“সর্বকালের সেরা উপহার হতে পারে অক্সফোর্ড ইংরেজি অভিধান”-ড্যান ব্রাউন

বিশ্বনন্দিত লেখক ড্যান ব্রাউনের সাক্ষাৎকার
interview of dan brown

ড্যান ব্রাউনকে কে না চেনে? মার্কিন রোমাঞ্চকর এই লেখক লিখেছেন পৃথিবীব্যাপী আলোড়ন তোলা উপন্যাস ‘দ্য ভিঞ্চি কোড’, যা ২০০৩ সালে প্রকাশিত এবং সর্বাধিক বিক্রি হওয়া উপন্যাস। ব্রাউনের উপন্যাসের মূল উপজীব্য হচ্ছে বর্ণজটীয় সংকেতায়ন, ইংরেজিতে যাকে বলে ক্রিপ্টোগ্রাফি। রহস্যময় সংকেত ও সংকেতের ভেতর লুকিয়ে থাকা রহস্যময় মর্মার্থ, তার উপন্যাসে এ ব্যাপারগুলো ঘুরে ফিরে বারবার আসে। এই সাক্ষাৎকারে ড্যান ব্রাউনের লেখালেখি নিয়ে উঠে এসেছে অনেক কথা।

প্রশ্নঃ এখনও দ্য ভিঞ্চি কোড পড়েনি, এমন কাউকে আপনি বই সম্পর্কে কীভাবে বর্ণনা দেবেন?

ড্যান ব্রাউনঃ দ্য ভিঞ্চি কোড হলো প্রতীক নিয়ে কাজ করা হার্ভার্ডের বিখ্যাত রবার্ট ল্যাংডনের গল্প, যাকে লুভর মিউজিয়ামে ভিঞ্চির আঁকা শিল্পকর্মের সঙ্গে সম্পর্কিত কিছু রহস্যময় প্রতীক পরীক্ষা করার জন্য ডেকে পাঠানো হয়। সেখানে থাকা অচেনা প্রতীক বা কোড ভেঙ্গে সেটির মর্মার্থ উদ্ধার করার সময় তিনি সর্বকালের অন্যতম সেরা রহস্যের চাবি উন্মোচন করেন। এবং ক্রমেই তিনি একজন শিকারী হয়ে ওঠেন। তাছাড়া এই বইটির অনন্য এক গুণ হলো, এর সত্যতা। কারণ- উপন্যাসে দেখানো প্রায় সমস্ত ইতিহাস, শিল্পকর্ম, প্রাচীন নথি এমনকি গোপন আচার-অনুষ্ঠানগুলোও আদতে সত্য ও বাস্তব।

প্রশ্নঃ দ্য ভিঞ্চি কোড বইটি লেখার প্রস্তুতির সময় কোন অংশটি আপনার কাছে ব্যক্তিগতভাবে সবচেয়ে আকর্ষণীয় ছিল? এমন কোন তথ্য বা চিহ্নের বিষয়ে বলতে পারেন?

ড্যান ব্রাউনঃ আমার জন্য এই বই লেখার জন্য গবেষণার সবচেয়ে অবাক করা দিকটি ছিলো একটি উপলব্ধি। সেটি হলো, ‘ইতিহাসের সবচেয়ে বড় ‘গোপন’ বিষয়গুলো আসলে আমরা যতটা ভাবি ততটা গোপন নয়’। এগুলোর প্রকৃত সূত্র আমাদের চারপাশেই ছড়িয়ে আছে শিল্প, সঙ্গীত, স্থাপত্য, কিংবদন্তি এবং ইতিহাসের মত বিষয়গুলোতে। দ্য ভিঞ্চি কোড বইয়ের চরিত্র রবার্ট ল্যাংডনের ভাষায়, ‘চিহ্নগুলি সর্বত্র বিরাজমান’।

প্রশ্নঃ পাঠকরা যদি ফ্রিম্যাসনদের ইতিহাস পড়তে চান, তাহলে এমন কোন বই আছে যেটি আপনি পড়ার পরামর্শ দেবেন?

ড্যান ব্রাউনঃ এদের নিয়ে এত বেশি লেখালেখি হয়েছে এবং এত বেশি তথ্য আছে যে, ঠিক কোন জায়গা থেকে শুরু করা উচিত তাও বলা কঠিন। তবে এদের সম্পর্কে গভীরভাবে জেনে এবং গবেষণা করে (বইপত্র পড়ে ও ম্যাসনদের সাথে কথা বলে), আমি পাঠকদের এই ব্যাপারে সতর্ক করতে চাই যে, এদের সম্পর্কে লেখা বেশিরভাগ বইতেই তথ্য বিকৃতি আছে। ষড়যন্ত্র তত্ত্বে ভরা। এটুকু শুধু বলতে চাই, সঠিক তথ্য ও গভীরভাবে জানতে আপনাকে শুধু ম্যাসনদের বা প্রাক্তন ম্যাসেনদের লেখা বই-ই পড়া উচিত।

প্রশ্নঃ আপনি ইদানীং কী পড়ছেন? এমন কোন লেখক (জীবিত বা মৃত) আছে, যে আপনাকে প্রভাবিত করেছিলো বলে মনে করেন?

