি তিন বছর আগে। স্যার একটি উপন্যাস লেখা শুরু করেছিলেন প্রায় ১৫ বছর আগে। উপন্যাসটির নাম ‘তরলাবালা’। সর্বশেষ এই পান্ডুলিপি তিনি আমাকে দিয়েছেন। এটি এখনও ছাপা হয়নি। আমি স্যারকে বলেছিলাম, উপন্যাসটা আরও একটু বড় হোক। উপন্যাসটা তিনি বড় প্লট নিয়েই লিখছিলেন কিন্তু শারীরিক অসুস্থতার কারণে আর এগোতে পারেননি।

“এটি ব্রাহ্মণবাড়িয়ার একটি ঘটনাকে কেন্দ্র করে লেখা। তিনি চাচ্ছিলেন সেখানে আবার যাবেন। সে যাওয়াটা আর হয়নি ওনার। পরে সেটিকে ছোট আকারে আমাদের দিয়েছেন। ‘তরলাবালা’ আমাকে গত বছর দিয়েছেন স্যার। আমি চেয়েছিলাম স্যার যদি আর একটু সুস্থ হন, স্যারকে দিয়ে আর একটু লেখাব। সে জন্য আমি অপেক্ষা করছিলাম। স্যার আমাকে বলেছেন, তুমি বের করে ফেলো।”

আরও পড়ুন: হাসান আজিজুল হকের বই থেকে যেগুলো পড়তে পারেন আপনিও

তরলাবালা সম্পর্কে বিস্তারিত জানতে

হাসান আজিজুল হকের সকল বই দেখুন 

 

Rokomari Editor

Rokomari Editor

Rokomari is one of the leading E-commerce book sites in bangladesh

Leave a Comment

You May Also Like This Article

Rokomari-blog-Logo.png
Join our mailing list and get the latest updates
Loading