লোগো, কর্পোরেট ব্রান্ডিং ডিজাইন এবং ফ্রিল্যান্সিং গাইডলাইন বাংলা ভিডিও টিউটোরিয়াল কোর্স !

branding o logo

লোগো এবং কর্পোরেট ব্রান্ডিং ডিজাইন টিউটোরিয়াল কোর্সে একই সাথে লোগো ডিজাইনের সকল এডভান্স টিপস ও ট্রিক্স, গোল্ডেন রেশিও, মক আপ তৈরি ও ব্যবহার, বিজনেস কার্ড ডিজাইনের বিস্তারিত, কর্পোরেট আইডেন্টিটি তৈরির কমপ্লিজ প্যাকেজ, টি-শার্ট ডিজাইনের বেসিক থেকে এডভান্স, ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গাইডলাইন বিস্তারিত এবং গ্রাফিক ডিজাইন থেকে UI/ UX এ ক্যারিয়ার গাইডলাইনের বিস্তারিত বর্ণনা করা আছে।

এই কোর্সের আগে আমাদের ইলাস্ট্রেটর সিসি কোর্স দেখার অনুরোধ রইল। কারণ এখানে প্রথম থেকে এডভান্স টপিকগুলো আলোচনা করা হয়েছে। এডোবি সফটওয়্যার শেখার অন্যতম সুবিধা হচ্ছে একটি শিখলে অন্যগুলোতেও কাজ করা সহজ হয়ে যায়। তবে হ্যা শেখার সময় শুধু টুলসের উপর ফোকাস করে শিখলে হবে না। ডিজাইন সেন্স ডেভেলপ করাও বেশ জরুরী। শুরুতেই ডিজাইন সেন্স নিয়ে চিন্তা করা দরকার নেই। ধীরে ধীরে সেটা ডেভেলপ করতে হবে এবং প্রচুর অনুশীলন করতে হবে।

কি কি থাকছে এই কোর্সে

  • ধারাবাহিক ১০০+ টি Full HD ভিডিও টিউটোরিয়াল। সর্বমোট ২০+ ঘন্টার টিউটোরিয়াল।
  • এডোবি ইলাস্ট্রেটর সিসি ২০২০ সফটওয়্যার এবং ইন্সটল করার গাইডলাইন।
  • টিউটোরিয়ালে দেখানো অনুশীলন ফাইল
  • আরও কত কি!

১। লোগো ডিজাইন

শিক্ষা প্রতিষ্ঠান এবং ডিজাইন ইন্ডাস্ট্রির মধ্যে বিস্তর ফারাক। ডিজাইন ইন্ড্রাস্ট্রিতে কাজ করতে করতে আমরা যে বিষয়গুলো অনেক কঠিন পদ্ধতিতে শিখেছি সেই টেকনিকগুলো আমরা আপনার জন্য সহজেই শেয়ার করবো এই টিউটোরিয়াল কোর্সে। ব্র্যান্ড ডিজাইনার হিসেবে কাজ করার জন্য যে বিষয়গুলো অবশ্যই জানা দরকার সেভাবেই এই কোর্স কারিকুলাম তৈরি করা হয়েছে। প্রতিটি টিউটোরিয়াল আপনাকে ডিজাইন থিওরি শেখাবে, অনুশীলনের জন্য প্রজেক্ট থাকবে এবং তারপর ক্লায়েন্টের চ্যালেঞ্জিং প্রজেক্ট করে ডিজাইন স্কিল বাড়াবে।

একটি ভাল লোগো হয়ে থাকে সিম্পল, মিনিমাল এবং সহজেই আইডেন্টিফাই করা যায়। চমৎকার একটি লোগো ডিজাইন করার আগে বড় বড় কোম্পানীর সফল লোগোগুলো আমরা এনালাইসিস করবো এবং সেভাবে আমাদের নিজেদের লোগো ডিজাইন করবো। এডোবি ইলাস্ট্রেটর ব্যবহার করে কিভাবে চমৎকার সব লোগো ডিজাইন করা যায় সেটা আমরা শিখবো।

