আপনি কি কষ্টে আছেন ? তবে এটাই একমাত্র সময় নিজেকে গড়ে তোলার !

নিজেকে গড়ে তোলা

যদি সবকিছু খুব সহজ হয় তবে সম্ভবত আপনার অসাধারণ হয়ে ওঠাটা আটকে গেল। আসলে সহজদের ভিড়ে গিয়ে কখনো উন্নতি সম্ভব নয়। অনেক মানুষ আছে যারা গরিব এবং দুঃস্থ থাকতেই বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন।

একটি অভ্যাস ভাঙ্গা, নতুন কিছু করার চেষ্টা, ঝুকি নেয়া, নতুন সংযোগ তৈরি অথবা নিজেকে সম্পূর্ণ নতুন কোন অবস্থায় খাপ খাওয়ানো মোটেই সহজ কিছু নয়। কিন্তু অনেক মূল্যবান। এটা যতটা ক্লান্তিকর ঠিক ততটাই আনন্দের।

Calivin Coolidge বলেন, ‘সব রকম উন্নতি নির্ভর করে মানুষের কর্মকান্ডের ওপর। প্রচেষ্টা ছাড়া শারীরিক কিংবা মানসিক কোন রকম উন্নতিই সম্ভব নয়। আর এই প্রচেষ্টারই অপর নাম কাজ।’

স্বাচ্ছন্দ অনেক সময় অতৃপ্তি এবং বিরক্তির কারণ হতে পারে। বরং যেখানে চাহিদা অনেক বেশি, যেখানে কাজের জন্য আপনাকে অনুপ্রাণিত করা হয় সেখানেই যান।

দ্য পাওয়ার অব্‌ পজিটিভ থিংকিং
দ্য পাওয়ার অব্‌ পজিটিভ থিংকিং (হার্ডকভার) by ড. নরম্যান ভিনসেন্ট পিল

BUY NOW

মনোবিজ্ঞানী এবং বিখ্যাত বই ‘Better Than Perfect’ এর লেখিকা Dr. Elizabeth Lombardo বলেন, ‘যারা নিয়মিত নতুন অভিজ্ঞতার সন্ধান করে তাদের সৃজনশীলতা ও আবেগানুভূতি, রুটিনে আটকে থাকা মানুষের চেয়ে অনেক বেশি।’

পেশাদারী এবং ব্যক্তিগত জীবনের শীর্ষে অবস্থান করতে নিজেকে আরো শক্তিশালী ও আত্মবিশ্বাসী করে গড়ে তোলা সম্ভব শুধুমাত্র নিজের গতানুগতিক ছাচ ভেঙ্গে বেরোতে পারলেই। যত বড় হতে থাকবেন তত অস্বস্থি বাড়তে থাকবে। এই রূপান্তর হয়তো কষ্ট এবং ভয়ের পরিস্থিতি তৈরি করবে। কিন্তু এটাই প্রকৃতির নিয়ম।  তাই নিজেকে মেলে ধরুন দেখবেন সম্ভাবনার দুয়ারগুলো খুলে গেছে।

মন প্রকৌশল স্বপ্ন অনুপ্রেরণা আর জীবন গড়ার ফরমুলা
মন প্রকৌশল স্বপ্ন অনুপ্রেরণা আর জীবন গড়ার ফরমুলা (হার্ডকভার) by রাগিব হাসান

BUY NOW

Peter McWilliams বলেন ‘স্বস্তির জায়গাটি অনেক সময়ই অস্বস্তির মাধ্যমে বিস্তৃত হয়।

উন্নয়নের জন্য অস্বস্তি এক রকম টোটকা। এটা আপনাকে আরো কিছু অর্জনের আকাঙ্খা তৈরি করে। নিজেকে পরিবর্তন, সহনশীল এবং মেলে ধরার প্রেরণা যোগায়। আপনি যা এড়িয়ে চলছেন তাতেই কিন্তু লুকিয়ে আছে প্রকৃত সাফল্যের রহস্য। যা আপাতদৃষ্টিতে মনে হয় আপনার স্বত্বাকে অবমাননা করছে, ভেঙ্গেচুরে দিচ্ছে সবকিছু। তবুও খুঁজে নিন কষ্টময় কঠিন জীবনকে। এমন কিছু করুন যা স্বাভাবিকভাবেই আপনার সীমাকে অতিক্রম করবে। কারণ কঠিন সমস্যাই পারে আপনার উন্নয়নে সহায়তা করতে।

