বিসিএস প্রিলির পূর্ণ প্রস্তুতির জন্য পড়তে হবে যে বইগুলো!

বিসিএস প্রিলির প্রস্তুতি

“বিশ্বজোড়া পাঠশালা মোর

সবার আমি ছাত্র;

নানান ভাবে নতুন জিনিস

শিখছি দিবারাত্র!

এই পৃথিবীর বিরাট খাতায়

পাঠ্য যে সব পাতায় পাতায়

শিখছি সে সব কৌতুহলে

নেই দ্বিধা লেশমাত্র!”

— সুনির্মল বসু

(‘সবার আমি ছাত্র’ কবিতার অংশবিশেষ)

সুনির্মল বসু সবার কাছ থেকে এমন করে শিখলেও, বিসিএস প্রিলির জন্য আপনি কিভাবে প্রস্তুতি নিতে চান? বিসিএস প্রস্তুতির জন্য ‘এর কাছে ওর কাছে শুনে’ অন্ধের মতো পড়বেন! নাকি একটু বুঝেশুনে প্রস্তুতি নিবেন?

একটু বুঝেশুনে বিসিএস প্রস্তুতি নিলে প্রিলিমিনারিতে সহজেই উত্তীর্ন হতে পারবেন। ‘কী কী পড়বেন’ — সেটা ঠিক করার চাইতে গুরুত্বপূর্ণ হলো, ‘কী কী বাদ দিয়ে পড়বেন’ — সেটা ঠিক করা। যা কিছুই পড়ুন না কেন, আগে ঠিক করে নিন, সেটা পড়া আদৌ প্রয়োজন কিনা।  বিসিএস নিয়ে আপনার যে প্রচণ্ড ইচ্ছে আর আবেগ, সেটার সাথে একটু বুদ্ধিশুদ্ধি যোগ করলেই আপনার বিসিএস যাত্রা সফল হবে। বিসিএস প্রস্তুতির পড়াশোনা বাসায় করাটা সর্ব উত্তম। বাসায় সর্বনিম্ন ৬ ঘণ্টা ঠিকভাবে পড়াশুনা করে বাকী সময়টা আপনি আপনার ইচ্ছেমত পজেটিভ কাজে ব্যয় করতে পারেন।

আসুন দেখে নেই, বিসিএস প্রিলির পূর্ণ প্রস্তুতির জন্য কোন কোন বই পড়তে হবে ——

সাধারণ বই 

. বিসিএস প্রিলিমিনারি ডাইজেস্ট — প্রফেসরস প্রকাশনী

বিসিএস প্রস্তুতির শুরু থেকেই সবার পছন্দের একটি বই প্রফেসরস প্রিলিমিনারি ডাইজেস্ট। পূর্নাঙ্গ প্রস্তুতির জন্য এটি দিয়েই শুরু করতে পারেন। যেকোনো বিসিএস ক্যাডার বা যারা সিরিয়াসলি বিসিএস এর প্রস্তুতি নিচ্ছেন তাঁরা প্রথমেই এই বই সাজেস্ট করবেন।

প্রতিটি বিষয়ের জন্য আলাদা বই সংগ্রহ করতে চাইলে, অনেক বিস্তারিত জানতে চাইলে – সেটা করাই যায়। কিন্তু এক বইয়ে সবকিছু পাওয়ার যেমন সুবিধা আছে, তেমনি কম সময়ে প্রস্তুতি নেওয়া যায় খুব সহজে।

. বিসিএস প্রিলিমিনারি অ্যানালাইসিস — গাজী মিজানুর রহমান

লেখক নিজেই ৫টি বিসিএস পরীক্ষায় পাস করেছেন। তাঁর এতদিনের সব অভিজ্ঞতা ঢেলেই সাজিয়েছেন বিসিএস প্রিলিমিনারি অ্যানালাইসিস বইটি। বিসিএস পরীক্ষার সিলেবাসের ১২টি সাবজেক্টের সকল প্রিলিমিনারি প্রশ্ন অ্যানালাইসিস করে সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন ও সমাধানগুলোই এই বইটিতে দেওয়া হয়েছে। আর এটিই বইটিকে আলাদা বৈশিষ্ট্য দান করেছে।