যে টপিকগুলো কভার করা হয়েছে 
  • ইলাস্ট্রেটর ওয়ার্কফ্লো
  • লোগো ডিজাইন থিওরি
  • রিয়েলিস্টিক প্রজেক্ট
  • ব্রান্ড স্টাইল গাইডের বিস্তারিত
  • ডিজাইন প্রেসেন্টেশন
  • সঠিক টাইপফেস সিলেক্ট করা
  • টাইপ ভ্যারিয়েবল নিয়ে আলোচনা
  • সার্কুলার লোগো তৈরি
  • হাতে ড্র লোগো
  • সিম্পল শেপ দিয়ে লোগো তৈরি
  • মাল্টিপল প্যাথ অফসেট করে লোগো তৈরি
  • নেগেটিভ স্পেস দিয়ে লোগো তৈরি
  • ফাইনাল ফাইল রেডি করা সহ আরো অনেক অনেক এডভান্স টপিক কভার করা হয়েছে।

২। বিজনেস কার্ড ডিজাইন

এই কোর্সে থাকছে কিভাবে বিজনেস কার্ড ডিজাইন করতে হয়। এই কোর্সে  ফন্ট চয়েস থেকে পেপার সিলেকশন করা অর্থাৎ আই ক্যাচিং বিজনেস কার্ড ডিজাইনের পাশাপাশি কার্যকর কার্ড যেন হয় সেটাও এই কোর্সে আলোচনা করা হয়েছে। কোন কোন তথ্য বিজনেস কার্ডে থাকবে, সাইজ কি হবে ফরম্যাট কি হবে এবং প্রিন্টিং সেটিংস কি হবে তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

যে টপিকগুলো থাকছে 
  • লে আউট কিভাবে করতে হয়, টাইপোগ্রাফি এবং ডিজাইনে অন্য এলিমেন্ট কিভাবে যুক্ত করতে হয়
  • ইমেজ ব্যবহার পদ্ধতি
  • সঠিক পেপার সিলেক্ট করা
  • কমন বিজনেস কার্ড সাইজ এবং ফরম্যাট নিয়ে আলোচনা
  • বিভিন্ন সাইজের বিজনেস কার্ড ডিজাইন
  • প্রিন্টিং অপশন
  • লোগো এবং টেক্সটের সঠিক পজিশন
  • প্রিন্টের জন্য বিজনেস কার্ড তৈরি

 ৩। গ্রাফিক ডিজাইন ক্যারিয়ার গাইডলাইন

আপনি যদি আমাদের পরিপূর্ণ গ্রাফিক্স ডিজাইন টিউটোরিয়াল প্যাকেজ  সংগ্রহ করে থাকেন এবং প্রচুর পরিমাণে অনুশীলন করে থাকেন তাহলে এবার গ্রাফিক ডিজাইনার হিসেবে ক্যারিয়ার গঠনের দিকে নজর দিতে পারেন। গ্রাফিক্স ডিজাইন প্যাকেজের এই শেষ ডিভিডিতে ক্যারিয়ার গাইড লাইন নিয়ে আলোচনা করেছেন ফ্রিল্যান্সার ফারহান রিজভি। যেসব টপিক রয়েছেঃ
  • UX/UI ডিজাইন কি? ক্যারিয়ার হিসেবে UI ডিজাইনারের কেমন চাহিদা রয়েছে?
  • কিভাবে ডিজাইন আইডিয়া জেনারেট করতে হয়? কিভাবে চিন্তা করলে সুন্দর সুন্দর ডিজাইন করা সম্ভব?
  • Portfolio কি? কিভাবে তৈরি করতে হয়? কেন তৈরি করতে হয়? তৈরি করার জন্য কি কি জানা প্রয়োজন?
  • কিভাবে অনলাইন Portfolio ব্যবহার করতে হয়? কোন সাইটগুলোতে পোর্টফোলিও করলে কাজ পাওয়ার সম্ভাবনা বেড়ে যায়?
  • কিভাবে নিজের Portfolio ওয়েবসাইট সাইট তৈরি করতে হয়?
  • ফ্রিল্যান্স মার্কেটপ্লেস যেমন, freelancer,upwork, 99designs, peopleperhour সহ ডিজাইনারদের জন্য সেরা সেরা সাইটের রিভিউ
  • কিভাবে মার্কেটপ্লেসে কাজ খুজতে হয়? কিভাবে কাজ সিলেক্ট করলে সফল হওয়ার সম্ভবনা বেড়ে যায়?
  • কিভাবে Cover Letter লিখলে কাজ পাওয়া সহজ হয়ে যায়? cover letter কেন অনেক বেশি গুরুত্বপূর্ণ?
  • ক্লায়েন্টের সাথে কিভাবে যোগাযোগ করতে হয়? কিভাবে ক্লায়েন্টের সাথে ভালভাবে সম্পর্ক তৈরি করে কাজ বুঝে নেয়া যায়?
  • Live Work করে কিভাবে নিজের কাজের উন্নতি করা যায়?
  • কিভাবে রিমোটলি স্থায়ী জব করা সম্ভব?
ক্যারিয়ার গাইডলাইন নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

