ফিকশন বনাম নন ফিকশন ! দ্বন্দ্বটা কোথায় ?

ফিকশন বনাম নন ফিকশন

বই কেনার সময় সকলেই কমবেশি দ্বিধাদ্বন্দ্বে ভুগে থাকেন যে কোন বইটি কিনবে। ফিকশন বই নাকি ননফিকশন বই ? তবে ফিকশন আর নন ফিকশনের মধ্যে তফাৎটা ঠিক কোন জায়গায় তা কি আমরা জানি ?

ফিকশন মূলত কাল্পনিক ঘটনা যা লেখক নিজের মত করে রূপ দেন। সহজ ভাষায় বলতে গেলে “গল্প” বলতে আমরা যা বুঝি তাই সাধারণত ফিকশন। রুপকথা থেকে শুরু করে রহস্য, রোমাঞ্চ, কমিকস, ট্র্যাজেডি, প্রহসন, প্যারোডি, রোমান্স সবকিছুই ফিকশনের অন্তর্ভুক্ত। অর্থাৎ ফিকশন হচ্ছে লেখকের নিজস্ব সৃষ্টি। এই ফিকশন বইগুলো মূলত পাঠকদের আনন্দ প্রদানের উদ্দেশ্যে লেখা হয়ে থাকে।

অপরদিকে, নন ফিকশন হল সাহিত্য, দর্শন, ভ্রমন, সমাজতত্ত্ব, বিজ্ঞান ইত্যাদি নিয়ে লেখা লিটারেচার, অর্থাৎ যা কাল্পনিক নয় বরং বাস্তবধর্মী। এই নন ফিকশনগুলো এমনভাবে লেখা হয় যাতে তা পড়ে গল্পের মতোই মনে হয়। মূলত নন ফিকশন বইয়ের ক্ষেত্রে তথ্য-উপাত্তকে বেশি গুরুত্ব দেওয়া হয়ে থাকে কারণ রাষ্ট্র, অর্থনীতি, ইতিহাস, দর্শন এসকল বিষয়ের উপর বইগুলো লেখা হয়। যেহেতু এখানে কল্পনার কোন স্থান নেই, তাই এসব বই লেখার আগে লেখককে নির্ধারিত বিষয় নিয়ে ভালোভাবে গবেষণা করতে হয়। এসকল বইয়ের মূল উদ্দেশ্য হল পাঠকের জ্ঞানের পরিধি বৃদ্ধি করার পাশাপাশি তাদেরকে বিভিন্ন বিষয় সম্পর্কে অবহিত করা।

ফিকশন না নন ফিকশন কোনটি আগে এসেছে তা বলা কঠিন। তবে ধারণা করা হয় ফিকশন বইগুলো আগে লেখা শুরু হয়েছিল। তুলনামূলক পরে নন ফিকশন বইগুলো লেখা শুরু হয়েছে। তবে পৃথিবীতে নন ফিকশন বইয়ের সংখ্যাই বেশি।

এখন প্রশ্ন আসতে পারে যে কোনটি বেশি জনপ্রিয়? ফিকশন নাকি নন ফিকশন? সত্যি বলতে একটির সাথে অপরটির তুলনা করা যায় না। ফিকশন একদিকে যেমন যুগ যুগ ধরে পাঠকদের মনে আনন্দের সঞ্চার করে আসছে, তেমনি নন ফিকশন বইগুলো পাঠকদের অজানাকে জানার পরিধি বৃদ্ধি করেছে। পাঠকদের দৈনন্দিন জীবনের একঘেয়েমিতা দূর করার জন্য ফিকশন বই যেমন দরকার, ইতিহাসকে জানার জন্য দরকার নন ফিকশন বইয়ের। পাঠককে কল্পনার রাজ্যে নিয়ে যেতে ফিকশন বইয়ের যেমন দরকার আছে, তেমনি পাঠকের নিত্যপ্রয়োজনীয় দক্ষতা বৃদ্ধি করার জন্য দরকার আছে নন ফিকশন বইয়েরও। সহজ ভাষায় বলতে গেলে, ফিকশন পাঠককে আনন্দ দেয় আর নন ফিকশন পাঠকের জ্ঞানের দুয়ার খুলে দেয়। তবুও জনপ্রিয়তার দিক থেকে বলতে গেলে নন ফিকশনের তুলনায় ফিকশন সামান্য এগিয়ে থাকে।

