কখন বুঝবেন আপনি ম্যাচিউরড ?

ম্যাচিউরড

নিজেকে নিয়ে ভাবুনঃ

আচ্ছা বলুনতো আপনি কী ?

নিজেকে সবার চেয়ে শ্রেষ্ঠ মনে করেন ?

নিজের গুণ সবার সামনে ফলাও করে প্রকাশ করেন ?

সবসময় নিজের প্রশংসা শুনতে ইচ্ছে হয় ?

অন্যের আবেগানুভূতি কি আপনি ঠিকঠাক বুঝতে পারেন ?

স্বাভাবিক সম্পর্কে ধরে রাখতে গিয়ে আপনার কি অনেক কষ্ট হচ্ছে ?

তার মানে আপনি এখনও বালক অবস্থাতেই আছেন। পরিণত মানুষ হয়ে উঠতে পারেন নি আজও। বাচ্চারা যে কোন সিদ্ধান্তের জন্যে বাবা মায়ের ওপর নির্ভর করে এবং বলা হয় যখন তারা বড় হবে তখন সবকিছুর উত্তর জানতে পারবে। অনেকে আবার সেই বড় বয়সে এসেও ঠিক পরিণত হয়ে ওঠে না।

আর সে কারণেই নিজের প্রতি সচেতনতা বৃদ্ধি করতে হবে।

  • অনুভুতির অভিজ্ঞতার বদলে তাদের স্থবির করে দিন। মেডিটেশন সেক্ষেত্রে বেশ ভালো একটি উপায়। আপনি আপনার অনুভূতিগুলো উপলব্ধি করবেন, তা থেকে শিখবেন তারপর সবটা ঝেড়ে ফেলে দেবেন।
  • নিজের ধারণাকে একটি ফ্রেমে আঁকুন। আসলেই কি এই ধারণা অনুযায়ী চলা উচিত সে বিষয়ে সিদ্ধান্ত নিন। যাত্রা তো শেষ হবেই কিন্তু এর মানে সবকিছু শেষ হওয়া নয়।
  • অর্থহীন বিষয়গুলো নিয়ে ভাবুন যা আপনার কাছে অর্থবহ। মনে রাখবেন ততক্ষণ পর্যন্ত আপনি সুখ অনুভব করতে পারবেন না যতক্ষণ বাইরের কারো ওপর নির্ভর করছেন। সুখ একান্তই নিজের মনের ভেতর থেকে আসে।
  • নিজের মনকে বিশ্বাস করুন। বাইরে বেরোতে গিয়ে আপনার মনে হল ছাতা নেয়া উচিত।  যদি আবহাওয়া উল্টো কথাও বলে ছাতা সঙ্গে নিতে দ্বিধা বোধ করবেন না।
রোড টু সাক্‌সেস
রোড টু সাক্‌সেস (হার্ডকভার) by সত্যজিৎ চক্রবর্ত্তী

BUY NOW

ভিডিও গেইম খেলা বন্ধ করুনঃ 

এক সমীক্ষায় দেখা গেছে আমেরিকার ৩১% ছেলেরা এবং ১৩% মেয়েরা বোধ করে তারা ভিডিও গেইমের প্রতি আসক্ত। যা তাদের জন্য খুবই নেতিবাচক প্রভাব ফেলে।

ছেলেরা স্বতস্ফুর্তভাবেই চ্যালেঞ্জ গ্রহন করতে পছন্দ করে। আর তাদের সেই চ্যালেঞ্জ যখন ভিডিও গেইম কেন্দ্রিক হয়ে পড়ে তখন তাদের তৃপ্তি কেবল লেভেল পাড় করার মধ্যেই সীমাবদ্ধ থাকে। যার ফলে বাস্তব জীবনের সমস্যা সমাধানের প্রতি তাদের কোন দায়বদ্ধতা কাজ করে না।

এক স্টাডিতে ১৫% বিবাহ বিচ্ছেদের কারণ হিসেবে স্ত্রীরা বলেন তাদের স্বামীরা তাদের তুলনায় ভিডিও গেইম খেলাকে বেশি গুরুত্ব দেয়।

তাই দায়িত্বশীল হতে যত দ্রুত সম্ভব নিজেকে বাস্তবজীবনে ফিরিয়ে আনা উচিত।

ইট দ্যাট ফ্রগ
ইট দ্যাট ফ্রগ (হার্ডকভার) by ব্রায়ান ট্রেসি

BUY NOW

জানার পরিবেশ হোক মনের মতঃ

উচু দালান, ছোট্ট ঘর তার ওপর এয়ার কন্ডিশনের জন্যে দরজা জানালাও বন্ধ। এমন ক্লাসরুম কি স্বাস্থ্যসম্মত হতে পারে? যেখানে জানালা দিয়ে সবুজ গাছ দেখা যায় না, বিস্তৃত আকাশ দেখা যায় না সেখানে আর যাই হোক শেখার পরিবেশ নেই।