৪। কর্পোরেট আইডেন্টিটি ডিজাইন

ক্লায়েন্টের জন্য ব্র্যান্ড আইডেন্টিটি ডিজাইন করার পর আপনাকে ফাইনাল প্যাকেজের সাথে লোগো ব্যবহার গাইডলাইন, কালার স্কিম এবং ফন্টের ব্যবহার অবশ্যই যুক্ত করে দিতে হবে যা এই টিউটোরিয়াল কোর্সে আলোচনা করা হয়েছে। এই কোর্সে আইডেন্টিটি প্যাকেজ ডিজাইন করার প্রসেস এবং ডেলেভারি সেটিংস নিয়ে আলোচনা করা হয়েছে। আইডেন্টিটি ডিজাইনের কোর কনসেপ্ট যেমন ব্র্যান্ডিং এবং লোগোর মধ্যে পার্থক্য; ক্লায়েন্টের জন্য অ্যাসেট ডেভেলপ যেমন লোগো, স্টাইল গাইড, বিজনেস কার্ড এবং লেটারহেড ডিজাইন সহ পরিপূর্নভাবে ফাইনাল ফাইল ক্লায়েন্টের কাছে ডেলেভারি করার সকল পদ্ধতি আলোচনা করা হয়েছে।

৫। টি শার্ট ডিজাইন

এই টিউটোরিয়াল কোর্সে আমরা জানবো কিভাবে এডোবি ইলাস্ট্রেটর সফটওয়্যার ব্যবহার করে টি শার্ট ডিজাইন করা যায়। প্রথমে টি শার্ট ডিজাইনের বেসিক জানানো হয়েছে তারপর প্রিন্টিং প্রসেস, কী টার্মস এবং বেসিক কালার ম্যানেজমেন্ট নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। পরের ধাপে আপনি আপনার শার্টের জন্য নিজেই ডিজাইন করবেন, কমার্শিয়াল প্রিন্টের জন্য প্রস্তুত করবেন এবং তারপর এডভান্স কালার টেকনিক ব্যবহার করবেন যেমন স্পট কালার। ফাইনালি আপনি শিখতে পারবেন কিভাবে Direct to Garment (DTG) সার্ভিস অনলাইনে ব্যবহার করে ক্লায়েন্টকে বা নিজের জন্য দ্রুত ডেলেভারি নিবেন। এই কোর্স শেষে আপনি টি শার্ট ডিজাইনের বিস্তারিত জানবেন, প্রিন্টিং এবং প্রস্তুত প্রণালি সম্পর্কেও জানবেন।  এছাড়া নিজের শার্ট নিজেই ডিজাইন করতে পারবেন তাও আবার ইলাস্ট্রেটর সফটওয়্যার ব্যবহার করেই!

৬। ফ্রিল্যান্স ক্যারিয়ার গাইডলাইন

ধরেই নিচ্ছি আপনি আমাদের টোটাল গ্রাফিক ডিজাইন প্যাকেজ অর্থাৎ ফটোশপ টিউটোরিয়াল কোর্স, ইলাস্ট্রেটর টিউটোরিয়াল কোর্স এবং এই লোগো এবং কর্পোরেট ব্র্যান্ডিং ডিজাইন কোর্স টিউটোরিয়াল দেখে শেষ করেছেন। সেই হিসেবে এবার আপনি ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গঠনের দিকে যেতে পারেন। সেই জন্যই আমাদের এই ফ্রিল্যান্স ক্যারিয়ার গাইডলাইন। এই জন্য থাকছে ৭টি মডিউল। চলুন জেনে নেয়া যাক মডিউলগুলো সম্পর্কে।