মনের খোরাক মেটানোর জন্য বই পড়া অবশ্যই চমৎকার একটি পন্থা। আর অনেক পাঠকই শুধুমাত্র আনন্দ লাভের উদ্দেশ্যে বই পড়ে থাকেন। ফিকশন পাঠককে মূলত বাস্তব জগত থেকে দূরে এক কল্পনার জগতে নিয়ে যায়। এসব পড়ার সময় পাঠক যেন নিজেকেই গল্পে আবির্ভূত করে। সবকিছু চোখের সামনে কল্পনায় ভেসে উঠতে থাকে। এতে করে পাঠক কিছু সময়ের জন্য হলেও বাস্তব জীবনের একঘেয়েমিতা থেকে দূরে থাকে। তাই ফিকশন বইয়ের সেলস তুলনামূলক বেশি হয়।

ফিকশন বনাম নন ফিকশন- দ্য স্যাভেন হ্যাবিটস অফ হাইলি এফেক্টিভ পিপল
দ্য স্যাভেন হ্যাবিটস অফ হাইলি এফেক্টিভ পিপল (পেপারব্যাক)

BUY NOW

জীবনের বাস্তবমুখী সমস্যার সমাধান, সময়ের সাথে সাথে নিজেদের দক্ষ করে তোলা, নিজেদের জ্ঞানের পরিসর বৃদ্ধি, সমাজ, রাষ্ট্র, সংবিধান, ইতিহাস ইত্যাদি সম্পর্কে জানার জন্য আছে নন ফিকশন বই। নন ফিকশন বইগুলো ফিকশন বইয়ের মত পাঠককে কল্পনার রাজ্যে নিয়ে না গেলেও পাঠককে জীবনের দৌড়ে যে সকল প্রতিবন্ধকতার মুখোমুখি হতে হয় যে সম্পর্কে ধারণা দেয়। জীবনের প্রতিযোগিতায় সফল হওয়ার পথ বাতলে দেয়। যদি প্রতিদিন নিজেকে একটু একটু করে উন্নতির পথে ধাবিত করতে হয়, নিজেকে আরও কর্মক্ষম করতে হয়, তবে নন ফিকশন বই পড়ার জুড়ি নেই। হ্যাঁ, মাঝে মাঝে নন ফিকশন বইগুলো কিছুটা ক্লান্তিকর মনে হতে পারে! তবে শেখাই যদি পাঠকের মূল উদ্দেশ্য হয়ে থাকে, তাহলে পাঠক এরমধ্যেও অন্যরকম আনন্দ খুঁজে বের করতে পারবেন। এমন অনেক নন-ফিকশন বই আছে যেগুলো গল্পের ছলে সরল ভাষায় লেখা। শুরু করার জন্য এই বইগুলো বেশ ভালো।

আগে নন ফিকশন বই পড়ার পাঠক ঐরকম না পাওয়া গেলেও এখন নন ফিকশন বইয়ের উপর আগ্রহী পাঠকের সংখ্যা উল্লেখযোগ্য হারে বাড়ছে। কারণ বিশ্বায়নের সাথে সাথে মানুষকে অনেক নতুন সমস্যার সম্মুখীন হতে হচ্ছে, রপ্ত করতে হচ্ছে নতুন নতুন দক্ষতা। বর্তমান যুগের প্রয়োজনীয় সফট স্কিলস থেকে শুরু করে লাইফ হ্যাকস, স্টাডি হ্যাকস, সেলফ হেল্প সকল কিছুই আছে নন ফিকশন বইগুলোতে। বলতে বাঁধা নেই যে, এই বইগুলো পাঠককে বাস্তবিক দৃষ্টিতে পৃথিবী বুঝতে সাহায্য করবে।

Never Eat Alone, Expanded and Updated: And Other Secrets to Success, One Relationship at a Time
Never Eat Alone, Expanded and Updated: And Other Secrets to Success, One Relationship at a Time (Hardcover)

BUY NOW

ফিকশন বই “আমার বন্ধু রাশেদ” এর কথা ধরা যাক। এই বইটিতে মুক্তিযুদ্ধের বর্বরতার চিত্র, মুক্তিযোদ্ধাদের অবদান ইত্যাদি কাল্পনিক চরিত্রের মাধ্যমে পাঠকদের সামনে তুলে ধরা হয়েছে। উদ্দেশ্য ছিল এসকল কাল্পনিক চরিত্রের সাহায্যে পাঠকদেরকে মুক্তিযুদ্ধের যাবতীয় বিষয়াদির সামান্য ধারণা দেওয়া। যা পড়ার মাধ্যমে পাঠকদের মধ্যে রোমাঞ্চের সঞ্চার হয়েছে। কিংবা ধরা যাক যে কোন সায়েন্স ফিকশন বইয়ের কথা। “কেপলার টুটুবি”, “সেরিনা”, “রবোনিশি”। এসকল সায়েন্স ফিকশন পাঠককে নিয়ে গিয়েছে পৃথিবীর বাইরে কল্পনার রাজ্যে অন্য এক গ্রহে, পাঠক  পেয়েছে ভিন্ন গ্রহে বসবাস করার স্বাদ। হোক না তা কল্পনায়! পাঠককে সাময়িকভাবে আনন্দ দান তো করেছে।

