মুঠোবই নামে ই-বুক অ্যাপ লঞ্চ করেছে রকমারি ডট কম !

মুঠোবই

ই-বুক কিংবা ইলেকট্রনিক বই হলো একপ্রকার ডিজিটাল ফাইল, যা ইলেকট্রনিক মাধ্যমে ব্যবহারোপযোগী এবং লেখা, ছবি, চার্ট ইত্যাদি ধারণ করে। এককথায়, লেখা বা টেক্সটের ডিজিটাল রূপই হলো ই-বুক। এটি কম্পিউটার বা মোবাইল সফটওয়্যারের মতো ইলেকট্রনিক ডিভাইসের সাথে কম্প্যাটিবল করে তৈরি করা হয়। ছাপার জন্য তৈরি করা কোনো বই বা আনুষাঙ্গিক কোনো লেখার উৎসকে ডিজিটাল ফরম্যাটে পরিবর্তন করে ই-বুক তৈরি করা হয়।

ফরম্যাট

ই-বুক সামগ্রিকভাবে একটি ডিজিটাল টেক্সট ফরম্যাট হলেও এর রয়েছে বিভিন্ন ডিভাইসের সাথে কম্প্যাটিবল ভিন্ন ভিন্ন ফরম্যাট। যেমন- অ্যামাজন মোবি ইপাব এবং পিডিএফ ফরম্যাট সাপোর্ট করে। কিন্ডল রিডারের জন্য রয়েছে আলাদা কিন্ডল ফরম্যাট। অবশ্য কিন্ডল রিডার ইপাব এবং পিডিএফও সাপোর্ট করে। পিডিএফ হলো ই-বুকের সবচেয়ে জনপ্রিয় এবং বহুল প্রচলিত ফরম্যাট। অ্যান্ড্রয়েড, আইওএস, কম্পিউটারসহ প্রায় সকল প্রকার ইলেকট্রনিক ডিভাইসেই এটি চলে।

ই-বুক ডাউনলোড

কাগজের বইয়ের মতো ই-বুক বাজারে কিনতে পাওয়া যায় না। ই-বুক সাধারণত অনলাইনে ডাউনলোডযোগ্য ফাইলে সরবরাহ করা হয়। অ্যামাজনের মতো ই বুক বিক্রেতা কোম্পানি ছাড়াও অনলাইনে ই বুক লাইব্রেরী রয়েছে, যেখান থেকে ফ্রি ই বুক ডাউনলোড করা কিংবা অনলাইনে লাইভ পেজ হিসেবে পড়া যায়। এক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ তথ্য অধিকাংশেরই অজানা থাকে। অনলাইনে অনেক ই বুক লাইব্রেরী পাওয়া যায় যেখান থেকে ইবুক ডাউনলোড করা যায়। তবে এই বইগুলো সাধারণত এদের মূল প্রকাশনী কিংবা ডিস্ট্রিবিউটরের অনলাইন স্টোরেজেই সংরক্ষিত থাকে, যেখান থেকে পৃথিবীর বিভিন্ন প্রান্তের খুচরা বিক্রেতা প্রতিষ্ঠানগুলো বিক্রয় করে। বইয়ের স্বত্ব সংরক্ষণের এই প্রক্রিয়ার নাম ‘ডিজিটাল রাইটস ম্যানেজমেন্ট’ বা ডিআরএম। উদাহরণস্বরূপ, অ্যামাজন কিন্ডল কিংবা অ্যাপল আইবুকের নাম বলা যেতে পারে।