মডিউল ০১

ফ্রিল্যান্সিং ক্যারিয়ারের সঠিক পিকচার আইডিয়া পাবেন। কিভাবে শুরু করবেন, সেলফ সার্চিং এবং প্রথম স্টেপ কি হবে তা জানা। আপনি জানতে পারবেন কিভাবে এবং কেন আরো বেশি ইনকাম করা যায়, বেটার ক্লায়েন্ট পছন্দ করা এবং একটি প্রমানিত ফ্রিল্যান্স জীবন কিভাবে এনজয় করবেন তা জানতে পারবেন।

মডিউল ০২

বিজনেস বা ফ্রিল্যান্সিং শুরুর সময় কি কি বিষয় ঠিক রাখতে হবে। কিভাবে ব্যবসা এবং আপনার ব্যক্তিগত জীবন ব্যালেন্স করবেন সেটা থাকবে এই মডিউলে।

মডিউল ০৩

কিভাবে উদ্যোক্তা জীবন গড়লে সফল হবেন থাকবে সেই গাইডলাইন। আপনার মাইন্ডসেট পরিবর্তন, স্কিলের উপর ফোকাস করা এবং কোন কোন টুল থাকলে হতে পারবেন একজন সফল উদ্যোক্তা তা জানতে পারবেন। এই মডিউল আপনাকে সাহায্য করবে সঠিক অভ্যাস তৈরিতে যা আপনাকে সফল উদ্যোক্তা হতে হেল্প করবে।

মডিউল ০৪

একটি লক্ষ্য নির্ধারণ করতে হবে, শক্তিশালী এবং ইউনিক ব্র্যান্ড ডেভেলপ করতে হবে, সঠিক ক্লায়েন্ট যেন আপনাকে হায়ার করে সেভাবেই নিজেকে তৈরি করতে হবে। কিভাবে বিশ্বাস তৈরি করবেন যাতে করে অন্য সবার চেয়ে আপনি হয়ে উঠেন আলাদা এবং বিশ্বস্ত।

মডিউল ০৫

ভ্যালু তৈরি করতে হবে, কিভাবে আপনার মূল্য নির্ধারণ করবেন এবং কিভাবে কাজের সঠিক এস্টিমেট তৈরি করবেন আর কিভাবে রেভেনিউ বাড়াবেন। এই মডিউলে জানতে পারবেন আপনার কিভাবে চার্জ করা উচিত এবং সঠিক প্রাইস কেমন হওয়া উচিত।

মডিউল ০৬

সঠিক ক্লায়েন্ট পেতে আপনার করতে হবে নেটওয়ার্কিং এবং কাজের আদর্শ পরিবেশ। হ্যাপি ক্লায়েন্টকে দিয়েই করা যায় একাধিক কাজ এবং রিটার্নিং ক্লায়েন্ট। এই মডিউলে পাবেন কিভাবে ক্লায়েন্টের সাথে সুসম্পর্ক করলে আপনার কাজের অভাব হবে না!

মডিউল ০৭

এবার সময় হয়েছে আপনার মাঠে নামার! আপনার পোর্টফোলিও, ডেমো রিল আপনার হয়ে কথা বলবে। কিভাবে আপনি আপনার সেরা পোর্টফোলিও, ডেমোরিল তৈরি করবেন সেটাই পাবেন এই শেষ ফাইনাল মডিউলে।