ড্যান ব্রাউনঃ খানিকটা অদ্ভুত শোনাতে পারে কিন্তু আসলে আমি খুব কমই গল্প পড়ি। কারণ- আমার উপন্যাসের জন্য এত গবেষণার প্রয়োজন হয় যে, আমার পড়ার তালিকায় বেশিরভাগই থাকে ইতিহাস, জীবনী আর প্রাচীন গ্রন্থের অনুবাদ। তবুও যে কয়েকজন কথাসাহিত্যিক আমাকে সবচেয়ে বেশি অনুপ্রাণিত করেছেন তাদের মধ্যে প্লটের মারপ্যাচের জন্য রবার্ট লুডলামের নাম নিতে হয়। তাছাড়া বর্ণনার জন্য জন স্টেইনবেক এবং শেক্সপিয়ার আমাকে প্রভাবিত করেছিলো।

প্রশ্নঃ কোন বইটি আপনার জীবনকে সবচেয়ে বেশি প্রভাবিত করেছে বলে আপনি মনে করেন — এবং কেন?

ড্যান ব্রাউন: আমি কলেজ থেকে স্নাতক শেষ না হওয়া পর্যন্ত, আমি প্রায় কোনও আধুনিক জনপ্রিয় ঘরানার কথাসাহিত্য পড়িনি (যদিও প্রাথমিক ভাবে সবার চিরায়ত বইয়ের দিকে মনযোগ থাকে)। ১৯৯৪ সালে তাহিতিতে ছুটি কাটাতে গিয়ে, আমি সমুদ্র সৈকতে সিডনি শেলডনের লেখা Doomsday Conspiracy নামের বইটির একটি পুরানো কপি পেয়েছিলাম। আমি প্রথম পৃষ্ঠা ওল্টালাম… তারপর দ্বিতীয়….এবং তারপর পরেরটা। কয়েক ঘন্টা পরে, আমি বইটি শেষ করে ভাবলাম, ‘আরে, আমিও তো এরকম কিছু লিখতে পারি’। আমার ফিরে আসার পর, আমি আমার প্রথম উপন্যাস – ডিজিটাল ফোর্টেস নামের বইয়ের কাজ শুরু করি – যা দু’বছর পর ১৯৯৬ সালে প্রকাশিত হয়েছিলো।

প্রশ্নঃ আপনার প্রিয় চলচ্চিত্র?

ড্যান ব্রাউনঃ আমার প্রিয় ছবিগুলোর মধ্যে আছে ‘ফ্যান্টাসিয়া’, ‘লাইফ ইজ বিউটিফুল’, ‘অ্যানি হল’ এবং জেফিরেলির ‘রোমিও অ্যান্ড জুলিয়েট’। অবশ্য আপনি যদি পপকর্ন হাতে নিয়ে একটা ছবি উপভোগ করতে চান, আপনি ‘ইন্ডিয়ানা জোন্স’ বা ‘পিঙ্ক প্যান্থার’ ছবিগুলোর চাইতে ভালো কিছু পাবেন না।

প্রশ্নঃ আপনার প্রিয় সঙ্গীত?

ড্যান ব্রাউনঃ আমি ইদানীং স্প্যানিশ গায়ক ফ্রাঙ্কো দে ভিতার উপর আকৃষ্ট হয়েছি। এছাড়াও আমি জিপসি কিংস, এনিয়া, সারাহ ম্যাক্লাচলান এবং (যখন নিজেকে বুড়ো মনে হয় তখন) তরুণ এবং প্রতিভাবান গীতিকার ভেনেসা কার্লটনের গানও শুনি।

প্রশ্নঃ উপহার হিসাবে আপনার প্রিয় বই কী? যেটি দিতে বা পেতে চান?

ড্যান ব্রাউনঃ আপত্তিকর শোনাবে জানে, তবে সর্বকালের সেরা ‘উপহার বই’ হতে পারে অক্সফোর্ড ইংরেজি অভিধানের একটি চামড়া দিয়ে বাঁধাই করা কপি। আর হ্যাঁ, অবশ্যই এটির সাথে যেতে একটি ম্যাগনিফাইং গ্লাস দিত্ব ভুল করা যাবে না।

তথ্যসূত্র: bookbrowse.com

আরও পড়ুন-হুমায়ূন কি জনপ্রিয় লেখক, নাকি বড় লেখক ?

অক্সফোর্ড ডিকশনারি কিনুন 

ড্যান ব্রাউনের বউগুলো দেখতে ক্লিক করুন 

 

Zubayer Ibn Kamal

Zubayer Ibn Kamal

For the last half a decade, I have been writing stories, articles, features, and other content in various national level magazines. I am most interested in creative writing. I have read thousands of fiction books in the last few years. I have memorized the book of the last revelation of God. My day goes by reading books and thinking.

Leave a Comment

You May Also Like This Article

Rokomari-blog-Logo.png
Join our mailing list and get the latest updates
Loading