ইংরেজির জন্য যে বইগুলো পড়বেন

. English For Competitive Exams by Md. Fazlul Haque

শুরুতেই এই বইটি পড়লে যেকোনো পরীক্ষায় বসার মতো একটি প্রস্তুতি আপনার হয়ে যাবে, যা আপনাকে আত্মবিশ্বাসী ও পরবর্তী প্রস্তুতির সময় নির্ভার রাখবে। একইসাথে বিগত বছরের বিভিন্ন চাকরি পরীক্ষার প্রশ্নও এতে কাভার হয়ে যাবে — সে অর্থে এটিকে ইংরেজির জব সল্যুশনস-ও বলা চলে।

. Saifur’s Vocabulary

এই বইটি ভালোমতো আত্মস্থ করতে পারলে অন্তত ভোকাবুলারি নিয়ে যে আপনাকে আর ভাবতে হবে না, তা সাইফুর স্যারের হেটার্সরাও অবলীলায় মেনে নিবেন।

. চৌধুরী এন্ড হোসেইন স্যার লিখিত Advanced Learners বইটির সম্পূর্ণ গ্রামার অংশ

সুবিধা হলো — এই বইটি আমাদের প্রায় সবারই আগে থেকে পড়া আছে, তাই আবার পড়াটা সহজ হবে। তবে যারা এসএসসি বা ইন্টার লেভেলে অন্য বই ফলো করেছিলেন, তারা সেই বইটি থেকেই কাভার করতে পারেন।

. English Tutor by Kabial Noor

বিসিএস প্রিলির জন্য কম সময়ে যারা ভাল প্রস্তুতি নিতে চান তাঁদের জন্য আদর্শ একটি বই। লেখকের ছাত্র পড়ানোর প্রত্যক্ষ অভিজ্ঞতা থাকায় তিনি বেশিরভাগ পরীক্ষার্থী কোথায় ভুল করে তা বেশ ভালোভাবেই বুঝে সেই পয়েন্টগুলোর ওপর অধিক জোর দিয়েছেন। ফলে, ইংরেজিতে যাদের বেসিক খুব দুর্বল তাদের জন্য বেশ সহায়ক হবে বইটি। অন্য কোনো গ্রামার বিষয়ক বইয়ের সাহায্য নেওয়ার সময় যদি কারো কমও থাকে, তবু তিনি শুধুমাত্র এই বইয়ের শেখানো ট্রিকসের মাধ্যমে নিজের বুদ্ধিমত্তা দিয়ে পরীক্ষার হলে গ্রামার এর প্রশ্নগুলো সলভ করতে পারবেন।

. সাহিত্য অংশের জন্য ওরাকল প্রিলি ও রিটেন গাইড -এর সাহিত্য অংশের পাশাপাশি ABC of English literature বইটি দেখে নিবেন। এছাড়া লেটার রাইটিং এর জন্য সঠিক ফরম্যাট জেনে নিয়ে মাঝে মাঝে প্র্যাকটিস করুন (চৌধুরী এন্ড হোসেইন স্যারের বইতেই পাবেন)।

বাংলার জন্য যে বইগুলো পড়বেন

. এমপি থ্রী বাংলা — এমপি থ্রি পাবলিকেশন্স

বেশিরভাগ বিসিএস ক্যাডারদের ব্লগেই বাংলার জন্য এই বইটি সাজেস্ট করা হয়। বিশেষ করে সুশান্ত পাল এবং গাজী মিজানুর রহমান এর ব্লগে। অন্যান্য বিসিএস প্রিলি বাংলা বইয়ের সাথে এই বইটির প্রধান পার্থক্য হলো — এতে খুব গুছিয়ে লেখা। এতে শুধু গাদাখানেক বিসিএস এর প্রশ্নই দেওয়া হয়নি, বরং ব্যাখ্যাগুলো-ও শর্ট এ বুঝিয়ে দেওয়া হয়েছে। বিশেষ করে, বাংলা ভাষার ইতিহাস অনেক বইতে যেমন গৎবাধা রচনার আকারে লেখা, এখানে বিষয়গুলো ফিগার দিয়ে সহজে উপস্থাপন করা হয়েছে। এই বইটি পড়ে সাল, সময় মনে রাখা সহজ হবে। কম সময়ে সহজে বাংলা প্রস্তুতি নিতে হলে এই বইটি একান্ত আবশ্যক।

. জয়কলি বিসিএস প্রিলি বাংলা সাহিত্য — জয়কলি পাবলিকেশন্স লি. 