৭। গ্রাফিক ডিজাইনার থেকে UX/UI এ সুইচ

একজন গ্রাফিক ডিজাইনার হিসেবে আপনি এখন কালার, লে আউট বুঝেন এবং ক্লায়েন্টের সাথে কোলাবরেট করে কাজ করতে জানেন। তাই এখন খুব সহজেই User Experience (UX) and User Interface (UI) ডিজাইন নিয়ে কাজ করতে পারেন। এটাই হচ্ছে গ্রাফিক ডিজাইনের পরের লেভেল। আপনি এই কোর্সে ধারণা পাবেন কিভাবে গ্রাফিক ডিজাইন থেকে UX/UI তে আপগ্রেড করবেন নিজেকে। এই কোর্সে প্রয়োজনীয় UI ও UX কন্সেপ্ট ডেভেলপ, এডোবি এক্সডি সিসি ভার্শন ব্যবহার করে প্রটোটাইপ ডেভেলপ করার পদ্ধতি জানতে পারবেন। UX ডিজাইন ওয়ার্কফ্লো এবং প্রটোটাইপিং টুলের সেরা ব্যবহার পদ্ধতি এই কোর্সে আলোচনা করা হয়েছে।

একনজরে টিউটোরিয়াল ট্রেইলার

 

 

এখানে কিছু প্রজেক্ট সম্পর্কে ধারণা দেয়া হয়েছে। শুধু ট্রেইলারে আটকে থাকলে ভুল করবেন!

আমাদের কিছু শিক্ষার্থীর রিভিউ-

Mohammad Saidul Islam বলেছেনঃ 

গ্রাফিক্স ডিজাইনের উপর আমার কালেকশনে অন্তত ১০-১৫ জনের টিউটোরিয়াল আছে।
তার মধ্যে বাংলায় হাসান যোবায়েরের টিউটোরিয়ালই সেরা বলে মনে হয়েছে।

এর কারণগুলো হলো-
১. ভিডিও টিউটোরিয়ালগুলো আপডেটেট সফটওয়ার দিয়ে তৈরি করা হয়েছে।
২. টিউটোরিয়ালের সাথে আপডেটেট সফটওয়ারটিও দিয়ে দেওয়া হয়েছে।
৩. প্র্যাকটিসের জন্যে প্রয়োজনীয় ফাইল দেওয়া হয়েছে।
৪. বাস্তব ভিত্তিক প্রজেক্ট দেখানো হয়েছে।
৫. টিউটোরিয়ালগুলো ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে কাজ করার উপযোগী করে তৈরি করা হয়েছে।

সব শেষ এক কথায় বলছি, হাসান যোবায়েরের সবগুলো টিউটোরিয়াল কেউ যদি যথাযথভাবে দেখে প্রাকটিস করে তার আর অন্য কোন টিউটোরিয়াল দেখার প্রয়োজন হবে না, সে সরাসরি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে বা লোকাল মার্কেটে কাজ করার জন্যে সম্পূর্ণ প্রস্তুত হয়ে যাবে।

আমি মনে করি, হাসান যোবায়েরের মতো আপডেটেট টিউটোরিয়াল বাজারে আর দ্বিতীয়টি নেই।
আমি হাসান যোবায়েরের দীর্ঘায়ু কামনা করি, যেন তিনি ভবিষ্যতে বাংলাদেশের জন্যে আরো ভালো কিছু উপহার দিতে পারেন।

সাইদুল ইসলাম
টপ রেটেড ফ্রিল্যান্সার, Upwork.com

Tarek Khan বলেছেনঃ 

প্রথমেই ধন্যবাদ যানাই হাসান যুবায়ের ভাইকে। যার ভিডিও টিউটরিয়াল দেখে কাজ শিখে আজ আমি ইনকাম করছি এবং ভাল আছি।
আমি অনেক বাংলা টিউটরিয়াল দেখেছি কিন্তু এত সহজ এবং বিস্তারিত ভাবে কেউ টিউটরিয়াল তৈরি করে নাই। যারা নতুন গ্রাফিক ডিজাইন শিখতে চান, আপনারা নিরদিধায় হাসান যুবায়ের ভাইয়ের ফটোশপ ,ফটোশপ এডভান্স, এডোব ইলাস্ট্রেটর সিএস৬, লোগো এবং বিজনেস কার্ড ডিজাইন এবং প্রিমিয়ার প্রো টিউটোরিয়াল  কিনতে পারেন। আমি মনে করি অন্য সব টিউটরিয়াল থেকে এটাতে ভাল এবং তারাতারি শিখতে পারবেন।

