২১ সেপ্টেম্বরঃ স্মৃতিতে বিষাদে কোথাও কেউ নেই

FB_IMG_1600678942011

১৯৯৩ সালের ২১ সেপ্টেম্বর, আদালতের রায়ে ফাঁসি কার্যকর করা হয় বাকের নামে একজন মাস্তানের। কিন্তুু এই ফাঁসি দেয়ার ঘটনাকে কেন্দ্র করে দর্শকদের মাঝে তৈরী  হয় তীব্র  প্রতিক্রিয়া। তবে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে এটা সত্যিকারের কোনো ঘটনা নয়। হুমায়ুন আহমেদের রচনায় কোথাও কেউ নেই ধারাবাহিকের চরিত্র বাকের ভাই এর ফাঁসি।

উপমহাদেশে বিভিন্ন সময় বিভিন্ন সাহিত্যিক কর্ম বা সাহিত্য থেকে উঠে আসা কাল্পনিক চরিত্র নিয়ে নানা সময়ে আলোড়ন দেখা গেলেও বাকের ভাইয়ের ফাঁসি দেয়ার ঘটনাকে ঘিরে দর্শকদের মাঝে যে তীব্র প্রতিক্রিয়া তৈরি হয়েছিল তাকে এর সাথে সংশ্লিষ্ট লোকজনই মনে করছেন বিরল এবং বিস্ময়কর।

বাকের ভাই চরিত্রের অভিনেতা আসাদুজ্জামান নূর তার স্মৃতিচারনে অনেকবার সেই সময়ের কথা বলেছেন, শুনিয়েছেন ধারাবাহিকের শেষ পর্ব প্রচারের দিনটিতে কিভাবে ঢাকার চেহারা কারফিউর রূপ নিয়েছিল। বাকের ভাইর ফাঁসি হয় যার সাক্ষ্য দেয়ার কারণে সেই খল চরিত্রের অভিনেতা আব্দুল কাদের বলেন, বাকের ভাইয়ের ফাঁসির প্রতিবাদে সৃষ্ট বিক্ষোভের মুখে তারা থানায় জিডিও করেছিলেন।

বদি চরিত্রে অভিনয় করা আবদুল কাদের সেই সময়ের স্মৃতিচারণ করেন এভাবে – ভাইয়ের ফাঁসি হওয়ার ঘোষণাতেই মানুষ মারাত্মক ক্ষেপে গিয়েছিলো। ফাঁসির রায় কার্যকরের পনেরোদিন আগে থেকেই রাজপথে মিছিল করেছিলো উত্তেজিত জনতা, যেন বাকের ভাইয়ের ফাঁসি না দেয়া হয়। স্লোগান ছিলো এরকম,‘বাকের ভাইয়ের ফাঁসি হলে, জ্বলবে আগুন ঘরে ঘরে।’ ‘বাকের ভাইয়ের ফাঁসি কেন, জবাব চাই।’

বাকের ভাইয়ের বিরুদ্ধে সাক্ষী দেয়ার অপরাধে নিজের বিরুদ্ধেও জনতার স্লোগান শুনতে হয়েছিল জানিয়ে এই অভিনেতা বলেন,আমিতো সাক্ষী ছিলাম। তো আদালতে সাক্ষী দেয়ার আগে আমার নামেও মিছিল বের হয়। অবশ্য আমাকে মিছিলে রীতিমত হুমকিই দেয়া হতো। আমাকে উদ্দেশ্য করে এরকম স্লোগান দিত,‘বদি তুমি সাক্ষি দিলে ভাসবে তুমি খালে বিলে।’ এমনকি আমার বাসার সামনেও পোস্টার ছাপা হয়।

আপনার স্মৃতিতে কেমন আছে কোথাও কেউ নেই?

 

তথ্যসূত্রঃ

উইকিপিডিয়া

rokomari

rokomari

Published 29 Jan 2018
Rokomari.com is now one of the leading e-commerce organizations in Bangladesh. It is indeed the biggest online bookshop or bookstore in Bangladesh that helps you save time and money.
  0      0
 

comments (0)

Leave a Comment

Rokomari-blog-Logo.png