দুনিয়া মাতানো ৫ বই

বিশ্বের জনপ্রিয়তম ৫টি বইয়ের সংক্ষিপ্ত আলোচনা
duniya ,atano 5 boi

নানান কারণে বই হয় আলোচিত, সমালোচিত। সকল দেশের পাঠকের কাছে হয় সমাদ্রিত। সময়কে পেছনে ফেলে কিছুকিছু উপন্যাস, গল্প, নাটক থাকে গ্রহণযোগ্যতার শীর্ষে। সাহিত্যের ইতিহাসে এমন ভুবন মাতানো বইয়ের সংখ্যা কম নয়। এই ‘কম নয়’ সংখ্যা থেকে দুনিয়া মাতানো ১০ বই বাছাই করা খুবই কঠিন কাজ। টাইম ম্যাগাজিনে প্রতিবছরই এমন বইয়ের তালিকা করা হয়। সেখান থেকেই তুলে ধরা হচ্ছে দুনিয়া মাতানো ১০ বই এর তথ্য

০১।  আনা কারেনিনালিও তলস্তয়

 

আন্না কারেনিনা
BUY NOW

১৮৭৩ সাল থেকে ১৮৭৭ সাল পর্যন্ত বিভিন্ন পর্বে সংবাদপত্রে প্রকাশিত হয়েছে এই উপন্যাস। বই আকারে প্রকাশ পায় ১৮৭৮ সালে। এটি তলস্তয়ের প্রথম উপন্যাস ধরা হয়। কেউ কেউ এই বইটিকে শিল্পের নিঁখুত প্রকাশ বলে আখ্যায়িত করেছেন। কেউ বলেছেন, সেরা উপন্যাস।

০২।  মাদাম বোভারিফ্লোভার্ট 

 

মাদাম বোভারি
BUY NOW

লেখকের প্রথম উপন্যাস এটি। ১৮৫৭ সালে প্রকাশিত হয়। এনা বোভারি নামক এক চিকিৎসকের স্ত্রীকে ঘিরে কাহিনিটি এগিয়েছে। যিনি গতানুগতিক জীবন থেকে বের হওয়ার জন্য পরকীয়ায় জড়িয়ে যান। এই উপন্যাসটি ধারাবাহিকভাবে একটি পত্রিকাতে প্রকাশ হয়। অশ্লীলতার অভিযোগ ওঠে এর বিরুদ্ধে। পরে মামলা হয়। যার ফলে উপন্যাসটি ব্যাপক পরিচিত লাভ করে। আদালতের রায়ে অভিযোগ ভিত্তিহীন প্রমাণিত হলে বইটি প্রকাশ পায়। সেই বছর সেরা বিক্রি হওয়া বইয়ের তালিকায় এটি স্থান করে নেয়।

০৩।  দ্য অ্যাডভেঞ্চার অব হাকলবেরি ফিন–  মার্ক টোয়েন

 

দ্য অ্যাডভেঞ্চারস অব হাকলবেরি ফিন
BUY NOW

দ্য অ্যাডভেঞ্চারস অব হাকলবেরি ফিন, মার্ক টোয়েনের বিশ্ব বিখ্যাত একটি কিশাের ক্লাসিক। অ্যাডভেঞ্চারস অফ টম সয়্যারের পরবর্তী সিরিজই অ্যাডভেঞ্চারস অফ হাকলবেরিফিন। প্রচণ্ড দুষ্ট, দুরন্ত প্রকৃতির ছেলে হাকলবেরি ফিন, পারিবারিক বন্ধন আর শাসন থেকে মুক্ত হয়ে যে বনে জঙ্গলে ঘুরে ঘুরে সারা পৃথিবীটা দেখতে চায়। বদ্ধ মাতাল আর উন্মাদ বাবার শাসন থেকে নিজেকে মুক্ত করে হাকলবেরি ফিন নিগ্রো ক্রীতদাস জিমকে নিয়ে শুধুমাত্র একটি কাঠের ভেলায় চড়ে নদী পথে বের হয়ে যায় অজানার উদ্দেশ্যে। তারপর তারা মুখােমুখি হয় আশ্চর্য সব কাহিনির। আর পরিচিত হয় বিচিত্র সব লােকজনের সাথে।

বইটি ১৮৮৪ সালে যুক্তরাজ্যে ও ১৮৮৫ সালে যুক্তরাষ্ট্রে প্রকাশিত হয়। গল্পের প্রধান চরিত্র হাকলবেরি। তাঁর বয়ানে ঘটনা বর্ণিত হয়েছে। আমিরিকা সাহিত্যের সেরা উপন্যাস ধরা হয় বইটিকে। ধারণা করা হয় বর্ণবাদ নিয়ে ব্যাঙ্গ বইটিকে সেরা তালিকায় স্থান করে নিতে সাহায্য করে।

০৪।  হ্যামলেটউইলিয়াম শেক্সপিয়র 

 