Mohammad Ali বলেছেনঃ 

হাসান জুবায়ের ভায়ের করা ফটোশপ ও ইলাস্ট্রটর এর উপর টিউটোরিয়াল গুলো এক কথায় অনন্য। আমার কালেক্সনে অন্য কোম্পানীর টিউটোরিয়াল আছে যেমন: আল হেরা অথবা ইনফোনেট। সেগুলোর তুলনায় হাসান ভায়ের করা টিউটোরিয়াল গুলো অনেক অনেক ভাল এবং তথ্যবহুল। একদম বেসিক থেকে শুরু করে এ্যাডভান্স লেভেল পর্যন্ত যার যেমন প্রয়োজন সেভাবে তৈরি করা টিউটোরিয়াল। হাসার ভায়ের করা ফটোশপ বা ইলাস্ট্রেটর এর সব গুলো ডিভিডি আমার সংগ্রহে আছে।

প্রতিটা টুল্স গুলো যেভাবে বিস্তারিত বণনা করা আছে তা খুব সহজেই নতুন শিক্ষার্থীর নিকট আয়ত্ত করা সহজ। আবার এ্যাডভান্স লেভেলের শিক্ষার্থীদের জন্য “ফটোশপ এ্যাডভান্স” টিউটোরিয়াল গুলো যথেষ্ট সাহায্যকারী এবং ফ্রিলান্সিং উপযোগী।

সবশেষে, হাসান জুবায়ের ভাইকে বলবো আপনি আরো বেশী ফ্রিলান্সিং উপযোগী টিউটোরিয়াল বানান। আমাদের মতো যারা গ্রাফিক্স ডিজাইন শিখছি এবং আপওযার্কের মতো মার্কেট প্লেস এ নিজেকে মেলে ধরতে চাই তাদের কথা চিন্তা করে আরো বেশী 
টিউটোরিয়াল বানান।

কিছু সাধারণ প্রশ্ন এবং উত্তর

আমিতো নতুন। আমি কি শিখতে পারবো? 

-হ্যা অবশ্যই পারবেন কারণ একেবারেই শুরু থেকে ধীরে ধীরে এডভান্স টপিকে যাওয়া হয়েছে।

আমি কি এই কোর্স শিখে ফ্রিল্যান্সিং করতে পারবো?

-ফ্রিল্যান্সিং/চাকরী করার আগে আপনাকে ভালমত শিখতে হবে এবং ভাল একটি পোর্টফোলিও বানাতে হবে। আপনি যদি এই সবগুলো টিউটোরিয়াল দেখে শেষ করেন তাহলে অনায়াসেই ফ্রিল্যান্সিং করতে পারবেন।

আমার কাছেতো সফটওয়্যার নেই। কিভাবে শিখবো?

-আমাদের টিউটোরিয়াল কোর্সে সফটওয়্যার দেয়া আছে। কিভাবে ইন্সটল করতে হবে সেটাও ভিডিও টিউটোরিয়াল দিয়ে দেখানো আছে।

ইউটিউব থেকেইতো সব শেখা যায়। তাহলে এই পেইড টিউটোরিয়ালের কি দরকার?

-ইউটিউব থেকে সব শেখা গেলে সারা বিশ্বে এত জনপ্রিয় পেইড টিউটোরিয়াল সাইট তৈরি হতো না। স্কুল , কলেজ দরকার হতো না। ধারাবাহিকভাবে শিখতে চাইলে সাজানো গোছানো টিউটোরিয়াল এর বিকল্প নেই। তবে হ্যা আপনি যখন এডভান্স হয়ে যাবেন তখন নির্দিষ্ট টপিক সার্চ করে ইউটিউব থেকে শিখতে পারবেন। তবে শুরুটা গোছানোভাবেই করুন!

এই লোগো এবং কর্পোরেট ব্র্যান্ডি কোর্স দেখার আগে অন্য কোন কোর্স দেখতে হবে? 