The 7 Habits Of Highly Effective People
The 7 Habits Of Highly Effective People (Paperback) by Stephen R. Covey

BUY NOW

আপনি কি দীর্ঘমেয়াদী সাফল্য চান? তাহলে কঠিন কাজকে এড়িয়ে চলা বন্ধ করুন।

আপনি যদি নিজেকে সত্যিই একটু একটু করে উন্নয়নের পথে ধাবিত করতে চান। তাহলে আপনার ক্ষমতা যাই হোক না কেন তা হবে যন্ত্রণাদায়ক। যখন আপনি একটি চ্যালেঞ্জ গ্রহন করলেন তার মানে আপনাকে নিজেকে ছাড়িয়ে যেতে হবে। অর্থাৎ তৈরি করতে হবে নতুন দৃষ্টিভঙ্গি, অর্জন করতে হবে দক্ষতা মোটকথা গণ্ডি পেরোতে হবে।

অন্য কথায় বলতে গেলে জীবনের বাঁধাগুলো অতিক্রম করতে আপনার ধারণার সীমা আরো প্রসারিত করতে হবে।

জীবনে পূর্ণতার জন্য যন্ত্রণার মাধ্যমে আনন্দ পেতে শিখতে হবে এবং এটাই জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ শিক্ষা। এই শিক্ষাটা আপনাকে যে কোন কিছুর বিষয়ে দক্ষ করে তুলতে পারে।

সাকসেস থ্রো এ পজেটিভ মেন্টাল এটিটিউট
সাকসেস থ্রো এ পজেটিভ মেন্টাল এটিটিউট (হার্ডকভার) by নেপোলিয়ন হিল, ডব্লিউ. ক্লিমেন্ট স্টোন

BUY NOW

সময়ের সাথে সাথে নিজের স্বস্তির জায়গা খুঁজে বের করাটাই আমাদের মানসিক দক্ষতার একটি বড় চ্যালেঞ্জ। মানসিকভাবে সক্রিয়া ব্যক্তিরা সর্বক্ষণ তাদের মস্তিষ্কের সেলগুলোর সাথে সংযোগ স্থাপনের মাধ্যম তৈরি করতে থাকে। বিজ্ঞানীরা যার নাম দিয়েছেন ‘cognitive reserve’। এবং নিয়মিত নতুন কিছু শেখার মাধ্যমে আরো বেশি সংযোগ তৈরি হয় এবং তা অক্ষুন্ন রাখা সহজ হয়।

মানসিক চ্যালেঞ্জিং কাজগুলো আপনার মস্তিষ্কের স্বাস্থের ওপর বড় ধরনের প্রভাব ফেলে। তাই নতুন অভিজ্ঞতাকে মেলে ধরুন যাতে আপনি পৃথিবীকে দেখতে পারেন আর ভিন্ন কিছু করতে পারেন।

রোড টু সাক্‌সেস
রোড টু সাক্‌সেস (হার্ডকভার) by সত্যজিৎ চক্রবর্ত্তী

BUY NOW

কষ্টকে জয় করুন, জয় করতে পারবেন সবকিছুঃ  

অস্বস্তি হল সেই চাবি যা আপনার জগৎকে উন্মোচন করে। ক্লান্তিকে জয় করুন, নতুন অভ্যেস গড়ে তুলুন, নতুনভাবে বলতে ভাষা শিখুন, অন্বেষণ করুন নতুন কিছু। আর এটা করা সম্ভব চ্যালেঞ্জিং কাজ ও সাধারণ জীবনধারাকে আলিঙ্গনের মাধ্যমে। কাজটি প্রথম প্রথম খুব কষ্টের মনে হবে। কিন্তু দিনশেষে আপনার অর্জনটা হবে অনেক বড়। আর এভাবেই শুরু হয় পথ চলা।