 ইতিহাস পড়তে গিয়ে যদি হাঁপিয়ে ওঠেন কিংবা আত্মবিশ্বাস হারিয়ে ফেলেন যে, “এতো কিছু কিভাবে মনে রাখবেন!” — তাহলে এই বইটি আপনারই জন্য। এখানে গুরুত্বপূর্ণ প্রশ্নগুলো একসাথে পাবেন এবং সাহিত্য অংশে কমন পাবার সম্ভাবনাও অনেক বেশি।

. লাল নীল দীপাবলি বা বাঙলা সাহিত্যের জীবনী — হুমায়ুন আজাদ

লাল নীল দীপাবলি বা বাঙলা সাহিত্যের জীবনী বাংলাদেশী লেখক হুমায়ুন আজাদ রচিত বাংলা সাহিত্যের ইতিহাস সম্পর্কিত একটি কিশোরসাহিত্য গ্রন্থ। ১৯৭৬ সালের অক্টোবরে বাংলা একাডেমি ঢাকা থেকে এটি প্রথম প্রকাশিত হয়। পরবর্তীতে আগামী প্রকাশনী, ঢাকা থেকে ১৯৯৬ সালে পুনরায় হার্ডকভার এবং ২০০৯ সালে পেপারব্যাক সংস্করণ প্রকাশিত হয়।

. ক্লাস ওয়ান থেকে শুরু করে দ্বাদশ শ্রেণী পর্যন্ত আবশ্যিক বাংলা বই

এ যেসব কবি সাহিত্যিকের গল্প-কবিতা রয়েছে, তাদের জীবন ও সাহিত্যকর্ম সম্পর্কে বিস্তারিত।

ছন্দেছন্দে বা অদ্যাক্ষর দিয়ে সাহিত্যকর্ম মুখস্ত রাখতে গেলে বড় ধরনের ঝামেলাতেই পড়তে হবে, এ ব্যাপারে শতভাগ নিশ্চিত থাকুন। কারন একসময় দেখবেন, এক কবি/ সাহিত্যিকের সাথে অন্যজনের ছন্দ মিলে গিয়ে পুরো তালগোল পাকিয়ে যাচ্ছে। আর অদ্যাক্ষর মুখস্থকারীরা দেখবেন, একপর্যায়ে একই অক্ষরে কয়েকটা করে সাহিত্যকর্ম এর নাম চলে আসছে। তাই, এ ধরনের ছন্দ বা অদ্যাক্ষরের টোটকা বা শর্ট টেকনিক দিয়ে জোর করে কোনো কিছু মুখস্থ রাখার চিন্তা মাথা থেকে ঝেরে ফেলে পঠিতব্য সাহিত্যকর্ম গুলোর ওপর বারবার সতর্ক চোখ বোলাতে থাকুন।

. শুধু ব্যাকরনের জন্য নবম-দশম শ্রেণীর ব্যাকরন বই

প্রথম থেকে শেষ লাইন ঠোটস্থ করে নিন। এর পাশাপাশি হায়াত মামুদের বইটির ব্যাকরন অংশ-ও দেখবেন।

গণিতের জন্য যে বইগুলো পড়বেন

. Saifurs — Math

সাইফুর’স ম্যাথ বইটি চাকরি প্রস্তুতির জন্য সর্বকালের সেরা বিক্রিত বই। এই বইটিতে সবধরনের গণিতের কৌশলগুলি নিয়ে খুব সহজ ভাষায় আলোচনা করা হয়েছে । বইটির লেখক সাইফুর রহমান খান শুধু কোচিং সেন্টার পরিচালনাই করেন না, তিনি ইংরেজি ব্যাকরণ, ভোকাবুলারি, তত্ত্বীয় ধারণা ট্রান্সলেশন এন্ড রাইটিং, সাইফুর’সঃ ম্যাথ, ফোরজি নিউয়েষ্ট গ্রামার, সাইফুর’সঃ জ্যামিতি, ভার্সিটি ম্যাথ = পানি ইত্যাদি প্রচুর বই লিখেছেন।

বিসিএস প্রস্তুতিমূলক বই সাইফুর’স ম্যাথ এর অনেক অনেক রিভিউও রয়েছে। এই বইটিতে অঙ্কগুলো অধ্যায়ভিত্তিক খুবই চমৎকারভাবে সাজানো রয়েছে — যা প্রিলি প্রস্তুতিতে আপনার বিশেষ উপকারে আসবে।

. শর্টকাট ম্যাথ by Ariful Islam

এই বইটির বড় সুবিধা হলো — চাইলে এক-দু দিনেই শেষ করা যায়। তাই এর মাধ্যমে আপনি যেকোনো পরীক্ষার জন্য মোটামুটি নিজেকে প্রস্তুত রাখতে পারবেন।

. প্রফেসরস গাণিতিক যুক্তি ও মানসিক দক্ষতা (প্রিলিমিনারি ও লিখিত)