– হ্যা ইলাস্ট্রেটর সফটওয়্যার সম্পর্কে সঠিকভাবে জানা থাকতে হবে। এটা এডভান্স কোর্স। তাই আমাদের ইলাস্ট্রেটর সিসি টিউটোরিয়াল কোর্স দেখে নিন।

লোগো এবং কর্পোরেট ব্রান্ডিং ডিজাইন বাংলা ভিডিও টিউটোরিয়াল কোর্স মূল্য

আমরা এই টিউটোরিয়াল কোর্সের মূল্য ধরেছি ১৫০০ টাকা। তবে এখন নতুন রিলিজ হওয়াতে ৫০% ছাড় দিয়ে মূল্য রাখা হয়েছে ৭৫০ টাকা। 

এই অফার সীমিত সময়ের জন্য।

অনলাইনে এই কোর্স করার পদ্ধতি

আমাদের এই নতুন প্রযুক্তি টিম সাইটে চাইলে অনলাইনেই কোর্স করা যাবে। কোর্স করার পর সার্টিফিকেটও সংগ্রহ করা যাবে। অনলাইন কোর্সের মূল্যও কম। পেমেন্ট করার সাথে সাথে অনলাইন কোর্স আনলকড হয়ে যাবে এবং যখন ইচ্ছে টিউটোরিয়ালগুলো দেখা যাবে। অনলাইন কোর্সগুলো অর্ডার করা যাবে এখানে।  

অনলাইন কোর্স করার বিস্তারিত গাইডলাইন দেখুন এই ভিডিওতে।

DVD সংগ্রহ করার পদ্ধতি

প্রযুক্তি টিম টিউটোরিয়াল কোর্স ডিভিডি নিতে চাইলে আপনি আমাদের টিউটোরিয়াল কোর্স ডিভিডি রকমারি থেকে সংগ্রহ করতে পারেন।

অনলাইন মার্কেট রকমারি.কম(rokomari.com)

projukti team

সাড়া বাংলাদেশ থেকে ডিভিডি সংগ্রহ করা যাবে এই সাইট থেকে।  অনলাইন বই/সিডি/ ডিভিডি স্টোর হিসেবে রকমারি ডটকম  এখন সাড়া দেশেই অনেক জনপ্রিয়। ‘ক্যাশ অন ডেলিভারি’ সুবিধা থাকায় এ সাইটে বই/ডিভিডি অর্ডার দেওয়ার সময় টাকা পরিশোধ করতে হয় না। বইটি গ্রাহকের কাছে পৌঁছানোর পরই শুধু গ্রাহককে মূল্য পরিশোধ করতে হয়। দেশের যে প্রান্তেই হোক না কেন, মাত্র ৫০ টাকা ডেলিভারি চার্জের বিনিময়ে বই/ ডিভিডি পৌঁছে দেয় রকমারি। বইয়ের সংখ্যা বেশি হলেও চার্জ একই। স্থানভেদে দুই থেকে ৫ দিনের মধ্যে পৌঁছে যায় কাঙ্ক্ষিত বই।  অর্ডার করা খুবই সহজ। সাইটে গিয়ে আপনার নাম ঠিকানা দিয়ে রেজিস্ট্রেশন করে ফেলুন  তারপর আপনার কাংখিত ডিভিডিটি  Add to Cart।  ডিভিডি অর্ডার লিঙ্কঃ

রকমারি হেল্প লাইনে ফোন করেও অর্ডার দিতে পারেন। হট লাইন নাম্বারঃ Customer care: 16297 ,  01519521971 (২৪ ঘন্টা)। সপ্তাহে যে কোন সমস্যায় যে কোন সময়ে ফোন করতে পারেন। সাড়া বাংলাদেশ থেকে এভাবেই আপনি ফটোশপ, ইলাস্ট্রেটর, লোগো ডিজাইন ডিভিডিটি সংগ্রহ করতে পারবেন। এমনকি এখানে থেকে আপনি গিফটও করতে পারবেন। যে কোন সমস্যায় আমাকে ফেসবুক অথবা মেইল করুন hasan.jubair@yahoo.com 

এছাড়া একসাথে নিতে পারেন আমাদের টোটাল গ্রাফিক ডিজাইন টিউটোরিয়াল প্যাকেজ যেখানে ছাড় রয়েছে এবং কুরিয়ার চার্জ ফ্রি।

graphic design bangla tutorial

ব্লগ কার্টেসি- projuktiteam.com

Rokomari Editor

Rokomari Editor

Rokomari is one of the leading E-commerce book sites in bangladesh

Leave a Comment

You May Also Like This Article

Rokomari-blog-Logo.png
Join our mailing list and get the latest updates
Loading