ইউ আর ফায়ারডঃ ডোনাল্ড ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প

২০০৪ সালে এনবিসি টেলিভিশনে “দ্যা এপ্রেন্টিস” নামে ব্যতিক্রম ধর্মী এক রিয়েলিটি শো শুরু হয়। সেখানে প্রতিযোগীদের পুরষ্কার ছিলো ব্যবস্থাপকের চাকরী। এটা যতটা না ছিলো টেলিভিশন অনুষ্ঠান তার চেয়ে বেশী ছিলো দক্ষ কর্মী খোজার কৌশল।
আপনি কি জানেন সেই অনুষ্ঠানটির উপস্থাপক কে ছিলেন ?  বর্তমান আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।  টানা ১৪ টি সিজন উপস্থাপন করেন ডোনাল্ড ট্রাম্প। সেই সময় ডোনাল্ড ট্রাম্প এর কণ্ঠে “ইউ আর ফায়ারড” ডায়লগটি বেশ আলোচিত হয়ে ওঠে।  এই শো-তে বিজয়ীকে ডোনাল্ড ট্রাম্প তার প্রতিষ্ঠানে ব্যবস্থাপনার উচ্চ পদে কাজ করার সুযোগ দিতেন। ১৪ মৌসুম এই শো তিনি করেছিলেন এবং ওই শো’র জন্য টেলিভিশন নেটওয়ার্ক তাকে দিয়েছিল ২১ কোটি ৩০লক্ষ ডলার  ।

সফল ব্যবসায়ী ও ধনকুবের হিসেবে পরিচিত হলেও খুব একটা মসৃণ ছিল না তার পথ। একসময় দেউলিয়াও হয়েছিলেন।  ৯০ এর দশকে মহামন্দার কবলে পড়ে ট্রাম্প অর্গানাইজেশন।  এই সময় ডোনাল্ড ট্রাম্প দুই তৃতীয়াংশ সুদ সময়মত দিতে ব্যর্থ হন।  তবে এই সময় তিনি কিছু সাহসী পদক্ষেপ নেন ডোনাল্ড ট্রাম্প।  বিক্রি করে দেন ব্যক্তিগত বিলাস তরী এবং ট্রাম্প এয়ারলাইন্স এবং বিনিয়োগ করেন বিনোদন জগতে।  ১৯৯৬ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত মিস ইউনিভার্স থেকে শুরু করে মিস ইউএসএ সহ বিভিন্ন সুন্দরী প্রতিযোগীতা ছিলো তার মালিকানাধীন। 

ডোলাল্ড ট্রাম্প
ডোলাল্ড ট্রাম্প এর নিজের লেখা ‘Think Like a Champion: An Informal Education In Business and Life‘ বই 

ম্যানহাটানের মত অভিজাত এলাকায় বিভিন্ন প্রকল্প গড়ে তোলেন ডোনাল্ড ট্রাম্প, তিনি তৈরি করেন গ্র্যান্ড হায়াত হোটেল এবং ম্যানহাটানের অভিজাত রাস্তায় নির্মাণ করেন তার সবচেয়ে চোখধাঁধাঁনো ৬৮তলা ভবন “ট্রাম্প টাওয়ার”।  নিজের নাম দিয়ে আরও বহু বিখ্যাত ভবন তিনি গড়ে তোলেন। ট্রাম্প প্লেস, ট্রাম্প ওয়ার্ল্ড টাওয়ার, ট্রাম্প ইন্টারন্যাশানাল হোটেল অ্যান্ড টাওয়ার এর মধ্যে অতি পরিচিত কয়েকটি ভবন। বিভিন্ন ব্র্যাণ্ডের মত নিজের নামকেই বানিয়ে ফেলেন ব্র্যাণ্ড।

ডোলাল্ড ট্রাম্প
BUY NOW

১৯৮৭ সালে নিজের ব্যাবসায়িক সাফল্য নিয়ে প্রকাশিত হয় ট্রাম্পের প্রথম বই –The Art Of Deal প্রকাশিত হওয়ার ৪৮ সপ্তাহের মধ্যে বইটি নিউইয়র্ক টাইমস বেস্ট সেলারের ১৩ টি বইয়ের মধ্যে ১ নম্বরে উঠে আসে যা তাকে মিলিয়ন মিলিয়ন ডলার রয়্যালটি দেয়।

১৯৯৭ সালের দিকে প্রকাশিত হয় ডোনাল্ড ট্রাম্পের ২য় বই “The Art Of Comeback” এটিও বেস্ট সেলার তালিকায় চলে আসে। এই বইটা মূলত ১৯৯০ সালের দিকে দেওলিয়া হয়ে যাবার পরবর্তী সময়ের প্রেক্ষাপটকে ঘিরে লেখা। অনেকের মতে এই বইটি প্রায় ১১ লক্ষ কপি বিক্রি হয়েছিল।

একটু এক্সট্রা ডিস্কাউন্ট পেতে, ক্লিক করুন 

কি আছে এই বইয়ে!