এতে করে ছেলেরা অলস হয়ে পড়ে। ক্লাসগুলো তাদের কাছে একঘেয়ে মনে হতে থাকে। ফলে বাস্তব জীবনের সাথে সান্নিধ্য খুব কমই পায় তারা।

আত্নোন্নয়ন ও মেডিটেশন
আত্নোন্নয়ন ও মেডিটেশন (হার্ডকভার) by মোস্তাক আহ্‌মাদ

BUY NOW

শারীরিক চর্চাঃ

আজকাল বেশিরভাগ স্কুলগুলোতে শারিরীক চর্চার বিষয়টি পুরোপুরি এড়িয়ে যাওয়া হচ্ছে। আর দু একটি জায়গায় যেটুকুই আছে তাও নিয়মিত নয়। ফলে দিনের বেশিরভাগ সময় স্কুলে কাটানো ছেলেগুলো শরীর চর্চার অভাবে শারীরিকভাবে যেমন পিছিয়ে পড়ছে তেমনি পিছিয়ে যাচ্ছে মানসিক দিক থেকেও।

শুধু তাই নয় গবেষণায় দেখা গেছে শরীর চর্চার অভাব থাকলে ছেলেদের Testosterone level এ ঘাটতি দেখা দেয়। যা তাদের বিবাহিত জীবনে সমস্যার সৃষ্টি করে।

এছাড়া প্রকৃত পুরুষ হয়ে উঠতে হলে, জীবনের মুখোমুখি হতে হলে আঘাত সহ্য করার ক্ষমতা তৈরি করতে হবে আর নিজেকেও সেভাবেই প্রস্তুত করা প্রয়োজন।

Take Responsibility For Your Life And Set Your Standards High

প্রয়োজন ছাড়া দায়িত্ব নিতে অভ্যস্ত নই আমরা। যার ফলাফল হিসেবে সেই বালক সুলভ মানসিকতা থেকেই যায়। দেখা যায়  যারা যেচে দায়িত্ব কাধে তুলে নেয় একটা সময় তারাই লিডার হয়ে ওঠে।

প্রকৃত মানুষ হয়ে উঠতে হলে নিজের সাফল্য এবং ব্যর্থতা দুটোরই দায়িত্ব তার নিজের নিতে হবে। ব্যর্থতার দায় যখন আমরা বাবা-মা, স্কুল-কলেজ অথবা পরিস্থিতির ওপর চাপিয়ে দেই তখনও আমাদের সামনে সাফল্যের অনেক উদাহরণ থাকে যারা একই জায়গা থেকে সফল হয়েছেন।

প্রোডাক্টিভ মুসলিম
প্রোডাক্টিভ মুসলিম (হার্ডকভার) by মোহাম্মদ ফারিস

BUY NOW

প্রার্থনার জাদুঃ

ইসলাম, হিন্দু, খ্রিস্টান অথবা বৌদ্ধ সকল ধর্মেই আছে প্রার্থনার কথা। হয়তো ধরণ অনেক রকম কিন্তু উদ্দেশ্য কিন্তু একই। তা হল-

কৃতজ্ঞতা

অনুপ্রেরণা

আত্ম-উপলব্ধী

স্রষ্ঠার সাথে গভীর যোগাযোগ

সবশেষে সমগ্র মানবতার উন্নয়ন

যদি বিজ্ঞানের ভাষায় বলি তাহলে প্রার্থনা কিন্তু এক রকম মেডিটেশন যা নিয়মিত করলে শরীর ও মন ভালো থাকে। বিশেষ করে দেখা যায় আমাদের ইসলাম ধর্মে যারা নিয়মিত মন দিয়ে সালাত আদায় করেন তারা মানসিকভাবে খুব দৃঢ় হন। আর এটাই হল প্রার্থনার ম্যাজিক!

How to Win Friends and influence people
How to Win Friends and influence people (Paperback) by Dale Carnegie

BUY NOW

ভালো বন্ধুর সান্নিধ্যঃ

নিজের ইতিবাচক মানসিকতা বৃদ্ধি করতে প্রথমেই প্রয়োজন চারপাশের নেতিবাচক মানুষগুলো থেকে দূরে চলে যাওয়া। যদিও এটা খুব সহজ নয়। তবুও চেষ্টা করতে হবে এড়িয়ে যাওয়ার।

কেননা লক্ষ্য করলেই দেখবেন আপনার চারপাশের মানুষের নেতিবাচক আচরণের প্রভাব ক্রমশ আপনার ওপরই পরছে। তখন আমাদের গণ্ডিটাও ছোট হয়ে আসে। তাই বন্ধু পরিবর্তন এবং ভালো বন্ধু তৈরি করা খুব জরুরী। কেননা আমাদের বেশিরভাগ সময় জুড়ে থাকে বন্ধুরাই।