হ্যামলেট
BUY NOW

হ্যামলেট বা দি ট্রাজেডি অফ হ্যামলেট, প্রিন্স অফ ডেনমার্ক হলাে ডেনমার্ক সম্রাজ্যের পটভূমিতে রচিত একটি শেক্সপীরিও ট্রাজেডি। এটি হলাে শেক্সপিয়ার রচিত সর্ববৃহৎ ট্রাজেডি নাটক। এটি ইংরেজি সাহিত্যে একটি অন্যতম প্রভাব বিস্তারকারী ও চিরাচরিত কাহিনী যা অন্যান্য লেখকেরা পরবর্তীতে তাদের নিজেদের লেখনীতে ধারণ করেছেন। শেক্সপিয়ারের জীবনে হ্যামলেট ছিল সবচেয়ে সফল ও জনপ্রিয় ট্রাজেডি নাটক। শেক্সপিয়ার এই নাটক টি তে অপর এক বিখ্যাত এলিযাবেথীয় নাট্যকার টমাস কিড এর বিখ্যাত নাটক “দ স্প্যানিশ ট্র্যাজেডিকে কমবেশি অনুসরন করেছেন। বলা বাহুল্য টমাস কিড সেই সময় এক নতুন ঘরানার নাটকের সূচনা করেছিলেন যাকে রিভেঞ্জ ট্র্যাজেডি বলা হয়। এই ধরনের নাটকের মূল বিষয়বস্তু হল প্রতিশােধ-যা আমরা হ্যামলেট এ দেখতে পাই। শেক্সপিয়ার খুব সম্ভবত তার এই ট্রাজেডিটি লিখেছিলেন এমলেথ নামক এক উপকাথা থেকে অনুপ্রাণিত হয়ে। এছাড়াও তিনি এই ট্রাজেডিটি সাজিয়েছিলেন তৎকালীন কিংবদন্তি অভিনেতা রিচার্ড বার্বেজকে মূল চরিত্র হিসেবে কল্পনা করে। এই ট্রাজেডি রচিত হওয়ার পর গত চারশত বছর ধরে হ্যামলেট চরিত্রটি বিভিন্ন কিংবদন্তি অভিনেতাগণ স্বরূপ দিয়ে আসছেন।

ঠিক কবে প্রকাশিত হয়েছে বইটি তা জানা যায়নি। ইংরেজি সাহিত্যে সবচেয়ে শক্তিশালী এবং প্রভাবশালী শোকবহ নাটক বলে ধরা হয় এটিকে।

৫। হান্ড্রেড ইয়ার্স অভ সলিটিউডগাব্রিয়েল গার্সিয়া মার্কেস 

 

নিঃসঙ্গতার একশ বছর
BUY NOW

বিশ্বসাহিত্যের ইতিহাসে নিঃসঙ্গতার একশ বছর-এর মতাে আর কোনাে উপন্যাস প্রকাশের পরপরই এতটা পাঠকপ্রিয়তা পেয়েছে কি না সন্দেহ। জনপ্রিয়তার বিচারে যেমন, তেমনি শিল্পকুশলতা আর শিল্পমুক্তির ক্ষেত্রেও এটি হয়ে উঠেছে এক অনন্য দৃষ্টান্ত। কেবল স্প্যানিশ সাহিত্যেই নয়, গােটা বিশ্বসাহিত্যের ইতিহাসেই একটি মাত্র উপন্যাসে ইতিহাস, আখ্যান, সংস্কার, কুসংস্কার, জনশ্রুতি, বাস্তব, অবাস্তব, কল্পনা, ফ্যান্টাসি, যৌন-অযাচার ও স্বপ্ন—সবকিছুর এমন স্বাভাবিক ও অবিশ্বাস্য সহাবস্থান আগে কখনাে দেখা যায়নি। বিষয়গত দিক থেকে এটি একটি সামগ্রিক উপন্যাস, সেটা এই অর্থে যে এখানে জন্ম থেকে মৃত্যু পর্যন্ত এক রুদ্ধ জগৎ ও এর সঙ্গে জড়িত সবকিছুর বর্ণনা দিয়েছে, যেমন ব্যক্তি ও যৌথ, কিংবদন্তি ও ইতিহাস, দৈনন্দিন ও পৌরাণিক। আর এর আকৃতির মধ্যে বিষয়বস্তুর মতােই এর রচনা ও কাঠামাের আছে অনন্য স্বাভাবিকতা যা একই সঙ্গে অভাবনীয় ও স্বয়ংসম্পূর্ণ।

আরও পড়ুন :

ছোটদের বই , কিন্তু বড়দেরও পড়া উচিত অবশ্যই! (১ম পর্ব)

ছোটদের বই , কিন্তু বড়দেরও পড়া উচিত অবশ্যই! (২য় পর্ব)

 

জনপ্রিয় অনুবাদ বইগুলো দেখুন 

 

rokomari

rokomari

Rokomari.com is now one of the leading e-commerce organizations in Bangladesh. It is indeed the biggest online bookshop or bookstore in Bangladesh that helps you save time and money.

You May Also Like This Article

Rokomari-blog-Logo.png
Join our mailing list and get the latest updates
Loading