মূলত আপনার ফাউন্ডেশন বিল্ড আপ করে দেবে এই বইটি, এটি শেষ করার পর ম্যাথ ভীতি আর থাকবে না, আশা করা যায়।

সাধারণ জ্ঞান এর জন্য যে বইগুলো পড়বেন

 
. mp3 বিসিএস বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলি

এই বইটা ফার্স্ট টু লাস্ট কয়েকবার রিভাইজ দিন। এর সবচাইতে বড় সুবিধা হলো — কোনো অপ্রয়োজনীয় ক্যাচাল এখানে নেই।

. জোবায়ের’স GK (সাধারণ জ্ঞান) — জোবায়ের আহমেদ

বিসিএস ও সরকারি-বেসকারি বিভিন্ন পদে চাকরি প্রার্থীদের বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়ে সাধারণ জ্ঞানে ভালো করার জন্য এটি একটি আদর্শ বই।

যেকোনো পরীক্ষায় সাধারণ জ্ঞান একটি কমন বিষয়। অনেক কিছু জানা থাকার পরেও অনেকে সঠিকভাবে উত্তর করতে পারেননা, কিংবা সময়ের জন্য হয়তো পুরো সিলেবাস শেষ করতে পারেননা। আবার পরীক্ষায় কি ধরনের প্রশ্ন আছে সেটাও অনেকে জানেননা। সব কিছুকে সহজ করতে ও সহজে মনে রাখতে জোবায়ের’স GK বইটি আপনার জন্য সহায়ক হতে পারে। চাইলে আপনার সংগ্রহে রাখতে পারেন বইটি।

. নীলক্ষেতে দেখবেন সাম্প্রতিক সাধারণ জ্ঞান টাইপ নামের ৪০/৫০ পৃষ্ঠার কিছু বই পাওয়া যায়, ওখান থেকে ১/২ টি কিনে নিন।

. বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস, বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন সম্পর্কে ভালোমতো জেনে নিন। নির্দিষ্ট কোনো বই না পড়ে উইকিপিডিয়া থেকে সার্চ দিয়ে রিলেটেড টপিক প্রিন্ট করে নিতে পারেন। তবে অসমাপ্ত আত্মজীবনী বইটি অবশ্যই ভালো করে পড়বেন।

বিজ্ঞান ও কম্পিউটার এর জন্য যে বইগুলো পড়বেন

 

. মুজিবুর রহমান লিখিত উচ্চমাধ্যমিক আইসিটি বইসহ ষষ্ট থেকে নবম শ্রেণীর সাধারণ বিজ্ঞান বইগুলো সংগ্রহ করে টুকটাক দেখতে থাকুন। আপাতদৃষ্টিতে অপ্রয়োজনীয় মনে হলেও সময়ে এর ফল ভোগ করে নিতে পারবেন।

. বিজ্ঞান সংক্রান্ত সাময়িকী নেড়েচেড়ে দেখার অভ্যাস গড়ে তুলুন।

. আরো ভালো প্রস্তুতির জন্য ওরাকল প্রিলিমিনারি বিজ্ঞান, প্রযুক্তি ও কম্পিউটার বইটি পড়া শুরু করে দিতে পারেন। সিলেবাস ভিত্তিক সুনির্দিষ্ট প্রস্তুতি এতে নিশ্চিত হবে।

ভূগোল, পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা, নৈতিকতা, মুল্যবোধ ও সুশাসন এর জন্য যে বইগুলো পড়বেন

 

. ভূগোল, পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা — জয়কলি সম্পাদনা পরিষদ
. অ্যাসিওরেন্স — ভূগোল, পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা, নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন
. নবম শ্রেণীর ভূগোল বইয়ের চতুর্থ চ্যাপ্টার — নবম শ্রেণীর বাংলাদেশ ও বিশ্বসভ্যতা
. আরো এডভান্স লেভেলে যারা ভাবছেন, তারা ওরাকল গাইড (প্রিলি ও রিটেন) দেখতে পারেন।

 

সকল বিসিএস পরীক্ষার্থীদের জন্য শুভ কামনা রইল।

-ফারহানা ইয়াসমিন

বিসিএস প্রিলিমিনারি প্রস্তুতির বইগুলো দেখতে ক্লিক করুন 

Rokomari Editor

Rokomari Editor

Rokomari is one of the leading E-commerce book sites in bangladesh

Leave a Comment

Rokomari-blog-Logo.png
Join our mailing list and get the latest updates
Loading