প্রকাশনীগুলোয় বুকের প্রভাব

ডিজিটাল বইয়ের জন্য কাগুজে বইয়ের আবেদন কমে না গেলেও ডিজিটাল তথা ই-বুকের প্রসার প্রকাশনী ব্যবসা এবং ব্যবস্থায় প্রভাব ফেলছে। কাগুজে বইয়ের ক্ষেত্রে বইয়ের মূল্য নির্ধারণ করা বেশ সহজ। প্রকাশনীতে বইয়ের ছাপার খরচ, লেখকের পারিশ্রমিক এবং রয়্যালটি, সরবরাহকারদের লাভ- সবকিছু হিসাব করে একটি বইয়ের মূল্য নির্ধারিত হতো। কিন্তু ই-বুকের ক্ষেত্রে এই ব্যবস্থা বদলে গেছে। পাঠকরা কাগুজে বইয়ের চেয়ে কম মূল্যে ই-বুক চান। আবার লেখকেরা কাগুজে বইয়ের চেয়ে অধিক পারিশ্রমিক আশা করেন এই ডিজিটাল ফরম্যাটে। ফলে প্রকাশনীগুলোকে সার্বিকভাবে বইয়ের মূল্য নির্ধারণ, রয়্যালটি নির্ধারণ, গ্রন্থস্বত্ব ঠিক রাখা সহ বই বিপণনের পুরো মডেলটা নিয়েই নতুন করে ভাবতে হচ্ছে।

muthoboi 1

muthoboi2

বাংলাদেশে বুক

ই-বুকের ইতিহাস জানার পর নিশ্চয়ই অনুধাবন করতে পারছেন যে ডিজিটাল ফরম্যাটের এই বইয়ের প্রসারের সাথে ইন্টারনেট ও প্রযুক্তির বিকাশের সরাসরি সম্পর্ক রয়েছে। বিগত এক দশকে বাংলাদেশের বিভিন্ন খাতের অগ্রগতি পর্যালোচনা করলে যে বিষয়টি সবচেয়ে বেশি চোখে পড়বে সেটি হলো দেশের তথ্য-প্রযুক্তি খাতে উন্নয়ন। গত এক দশকে আক্ষরিক অর্থেই দেশ ডিজিটালাইজড হয়েছে অনেকাংশে। ‘বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন’- বিটিআরসি’র তথ্য অনুযায়ী, ২০১৯ সাল নাগাদ বাংলাদেশে সক্রিয় মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা ১৫.৬ কোটি, যার মাঝে প্রায় ৯ কোটি ইন্টারনেট ব্যবহার করছে। বিপুল সংখ্যক মানুষের ইন্টারনেটে সংযুক্তি এবং স্মার্টফোন ব্যবহার বাংলাদেশেও ই-বুকের জনপ্রিয়তা বাড়িয়ে দিয়েছে।

বর্তমানে ছোট-বড় অনেক প্রতিষ্ঠানই বাংলাদেশে ই-বুক বিক্রয় করছে। অনলাইনে বিভিন্ন ব্লগ, ওয়েবসাইট কিংবা ই বুক লাইব্রেরীতে এখন বাংলা ইবুকও পাওয়া যাচ্ছে। ইস্টিশন ই বুক, মুক্তমনা ব্লগ, আমারবুক ডট কম, বিডি ই বুক ডট কম সহ অনেক প্রতিষ্ঠানই এখন অনলাইনে বাংলা ই বুক সরবরাহ করছে। বাংলা ই বুক ফ্রি ডাউনলোড করা যাচ্ছে বিভিন্ন প্লাটফর্ম থেকেও।

এক্ষেত্রে নতুন সংযোজন বাংলাদেশের বইয়ের বাজারে সবচেয়ে বিশ্বস্ত নাম রকমারি ডট কম। ২০১২ সালে যাত্রা শুরু করা ই-কমার্স ভিত্তিক বই বেচাকেনার প্রতিষ্ঠান রকমারি ডট কম ইতোমধ্যে দেশের সবচেয়ে বড় বই বিক্রয়কারী প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। প্রতিবছর পাঠকের হাতে ১০ লক্ষাধিক বই পৌঁছে দেয়া এ প্রতিষ্ঠান এবার বাজারে ছেড়েছে তাদের নিজস্ব ই-বুক ‘মুঠোবই’। ই-বুকের নানান ফরম্যাটের মাঝে রকমারি ডট কম দেশে প্রস্তুত করেছে ডট রক (.rok) নামক একটি ফরম্যাট, যে ফরম্যাটে মুঠোবই পাঠকের নিকট সরবরাহ করবে প্রতিষ্ঠানটি। বুকমার্ক করা, নির্দিষ্ঠ শব্দ বা বাক্য কিংবা কোনো কিছুর নাম সার্চ করার সুবিধা সম্বলিত এই ডিজিটাল বই রিলিজ হয়েছে  রকমারি তে যা বাংলাদেশের ই-বুক পাঠকদের মাঝে ডিজিটাল বইয়ের এক নতুন জোয়ার সৃষ্টি হবে বলেই আশা করা হচ্ছে।

