চতুর্থ শিল্পবিপ্লব ও বাংলাদেশ

চতুর্থ শিল্প বিপ্লব নিয়ে খুঁটিনাটি আলোচনার বই
চতুর্থ শিল্প বিপ্লব ও বাংলাদেশ 1

মানবসভ্যতা দীর্ঘ যাত্রার ভেতর দিয়ে প্রযুক্তিগত উৎকর্ষের দিকে এগিয়ে এসেছে। এই যাত্রায় মানুষ সব সময়ই কারিগরিভাবে উন্নত উপায়ে শিল্প উৎপাদন ও ব্যবস্থাপনাগত রূপান্তর ঘটিয়ে চলেছে। সাম্প্রতিক বছরগুলোতে এই রূপান্তরের প্রস্তুতিতে ব্যাপকতা এসেছে এবং তা অভাবিত গতিতে একটা প্রযুক্তিগত বিপ্লবের দিকে যাচ্ছে। আমরা একটি প্রযুক্তিগত বিপ্লবের দোরগোড়ায় দাঁড়িয়ে আছি।

চতুর্থ শিল্পবিপ্লব আমাদের জীবনযাত্রা, কাজ করার এবং একের সঙ্গে অপরের সম্পর্কিত হওয়ার মৌলিক পদ্ধতিগুলো আমূল পরিবর্তন করে দেবে বলে ধারণা করা হচ্ছে। ব্যবস্থাপনা গত দিক থেকে এটি মানব বিকাশের একটি নতুন অধ্যায় যেখানে পণ্য ও সেবার চাহিদা-নকশা, শিল্প উৎপাদন ও বাজারজাতকরণকে সংজ্ঞায়িত ও নিয়ন্ত্রিত করবে তথ্য, কৃত্তিম বুদ্ধিমত্তা ও রোবোটিক অটোমেশন। বহু ধারার ফিউশন প্রযুক্তির সমন্বয়ে ঘটমান চতুর্থ শিল্প বিপ্লব বৈশিষ্ট্যগতভাবে জীবন ও ব্যবসার শারীরিক, ডিজিটাল ও জৈবিক ক্ষেত্র গুলোর মধ্যে আশ্চর্যজনক সমন্বয় করবে, এদের মধ্যকার দূরত্ব কমিয়ে আনবে কিংবা কিছু ক্ষেত্রে বিদ্যমান সম্পর্কগুলো আরও জটিল ও অনিয়ন্ত্রিত করে তুলবে।

অ-টেকসই উৎপাদন ও বাজারজাতকরণ, বৈদেশিক মুদ্রা আহরণ, ব্যাংকিং, বন্দর ও রপ্তানি ব্যবস্থাপনা, চিকিৎসা ও স্বাস্থ্যসেবা এবং সর্বোপরি আমাদের মধ্যমান শিক্ষাব্যবস্থা ঠিক কী কী চ্যালেঞ্জের মুখে পড়বে, এখনই তার উপলব্ধি শাণিত করা চাই। পাশাপাশি পণ্য ও সেবা ব্যবস্থাপনার খাতগুলোতে কী কী সম্ভাবনার দুয়ার অবারিত হবে, তা আবিষ্কার ও উপলব্ধির মধ্যে আনাও জরুরি। স্বল্প দক্ষ শ্রমবাজারের ভিত্তিতে দেশের বৈদেশিক মুদ্রার বুনিয়াদ গড়ে উঠেছে বলে চতুর্থ শিল্পবিপ্লবের কারিগরি উৎকর্ষ ও রূপান্তর থেকে আমরা অনেক দূরে।

এই বিশাল শ্রমবাজার ঠিক কী কী ঝুঁকি, চ্যালেঞ্জ ও সম্ভাবনার মুখোমুখি হবে, সেসবের নিরন্তর গবেষণা এখন সময়েরই প্রয়োজন। অর্থাৎ আমাদের স্পষ্ট করতে হবে যে কোথায় কোথায় আমাদের সম্ভাবনা বাড়বে এবং কোথায় কোথায় বর্তমানের অর্জনগুলো চ্যালেঞ্জের মুখোমুখি হবে। আমাদের অবকাঠামোগত ও কৌশলগত পরিকল্পনা এবং শিক্ষা, শিল্প উৎপাদন ও বাজার বিকাশের দিক থেকে আমাদের প্রস্তুতিগুলোই বা কেমন হওয়া দরকার, তা জানা কেননা টিকতে হলে বদলাতে হবে আমাদের। এই নিয়ে ‘চতুর্থ শিল্পবিপ্লব ও বাংলাদেশ’ বই ।