ভিন্ন কিছু করার মাধ্যমে কষ্ট সহ্যের চর্চা একদিন আপনাকে শান্তির জায়গা বৃদ্ধি করতে সাহায্য করবে। আর তখন আপনি নিজেই নিজের জগতের কর্তা হয়ে উঠবেন। ভাবুনতো, পৃথিবীতে এমন কোন কঠিন বিষয়কি আছে যা কোন কষ্ট ছাড়াই অর্জন করা সম্ভব ?

চেঞ্জ ইয়োর থিংকিং চেঞ্জ ইয়োর লাইফ
চেঞ্জ ইয়োর থিংকিং চেঞ্জ ইয়োর লাইফ (হার্ডকভার) by ব্রায়ান ট্রেসি

BUY NOW

দুর্ভাগ্যবশত, বেশিরভাগ মানুষ কঠিন কাজকে এড়িয়ে চলে। এই এড়ানোর জন্য প্রয়োজনে তারা সবকিছু করতে  পারে। সম্ভবত এটাই বেশিরভাগ মানুষের সীমাবদ্ধতা। আর সে কারণেই পরিবর্তন সম্ভব হয় না।

তবে সুখের সংবাদ যে নেই তা কিন্তু নয়, আজ আপনাকে যা কষ্ট দিচ্ছে জানবেন সেই একই কষ্টে আপনি একা নন আরো অনেকে আছে। তাদেরও একই অনুভূতি হচ্ছে।

দ্য হিডেন পাওয়ার
দ্য হিডেন পাওয়ার (হার্ডকভার) by সত্যজিৎ চক্রবর্ত্তী

BUY NOW

যেখানে যন্ত্রণা আছে, সাফল্য আছে সেখানেইঃ

মনকে আপনার পেশী হিসেবে চিন্তা করুনতো? সময়ের সাথে সাথে যদি পেশীর সঠিক ব্যবহার না হয় প্রাকৃতিক নিয়মেই তা কিন্তু মাঝে মাঝে স্থবির হয়ে যায়। ঠিক তেমনি ভাবে আপনার উপযুক্ত চ্যালেঞ্জ এবং কার্যকলাপের ওপর আপনার ব্যক্তিগত উন্নয়ন নির্ভর করে।

জীবনে সবচেয়ে সুন্দরভাবে বেঁচে থাকতে ভয়কে জয় করতে হয়। কোন উপলক্ষ থেকে আপনার মনকে সেই উপায় খুঁজে নিতে দিন যা আপনি চ্যালেঞ্জ হিসেবে গ্রহন করবেন। আর এটাই আপনাকে আনন্দ দেবে।

এটিচিউড ইজ এভরিথিং
এটিচিউড ইজ এভরিথিং (হার্ডকভার) by জেফ কেল্লার

BUY NOW

Jerry Dunn বলেন, ‘কখনো সীমিত চ্যালেঞ্জ করো না, বরং তোমার সীমাবদ্ধতাকে চ্যালেঞ্জ জানাও’

নিজের মনকে চ্যালেঞ্জ করুন। এমন কিছু করতে নিজেকে প্ররোচিত করুন যা আপনার জন্য খুব সহজ হবে না। পৃথিবীতে বেশিরভাগ কাজই সম্পূর্ণ হওয়ার আগ পর্যন্ত অসম্ভব বলে মনে হয়।

মনকে বোঝান, গণ্ডির বাইরে গিয়ে, নিজের ক্ষমতার চেয়েও বেশি কিছু আপনি করতে পারেন।

উল্লেখিত বইগুলো সব একসঙ্গে পেতে ক্লিক করুন ! 

rokomari

rokomari

Rokomari.com is now one of the leading e-commerce organizations in Bangladesh. It is indeed the biggest online bookshop or bookstore in Bangladesh that helps you save time and money.

Leave a Comment

You May Also Like This Article

Rokomari-blog-Logo.png
Join our mailing list and get the latest updates
Loading