এবার আসা যাক নন ফিকশন বইয়ের কথায়। “7 Habits of Highly Effective People” সময়ের অন্যতম জনপ্রিয় একটি নন ফিকশন বই। কি বলা হয়েছে বইটিতে ? সময়ের সাথে সাথে সাফল্যের সংজ্ঞা কিভাবে পরিবর্তিত হচ্ছে এবং সাফল্যমণ্ডিত হতে হলে কোন কোন অভ্যাস গড়ে তোলা প্রয়োজন তা নিয়ে আলোচনা করা হয়েছে। নেটওয়ার্কিং আমাদের জীবনে সফলতার অন্যতম একটি কারণ। কিন্তু তা কিভাবে মেইন্টেইন করতে হবে তা শেখার জন্য রয়েছে “Never Eat Alone” বইটি। আমাদের একটি অতি সাধারণ অভ্যাস হল যে কোন কাজকে “আগামীকাল” এর জন্য ফেলে রাখা। কিন্তু এই “আগামীকাল” টাই আর আসে না ! ঠিক কি কারণে এরকম হয় অথবা কি কি অভ্যাস গড়ে তুলতে পারলে এরকমটি আর হবে না তা জানার জন্য আছে “The Power of Habit” বইটি। এসকল বই পাঠককে কল্পনার রাজ্যে নিয়ে যাচ্ছে না ঠিকই, তবে পাঠককে সাহায্য করছে নিজের জীবনকে গুছিয়ে নিতে। পাশাপাশি এসকল নন ফিকশন বই পাঠককে সম্পূর্ণ নতুনভাবে ভাবতে শেখায়।

দ্য পাওয়ার অব হ্যাবিট
দ্য পাওয়ার অব হ্যাবিট (হার্ডকভার)

BUY NOW

আত্মজীবনী পাঠের মাধ্যমেও নন ফিকশন বই পড়া শুরু করা যায়। যেকোনো পছন্দের ব্যক্তির আত্মজীবনী পড়ার মাধ্যমে নিজের জীবনে চর্চা করার মত  কিছু না কিছু তো অবশ্যই পাওয়া যাবে। তবে শুধু পড়ার জন্য বই পড়লেই হবে না। সাথে ফোকাসটাও ঠিক রাখতে হবে। নাহলে এসকল বইয়ের থেকে অর্জিত শিক্ষা কাজে লাগানো সহজ হবে না। উপরন্তু বই পড়ে শেষ করার আগেই বিরক্তির উদ্রেক ঘটবে!

ফিকশনের কদর বরাবরই বেশি ছিল। তবে যুগের সাথে তাল মিলিয়ে নন ফিকশনের কদরও এখন সমান তালে বাড়ছে। কারণ মানুষজন নিত্যনতুন প্রতিবন্ধকতার সম্মুখীন হচ্ছে। আর এসকল প্রতিবন্ধকতা থেকে উত্তরণের জন্য মানুষজন নন ফিকশন বইয়ের উপর ঝুঁকছে। ফলে লেখকগণও নন ফিকশন বই লেখার প্রতি আগ্রহী হচ্ছেন। অনুবাদ করছেন অন্য ভাষার নন ফিকশন বইগুলোও।

কিছু শিখতে হলে অবশ্যই প্রথমে একটু কষ্ট করতে হবে। পাঠকগণকে তা মনে রাখতে হবে। এখন যেহেতু প্রতিযোগিতার যুগ, তাই পাঠকগণও ফিকশনের পাশাপাশি সমান হারে নন ফিকশন পড়ছেন। তার ফলস্বরূপ নন ফিকশনের সেলস বহুগুণে বেড়েছে। এখন আর ফিকশন না নন ফিকশন – কোনটির সেলস বেশি, সেই দ্বন্দ্বের দিন নেই !

অনুবাদ সায়েন্স ফিকশন বই সমূহ দেখতে ক্লিক করুন !
নন-ফিকশন বই সমূহ দেখতে ক্লিক করুন !

rokomari

rokomari

Published 29 Jan 2018
Rokomari.com is now one of the leading e-commerce organizations in Bangladesh. It is indeed the biggest online bookshop or bookstore in Bangladesh that helps you save time and money.
  0      0
 

comments (0)

Leave a Comment

You May Also Like This Article

Rokomari-blog-Logo.png