চতুর্থ শিল্পবিপ্লব ও বাংলাদেশ
চতুর্থ শিল্পবিপ্লব ও বাংলাদেশ

BUY NOW

বইটিতে রয়েছে টেকসই মানবসম্পদ উন্নয়ন, কর্মসংস্থান তৈরি ও টেকসই অবকাঠামো উন্নয়নের প্ররিপ্রেক্ষিতে বিষয়ভিত্তিক আলোচনা। যেমন-

  • চতুর্থ শিল্প বিপ্লব কী ও কেন?
  • পঞ্চম প্রজন্মের টেলিকম
  • ব্যাংকিং ও পেমেন্ট অবকাঠামো
  • মোবাইল ব্যাংকিং অবকাঠামো
  • ফিনটেক, ব্লকচেইন ও ক্রিপ্টো মুদ্রা
  • ভ্যাট সংগ্রহ ও ভাতা বরাদ্দ অবকাঠামো
  • পরিসংখ্যান প্রবৃদ্ধি ও কর্মসংস্থান
  • শ্রমবাজারের রূপান্তর
  • বাংলাদেশের শিক্ষা সংস্কারের যোগসূত্র সমূহ!

বাংলাদেশ মূলত কৃষি শ্রমিক, তৈরি পোশাক শিল্প শ্রমিক ও প্রবাসী শ্রমিক-এই তিন ধরনের স্বল্প দক্ষ মানবসম্পদ দ্বারা চালিত অর্থনীতির দেশ। আমাদের অবকাঠামো, শিক্ষাব্যবস্থা, বৈদেশিক শ্রম বাজার ও সার্বিক কর্মসংস্থান- চতুর্থ শিল্পবিপ্লবের অটোমেশনে পড়ে কি ধরনের চ্যালেঞ্জের মুখে পড়বে, এই উপলব্ধি গুলোই এই পুস্তকের মূল আলোচ্য বিষয়। আমাদের অদক্ষ-স্বল্প দক্ষ শ্রমবাজারকে রূপান্তরিত করে যুগপোযুগি ও কারিগরিভাবে দক্ষ করা, বর্তমানের অর্জনগুলোর  চ্যালেঞ্জ ও ঝুঁকি নির্ণয়, চতুর্থ শিল্পবিপ্লবের নতুন কর্মসংস্থান সম্ভাবনা আবিষ্কার, ডেমোগ্রাফিক ডিভিডেন্ডের সুফল তৈরি, অবকাঠামো তৈরির চ্যালেঞ্জ নেয়া এবং  একটা কর্মসংস্থান মূখী টেকসই শিক্ষাব্যবস্থা গড়া- এই সবই এই বইয়ে আলোচিত হয়েছে।

বইটি সম্পর্কে একজন পাঠক বলেছেন-

একটি ভাল বই তার লেখকের চেয়ে আনেক বেশি ভাল কাজ করে দিতে পারে।” ”ফাইজ় তাইয়েব আহমেদ ভাইয়ের “চতুর্থ শিল্পবিপ্লব ও বাংলাদেশ” সেই কাতারের একটি বই। আমি মনে করি বইটি এদেশে প্রায় সামগ্রিক টেকসই ব্যবস্থাপনার একটি থিংকট্যাঙ্ক হিসেবে কাজ করতে পারে।

আরেকজন পাঠক বলেছেন-

বইটি অত্যন্ত সময়পোযোগী। সাবলীল বিশ্লেষনে একজন প্রকৌশলী পাঠক হিসেবে আমি মুগ্ধ। শুধুমাত্র জানার জন্য নয় বরং সময়ের সাথে নিজের প্রস্তুতির জন্যও বইটি দারুন সহায়ক।

একটা শিল্প বিপ্লবের গতি, পরিসর এবং গভীরতা ঠিক কীভাবে বিকশিত করা উচিত, তা নিয়ে বিশ্বের দেশ ও আন্তর্জাতিক সংস্থাগুলোর মধ্যে অন্তর্ভুক্তিমূলক সংলাপ দরকার। নতুন প্রযুক্তিগুলোর প্রয়োগ কীভাবে শ্রম বৈষম্য ও আর্থ-সামাজিক ঝুঁকি হ্রাস করবে, মানবিক মূল্যবোধকে শ্রদ্ধা করবে- জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে এমন উপলব্ধি তৈরির গুরুত্বও দেয়া হয়েছে  বইটিতে।

আরও পড়ুন- রিয়াজ মাহমুদ’র অনুবাদে মুন্সী প্রেমচাঁদের অনবদ্য উপন্যাস ‘নির্মলা’

বইটি সম্পর্কে বিস্তারিত জানুন 

ফয়েজ আহমদ তৈয়্যবের অন্যান্য বই দেখুন 

 

Rokomari Editor

Rokomari Editor

Rokomari is one of the leading E-commerce book sites in bangladesh

Leave a Comment

You May Also Like This Article

Rokomari-blog-Logo.png
Join our mailing list and get the latest updates
Loading