বডি ল্যাংগুয়েজ
বডি ল্যাংগুয়েজ (হার্ডকভার) by এ্যালান পীজ্‌

BUY NOW

অঙ্গিকার করুন এবং রাখুনঃ

“Choose your love, love your choice.”Thomas Monson

পুরো বিশ্বজুড়ে যতটা ক্যারিয়ার উন্নয়নের পরামর্শ দেয়া হয় তার সামান্য পরামর্শও দেয়া হয় না একজন ভালো সঙ্গী খোঁজার বিষয়ে যে, সত্যিকার অর্থেই জীবনে উন্নয়ন ঘটাতে পারে।

এক গবেষণায় দেখা গেছে, ‘অঙ্গিকারবদ্ধ সম্পর্কগুলোতে  অসুস্থ হবার ঝুকি যেমন কম থাকে তেমনি তাদের দীর্ঘায়ু হবার সম্ভাবনাও বেশি’

পাশ্চাত্য দেশগুলো ছাড়িয়ে এখন আমাদের দেশেও বেড়ে চলেছে সিঙ্গেল বাবা-মার সংখ্যা। কিন্তু একটি সুন্দর সম্পর্ক যেখানে অঙ্গীকার অটুট থাকে, সে জীবনে কতটা তৃপ্তি এবং সুখ থাকে সেটা কি এ প্রজন্ম জানছে?

হ্যা বিয়েটা খুব সহজ নয়। কিন্তু সহজ করে নেয়াটাইতো একজন পরিনত মানুষের কাজ। চ্যালেঞ্জ গ্রহন, দায়বদ্ধতা এবং ভালোবাসা থেকেই শুরু একটি সুন্দর সম্পর্কের।

মাইন্ডসেট
মাইন্ডসেট (হার্ডকভার) by ক্যারল এস ডিউইক

BUY NOW

শেখার প্রতি ভালোবাসাঃ

সাধারণ মানুষরা বইয়ের মাঝে খুঁজে বেড়ায় বিনোদন। কিন্তু অসাধারণ মানুষেরা শেখার চেষ্টা করে। আমরা যে

.যুগে বাস করছি যেখানে সাধারণদের কোন জায়গা নেই। তাই আপনাকে অসাধারণ হয়ে উঠতেই হবে।

আমরা যত শিখব যত জানবো ততই আমাদের জীবন যাত্রায় পরিবর্তন আসবে। সিদ্ধান্ত নেয়া সহজ হবে। বিশ্ব জগতকে জানার মধ্য দিয়ে বেড়িয়ে আসবে অনেক সমস্যার সমাধান। কমে আসবে নির্ভরশীলতা।

তাই ছেলেমেয়েদের গ্যাজেটের বদলে বই দিন। বাস্তব পৃথিবী তাদের জন্য অপেক্ষা করছে। তারা দেখুন জগৎটা কত সুন্দর।

আনলিশ ইউর ট্রু পটেনশিয়াল
আনলিশ ইউর ট্রু পটেনশিয়াল (হার্ডকভার) by গোলাম সামদানি ডন

BUY NOW

বড় ঝুকি গ্রহণঃ

“Don’t fail by default.” — Richard Paul Evans

জন্মগতভাবে কেউ যেমন সফল হয় না তেমনি ব্যর্থও হয় না। সবকিছুই নির্ভর করে নিজের কর্মদক্ষতার ওপর।

যা করতে ইচ্ছে করে, যা বলতে ইচ্ছে করে তার হাজারটা ঝুকির কথা চিন্তা করে আমরা আর করে উঠতে পারি না। কিন্তু এটাও ঠিক যে, বড় ধরণের ঝুঁকি না নিলে অর্জনের আগেই হেরে যেতে হয় যা কোনভাবেই কাম্য নয়।

প্রত্যাখ্যান আর ব্যর্থতার জীবন তো অনেক হল। তাই এখন সময় এসেছে অসাধারণ এবং অবিশ্বাস্য সাফল্য কে আলিঙ্গন করার। বড় ধরণের ঝুঁকি গ্রহনের।

নিজেকে পরিণত মানুষ হিসেবে গড়ে তুলতে বইগুলো আপনাকে সাহায্য করতে পারে…

বইগুলো সব রকমারি ডট কম থেকে পেতে ক্লিক করুন ! 

rokomari

rokomari

Rokomari.com is now one of the leading e-commerce organizations in Bangladesh. It is indeed the biggest online bookshop or bookstore in Bangladesh that helps you save time and money.

Leave a Comment

Rokomari-blog-Logo.png
Join our mailing list and get the latest updates
Loading