পাঠকের সুবিধার জন্য ইতোমধ্যে গুগল প্লেস্টোরে মুঠোবই নামে একটি অ্যাপ্লিকেশন লঞ্চ করেছে রকমারি ডট কম। এই অ্যাপ্লিকেশনটির মাধ্যমে পাঠক নিজের পছন্দের লেখকের মুঠোবই ডাউনলোড করে নিজের রুচি অনুযায়ী বইয়ের সংগ্রহ তৈরি করতে পারবেন। তাছাড়া, নতুন প্রকাশিত বইয়ের হালনাগাদ তথ্যও সরবরাহ করবে অ্যাপটি। মুঠোবই অ্যাপটি ইনস্টল করতে প্লে-বাটন এ ক্লিক করুন!

app gif

muthoboi2

 

যেভাবে ইন্সটল করবেন ‘মুঠোবই’ 

গুগল প্লে-স্টোর থেকে সার্চ করুন ‘Muthoboi’ অথবা উপরে ‘গুগল প্লে’ আইকন টি তে ক্লিক করলে ইন্টারফেস টি ওপেন  হবে। ইন্সটল করার পর ” বাটন এ প্রেস করলে সাইন আপ পেজ টি ওপেন হবে । নির্দিষ্ট ঘরে আপনার ইনফরমেশন দিয়ে সাইন আপ বাটন এ ক্লিক করুন । তারপর ফোন কল অ্যালাও করলে একটি ও টি পি কোড আপনার মোবাইল এ ম্যাসেজ করা হবে। সেই কোড টি নির্দিষ্ট ঘরে বসিয়ে ভেরিফাই অপশন ক্লিক করুন। এবার অ্যাপটিকে পারমিশন দিয়ে মুঠোবই এর রাজ্যে প্রবেশ করুন।

যেভাবে মুঠোবই থেকে বই কিনবেনঃ

মুঠোবই এ যেকোনো বই সিলেক্ট করে অর্ডার করুন, এরপর ডাউনলোটড অপশন এ ক্লিক করলে তা সরাসরি আপনাকে পেমেন্ট অপশন এ নিয়ে যাবে। এরপর আপনার পছন্দের পেমেন্ট অপশন সিলেক্ট করে নির্দিষ্ট মেথড অনুযায়ী পেমেন্ট করুন । কিছু নির্দিষ্ট বই মুঠোবই দিচ্ছে ফ্রি ডাউনলোড করার অপশন !!! 

মুঠোবই  রাজ্যে আপনাকে স্বাগতম 

আপনার অর্ডারকৃত প্রিয়  বইটি পেমেন্ট করার পর তা অটোমেটিক ডাউনলোড হবে এবং আপনার বুকশেলফ এ জমা হবে । এবার আপনি আপনার বুকশেলফ থেকে আপনার ক্রয়কৃত বইটি পড়তে পারবেন ঐ বই এর উপর ক্লিক করার মাধ্যমে। আপনার পছন্দ মতো কালার, ফন্ট স্টাইল এবং সাইজ নিজের ইচ্ছা মতো পরিবর্তন করে নিতে পারবেন।

rokomari

rokomari

Published 29 Jan 2018
Rokomari.com is now one of the leading e-commerce organizations in Bangladesh. It is indeed the biggest online bookshop or bookstore in Bangladesh that helps you save time and money.
  1      1
 

comments (1)

Leave a Comment

  1. Pingback: যেভাবে বই হয় ।। - রকমারি ব্লগ

You May Also Like This Article

Rokomari-blog-Logo.png