এই বইটি লেখা হইয়েছিলো মূলত ট্রাম্পের ফিরে আসাকে ঘিরে, আর সেই বিষয়গুলিই অনেক স্পষ্টভাবে এখানে উঠে এসেছে। আর এর বাইরে রয়েছে সফলতার জন্য ১০ টি টিপস। আসুন দেখে নেই টিপস গুলো কি?

1. PLAY GOLF
2. STAY FOCUSED
3. BE PARANOID
4. BE PASSIONATE
5. GO AGAINST THE TIDE
6. GO WITH YOUR GUT
7. WORK WITH PEOPLE YOU LIKE
8. BE LUCKY
9. GET EVEN
10. ALWAYS HAVE A PRENUPTIAL AGREEMENT

Trump: How to Get Rich
BUY NOW

ট্রাম্পের আরো প্রকাশিত সেরা কিছু বই 

নানা ধরনের বিতর্কিত বিষয়ের মাঝে অপ্রকাশিত বিতর্কের জায়গা ছিল ট্রাম্প ইউনিভার্সিটি। যেখানে স্নাতকোত্তর ডিগ্রিতে রিয়েল স্টেট পড়ানোর নামে পড়ানো হোতো ট্রাম্পের ব্যাবসায়িক সাফল্যের কৌশল।পরবর্তীতে শিক্ষার্থীদের ধারাবাহিক অভিযোগ ও আইনি জটিলতায় বন্ধ হয়ে যায় ট্রাম্প ইউনিভার্সিটি।
ইউনিভার্সিটি বন্ধ হয়ে গেলেও ট্রাম্পকে নিয়ে আলোচনা কখনো বন্ধ হয়নি। ২০১৮ সালে প্রকাশিত হয়েছিল সাংবাদিক উলফের লেখা বই Fire and Fury : Inside The Trump White House। 

ডোলাল্ড ট্রাম্প
BUY NOW

এই বইকে ঘিরেও তৈরী হয়েছিলো ভিন্নমত। কেউ কেউ এই বইয়ের লেখাকে স্রেফ গুজব বলে উড়িয়ে দিতে চেয়েছেন। কিন্তু বইটি লেখা হয়েছিলো প্রায় ২০০ জন মানুষের ইন্টারভিউ এর উপর ভিত্তি করে। বইটির লেখক বলছেন, অভিষেকের দিন থেকে শুরু করে মি. ট্রাম্পের প্রশাসন গভীরভাবে দেখার সুযোগ তিনি পেয়েছেন। তবে বইটিতে এমন কিছু অভিনব তথ্য উপস্থাপন করা হয়েছে, যেসব বিষয়ে আগে খুব একটা জানা যায়নি।

যতই বিতর্ক থাকুক, এই বিতর্কই হয়তো ট্রাম্প-এর জীবনে আশির্বাদ, কেননা নানা ধরনের বিতর্কের কাড়নে অনেক প্রভাবশালী রিপাবলিকানরা ট্রাম্পের উপর থেকে সমর্থন তুলে নিলেও তিনি তাদেরকে বলেছিলেন নির্বাচনে জিতে তাদেরকে দেখিয়ে দিবেন। তিনি সত্যি সত্যি দেখিয়ে দিয়েছিলেন। তিনি শুধু এখন আর মার্কিন ধনকুবের কিংবা অনুষ্ঠানের উপস্থাপক এবং লেখকই নন তিনি এখন মিঃ প্রেসিডেন্ট।

ডোলাল্ড ট্রাম্প এর নিজের লেখা বই সমূহ !

 

rokomari

rokomari

Rokomari.com is now one of the leading e-commerce organizations in Bangladesh. It is indeed the biggest online bookshop or bookstore in Bangladesh that helps you save time and money.
Rokomari-blog-Logo.png
Join our mailing list and get the latest updates
Loading