ঘনশ্যাম থেকে ঘনাদা – জনপ্রিয় কাল্পনিক চরিত্রটির ইতিবৃত্ত !

ঘনাদা

ঘনাদা । কাল্পনিক চরিত্র। বাংলা সাহিত্যের খুবই জনপ্রিয় এটি। জনক প্রেমেন্দ্র মিত্র। ১৯৪৫ সালে চরিত্রটি সৃষ্টি করেন। মেসের প্রতিবেশী চার যুবককে নিজের জীবনের নানা অভিযান সম্পর্কে গল্প মুখে মুখে শোনান। অধিকাংশ গল্প জুড়ে থাকে রোমাঞ্চ-ইতিহাস-ঐতিহ্য-বিজ্ঞান ও কল্পকাহিনি। চলুন জেনে আসি ঘনাদার খুঁটিনাটি।

প্রকৃত নাম– ঘনশ্যাম দাস

ডাক নাম– ঘনাদা, ডস

বসবাস

তিনি কলকাতা শহরে বাহাত্তর নম্বর বনমালি নস্কর লেনের একটি মেসবাসীতে বসবাস করেন। তিনি তাঁর অধিকাংশ গল্প এই মেস বাড়িতেই বলেছেন।

চরিত্র

একজন বাকসর্বস্ব সাধারণ বাঙালি চরিত্রের বাগাড়ম্বরতার পাশাপাশি অসাধারণ পাণ্ডিত্য, প্রখর উপস্থিত বুদ্ধি ও উদ্ভাবনী প্রতিভা ঘনাদার। ধূমপায়ী ও ভোজনবিলাসী।

চরিত্রায়ন

মেসবাড়ির চার বাসিন্দা শিবু, শিশির, গৌর ও গল্পের কথক সুধীর সর্বদা বিভিন্ন উদ্ভাবনী পরিকল্পনা করে ঘনাদাকে ঠকিয়ে বা খুশি করে তাঁর কাছ থেকে কল্পবিজ্ঞান, অভিযান বা ঐতিহাসিক গল্পের বিভিন্ন সব গল্পের সম্ভার শোনার চেষ্টা করতে থাকেন। অধিকাংশ গল্পে নায়ক থাকেন তিনি। 

কথক

প্রেমেন্দ্র মিত্র এই চরিত্রটি প্রথম আঠাশটি গল্পে উত্তম পুরুষ উপস্থাপিত করলেও তার নাম জানা যায়নি। এই সকল গল্পে গল্পের কথক শিবু, শিশির এবং গৌরের মতন বাহাত্তর নম্বর বনমালি নস্কর লেনের বাসিন্দা ছিলেন, শুধু এটুকু জানা গেছিল। কিন্তু ‘ধুলো’ গল্পে প্রথম তার নাম জানা যায়। এই গল্পে এই চরিত্রটিকে সুধীর নামে অভিহিত করেন। এরপর ‘কাদা’, ‘ঘনাদার হিজ্ বিজ্ বিজ্’, ‘ঘনাদার চিঠিপত্র ও মৌ-কা-সা-বি-স’ প্রভৃতি গল্পে তার নাম পাওয়া যায়।

ghanada

ঘনাদা সমগ্র – ১, ২, ৩ কিনতে ক্লিক করুন

ছোট গল্পে 

১৯৪৫ খ্রিষ্টাব্দ বা ১৩৫২ বঙ্গাব্দে কলকাতা হতে প্রকাশিত আলপনা নামক দেব সাহিত্য প্রকাশনীর পূজাবার্ষিকীতে মশা গল্পে প্রেমেন্দ্র মিত্র চরিত্রটিকে প্রথম উপস্থাপিত করেন। এরপর প্রতি বছর তিনি প্রতি দেব সাহিত্য প্রকাশনীর পূজাবার্ষিকীতে একটি করে গল্প লিখতে থাকেন। গল্পগুলো হচ্ছে- মশা, পোকা, নুড়ি, কাচ, মাছ, টুপি, ছড়ি, লাট্টু, দাদা, ফুটো, দাঁত, ঘড়ি, হাঁস, সুতো, ঢিল, ছুঁচ, শিশি, ঘনাদাকে ভোট দিন, কেঁচো, মাছি, জল, চোখ, ছাতা, কুলপি খান না, তেল, ভাষা, মাপ, মাটি, ধুলো, মুলো, টল, নাচ, কাদা, কাঁটা, গান, কীচকবধে ঘনাদা, পৃথিবী বাড়ল না কেন?, ঘনাদার ধনুর্ভঙ্গ, ঘনাদার ফুঁ, ভারত যুদ্ধে পিঁপড়ে,

বেড়াজালে ঘনাদা, কুরুক্ষেত্রে ঘনাদা, খাণ্ডবদাহে ঘনাদা, ঘনাদার হিজ্ বিজ্ বিজ্, গুল-ই-ঘনাদা, শান্তিপর্বে ঘনাদা, ঘনাদার চিঠিপত্র ও মৌ-কা-সা-বি-স, মৌ-কা-সা-বি-স ও ঘনাদা, মৌ-কা-সা-বি-স থেকে রসোমালাই, ঘনাদার শল্য সমাচার, মৌ-কা-সা-বি-স- একবচন না বহুবচন, পরাশরে ঘনাদায়, ঘনাদা ফিরলেন, আঠারো নয় উনিশ, ঘনাদার চিংড়ি বৃত্তান্ত, ভেলা, ঘনাদা এলেন, হ্যালি-র বেচাল, জয়দ্রথ বধে ,রবিনসন ক্রুশো মেয়ে ছিলেন,আগ্রা যখন টলমল, দাস হলেন ঘনাদা, ঘনাদার বাঘ, মৌ-কা-সা-বি-স, কালোফুটো সাদাফুটো।

নাটিকা ও ছড়ায় 

প্রেমেন্দ্র মিত্র ‘পৃথিবী বাড়ল না কেন?’ গল্প অবলম্বনে ‘পৃথিবী যদি বাড়ত’ নামে একটি নাটিকা রচনা করেন। এছাড়া তিনি ‘ঘনার বচন’ নামে চারটি ছড়া রচনা করেন।

কমিকসে 

জনপ্রিয় বাংলা বিজ্ঞান পত্রিকা কিশোর জ্ঞান বিজ্ঞান মশা, তেল, হাঁস, মাটি ও মঙ্গল গ্রহে ঘনাদা এই গল্প পাঁচখানি নিয়ে সাদা-কালো কমিকস প্রকাশ করেছে। এই সমস্ত কমিকসের চিত্রনাট্য অনিল কর্মকারের লেখা আর সাদাকালো ছবি এঁকেছেন গৌতম কর্মকার। এছাড়া আনন্দ পাবলিশার্সের জনপ্রিয় বাংলা শিশু কিশোর পত্রিকা আনন্দমেলার শারদীয়া সংখ্যায় মশা, পোকা, কাচ, তেল দেবেন, নুড়ি ও ছড়ি এই গল্পগুলি নিয়ে রঙিন কমিকস প্রকাশ করেছে।

রেডিও নাটকে 

ঘনাদার মশা এবং নুড়ি এই দুইটি গল্প নিয়ে রেডিওতে দুখানি শ্রুতিনাটক প্রযোজিত হয়েছে। এই দুইটি নাটকে প্রখ্যাত অভিনেতা শেখর চট্টোপাধ্যায় ঘনাদার চরিত্রে কন্ঠ-সংযোজনা করেছেন।

প্রেমেন্দ্র মিত্রের সকল বই

আরও পড়ুনঃ 

তিন গোয়েন্দা সিরিজের ভেতর-বাহির। জেনে নিন । 

এক ঝলকে মাসুদ রানা সিরিজ সৃষ্টির ইতিহাস

rokomari

rokomari

Published 29 Jan 2018
Rokomari.com is now one of the leading e-commerce organizations in Bangladesh. It is indeed the biggest online bookshop or bookstore in Bangladesh that helps you save time and money.
  0      1
 

comments (1)

Leave a Comment

  1. hossain md. adnan
    hossain md. adnan

    জনপ্রিয় বাংলা বিজ্ঞান পত্রিকা কিশোর জ্ঞান বিজ্ঞান মশা, তেল, হাঁস, মাটি ও মঙ্গল গ্রহে ঘনাদা এই গল্প পাঁচখানি নিয়ে সাদা-কালো কমিকস প্রকাশ করেছে। Ai comics boita ke niye asha possible? Ami nitam..

Rokomari-blog-Logo.png